নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগে ঘুরতে আসায় আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি । আশা করছি আমার লেখালেখি, ফটোগ্রাফি আপনার ভালো লাগবে । ফেসবুকে আমার সাথে যুক্ত হতে পারেন— https://www.facebook.com/SA.Sabbir666

সাব্বির আহমেদ সাকিল

আমাকে যাচাই করার পূর্বে নিজেকে যাচাই করুন ।

সাব্বির আহমেদ সাকিল › বিস্তারিত পোস্টঃ

সাম্প্রতিক ইস্যু নিয়ে পরীমনি সমাচার

০৩ রা সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:২৪

শামসুন্নাহার স্মৃতি তথা পরীমনি ইস্যু নিয়ে বিগতে একটা লেখা লিখতে চেয়েছিলাম । যেখানে পরীমনিকে পজিটিভ ভাইব তুলা ধরা হতো । এই সংস্কৃতিতে নতুন একটা মোড়কে তাকে তুলে ধরা হতো বলে মনে করেছি । তবে আমি তসলিমা নাসরিনের মতো তাকে সব বৈধতা দিতামনা যেটা রাষ্ট্রের নীতির সাথে সাংঘর্ষিক ।

আজ থেকে সহস্র বছর আগেও সকল দেশে বিচার-ব্যবস্থা চালু ছিলো । সেখানেও এরকম ‘জাতীয় পতিতা’ তৈরি হলে তাকে ফাঁসি দেয়া হতো‚ দোররা মারা হতো‚ চাবুক মারা হতো । সহস্র বছর ধরে এই রীতির কোনো ব্রেকিং সিস্টেম চালু হয়নি আর হবেওনা ।

পরীমনি ইস্যু শুরু থেকেই আমরা দেখে এসেছি পরীমনিকে ‘জাতীয় বেশ্যা’ হিসেবে তুলে ধরা হয়েছে । পত্রিকার পাতায় তাকে ভৎসনা‚ কমেন্ট সেকশনে তাকে তুলোধুনো‚ পোস্টের মাধ্যমে ‘জাতীয় বেশ্যা’ হিসেবে তুলে ধরতে একটা বড় অংশ কাজ করেছে । আমরা সেই পুরাতন রীতিকেই যে ফলো করেছি সেটা সুনিশ্চিত ।

যদিও শত বছর আগে যৌনব্যবসা করা বেশ্যারা এত অর্থের পাহাড় গড়ে তুলতে পারবোনা । বেশ্যাবৃত্তি করে কোনোহালে খেয়ে-পরে বেঁচে থাকতো । বড় বড় ব্যবসায়ী‚ রাজার মন্ত্রী‚ কর্মচারী যৌন পরিতৃপ্তি লাভের পর বিছানায় কিছু মোহর/অর্থ ছুঁড়ে দিতো ।

তো একটি দেশ/প্রদেশে যখন কোনো বেশ্যা সার্ভিস দিতে অপারগতা প্রকাশ করতো তখন তাকে টেনে হিঁচড়ে রাজার কাছে আনা হতো । কিংবা ধর্মীয় নেতার কাছে আনা হতো । সেটা ইসলাম ধর্মের নবী-রাসুল(সাঃ) হোক কিংবা হিন্দু ধর্মের ঠাকুর‚ কিংবা খ্রিস্টান পাদ্রি ।

সহস্র বছর আগে পরীমনি এরকম করলে পরীমনির মাথায় হাত বুলিয়ে দিয়ে ধর্মীয় গুরু বলতেন‚ “যা আর এই পাপ করিসনা । স্রষ্টা তোকে ক্ষমা করে দিন ।” তখন সে ক্ষমাপ্রার্থী হতো এবং ধর্মের দিকে ফিরে আসতো । যেহেতু এখন পৃথিবীতে আর সেইসরকম মহান মানুষ নেই তাই পরীমনিও ক্ষমা পাননি ।

কিন্তু আমার বড় অবাক লাগলো মেয়েটির ভিক্টরি সিম্পল দেয়া হাস্যজ্বল ছবি দেখে । কোনো অনুতপ্ত‚ অপরাধবোধের লেশমাত্র নেই চোখে-মুখে । এঁর আগে এলএসডি মাদকসেবীকে আটক করার পরও দেখেছিলাম তাঁদের চোখে-মুখেও কোনো অপরাধবোধ নেই ।

তবে যেকোনো রাষ্ট্রে জেলহাজত থাকার মানেটা কি? রিমান্ডরুম থাকার মানে কি? যদি অপরাধীকে শিক্ষা-ই না দিতে পারে । অপরাধবোধ অনুভব করতে না শেখায় । এইসব হাস্যজ্বল ছবিই প্রমাণ করে হাজতখানাকে তুচ্ছ করে দেখার । যেখানে সে পাপী হয়ে ঢুকেছিলো‚ সেখান থেকে বের হয়ে আরও বড় পাপী হবে । এইতো...

সাব্বির আহমেদ সাকিল
১৯ ভাদ্র ১৪২৮ বঙ্গাব্দ‚ শরতকাল | রোববার | ০৩ সেপ্টেম্বর ২০২১ ইং | পুরান ঢাকা

#সাব্বিরসাকিল #সাম্প্রতিকইস্যু #পরীমনি #ঢাকা

মন্তব্য ১৪ টি রেটিং +০/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০৩ রা সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:২৯

চাঁদগাজী বলেছেন:




আপনি মেয়েটাকে ফাঁসী দেন, বেহেশতে যেতে পারবেন।

০৩ রা সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:৪৩

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: আপনি এরকম আক্রমনাত্নক কথা বলছেন কেন?

