নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

life is a game . lets make a highscore

প্রফেসর সাহেব

প্রফেসর সাহেব › বিস্তারিত পোস্টঃ

খেলাধুলা বৃত্তান্ত

০২ রা অক্টোবর, ২০২৩ বিকাল ৫:২৯



Sura Chakma AB intercontinental চ্যাম্পিয়ন হইছে এটা উনার ফেসবুক পোস্ট দেইখা জানা লাগে, আফসোস ।
বাংলাদেশে বক্সিং জুডো কারাতে এইগুলা নিয়া নিউজ কম হয়, UFC নিয়া ইউরোপামেরিকায় যে কি পরিমাণ ক্রেজ তা বিশ্বাস করার মতো না, অথচ দেশে MMA, UFC নিয়া নিউজ নাই বললেই চলে। কোন খেলার খবর প্রচার হবে আর কোন খেলার খবর প্রচার হবে না তা যারা নির্ধারণ করেন তাদের এই রিং কম্বাট স্পোর্টস নিয়ে আরও ভাবা উচিত।

টেনিসের খবর ছোটবেলা থেকে দেখে আসছি, সেই সুবাদে অনেক টেনিস তারকার নাম জানি, সবাই নাদাল ফেদেরাদের চেনে, সেটা এই খবরের সুবাধে, এত বছর ধরে খবর প্রচার করেও দেশের পাচ পার্সেন্ট খেলাপ্রেমি টেনিস দেখে বলেও মনে হয় না। দেশ বড় কোনো টেনিস তারকা বানাতেও পারেনাই।

কিন্তু UFC এর নিউজ কয়েকবছর প্রচার করে দেখুন দেশের ইয়ং পুলাপান কিভাবে হুমড়ি খেয়ে পড়ে। আর দেশ থেকে অনেক MMA তারকাও আসবে। কারণ MMA যেকোনো এভারেজ মানুষ ট্যালেন্ট ছাড়া শুধুমাত্র ডেডিকেশনের সাথে কয়েকবছর প্রাকটিস করে মোটামুটি লেভেলের প্লেয়ার হতে পারে, আর ট্যালেন্ট থাকলে তো অন্য হিশাব।

কারণ মারামারি এইগুলা বিবর্তনের ধারায় আমাদের মাঝে আছে, সবাই মারামারি পাড়ে, কোস্তাকুস্তি পাড়ে, জীবনে একবার হলেও করেছে, এইগুলা আমাদের জীনের মধ্যে আছে, দরকার শুধু এরে জাগানো ।

কিন্তু সাংবাদিকেরা এই স্পোর্টসকে প্রচার করার মাধ্যমে জনপ্রিয় না করলে এইগুলা চাপা পড়েই যাবে। বক্সিং, মার্শাল আর্টস, মিক্স মার্শাল আর্ট ইত্যাদি স্পোর্টস এবং এইগুলার ইভেন্টের বেশি বেশি প্রচার হোক।

এই বডি নিয়া আপনে ফুটবল টেনিস ইত্যাদি খেলতে পারবেন না, কিন্তু মিক্স মার্শাল আর্ট অনায়াসে খেলতে পারবেন এবং জিততে পারবেন, কারণ এই স্পোর্টসে ওজনের হিশেবে আলাদা আলাদা ক্যাটাগরি আছে।




হয়তো অবিশ্বাস্য লাগবে তবে এই চিকনা ভদ্রলোক অনেক বড় পলোয়ান যেমন ডোয়েন জনসন রক বা এই বডির অনেককেই ১০ মিনিটে নক আউট করার ক্ষমতা রাখে।


মিক্স মার্শাল আর্ট যেকোনো বডি শেইপের মানুষ খেলতে পারে, এটা গণমানুষের খেলা। দরকার শুধু প্রাকটিস আর ডেডিকেশন। তাই এই খেলার প্রচার প্রচারণা বেশি হওয়া উচিত ।

সরকার কর্তৃক ক্রিকেট ছাড়া অন্য কোনো খেলায় সেভাবে পৃষ্ঠপোষকতা করা হয় না, যা ও অল্প স্বল্প হয় সেসবের মধ্যে অনেক খেলা আমাদের খাদ্যাভ্যাস /জেনেটিক/আবহাওয়ার সাথে যায় না, সেইগুলা বিবেচনা করে কিছু খেলা "আমাদের জন্য না" এই বিবেচনায় একেবারে বাদ দেওয়া উচিত।

