নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

life is a game . lets make a highscore

প্রফেসর সাহেব

প্রফেসর সাহেব › বিস্তারিত পোস্টঃ

ম্যাচিউরিটি

২১ শে আগস্ট, ২০২০ বিকাল ৫:২৮

মেয়েরা খুব তাড়াতাড়ি ম্যাচিউরিটি (মানষিক পরিপক্বতা) অর্জন করে, ১৫ বছরের একটা মেয়ে ২০ বছরের একটা ছেলের সমান ম্যাচিউরড। কিন্তু তারপর আর "বেশিরভাগ" মেয়ের ম্যাচিউরিটি আগায় না, "বেশিরভাগ" মেয়েই ২০ বছরের একটা ছেলের সমান ম্যাচিউরিটি নিয়ে সারা জীবন পার করে দেয়, অন্যদিকে ছেলেদের ম্যাচিউরিটি (সামগ্রিকভাবে) বয়স স্থান কাল অনুযায়ী সময়ে সময়ে বাড়তে থাকে (কিছু ক্ষেত্রে ব্যাতিক্রমও হয়)।

উদাহরণ ১ : মেয়েরা তাড়াতাড়ি ম্যাচিউরড হয় এর একটা উদাহরণ হচ্ছে বেশিরভাগ ক্ষেত্রে তারা ডিজুস/সিক্সপ্যাক/ ব্লুটুথ বয়/টিকটক বয়ফ্রেন্ড রেখে টাকমাথা ভুড়িওয়ালা সরকারি চাকরিজীবী কিংবা ইউরোপাম্রিকা সেটেলড বরের গলায় ঝুলে পড়ে , এটা ম্যাচিউরিটির লক্ষণ ।

উদাহরণ ২: বেশিরভাগ মেয়ে সারাজীবন ২০ বছরের একটা ছেলের সমান ম্যাচিউরিটি নিয়ে বেচে থাকে তার উদাহরণ বেগম জিয়া , ভদ্রমহিলার বয়স ৭০+ হলেও মনমানসিকতা টিনএজারদের মতো, কথায় কথায় রাগ করেন (দলের লোকেরা এর নাম দিয়েছে আপোষহীন), আবেগ বেশি , নিজের সিদ্বান্তকেই সঠিক বলে মনে করেন...

মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২১ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:০০

লরুজন বলেছেন: আফনার ঘর কডা আনম্যাচিউরড মহিলা আছে যাগরে দেইক্কা আফনে এমুন বেকুবি ধারণা লইয়া বাইচ্চা আছেন?
খালেদা জিয়ার মত আরেকটা খালেদা জিয়া বাংলাদেশে ফয়দা হইব?
বেডি মাইনকা চিপাত ফরছে আজকা! তুমার মত কোটি কোটি লোক তার নামে তবজি ফইরা খতম দিছে
তুমারে চিনে কেডা?
খালেদা জিয়ারে সারা বিশ্ব চিনে

মহিলাগো অফমান কইরা কতাবারতা কউ কিল্লাই
তুমার ঘরের মহিলা মাতা নষ্ট দিক্কা সারা দেশের মহিলার মাতা নষ্ট ইডাও একটা কতা?

২১ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:৩৩

প্রফেসর সাহেব বলেছেন: মহিলাদের নষ্ট কে বললো। ত্যানা পেছান কেনে মিয়া ? আমি এখানে ম্যাচিউরিটর কথা বলেছি মাত্র , কারো চরিত্র বিচার করিনি, কাউকে অসম্মান করার কোনো ইচ্ছা আমার নাই , মেয়েদের আমি সম্মান করি।

২| ২১ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:১১

পদাতিক চৌধুরি বলেছেন: মৌচাকে ঢিল মারলেন দেখছি। এই মুহূর্তে দুই বাংলা শাসন করছেন দুই নারী। আশাকরি শীঘ্রই শায়মা আপুরা দলবেঁধে ঝাঁপিয়ে পড়বেন এই পোস্টে।

