নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগে ঘুরতে আসায় আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি । আশা করছি আমার লেখালেখি, ফটোগ্রাফি আপনার ভালো লাগবে । ফেসবুকে আমার সাথে যুক্ত হতে পারেন— https://www.facebook.com/SA.Sabbir666

সাব্বির আহমেদ সাকিল

আমাকে যাচাই করার পূর্বে নিজেকে যাচাই করুন ।

সাব্বির আহমেদ সাকিল › বিস্তারিত পোস্টঃ

একজন কবি হতে চাওয়া মানুষের জীবন-দর্শন | সাব্বির সাকিলের জীবন-দর্শন—০১

০৮ ই জুন, ২০২১ রাত ১০:৪৯

আমি যেখানেই যাই সেখান থেকেই নতুন কিছু জানার চেষ্টা করি‚ শেখার চেষ্টা করি‚ উপলব্ধি করার চেষ্টা করি । বিভিন্ন অঞ্চলের জনপদের মানুষ‚ রাস্তা‚ হাট-বাজার নতুন কিছু শিক্ষা দেয় আমাকে । শুধু এদেশের নয় মাঝেমধ্যে অনেক ভিনদেশীর ফেসবুক প্রোফাইলে তাঁদের জীবনযাত্রা‚ ভাবনা-চিন্তা‚ প্রণয়‚ দর্শন দেখি । ইউটিউবে জীবনযাপন‚ বাজার‚ লাইফস্টাইল দেখি ।

সাধারণত হাট-বাজারের দৃশ্য আমাকে অনেককিছু ভাবায় । সবজি বিক্রেতা‚ ফল বিক্রেতা‚ ডিম-মাছ-মাংস বিক্রেতা‚ মলম বিক্রেতা‚ আংটি বিক্রেতা‚ যৌনবর্ধক ঔষধ বিক্রেতা‚ সাপের খেলা‚ গরু-ছাগল বিক্রেতা‚ সদাই বিক্রেতা‚ দই বিক্রেতা‚ তেল-সাবান বিক্রেতা‚ পেঁয়াজ-মরিচ-আদা-রসুন বিক্রেতা‚ মাটির তৈজসপত্র বিক্রেতা । কিভাবে হাটে-বাজারে বিপনন চলছে ।(হাটের এই লাইনগুলো যখন লিখছি তখন আমার মনে পড়ছে আমার বগুড়ার বনানী হাটের কথা‚ আমি চোখ বন্ধ করে সব দোকানগুলোকে যেন কবজা করে ফেলেছি । কোথায় কিসের দোকান বসে তা নিমিষেই বলে দিতে পারি ।)

হাটে কত মানুষ‚ কত ছোট শিশুরা আসে । মিষ্টির দোকানে ভিড় জমায় । দরিদ্ররাও চেষ্টা করে সামর্থ্য অনুযায়ী সুখ-স্বাচ্ছন্দ্যে কিনে নিয়ে যাওয়ার । হরদম মানুষের দরদাম চলছে । কার কতরকম কথা । যেন হ-য-ব-র-ল । আমি যেন কথাগুলোর মধ্যে মোৎজার্টের সুর শুনতে পাচ্ছি ।

আমি যখন রাজশাহীতে ট্রেনিং এ গিয়েছিলাম তখন একা একাই বের হয়ে পড়তাম শহরের অজানা রাস্তায় কানে থাকতো ইয়ারফোন । গানের সাথে সাথে মাইলের পর মাইল হেঁটে গেছি । হাটে-বাজারে গেছি । সেখানে নতুনকিছু দেখলে পকেটে টাকা থাকলে কিনে এনেছি ।
মাঝরাতে ছাদে গিয়ে আকাশ দেখেছি‚ জোছনা দেখেছি‚ তারা দেখেছি ।

এখনও দেখে চলেছি । মাঝরাতে শহরের ব্যস্ততম রাস্তাগুলোতে গাড়ির সংখ্যা কমে আসে । তখন ছাদে গিয়ে রিলিফ ফিল হয় । বিড়বিড় করে জীবনানন্দ দাশ‚ মহাদের সাহা‚ রবার্ট ফ্রস্ট‚ উইলিয়াম ওর্সওথের কবিতা পড়ি । সুবিশাল আকাশ দেখি । আকাশের মেঘগুলো একস্থান থেকে অন্যস্থানে সরে যায় । পূর্ণিমা রাতে জোছনার জৌলুশ ঝড়ে পড়ে পৃথিবীতে । কখনও মেঘ এসে ঢেকে যায়‚ আবার মেঘ সরে যায়‚ আবার জোছনার মুখ ভেসে আসে পৃথিবীতে । নক্ষত্রগুলো ছুটে যায় কোথায় যে । একপাশ থেকে নক্ষত্র গুনতে শুরু করি‚ আবার দিক-বিদিক হই‚ হিসেবে গড়মিল হয়ে যায় । রাতের মৃদু বাতাসে গায়ের লোম শিউরে ওঠে । অদ্ভুত এক শিহরণ জাগিয়ে দিয়ে যায় । তখন জীবনটাকে অন্যরকম মনে হয় ।

