নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগে ঘুরতে আসায় আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি । আশা করছি আমার লেখালেখি, ফটোগ্রাফি আপনার ভালো লাগবে । ফেসবুকে আমার সাথে যুক্ত হতে পারেন— https://www.facebook.com/SA.Sabbir666

সাব্বির আহমেদ সাকিল

আমাকে যাচাই করার পূর্বে নিজেকে যাচাই করুন ।

সাব্বির আহমেদ সাকিল › বিস্তারিত পোস্টঃ

নিজের দোষ অন্যর ঘাড়ে চাপানের স্বভাব

০২ রা জুন, ২০২১ দুপুর ১:৪৬

ওল্ডম্যান/ওল্ডউইমেন হওয়ার পর একটা সুবিধাবাদী গোষ্ঠী তাঁদের সমস্ত দূর্বলতা‚ ব্যর্থতা পরবর্তী প্রজন্মের উপর চাপিয়ে দেয় । বলে‚ “তোমরাই আগামীর ভবিষ্যত‚ তোমাদের দিয়েই পরিবর্তন আসবে‚ তোমরাই পারো জাগতিক সমস্যার সমাধান করতে‚ তোমরাই পারো এগিয়ে নিয়ে যেতে ।” অথচ এই সুবিধাবাদী গোষ্ঠী যখন ইয়াং ছিলো তখনও দুর্নীতি ছিলো‚ সন্ত্রাসবাদ ছিলো‚ বায়ু-পানি-মাটি দূষণ ছিলো‚ নদী দখল ছিলো‚ কৃষকসমাজ বঞ্চিত ছিলো‚ মানুষ অনাহারে ছিলো‚ বিট্রেয়ার প্রেমিক/প্রেমিকা ছিলো‚ সামাজিক-রাজনৈতিক-অর্থনৈতিক সমস্যা ছিলো ।

তাঁদের সেই সময়কার জেনারেশনটা নিজেও সমস্যাগুলো সাফার করেছে । তাঁরা প্রতিবাদ‚ প্রতিরোধ করতে পারেনাই‚ বিপ্লব গড়ে তুলতে পারেনাই । সে সময় তাঁরা সমস্ত সুবিধা ভোগ করেছে । মাটি দূষণ করেছে‚ বায়ু দূষণ করেছে‚ পানি দূষণ করেছে‚ প্রেমিক-প্রেমিকার প্রণয়কে ভেঙ্গে দিয়েছে । আর এঁরাই শেষ বয়সে এসে লেবাস ধারণ করে সুশীলতার । এমন ভাব ধরে যে তাঁরা মহাভারত উদ্ধার করে এসেছে । অথচ সত্যিকার অর্থে কিছু কাজ করলে এইসবের অনেককিছুই প্রশমন করা যেত সমাজ ও রাষ্ট্র থেকে ।

শুধু সামাজিক ব্যক্তিত্ব‚ রাজনৈতিক ব্যক্তিত্ব-ই এই গোষ্ঠীর গণ্ডিভুক্ত নন; অনেক ধর্মীয় ব্যক্তিত্বও এঁদের অন্তর্ভুক্ত । সমাজ থেকে এইটার নিরসন ঘটাবেন‚ রাষ্ট্রের এই সমস্যার নিরসন করবেন । টকশোতে এসে ফাঁকা বুলেট ঝাড়বেন যেন তিনি আজ-ই সব সমস্যার সমাধান করবেন । মসজিদ/মন্দির/গির্জার পুরোহিত এমন বক্তব্য দেন যেন আজ-ই সমাজ থেকে সকল অন্যায়-অত্যাচার-অবিচার লেজ গুটিয়ে পালিয়ে যাবে ।

এই দায় চাপানোর স্বভাব বন্ধ করতে হবে যেখানে সে নিজেই এর অন্তর্ভুক্ত ছিলো । শুরুটা পরবর্তী জেনারেশন নয়‚ বুড়োরাই করুক কারণ সে সময় থাকতে কাজগুলো করেনাই । তাঁর সময়কালে নিদ্রিত থাকা লেবাসধারীদের ধিক ।

সাব্বির আহমেদ সাকিল
১৯ জ্যৈষ্ঠ ১৪২৮ বঙ্গাব্দ | বুধবার | ০২ জুন ২০২১ ইং | কলাবাগান‚ ঢাকা

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০২ রা জুন, ২০২১ বিকাল ৫:২৫

রাজীব নুর বলেছেন: আপনি ঠিক কি বলতে চাচ্ছেন?

২| ০২ রা জুন, ২০২১ সন্ধ্যা ৭:৩৭

শেরজা তপন বলেছেন: এ প্রজন্মও যদি এমনি করে দায় এড়িয়ে যায় তবে ফের ভবিষ্যত প্রজন্ম এভাবে তাদের ছিড়েখুড়ে খাবে।
মনে রাখবেন পরবর্তী প্রজন্মের হাতে অনেক নথি পত্র থাকবে- দায় এড়ানোর সুযোগ নেই।
বুড়োদের দলের অনেক চেষ্টা করেছেন। কেউ এখনো চেষ্টা করে যাচ্ছেন কেউবা হাল ছেড়ে দিয়েছেন।

৩| ১২ ই জুন, ২০২১ ভোর ৬:১২

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: @রাজীব নুর, লেখাটির ভিতরেই উত্তরটা আছে । ভালো করে খুঁজে দেখুন, পেয়ে যাবেন ।

৪| ১২ ই জুন, ২০২১ ভোর ৬:১৩

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: যাঁরা চেষ্টা করেছেন-করছেন তাঁদের প্রতি কৃতজ্ঞতা জানাই ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.