নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

life is a game . lets make a highscore

প্রফেসর সাহেব

প্রফেসর সাহেব › বিস্তারিত পোস্টঃ

আম্রিকার ভিসা স্যাংশনে কার কি লাভ ক্ষতি হইলো

২৬ শে মে, ২০২৩ বিকাল ৪:২৪

নিরপেক্ষ নির্বাচনে যারা বাধা দিবে তাদেরকে ভিসা না দেওয়ার হুমকির মাধ্যমে আম্রিকা বিএনপি সহ অন্যান্যদের তত্বাবধায়ক সরকারের দাবিকে ইগনোর করলো।

মানে আম্রিকা চায় আওয়ামীলীগের অধীনেই নির্বাচন হোক তবে নিরপেক্ষ হোক।

এখন আওয়ামিলীগ নির্বাচনে কারচুপি করে আরও পাচ বছরের জন্য ক্ষমতায় গেলে তাদের ক্ষতি বলতে যা হবে তা হচ্ছে আম্রিকার (হয়তো কানাডারও) ভিসা না পাওয়া এই যা। এছাড়া বড় কোনো লস নাই।

কিন্তু আওয়ামিলীগ আম্রিকার ভিসা না পাইলে বিরোধীদের কি লাভ হবে তা বুঝতে পারতেসি না, তারা এতো খুশি হওয়ার কারণ কি?

বিরোধীরা এখন খুশি না হয়ে বলা উচিত "আমাদের কোনো লাভলস নাই, আমাদের জীবনটাই লস"

ভিসা স্যাংশনের হুমকি আওয়ামিলীগের জন্য লাভজনক বলেই প্রতীয়মান হইতেছে ।

মন্তব্য ৫ টি রেটিং +৩/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৬ শে মে, ২০২৩ সন্ধ্যা ৬:৫২

হাসান কালবৈশাখী বলেছেন:

আমেরিকার কাছে বিএনপি-জামাতের মূল দাবি ছিল তত্ত্বাবধায়ক সরকার বা তার কাছাকাছি কিছু একটা করতে বাধ্য করা। নইলে বাণিজ্য নিষেধাজ্ঞা বা অনুরূপ কঠিন কিছু।
কিন্তু পাইলো একটা 'অশ্ব ডিম্ব'।

২| ২৬ শে মে, ২০২৩ রাত ৯:৪৭

তানভির জুমার বলেছেন: ভিসা স্যাংশন কে বিএনপি এবং জাপা স্বাগত জানিয়েছে আওয়ামীলিগ বলেছে ঢালাওভাবে যেন স্যাংশন দেওয়া না হয়। কোন আমলা বা মিলিটারী চাইবে না আওয়ামীলিগের জন্য, তার নিজের এবং পরিবার সন্তানের ভবিষৎ নষ্ট হোক। বিএনপির এখন এক দফার আন্দোলন করতেছে শেখ হাসিনার পতন এর বাইরে তারা কোন বিষয়ে জোড় দিয়ে কথা বলে না।

৩| ২৭ শে মে, ২০২৩ বিকাল ৩:০৯

গেঁয়ো ভূত বলেছেন: আমেরিকার ভিসা নীতিকে কিছুটা ওদের মুখ রক্ষার চেষ্টাও বলা যেতে পারে। আওয়ামী লীগের মন্ত্রী থেকে প্রধান মন্ত্রী পর্যন্ত যেইভাবে আমেরিকার বিরুদ্ধে কথা বলতে দেখা যায় তার বিপরীতে ওদের এই পদক্ষেপকে আমি পর্বতের মূষিক প্রসব বলেই মনে করি।

এই পদক্ষেপ ফাইনালি আওয়ামী লীগের পক্ষেই যাবে। কারণ কি? বিএনপি যেভাবে তত্ত্বাবধায়ক তত্ত্বাবধায়ক বলে জিকির তুলছিল এখন কিন্তু এখন কিন্তু তাদের সেই দাবি আর খুব একটা হালে পানি পাবে না। কারণ তত্ত্বাবধায়ক ব্যাবস্থা নিয়ে আমেরিকার কোন মাথা ব্যাথা নাই। অধিকন্তু তাদের উপর আমেরিকার এই পদক্ষেপের ফলে আওয়ামীলীগ সরকারের অধীনেই নির্বাচনে আসার প্রচ্ছন্ন একটা চাপ কাজ করবে। তারা যদি নির্বাচনে না আসে তাহলে তাদের বিরুদ্ধেও আওয়ামী লীগ নির্বাচন বানচালের কিংবা বাধাগ্রস্ত করার অভিযোগ আনতে পারবে।

সবচেয়ে বড় কথা হচ্ছে আমেরিকার এই পদক্ষেপের ফলে বাংলাদেশের সাধারণ মানুষের অধিকার কিছুটা হলেও রক্ষা হবে। আমেরিকার ভিসার ব্যাপারে সাধারণ মানুষের কোনো মাথা ব্যাথার কারণ নাই, যারা সাধারণ মানুষের অধিকার নিয়ে ছিনিমিনি খেলতে সক্ষম তাদের কিছুটা মাথা ব্যাথা থাকলেও থাকতে পারে।

৪| ২৭ শে মে, ২০২৩ রাত ৮:১০

রাজীব নুর বলেছেন: মূলত আমেরিকা হাসিনা সরকারকে অপমান করলো।

৫| ২৮ শে মে, ২০২৩ সকাল ৯:১০

আমি সাজিদ বলেছেন: দুইটা বিষয়ে বলি-

এক, এই ভিসা নীতি কি সরকারি- বিরোধী- আইন প্রয়োগকারী বাহিনীর সেইসব লোকেদের জন্য যারা নিরপেক্ষ নির্বাচন চায় না ? নাকি সবার জন্য প্রযোজ্য।
যদি সব নাগরিকের জন্য নয় বরং রাজনৈতিক দল ও অন্যান্যদের, তাহলে এই সমস্যা জাতীয় সমস্যা বলে জাতির কাঁধে চাপিয়ে দেওয়ার কিছু নেই। আমাদের মতো মানুষ কেন প্যানিকড হবো ? যাদের সমস্যা তারা সামলাক। এইটা নিয়ে প্যানিকড হবে রাজনৈতিক দলগুলোর নেতারা আর তাদের এই দেশীয় চামচারা। আপনি আমি আমরা বিন্দাস ।

দুই, অন্যায়ের প্রতিবাদ না করতে করতে আমাদের মনে ন্যায় অন্যায়ের মাঝে পার্থক্য নাই। বাংলা স্টাইলে গোটা দুনিয়া বিচার করলে তো হবে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.