২| ০৩ রা সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:৩৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: আইনের চোখে অপরাধ প্রমাণিত না হওয়া পর্যন্ত কাউকে অপরাধী বলা যায় না। এই সুবিধা পরীমণি পাবে। তার বিরুদ্ধে মামলা এখনও চলছে। রায় না পাওয়া পর্যন্ত তাকে অপরাধী বলা যাবে না।

এই দেশে ঘুষখোররা হাসি মুখে ঘুষ নেয়, বড় মাপের দুর্নীতিবাজরা দুর্নীতি করাকে অপরাধ মনে করে না, জুয়ারি জুয়ায় জিতলে মুখে হাসি ফুটে ওঠে, পতিতালয় থেকে খদ্দের তৃপ্তি নিয়ে বের হয়। এরকম আরও উদাহরণ দেয়া যায়। অপরাধী বেশীরভাগ ক্ষেত্রেই তার অপরাধকে খারাপ কাজ মনে করে না। তাই সে কখনো অনুতপ্তও হয় না। ঘুষখোর যদি অনুতপ্ত হত তাহলে সে ঘুষ খেতে পারতো না।

পরীমণির পরিবর্তন হওয়ার একটা সুযোগ ছিল কিন্তু দেশ জুড়ে তার ভক্তরা তাকে দেবীর পর্যায়ে নিয়ে জেতে চাচ্ছে ফলে সে মনে হয় আগের মতই থাকবে। তার অনুশোচনার দরকার ছিল। কিন্তু আমরা তাকে বলছি তুমি ঠিক আছো, যেভাবে ছিলে সেভাবেই থাক। কিছু কুলাঙ্গার তোমার ক্ষতি করতে চাইছে।

০৩ রা সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:৪৫

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: পরিতাপের বিষয় ভাই, যখন দেখা যায় অপরাধী শাস্তি পাওয়ার পরও অনুশোচনা করেনা!

৩| ০৩ রা সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:৪৫

চাঁদগাজী বলেছেন:


বিচার ব্যবস্হা নিয়ে আপনার ধারণা নেই! পরীমণইকে পাথর মারার দরকার আছে?

৪| ০৩ রা সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:৪৬

নতুন বলেছেন: যদিও শত বছর আগে যৌনব্যবসা করা বেশ্যারা এত অর্থের পাহাড় গড়ে তুলতে পারবোনা । বেশ্যাবৃত্তি করে কোনোহালে খেয়ে-পরে বেঁচে থাকতো ।

তার মানে আপনিও মনে করেন পরীমনি যৌন ব্যবসা করে এতো অর্থ কামিয়েছে?

কিন্তু আমার বড় অবাক লাগলো মেয়েটির ভিক্টরি সিম্পল দেয়া হাস্যজ্বল ছবি দেখে । কোনো অনুতপ্ত‚ অপরাধবোধের লেশমাত্র নেই চোখে-মুখে । এঁর আগে এলএসডি মাদকসেবীকে আটক করার পরও দেখেছিলাম তাঁদের চোখে-মুখেও কোনো অপরাধবোধ নেই ।

তাহলে সে দোষী বলেই আপনি দাবি করছেন?

৫| ০৩ রা সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:৪৯

চাঁদগাজী বলেছেন:



লেখক বলেছেন: আপনি এরকম আক্রমনাত্নক কথা বলছেন কেন?

-কারণ, এইটা একটা বিচারাধীন মামলা, আপনি ওকে বেশ্যা ডেকে, ওর বিপক্ষে প্রচারণা চালাচ্ছেন! বিচারাধীন মানুষ সম্পর্কে গুজব ছড়ানো বেআইনী।

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:৪১

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: আমি না, বলেন আমরা বানিয়েছি ।

৬| ০৩ রা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:৪৪

কুশন বলেছেন: পরীমনিকে নিয়ে না ভেবে দেশের সমস্যা গুলো নিয়ে ভাবুন। সমাধানের কথা ভাবুন।

৭| ০৩ রা সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:৫৭

কামাল১৮ বলেছেন: আপনার দৃষ্টিতে এটাই দেশের প্রধান সমস্যা,তাই লিখলেন।

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:৪০

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: আপনি কয়টা সাম্প্রতিক ইস্যু নিয়ে লেখেন?

৮| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:১৬

বিটপি বলেছেন: পরীমনি কান্ডও দেশের একটা বড় সমস্যা। আমাদের দেশে প্রভাবশালীদের দৌড়াত্ম্য, আইন শৃঙ্খলা বাহিনীর বেহাল দশা, বিচার বিভাগের অব্যবস্থাপনা, কারাগারে বৈষম্য - এসব বিষয় নগ্নভাবে ফুটে উঠেছে পরীমনি কান্ডে।

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:৪২

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: ঠিক ।

৯| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ২:০৬

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: অপরাধ প্রমান হওয়ার পূর্ব পর্যন্ত অপরাধী ঠাউরে কাউকে শাস্তি দেয়ার বা কষ্ট দেয়ার অধিকার কারো নেই। আপনার কাছে যদি রিমান্ডরুম হয় অপরাধীকে শিক্ষা দেয়ার ও অনুতপ্ত হওয়ার অবলম্বন তাহলে আমার আর কিছু বলার নেই। দেশের জনগোষ্ঠীর একটা অংশ দিন দিন চরম হিংস্র ও নিষ্ঠুর হয়ে যাচ্ছে তা আপনার মন্তব্যেই প্রতিফলিত হচ্ছে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.