নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

life is a game . lets make a highscore

প্রফেসর সাহেব

প্রফেসর সাহেব › বিস্তারিত পোস্টঃ

রোল প্লে

০৪ ঠা জানুয়ারি, ২০২৪ রাত ৯:৫৮

১।
ব্যারিস্টার সুমনের একটা ইন্টারভিউ দেখেছিলাম ৭১ টিভিতে, উনি বলছিলেন যে আমি লাইভে এসে যেভাবে আবেগী ভাষায় কথা বলি সংসদে গেলে তো আমি সেই ভাষায় কথা বলবো না, সংসদের ভাষা আলাদা। এমনকি আমি যখন জজের সামনে দাড়িয়ে কথা বলি তখনকার ভাষা আর লাইভের ভাষা এক না। উনি যা বলতে চাচ্ছেন তা হচ্ছে উনি অডিয়েন্স বুঝে কথা বলেন, বা কথা বলে একটা নির্দিষ্ট অডিয়েন্স ধরতে চান।

বিজরী বরকতুল্লার একটা ইন্টারভিউয়ে উনাকে জায়েদ খান সম্পর্কে জানতে চাইলে উনি বলেন যে জায়েদ খান যা করতে চাচ্ছে তাতে সে সফল, সে ভাইরাল হতে চাচ্ছে এবং হচ্ছে।

কিংবা ধরেন হিরো আলম তাকে নিয়ে হাসিঠাট্টার পরও গান করে, নির্বাচন করে, ওর যা করার ইচ্ছা তা করে এবং তাতে সে সফল।

উপরোক্ত তিনটি উদাহরণ আনার উদ্দেশ্য হলো, ওরা তিনজনের যে ইমেজ আমাদের মনে আছে ওরা চায় যে সেই ইমেজটাই আমাদের মনে থাকুক, যেমন জায়েদ খান চাইতেছে আমরা ওকে নিয়ে হাসিঠাট্টা করি । এই ক্ষেত্রে তারা সফল । আসলে তারা একটা রুল প্লে করতেছে। শুধু তারা না আমরা সবাই রুল প্লে করতেছি। কাজে গেলে আমরা কামলা রোল প্লে করি, বাসায় আসলে বাবা/ছেলে/স্বামী ইত্যাদি ইত্যাদি ।

আপনার মসজিদের ইমামকে আপনি ইমাম হিশেবেই চেনেন, উনি মসজিদে আসলে ইমামের রোল প্লে করবেন, যখন তিনি বাসায় যাবেন তখন তিনি বাবা বা স্বামীর রোল প্লে করবেন।

এ আর রহমান ইন্টারভিউতে কথাই বলতে পারেন না, হ্যা না তে উত্তর দেন, অর্থাৎ ইন্টারভিউ দেওয়ার রোল উনি ভালো করে প্লে করতে পারেন না, কিন্তু মিউজিকের বেলায় উনি আসল খেলা দেখান, সেখানে উনি ঠিকমতো মিউজিশিয়ানের রোল প্লে করেন।

২।
সবকিছু ছাপিয়ে আমাদের যে একান্ত সত্তা আছে, সক্রেটিসে "know thyself" এর Thy কিংবা লালনের "একবার আপনারে চিনতে পারলে রে যাবে অচেনারে চেনা"র "আপনা" । এই Thy বা আপনাই হইতেছি আসল আমি। এখন আমি ব্যারিস্টার সুমনের "আপনা"কে চিনি না, "আপনা"র রোল প্লে তে উনি কেমন জানি না। জায়েদ খানের "Thy" কে আমি চিনি না।

প্রত্যেকের একান্ত নিজস্ব যে সত্তা আছে তাকে সে নিজেই চেনা মুশকিল আমরা বাইর থেকে কিভাবে চিনবো? আমরা যা করি তা হচ্ছে বাইর থেকে তাকে যেমনটা দেখা যায় অর্থাৎ সমাজে সে যে রোলগুলো প্লে করে সেগুলো থেকে আমরা তার সম্পর্কে সিদ্ধান্ত নিই। আমরা যদি ব্যক্তির প্লে করা সকল রোল দেখি তাহলে সেগুলোর একটা এভারেজ ধরে তার সম্পর্কে একটা ধারণা পোষণ করতে পারি।

এখন জায়েদ খান আমাদেরকে শুধু তার একটা রোল দেখাইতেছে, বা দুইটা। সে অভিনেতার রোল প্লে করতেছে, আর ডিগবাজি মেরে আবুল তাবুল বকে ভাইরাল হওয়ার চেষ্টারত আরেকটা রোল প্লে করতেছে। এখন এই দুইটা দেখেই তার সম্পর্কে সিদ্ধান্ত নেওয়া হবে বোকামি । আসলে সিদ্ধান্ত নেওয়া জরুরি কি না সেটাই ডিবেটেবল।