২১ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:৩৩

প্রফেসর সাহেব বলেছেন: আশাকরি তারা তাদের ম্যাচিউরিটির পরিচয় দিয়ে আমাকে ভুল প্রমাণিত করবেন।

৩| ২১ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:২২

পদাতিক চৌধুরি বলেছেন: আবার একটু আসতে হলো।
আমার মা ও স্ত্রী একজন নারী। যদিও কন্যা সন্তান আমার নেই। সেই নারী জাতির প্রতি এই পোস্টটি অবমাননাকর। দু-একজনকে দেখে বিশ্বসুদ্ধ সমগ্র নারী সমাজকে একাসনে ফেলাটা আমার কাছে আপনার ব্যক্তিগত সমস্যা মনে হয়েছে।

২১ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:৩৫

প্রফেসর সাহেব বলেছেন: দুয়েকজকে দেখে নয় , অনেক ভেবে চিন্তেই লেখেছি। আর আমার ব্যক্তিগত কোনো সমস্যা নাই মেয়েদের নিয়ে , তাদেরকে আমি সম্মান করি শ্রদ্ধা করি ।

৪| ২১ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:৫৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি কি মজা করার জন্য পোস্ট দিয়েছেন না কি আপনি সত্যি সত্যি যা লিখেছেন তা ই বলতে চাচ্ছেন। অধিকাংশ মেয়ের মানসিক পরিপক্কতা ২০ এর পরে বারে না এই কথার সপক্ষে কোনও প্রামানিক কিছু আপনার কাছে আছে। কোনও বৈজ্ঞানিক কারণ কি পেয়েছেন। মেয়েরা বয়ফ্রেন্ডকে প্রতারিত করে আরেকজনের সাথে বিয়ে করে আর ছেলেরা কি অনুরুপ কোনও প্রতারনা করে না। প্রতারনা করাকে কি মানসিক পরিপক্কতা বলে। বেগম খালেদা জিয়ার মানসিক পরিপক্কতা টিনএজারদের মত এই ব্যাপারে আপনি কি নিশ্চিত। যা বলেছি এই সবগুলি আমার প্রশ্ন। উত্তরের আশায় আছি।

২১ শে আগস্ট, ২০২০ রাত ১০:৩২

প্রফেসর সাহেব বলেছেন: মজা করার জন্য না।আমি যা বলেছি সিরিয়াসলিই বলেছি , ব্যাক্তিগত অভিজ্ঞতার পরিপ্রেক্ষিতে বলেছি , আর বিশ বছর বাদে যে আর পরিপক্ব হয় না তা বলতে আমি নির্দিষ্ট বয়স বিশই যে হবে এমন বুঝাইনি , এর কোনো বৈজ্ঞানিক ব্যাখ্যাও নাই , বিশ এখানে একটা নাম্বার মাত্র , বিশের টোন বুঝতে হবে। এখানে বলতে চেয়েছি অধিকাংশের মানষিক পরিপক্বতা একটা নির্দিষ্ট সময়ে গিয়ে আটকে যায়। ব্যাতিক্রম যে নাই তা বলছি না। ধন্যবাদ

৫| ২১ শে আগস্ট, ২০২০ রাত ৮:১৬

ঘরহীন বলেছেন: মোটেও না। মেয়েদের 'ম্যাচিউরিটি' ছেলেদের মতনই বাড়তে থাকে। সুযোগ পেলে সেটা দ্বিগুন বা তিনগুণ গতিতে হয়। ছেলেদেরটা বরাবরই এক ধারায় বাড়ে। মেয়েদের সাথে 'ম্যাচিউরিটি' প্রশ্নে ছেলেদের তুলনাই চলে না।

২১ শে আগস্ট, ২০২০ রাত ১০:৩৪

প্রফেসর সাহেব বলেছেন: এজন্যই বলেছি ১৫ বছরের একটা মেয়ে ২০ বছরের একটা ছেলের সমান ম্যাচিউরড।

