নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

life is a game . lets make a highscore

প্রফেসর সাহেব

প্রফেসর সাহেব › বিস্তারিত পোস্টঃ

অ্যালগরিদমমমমম

৩০ শে জানুয়ারি, ২০২৩ রাত ১১:৫৪

ইউটিউব অ্যালগরিদমের স্মার্টনেস অবাক করার মতো।

সাধারণত আপনি যেধরণের কন্টেন্ট কনজিউম করেন ইউটিউবের হোমপেজে সেই ধরণের বা তার সাথে সম্পর্কযুক্ত বিষয়াবলীর ভিডিও আসে।

কিন্তু কয়েকদিন ধরে একটা জিনিস খেয়াল করলাম যে, দিনের যে সময়টাতে আপনি সাধারণত যেধরণের ভিডিও দেখেন সেইসময় ইউটিউবে ঢুকলে হোমপেজে সেই ধরনের ভিডিওই ঘুরঘুর করতে দেখবেন।

সকালে আমি সাধারণত পডকাস্ট, টেড টক, রিসাইটেশন, লেকচার, ইন্টারভিউ বা এইধরনের কন্টেন্ট দেখি/শুনি, যেগুলো একেকটা ৩০ মিনিটের চেয়েও লম্বা। এখন সকালে ইউটিউবে ঢুকতেই এইধরনের কন্টেন্ট সামনে চলে আসে, আমাকে আর সার্চ করতে হয় না।

দিনের অন্য সময় ইউটিউবে ঢুকলে কিন্তু এইধরনের কন্টেন্ট সামনে আসে না। যেমন আমার রাত্রে খাওয়াদাওয়া করার সময় রুটিন হচ্ছে স্টেন্ডআপ কমেডি বা লেইট নাইট শো টাইপ ভিডিও দেখা, তখন ইউটিউবে ঢুকল আবার সকালে যা আসতো তা আসেনা, তখন ট্রেভর নোহা, কাপিল শর্মা, আর জিমিরা ঘুরঘুর করে।

হয়তো সপ্তাহের কোনদিন কি দেখি সে অনুযায়ীও ইউটিউব ভিডিও সাজেস্ট করে কে জানে।

আসলে AI আমাদেরকে আমাদেরকে নিজেদের চাইতেও বেশি চেনে, আমাদের চিন্তার গতিপথ বদলে দিতে পারে সহজেই। আপনার চিন্তাধারার উপর যদি শক্ত কন্ট্রোল না থাকে তাহলে অ্যালগরিদম আপনাকে বানরের মতো নাচানোর ক্ষমতা রাখে।

মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ৩১ শে জানুয়ারি, ২০২৩ রাত ১২:১৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: আপনি হয়ত ইউটিউব প্রিমিয়াম ব্যবহার করেন না। করলে খেয়াল করবেন যে অটো ডাউনলোড নামে একটা অপশন আছে। ঐ অপশন চালু করে রাখলে আপনি ওয়াইফাইতে কানেক্টেড অবস্থায় সেই সব কন্টেন্টই একা একা ডাউনলোড করে, আপনি যেগুলি দেখবেন! এ মাসে আমি অটো ডাউনলোড চালু করে রেখেছিলাম। এর ৭৫% কন্টেন্টই আমার পছন্দ হবার মত ছিলো।

সেই শত বছর আগে শিক্ষা বোর্ড ও কারিকুলাম তৈরী হয়েছিলো মানুষকে দাস বানানোর জন্য। তখন এআই ছিলো না। তাতেই পুরা বিশ্ব নাচতেছে ধ্যানধ্যান কর। আর এখন এআই দিয়ে মানুষের চিন্তাপথের গতি বদলে দেওয়া কোন ঘটনারই না।

২| ৩১ শে জানুয়ারি, ২০২৩ রাত ১২:৪৭

শূন্য সারমর্ম বলেছেন:


AI মানুষের চিন্তার পোস্টমর্টেম শিখছে।

৩| ৩১ শে জানুয়ারি, ২০২৩ রাত ১:১৪

কামাল১৮ বলেছেন: বিজ্ঞান এগিয়ে চলছে।ধর্ম পিছনে পড়ে যাচ্ছে।

৪| ৩১ শে জানুয়ারি, ২০২৩ রাত ২:৩৭

কলাবাগান১ বলেছেন: গতকাল ১০ মিনিটে পুরা ৪ মিনিটের ইউটিউব ভিডিও এনিমেশন তৈরী করেছি কোন অভিজ্ঞতা ছাড়াই..... সবই AI দিয়ে। আমি শুধু কয়েক লাইন লিখে দিয়েছি আমার কনটেন্ট টা কি হবে। chatGPT 1মিনিটের মাঝে এনিমেশন এর স্কৃীপ্ট লিখে দিল। সেই স্কৃীপ্ট Steve AI ওয়েবসাইটে দেওয়ার সাথে সাথে স্কৃীপ্ট এর সাথে মিল রেখে ভিডিও/এনিমেশন যোগ করে ইউটিউব রেডি ফাইল তৈরী করে দিল ৫ মিনিটের মাঝে। তার ৫ মিনিটে ইউটিউবে আপলোড!!!!!!!! লাইফ ইস ইজি......

৫| ৩১ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১১:১৮

বাকপ্রবাস বলেছেন: মন মর্জি জেন সেই ভাল বুঝে, কখন কি চাই সে বুঝে নেয় গতিবিধি লক্ষ্য রেখে

৬| ৩১ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১:৩৮

রাজীব নুর বলেছেন: ধর্ম ও ধার্মিকগন দিন দিন কোনঠাসা হয়ে যাচ্ছে।

৭| ০১ লা ফেব্রুয়ারি, ২০২৩ ভোর ৪:১৫

জ্যাক স্মিথ বলেছেন: শুধু তাই না, আবহাওয়া, প্রাকৃতিক দূর্যোগ এর উপর ভিত্তি করেও ইউটিউব কন্টেন্ট প্রদর্শন করে। গত বছর একদিন প্রচুর বজ্রপাত হইছিল কয়েকজন মারা গিয়েছিল সেদিন। বাসায় এসে ইউটিউব ব্রাউজ করতেই দেখি বেশিরভাগই বজ্রপাতের ভিডিও, আমি অবাক হয়ে গিয়েছিলাম হুট করেই এত ব্রজপাতে ভিডিও আসলো কিভাবে কারণ আমি তখন গত ১ বছরেও বজ্রপাতে কোন ভিডিও সার্স করিনি। গুগুল আসলেই অনেক স্মার্ট। গভীর রাতে আমাকে সাধারণত অনেক বড় বড় ডকুমেন্টারী, ডিবেট এসব ভিডিও সাজেষ্ট করে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.