নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন একটা অদৃশ্য শিরোনাম । যার বিস্তারিতই দেখে শুধু মানুষ, মূল শিরোনাম দেখেনা কেউ । কেউ কেউ আবার বিস্তারিত সংবাদের মাঝেই হার মেনে যায়...

নির্বাক কাকতাড়ুয়া

নদীতে ভেসে চলা ভাসমান কচুরিপানাগুলোর মতই আমার জীবন...

নির্বাক কাকতাড়ুয়া › বিস্তারিত পোস্টঃ

মধ্যরাতের অশরীরী অনুভূতি

১৯ শে মে, ২০১৮ ভোর ৪:২১

কতদিন হয়ে গেলো কাব্যরসময় লেখা লিখিনা । অনুভূতিগুলো কতদিন হলো উপচে উঠে ভিড় করেনা দক্ষিণের জানালানায় অথবা ছাদে অথবা বেলকুনিতে । যেখান থেকে দূরের আকাশটা দেখা যায়, নীল সে আকাশ । কত সুবিশাল, কতটা জায়গা জুড়ে বিস্তার ছড়িয়ে আছে তার । আকাশকে দেখো কষ্টগুলোকে লুকাবো ঐ বিস্তীর্ণ আকাশে আমার খানিকটা দুঃখ । খুব সংকীর্ণ জায়গা নিবে আকাশটা কষ্টগুলোকে ঢোক গিলতে ।

কতদিন হলো বাচ্চাদের হাসি দেখিনা, দেখিনা কোনো শ্যামলা বর্ণের অপরিচিত এক মায়াবিনী অপ্সরীর হাসি । যার হাসিতে ভরবে এ মন । ইচ্ছে করবে তার কাছে যেতে- তার কোমল হাত ছুঁয়ে দিতে । তাকে সঙ্গী করে হাঁটবো রেল স্টেশনের দিগন্তজোড়া পথ ধরে । সে কাঁধে মাথা রাখবে আর...আর আমি তার ঘনকালো চুলের গন্ধ শুকবো । কি এক মাতাল করা ঘ্রাণ তার চুলের । বারেবারে মুগ্ধ করবে আমারে । ক্ষণে ক্ষণে শুধু তার কাছে যেতে ইচ্ছে করবে । তার বাহুডোরের সঙ্গী হবো আমি ।

কবিতা লিখবো...লিখবো অনেক রূপকথা । তাকে ভেবেই সমুদ্রের অথৈজলরাশিতে হাসতে হাসতে ডুববো আমি ।

নাহ্! ভাবনাগুলো কেন যেন শুধু ভোঁতা হয়ে আসে । তাকে পাওয়ার ইচ্ছেটা দমে দিতে ইচ্ছে করে । বড্ড রিক্যালসিট্রান্ট(অবাধ্য) হয়েছে মনটা । বেজায় রুক্ষ মেজাজের হয়েছে । কেন হবে? হওয়ার কি কোনো কথা ছিল...হয়ত, হয়তোবা না । সে ইচ্ছে করেই এমনটা করছে । আমার সাথে খেলছে...নিঠুর সে খেলা!

তারে কি ভাবনার ওপারে নিয়ে যাওয়া যাবে! তাকে সঙ্গী করে কি কাশফুল ছোঁয়া হবে । নদীর পার্শ্বে বটগাছটার ছায়ায় তাকে নিয়ে টলটলে পানিতে স্বপ্নীল স্বপ্ন বোনা যাবে । হাতে থাকা একগুচ্ছ কদম কি তার মুগ্ধতা কেড়ে নিতে পারবে! দুঃখগুলোকে সে কি নিজের না করে দুজনের করে নিতে পারবে । গৌধুলির শেষ বিকেলে সে কি নীল শাড়ি পড়ে এসে আকাশটাকে নীল করে দিতে পারবে?

হয়ত! হয়ত! সে আশা সে কল্পনা । ইচ্ছেঘুড়িকে মেলে দিই ঐ দূর আকাশে সেখানে সে বিচরণ করুক । বড়সড় হোক, নিজেকে নিজের করতে শিখুক । ভালোবাসুক নাহয় শুভ্র গাঙচিল হয়ে । ভালোবাসুক, দূরে থাকুক বা কাছে থাকুক । হোকনা রাতের কোনো এক হুতুমপেঁচা । ভয় দেখাক, অদ্ভুত সে ভয় অশরীরীর মতন । আমাকে নিয়ে যাক কোনো এক অজানায় । যেখানে অসভ্য সমাজের হায়েনারা আমাদের খুঁজে পাবেনা । সেখানে আমাদের চারপাশ জুড়ে থাকবে লাল-নীল আসমান আর সবুজ মাঠ আর...আর ছোটছোট কিছু চাওয়া-পাওয়া আরকিছু ইচ্ছে আরকিছু স্বপ্ন যা বোনা হবে দুজনে....

(নোট: অনেকদিন পর এসব উদ্ভট ভাবনাগুলোকে লিখলাম । কতটুকু গোছাতে পেরেছি জানিনা । আশাকরি পাঠকের দুর্বোধ্য হবেনা! লিখার সাথে বাস্তবের মিল খুঁজতে গেলে পাঠক হোঁচট খাবেন ।)

লিখা : সাব্বির আহমেদ(আলোহীন ল্যাম্পপোস্ট)

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.