৬| ২১ শে আগস্ট, ২০২০ রাত ৮:২৪

নুরুলইসলা০৬০৪ বলেছেন: উৎপাদন সম্পর্কের সাথে চিন্তা বিকাশের একটা সম্পর্ক আছে।যারা বৃহৎ উৎপাদনের সাথে যুক্ত তাদের চিন্তা ধারা প্রসারিত আর যারা ক্ষুদ্র উৎপাদনের সাথে যুক্ত তাদের চিন্তা ভাবনা অন্তটা প্রসারিত না।নারী একসময় রান্না বান্নার কাজেই যুক্ত ছিল,কিন্তু বর্তমানে সে আর কেবলমাত্র ঘরের কাজের সাথেই যুক্ত নেই।সে বাইরে বেরিয়ে আসছে ,পুরুষে সাথে সমান তালে হাতে হাত লাগিয়ে কাজ করছে।কোন কোন স্থানে পুরুষের থেকেও এগিয়ে।


২১ শে আগস্ট, ২০২০ রাত ১০:৩৫

প্রফেসর সাহেব বলেছেন: একমত ,তবে ম্যাচিউরিটির সাথে প্রডাকটিবিলিটির সম্পর্ক নাই বলে আমার বিশ্বাস

৭| ২১ শে আগস্ট, ২০২০ রাত ১০:১৭

জগতারন বলেছেন:
লরুজন বলেছেন: আফনার ঘর কডা আনম্যাচিউরড মহিলা আছে যাগরে দেইক্কা আফনে এমুন বেকুবি ধারণা লইয়া বাইচ্চা আছেন?
খালেদা জিয়ার মত আরেকটা খালেদা জিয়া বাংলাদেশে ফয়দা হইব?
বেডি মাইনকা চিপাত ফরছে আজকা! তুমার মত কোটি কোটি লোক তার নামে তবজি ফইরা খতম দিছে
তুমারে চিনে কেডা?
খালেদা জিয়ারে সারা বিশ্ব চিনে

মহিলাগো অফমান কইরা কতাবারতা কউ কিল্লাই
তুমার ঘরের মহিলা মাতা নষ্ট দিক্কা সারা দেশের মহিলার মাতা নষ্ট ইডাও একটা কতা?


একবার সত্যি বলে খালেদা জিয়া;
আসলেই জ্ঞান দানের পাত্রটার তা ধারণ করার ক্ষমতা থাকতে হবে। নতুবা উলু বনে মুক্ত ছড়ানো হবে। ২০০৪ সালের ২১ আগস্টের ঘটনার মত যারা বিশাল ব্যাপারকে ধামাচাপা দিয়ে দেয়া সম্ভব বলে মনে করে তাদের হাতে আর যাই হোক রাষ্ট্র পরচালনার মত গুরুদায়িত্ব দেয়া আহাম্মকি ছাড়া আর কিছু নয়।

৮| ২২ শে আগস্ট, ২০২০ রাত ১২:৩৪

মা.হাসান বলেছেন: নারীদের অ্যাডাপ্টেশন ক্ষমতা পুরুষদের চাইতে বেশি। তবে ম্যাচিওরিটির সাথে অভিজ্ঞতার সম্পর্ক আছে। ঘরে বন্দি করে রাখলে ম্যাচিওরিটি বাড়ে কেমন করে? সময়ের সাথে অবস্থার পরিবর্তন হচ্ছে। তাছাড়া নারী-পুরুষের চিন্তার প্রক্রিয়াও কিছুটা ভিন্ন। একটাকে ম্যাচিওর, আরেকটাকে ইমম্যাচিওর আমি বলতে চাই না। বরং বলবো দুটো দু রকম।

২২ শে আগস্ট, ২০২০ রাত ৮:৩৩

প্রফেসর সাহেব বলেছেন: সুন্দর বিশ্লেষণ

৯| ২২ শে আগস্ট, ২০২০ রাত ১২:৪৩

রাজীব নুর বলেছেন: মেয়েরা বোকা এবং তাদের আবেগ বেশী- এই জন্য তাদের কাঁদতে হয়। সারা জীবন কাঁদতে হয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.