তখন আকাশের দিকে তাকিয়ে মনেহয় কোটি কোটি বছরের মহাকাল পেরিয়ে যাচ্ছে । এত সুন্দর পৃথিবী থেকে আমি খুব তাড়াতাড়ি যেন মরে যাচ্ছি । আমার আশা‚ স্বপ্ন‚ ভালোবাসা‚ পূর্ণতার সমাপ্তি ঘটতে চলেছে । হাসফাস লাগে । নিজেকে ক্ষুদ্র একটা পরজীবি মনেহয় । পৃথিবীতে কোন এক আহবানে আমি এসেছিলাম । জীবনের মানে খুঁজি । কারোর ভালোবাসা খুঁজি । আশা-ভরসা-বিশ্বাসের হাত খুঁজি ।

আমি যেন কিছুই পাইনা । আমার যেন কিছু পাওয়া হয়না । নিস্তব্ধতা বিরাজ করে চারপাশে । আচমকা ঘুম ভেঙে গেলে ওয়াটার বোতল খুঁজি । আমার দীর্ঘশ্বাসে ঘরে ধূয়ার কুন্ডলী তৈরি হয় । আমি যেন অন্ধকারে ডুবে মরে যাই । রাত কেটে ভোর হয়ে যায় । ঘোর অন্ধকার থেকে সকালের আলো ফুটতে শুরু করে । মেসের বুয়া রান্নাঘরে তৈজসপত্রের ঝনঝনানির সুর সৃষ্টি করে ।

রাতগুলো কত সুন্দর । কত দুঃখের । কত না পাওয়ার । কত বিভীষিকার । তবুও রাত ভালো লাগে । রাত জাগতে জাগতে কোটি কোটি বছর পেরিয়ে যায় আমার ।



সাব্বির আহমেদ সাকিল
২৫ জ্যৈষ্ঠ ১৪২৮ বঙ্গাব্দ‚ গ্রীষ্মকাল | মঙ্গলবার | ০৮ জুন ২০২১ ইং | রাত্রি ১০ টা ৪৪ মিনিট | ধানমন্ডি এলাকা‚ ঢাকা

#সাব্বিরসাকিল #জীবনেরকথা #সাব্বিরেরকথা #জীবন #দর্শন #রাত #রাতেরকথা

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০৮ ই জুন, ২০২১ রাত ১১:৩৫

শেরজা তপন বলেছেন: ৬ নম্বর প্যারাটায় ঠিক যেন আমার মনের কথাটাই বলেছেন।

ফটোগ্রাফি যেহেতু করেন তাহলে 'বনানী হাটে'র একখানা ছবি থাকলে মন্দ হতোনা

২| ০৮ ই জুন, ২০২১ রাত ১১:৪৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার জীবন দর্শন কবি হওয়ার অনুকুল বলেই মনে হচ্ছে। কবি আর দার্শনিকের মধ্যে পার্থক্য কি?

৩| ০৯ ই জুন, ২০২১ দুপুর ২:০৬

রাজীব নুর বলেছেন: পোস্ট পড়ে বুঝলাম আপনার বয়স অল্প।
দেখবেন বয়সের সাথে সাহে চিন্তা ভাবনা বদলাতে থাকবে।

৪| ১২ ই জুন, ২০২১ ভোর ৬:১৫

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: @শেরজা তপন, আমি বর্তমানে ঢাকাতে আছি ভাই । বগুড়াতে ব্যাক করলে আর আপনার কথাটা স্মরণ থাকলে ছবি তুলে দিবো । ইন শা আল্লাহ্ ।

৫| ১২ ই জুন, ২০২১ ভোর ৬:১৯

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: @সাড়ে চুয়াত্তর, ধন্যবাদ ভাই । আপনার উত্তরটি এখানে পাবেন আশা করি: Click This Link

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.