নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগে ঘুরতে আসায় আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি । আশা করছি আমার লেখালেখি, ফটোগ্রাফি আপনার ভালো লাগবে । ফেসবুকে আমার সাথে যুক্ত হতে পারেন— https://www.facebook.com/SA.Sabbir666

সাব্বির আহমেদ সাকিল

আমাকে যাচাই করার পূর্বে নিজেকে যাচাই করুন ।

সাব্বির আহমেদ সাকিল › বিস্তারিত পোস্টঃ

একজন জরাজীর্ণ বৃদ্ধের সাথে একটি সোনালী সকাল

১০ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:৩১



জীর্ণশীর্ণ বৃদ্ধের নাম মোঃ ইমান আলী । বয়স একশো কুড়ি বছর‚ আমি ভেবেছিলাম আশি হবে হয়তো; তাকে জিজ্ঞেস করার পর ভুল ভাঙলো আমার । একজন নিঃসন্তান মানুষ । স্ত্রীকে হারিয়েছেন আঠারো বছর আগে । একাই থাকেন । বাড়ি সোহাগী ইউনিয়নের বালুহাটা গ্রামে । সারাদিন ভিক্ষা করেন‚ যা পান তা দিয়েই কোনহালে দিন পার করেন । বয়সের ভারক্রমে একটা লাঠি দিয়ে হাঁটাচলা করেন ।

ফিল্ডওয়ার্ক করতেছিলাম তখন মুরুব্বী এসে কিছু টাকা চাইলেন । আমি নিজেই অর্থ সংকটে ভোগা একজন মানুষ । ঢাকাতে থাকতে কেউ ভিক্ষা চাইতে এলে বলতাম‚ “আমাকে আপনাদের দলে নেন । আমার অবস্থা আপনার চাইতেও বেগতিক ।” তখন ভিক্ষুক গোস্বা করে চলে যেতেন । যদিও ঢাকাতে ভিক্ষার দর ভালো । ঐসব ভিক্ষুকদের খাবার সংকটে ভুগতে হয়না ।
যাহোক‚ স্বভাবতই মুরুব্বীকে বললাম সকালে খেয়েছেন কি-না তিনি প্রতিউত্তরে বললেন সকালে কিছু খাননি । বললাম আপনার হাত দিন‚ হাত ধরে নিয়ে গেলাম পার্শ্ববর্তী চায়ের দোকানে[সেখানে কোনো ভাতের হোটেল নেই] । বললাম কি খাবেন‚ রুটি ইশারা করে দিলেন । একটা রুটি নিয়ে ছিঁড়ে দিলাম তিনি পরম তৃপ্তিভরে দুধ’চায়ের কাপে ডুবিয়ে ডুবিয়ে খাচ্ছিলেন । খাওয়া শেষ করে তাঁর সাথে আরও কিছু কথা হলো । একপর্যায়ে বললেন গায়ে খুব জ্বর বাবা । কপালে হাত দিয়ে দেখলাম শরীরের টেম্প্রেচার অনেক হাই । বললাম এখানে বসেন‚ নিকটবর্তী একটা দোকান থেকে দুটো প্যারাসিটামল এক্সটা কিনলাম অতঃপর তাঁর কাছে ফিরে নিজেই খাইয়ে দিলাম আরেকটা হাতে ধরিয়ে দিয়ে বললাম জ্বর যদি থাকেই তাহলে রাতের বেলা খাবারের পরে খাবেন ।

চায়ের দোকানে বসে থাকা একজন মধ্যবয়স্ক লোক বললেন‚ লোকটি আমার কি হয় । আমি প্রতিউত্তরে বললাম ‘মানুষ হয়’ । তিনি আবারও বললেন না মানে দাদা কিংবা নানা কি-না । আমি তখন নিশ্চুপ হয়ে রইলাম ।

মুরুব্বী আমাকে পরম সমাদরে আমার মাথায়-গায়ে হাত বুলিয়ে দিলেন । পরিশেষে সালাম দিয়ে বিদায় নিলাম ।

তাঁর সাথে ছবি তোলার কারণ এবং ঘটনাটা এক্সপ্লেইন করার কারণটা বলি‚ প্রতিদিন-ই আমাদের জীবনের সাথে নানা ঘটনা ঘটে যেগুলো নিজের মতো করে আমরা শেয়ার করি‚ আপলোড করি । রেষ্টুরেন্টে গিয়ে ছবি তুলে পোস্ট দিলে সবাই ভাবে ছেলেটা/মেয়েটা বড়লোক । প্রাইভেট কারের দরজায় হাতটা এলিয়ে দিয়ে কিংবা বাইকে চেপে ছবি দিলেও ভাবে সে বড়লোক । মানুষের ভাবনা-চিন্তাগুলো এরকমই । আপনি আমারে ভালো বললেন নাকি খারাপ বললেন সেটা আপনার একান্ত ভাবনা‚ আমার নয়!


সাব্বির আহমেদ সাকিল
২৫ ভাদ্র ১৪২৮ বঙ্গাব্দ‚ শরতকাল | বৃহস্পতিবার | ০৯ সেপ্টেম্বর ২০২১ ইং | ময়মনসিংহ

#সাব্বিরসাকিল #জীবনযাত্রা #মানুষ #ভিক্ষুক #পরিতৃপ্তি #জীবনথেকেনেয়া #ময়মনসিংহ

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.