৩।
আমি যখন সেলুনে চুল কাটতে যাবো তখন আমার চাহিদা থাকবে নাপিত তার রোল ঠিকমতো প্লে করুক। অর্থাৎ সে আমি যে কাট চাচ্ছি সেটা ভালোকরে করুক। এখন নাপিত বউ পেঠায় কি না তাতে আমার কি আসে যায়? আমার কনসার্ন তার চুলকাটার স্কিল নিয়া। এখন তার ডমেস্টিক ভায়োলেন্স যদি তার প্রফেশনাল ফিল্ডে ব্যাঘাত ঘটায় তখন সেই ডমেস্টিক ভায়োলেন্স আমার কাছে গুরুত্ব পাবে। মনে করেন বাসায় বউয়ের সাথে ঝগড়া করে এসে চুল কাটতে বসেছে কিন্তু মাথায় বউয়ের সাথে ঝগড়ার সিন ভাসছে। তখন সেটা আমার কাছে চিন্তার বিষয়। এখন সে যদি তার দুই লাইফকে আলাটাভাবে ম্যান্টেইন করতে পারে তাহলে আমার অসুবিধা কোথায়?

মনে করেন সাকিব আল হাসান, সে যদি তার ক্রিকেট প্লেয়ারের রোল ভালোকরে প্লে করে তাহলে সে দোকান উদ্ভোদন করছে না নির্বাচন করছে তা নিয়া আমার মাথাব্যথা নাই।

আপনি যাকে ভালোবাসেন বা ঘৃণা করেন দেখেন তো কোন কারণে আপনি তাকে ভালোবাসেন বা ঘৃণা করে? তার কোন রোলের জন্য তাকে ভালোবাসেন বা ঘৃণা করেন।

মন্তব্য ১৯ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জানুয়ারি, ২০২৪ রাত ১০:০৮

ঢাবিয়ান বলেছেন: এটা ঠিক যে মানুষ একেক জায়গায় একেক ধরনের রোল প্লে করে। কিন্ত যে রোলেই প্লে করুক না কেন সেটাতে সততা আছে কিনা সেটা জরুরী। একটা রোলে সততা না থাকলে আরেক রোলেও সৎ থাকা সম্ভব না। যেসব উদাহরন দিয়েছেন পোস্টে তারা সবাই একেকটা ভন্ড যাদের মাঝে সততার লেশমা্ত্রো নাই। কাজেই তারা যে রোলই প্লে করুক না কেন সব ক্ষেত্রেই ভন্ডামি থাকবেই।

০৪ ঠা জানুয়ারি, ২০২৪ রাত ১০:২৮

প্রফেসর সাহেব বলেছেন: এক রোলে অসৎ হলে অন্য রোলেও অসৎ হবে এই সিদ্ধান্তে ঘাপলা আছে, মনে করে একজন দিনমজুর আজ কোনো কাজ না পাওয়ায় তার হাতে কোনো টাকা নাই, কিন্তু বাসায় ছেলেপেলে বসে আছে খাবারের আশায়, এখন সে পকেট মেরে ৫০০ টাকা দিয়ে বাজার করে ঘরে নিয়ে গেলো, এখন সে বাজার করে ঘরে নিয়ে যে গেলো এই রোলে অসততা কোথায়?

২| ০৪ ঠা জানুয়ারি, ২০২৪ রাত ১০:১৮

বিজন রয় বলেছেন: ঢাবিয়ানের মন্তব্যর সাথে সম্পূর্ণ একমত।

এরা সব ভন্ড।
আর নষ্ট সমাজের প্রতিনিধি।

০৪ ঠা জানুয়ারি, ২০২৪ রাত ১০:২৯

প্রফেসর সাহেব বলেছেন: নস্ট সমাজ মানে কি? দেশের পুরোটাই কি নস্ট? পুরোটা না হলে কত শতাংশ নস্ট? আপনি কোন সমাজের ভেতরে পড়েন?

৩| ০৪ ঠা জানুয়ারি, ২০২৪ রাত ১০:২৩

নয়ন বড়ুয়া বলেছেন: ভালো বলেছেন...