ক্রিকেটের সমান সুযোগ সুবিধা পেলে আগামী দশ বছরে যেসব খেলায় বাংলাদেশ আন্তর্জাতিক পর্যায়ে শক্ত কম্পিটিশন দিতে পারবে (আন্তর্জাতিক পর্যায়ে যেই খেলার ইজ্জত আছে) বলে মনে করি তা হচ্ছে, রানিং এবং সাতার (বিশেষ করে লং ডিস্টেন্স), বেডমিন্টন, মিক্স মার্শাল আর্টস, কাবাডি, ইত্যাদি।

দীর্ঘমেয়াদি পরিকল্পনা করলে যেইসব খেলায় বাংলাদেশ আন্তর্জাতিক পর্যায়ে (আগামী বিশ বছরের মধ্যে) কম্পিটিশন দিতে পারবে সেগুলো হচ্ছে ফুটবল!, টেনিস, বেসবল, বলিব, সাইক্লিং ইত্যাদি

লাখ টাকা খরচ করেও আগামী একশোবছরেও যেসব স্পোর্টসে বাংলাদেশ কোনোদিনও শক্ত প্রতিপক্ষ হিশেবে বিবেচিত হতে পারবে না সেইগুলা হইতেছে বাস্কেটবল, টেবিল টেনিস, (আমেরিকান ফুটবল, রাগবি যদিও এইসব আমরা খেলিনা, খেললেও পারবোনা) সহ অলিম্পিকের বেশকিছু স্পোর্টস যেমন ভারোত্তোলন জিমনাস্টিক ইত্যাদি ইত্যাদি এবং মেয়ের ফুটবল ক্রিকেট, এইগুলায় টাকা ঢালা একেবারে বন্ধ করে যেসব স্পোর্টসের মার্কেট ভ্যালু ভালো এবং আমাদের আর্থসামাজিক অবস্থা/জেনেটিক/খাদ্যাভাসের সাথে যায় সেইগুলায় ইনভেস্ট করা দরকার।

আমাদের গলফের মাঠের চেয়ে ক্ষেতের জমির দরকার বেশি, মেয়ে ফুটবলারের চাইতে মেয়ে ডাক্তার এবং শিক্ষিকার দরকার বেশি, অথবা একজন সানিয়া মির্জার। আন্তর্জাতিক পর্যায়ে মেয়েদের ফুটবলের একপয়সারও ইজ্জত নাই, দাম আছে টেনিসের, সাতারের।

তীর মারা বর্শা ছোড়া এইগুলায় ইনভেস্ট কইরা অলিম্পিকে গোল্ড আসতে পারে কিন্তু অলিম্পিকে দশটা গোল্টের চাইতে একটা সাদিও মানে একটা সাকিব আল হাসান একটা খাবিবের দরকার বেশি। যেসকল স্পোর্টসে মার্কেট ভ্যালু নাই সেসকল স্পোর্টসে শুধুমাত্র গোল্ডের লোভে ইনভেস্ট করার কোনো মানে নাই, এইগুলা বিলাসিতা, উন্নত বিশ্বের সৃষ্টি করা একটা ধাধা, এই ধাধার উত্তর একমাত্র তারাই জানে।

মন্তব্য ৩ টি রেটিং +২/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০২ রা অক্টোবর, ২০২৩ রাত ৯:৫৩

ইফতেখার ভূইয়া বলেছেন: সুরা চাকমা-কে অভিনন্দন জানাই।

০২ রা অক্টোবর, ২০২৩ রাত ১০:১৪

প্রফেসর সাহেব বলেছেন: ধন্যবাদ ।

২| ০৩ রা অক্টোবর, ২০২৩ রাত ১২:১৮

ইফতেখার ভূইয়া বলেছেন: সুরা চাকমা বাংলাদেশের জন্য সম্মান বয়ে এনেছেন, এটা পুরো বাংলাদেশের সবার জন্য গৌরবের বিষয়। সরকার এ বিষয়ে সুদৃষ্টি দিলে হয়তো তিনি আরো সফলতা পাবেন। প্রতিভার পরিচর্যা হোক এবং তিনি আরো এগিয়ে যান এটাই চাওয়া। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.