নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগে ঘুরতে আসায় আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি । আশা করছি আমার লেখালেখি, ফটোগ্রাফি আপনার ভালো লাগবে । ফেসবুকে আমার সাথে যুক্ত হতে পারেন— https://www.facebook.com/SA.Sabbir666

সাব্বির আহমেদ সাকিল

আমাকে যাচাই করার পূর্বে নিজেকে যাচাই করুন ।

সাব্বির আহমেদ সাকিল › বিস্তারিত পোস্টঃ

সুখীরা মনে করে তাঁদের মতো সেই যেন সুখী

৩০ শে অক্টোবর, ২০২১ রাত ২:১৯

ওঁরা সবাই ভাবে‚ ওঁরা সবাই বলে আমাদের জীবনে নাকি জটিলতা নেই‚ আমাদের নাকি না পাওয়া নেই‚ আমাদের নাকি হতাশা নেই‚ আমাদের নাকি বেদনা নেই‚ আমাদের নাকি কান্না নেই ।

পৃথিবীতে যাঁরা নিজেদের স্বপ্ন পূরণ করতে পারে । যাঁরা চাহিদামাফিক সব পেয়ে যায় । ধনী ঘরে জন্মায় বলে অর্থের সমস্যা থাকেনা । স্মৃতিধারণ ক্ষমতা ভালো বলে ভালো কোথাও পড়ে‚ ভালো চাকরি পায়‚ মামা-চাচা থাকলেও পেয়ে যায় । ভাগ্য ভালো থাকলে ভালোবাসার মানুষটিকে সারাজীবনের সঙ্গী হিসেবে পেয়ে যায় । শরীরের ইমিউনিটি ব্যবস্থা ভালো বলে রোগ-শোক । তাল মিলিয়ে চলতে পারে বলে সামাজিক‚ রাজনৈতিক দলের‚ দুষ্ট মানুষদের আক্রোশে পড়েনা ।

আচ্ছা পৃথিবীর সকলেই কি সবকিছু সেভাবে নিজের মতো করে পায় । পায়না তো । কিন্তু যাঁরা পেয়ে যায় তাঁরা আর অন্যের না পাওয়াটাকে বুঝতে চায়না‚ মানতে চায়না । সে সুখী বলে‚ তাঁর মানসিক অশান্তি নেই বলে সে ভেবেই নেয় পৃথিবীতে সবাই বোধহয় আমার মতোই ।

পৃথিবীতে সুখের জীবন‚ রিল্যাক্সের জীবন‚ লাক্সারি জীবনে ক’জন লাইফ লিড করে । সেটার পার্সেন্টেজ খুবই স্বল্প । সামাজিক যোগাযোগ মাধ্যম সুদূরপ্রসারী হওয়ায় এখানে অধিকাংশ-ই নিজের সুখ বিলাতে ব্যস্ত । এখন আবার সুখের অন্যতম একটা সাইন হলো রেষ্টুরেন্টে খাবার খেয়ে ছবি দিলে সে নিজেকে সুখকর করে । জীবনকে বিলাসবহুলপূর্ণ মনে করে । ফুডব্যাংক গ্রুপে ঢুকলে মনে-ই হয় যে এখানে সবাই ধনী । যাঁদের অর্থ‚ প্রাচুর্যের অভাব নেই ।

কিন্তু বাস্তবিক অর্থে কি সেটাই । কই না তো । অনেকেই যায়‚ নিজেকে লুকাবার জন্য । সামঞ্জস্যতা রক্ষার জন্য । তাল মেলানোর জন্য । বাস্তবিক অর্থে আমাদের ক’জনের সামর্থ্য আছে সপ্তাহে সাতদিন রেষ্টুরেন্ট বসে প্লেটার খাওয়ার । দেশী মুরগির দাম বেশি হলেও পোল্ট্রি মুরগীই যেন আধুনিকতার ছোঁয়া । নরম মাংস‚ লেটুস পাতা‚ কাচা শসা সবই আধুনিকতার প্রতীক ।

প্রাগৈতিহাসিক কালে জন্মালে আমাদের জীবনে এত হতাশা কাজ করতোনা । জীবন নিয়ে এতটা উচ্চাভিলাষী মনোভাব থাকতোনা । গুহায় বসবাস‚ প্রাণী শিকার‚ রীতি অনুযায়ী বিয়ে করে জীবন ভালো জীবন কেটে যেতো । চারপাশে এত অসুস্থ মানসিকতার মানুষদেরও দেখতে হতোনা । কর্পোরেটের মতো এত প্রতিদ্বন্দীতা থাকতোনা । নির্দ্বিধায় জীবন কেটে যেত‚ প্রশান্তির মৃত্যু চলে আসতো ।

অথচ এমন একটা যুগে আমাদের পাঠানো হয়েছে যেখানে আমরা অধিকাংশরাই না পারি ভালোভাবে বাঁচতে না পারি ভালোভাবে মরতে...

সাব্বির আহমেদ সাকিল
১৪ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ‚ হেমন্তকাল | ২২ রবিউল আওয়াল ১৪৪৩ হিজরী | ৩০ অক্টোবর ২০২১ ইং | শনিবার | রাত্রি ০১ টা ৩৬ মিনিট | ময়মনসিংহ

#সাব্বিরসাকিল #জীবনধারা #হতাশা #মানবজনম #ময়মনসিংহ

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ৩০ শে অক্টোবর, ২০২১ রাত ২:৩৯

নুরুলইসলা০৬০৪ বলেছেন: বেঁচে গেছেন যে হিন্দুর ঘরে জন্মগ্রহণ করেন নাই।অনন্তকাল দোজখের আগুনে জ্বলতে হবে না,এটাই বা কম কি।

২৩ শে নভেম্বর, ২০২১ রাত ১২:৫১

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: জ্বি।

২| ৩০ শে অক্টোবর, ২০২১ রাত ৮:৩৩

রাজীব নুর বলেছেন: আপনি কি সুখী?

২৩ শে নভেম্বর, ২০২১ রাত ১২:৫২

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: এটি অনেক বড় জটিল প্রশ্ন মনেহয় আমার কাছে । সুখ নিয়ে আমার সংশয় আছে! আশাকরি বুঝতে পেরেছেন ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.