০৪ ঠা জানুয়ারি, ২০২৪ রাত ১০:৩০

প্রফেসর সাহেব বলেছেন: ধন্যবাদ আপনাকে

৪| ০৪ ঠা জানুয়ারি, ২০২৪ রাত ১০:৩৩

বিজন রয় বলেছেন: আপনি কোন সমাজের ভেতরে পড়েন?
আমি এই নষ্ট সমাজের মধ্যে পড়ি।

দেশের পুরোটাই কি নস্ট?
না, পুরোটাই নষ্ট না।

পুরোটা না হলে কত শতাংশ নস্ট?
৯৯.৫০% নষ্ট।

নস্ট সমাজ মানে কি?
আপনার চারপাশে উদাহরণ ছাড়য়ে আছে।



০৪ ঠা জানুয়ারি, ২০২৪ রাত ১০:৩৯

প্রফেসর সাহেব বলেছেন: প্রথম দুইটা উত্তর পাইলাম, তিন নাম্বারে আসি, কত শতাংশ নস্ট তা কি করে নির্ণয় করলেন? এটা কি কোনো রিসার্চ ইনস্টিটিউটের পরিসংখ্যান না আপনার একান্ত নিজস্ব ধারণা ? আর নস্ট সমাজের উদাহরণ নাহয় নিজেই খুজে নেবো

৫| ০৪ ঠা জানুয়ারি, ২০২৪ রাত ১০:৪১

বিজন রয় বলেছেন: আপনার একান্ত নিজস্ব ধারণা ?

হ্যাঁ আমার নিজস্ব ধারনা।
এবং এটাই সঠিক।
কারণ আমরা বাংলাদেশি মানেই বদ!

০৪ ঠা জানুয়ারি, ২০২৪ রাত ১০:৫০

প্রফেসর সাহেব বলেছেন: আপনি নিজেকে নিজে বদ লোক হিশেবে সার্টিফিকেট দিছেন, এখন বলেন একজন বদ লোকের কথা আমরা কেনো বিশ্বাস করবো?

৬| ০৪ ঠা জানুয়ারি, ২০২৪ রাত ১১:০৭

শেরজা তপন বলেছেন: এমনিতেই নিজেরে নিয়ে কত পেরেশানিতে আছি তারপর আরেক টেনশন ঢুকায় দিলেন!!!

এই রোল পাল্টাইতে থাকে- জীবনের বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন রকম হয়। যে একসময় রোল প্লে করে সে কোন এক সময় হয়তো ভাবেও নি সে এমন রোল প্লে করবে।

০৫ ই জানুয়ারি, ২০২৪ রাত ১:৪৯

প্রফেসর সাহেব বলেছেন: হ্যা, আমরা সবাই অভিনেতা ।

৭| ০৫ ই জানুয়ারি, ২০২৪ রাত ১:৪৭

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: গভীর চিন্তার বিষয়। এখন মনে হচ্ছে আমিও দিনে তিন চারটা রোল প্লে করি।

০৫ ই জানুয়ারি, ২০২৪ রাত ১:৪৯

প্রফেসর সাহেব বলেছেন: হয়তো আরও বেশি, কে জানে।

৮| ০৫ ই জানুয়ারি, ২০২৪ রাত ১:৪৮

প্রফেসর সাহেব বলেছেন: সাবসটাকে যুক্ত হতে Click This Link

৯| ০৫ ই জানুয়ারি, ২০২৪ রাত ২:১৯

জ্যাক স্মিথ বলেছেন: আসলে এই দুনিয়াটা হচ্ছে অভিনয়ের একটা রঙ্গমঞ্চ এখানে যে যত ভালো রোল প্লে করতে পারবে সে ততবেশি রিটার্ন পাবে।

ভালো পোস্ট।

১০| ০৫ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৫:৫৬

রাজীব নুর বলেছেন: জায়েদ খান এরা ভাড়। হিরো আলম ভাড়। ভাঁড়রা সমাজের জন্য ক্ষতিকর হয়।

১১| ০৫ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:২১

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: মসজিদে আসলে ইমামের রোল প্লে করবেন,
যখন তিনি বাসায় যাবেন তখন তিনি বাবা বা স্বামীর রোল প্লে করবেন।

................................................................................................
এটা হলো দৈনন্দিন রুটিন রোল প্লে
আমাদের এশিয়ায় জাতিগত ভাবে , মুখ ও মুখোশ ব্যবহার করি ।
অর্থাৎ আমরা সবাই বাহিরে একরকম ব্যবহার করি আর বাসায় পরিবারের সঙ্ঘে
অন্যরকম । অর্থাৎ আমাদের রোল প্লে হয় বিভিন্ন সময়ে ভিন্ন রকম ।
......................................................................................................
সুতরাং আমরা যদি সৎ জীবন চাই তাহলে রোল প্লে হবে একটাই !
পারবেন আমি বা আপনি তা পালন করতে ???

১২| ০৯ ই জানুয়ারি, ২০২৪ রাত ১২:১৩

সেলিম আনোয়ার বলেছেন: দেখা যাক কবির রুল আমি কতটুকু প্লে করতে পারি :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.