নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগে ঘুরতে আসায় আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি । আশা করছি আমার লেখালেখি, ফটোগ্রাফি আপনার ভালো লাগবে । ফেসবুকে আমার সাথে যুক্ত হতে পারেন— https://www.facebook.com/SA.Sabbir666

সাব্বির আহমেদ সাকিল

আমাকে যাচাই করার পূর্বে নিজেকে যাচাই করুন ।

সাব্বির আহমেদ সাকিল › বিস্তারিত পোস্টঃ

ভালোবাসা ও নৌকা

০৮ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৪:৩৯

ভালোবাসা হলো একটা ডিঙি নৌকার মতো । যেখানে নৌকাকে ব্যালেন্স করবার জন্য দু’জন মানুষ থাকে । দু’জন মানুষের কাছে থাকে একটা বৈঠা । একজন বৈঠা বাইতে বাইতে ক্লান্ত হয়ে গেলে অন্যজনকে সেই বৈঠা বাইতে হয় । হঠাৎ যদি কখনও দমকা হাওয়া এসে বৈঠা হারিয়ে যায় তখন দু’জনে মিলে চেষ্টা করে নৌকাতে টিকে থাকবার । কিংবা একজন নদীতে পড়ে গিয়ে যদি মারা যায়[বিচ্ছেদ ঘটে] তখন বৈঠাহীন এবং সাহায্যহীন অসহায় হয়ে যেতে হয় অপর মানুষকে ।

তখন সেই নৌকায় প্রেমিকার স্মৃতি‚ গন্ধ থেকে যায় এবং সেই নৌকা উদ্দেশ্যহীনভাবে চলতে থাকে । এভাবে চলতে চলতে দ্বিতীয় সেই মানুষটিকেও নদী গ্রাস করে ফেলে ।

ভালোবাসাতে দু’জন মানুষের মতের পার্থক্য থাকতে পারে তবে ভালোবাসার প্রেক্ষিতে একজনকে না একজনকে নতজানু হতে হয় । দু’জন বিপরীত মানুষ এবং মানতে না চাওয়া মানুষ কখনোই নৌকাতে টিকতে পারেনা ।

কালভেদে পৃথিবীতে ভালোবাসা এসেছে-গেছে । জীবনের কোনো একটা পর্যায়ে কাউকে অপরিহার্য মনে হয়েছে‚ যে হয়ে ওঠে বিকল্পহীন অবলম্বন ।

মানবজীবনের প্রতিটা পরতে পরতে মানুষ এসেছে । ভালোবাসা তৈরি হয়েছে সেই প্রজন্মের মানুষের সাথেই । কেউ তাঁর দুইশো বছর আগের মৃত মানুষকে কখনও ভালোবাসেনি‚ বেসেছে সেই সমকালীন সময়ের মানুষকেই ।

জীবন বড্ড কঠিন । ভালোবাসা আসলে সেই কঠিন জীবনকে সহজতর মনে হয়‚ মানুষের অন্তর পরিপূর্ণতায় ভরে ওঠে‚ পৃথিবীকে ভালোবাসতে সাধ জাগে‚ হাজার বছর বেঁচে থাকার অভিপ্রায় তৈরি হয় ।

কোটি কোটি মানুষের এই পৃথিবী অথচ মানুষকে তাঁর জীবনের পুরোটা সময়ের জন্য একজন নির্দিষ্ট মানুষকেই খুঁজে নিয়ে হয় । বারোশত কোটির চোখের মধ্যে দুটো চোখকেই বেছে নিতে হয় । কি জটিল একটা প্রক্রিয়া ।

একটামাত্র মানবজীবন । অথচ সেখানে চাওয়া-পাওয়ার সেই দু’চোখকে নিজেক করে না পেলে জীবন নিরর্থক হয়ে ওঠে । জীবনের প্রতি মায়াটা তুচ্ছ হয়ে ওঠে । একজন বিচ্ছিন্ন মানুষ হয়ে ওঠে । নিরস প্রাণহীন হয়ে ওঠে তাঁর সমগ্র জীবন ।

জীবনের কোনো একটা অংশে এরকম মানুষ আমাদের ঘটমান জীবনে এসে যায় । যাকে অপরিহার্য‚ বিকল্পহীন এবং নিজের মানুষ বলে ধরে নেয়া হয় । যাঁর সাথে মনের মিলন ঘটে‚ চোখের ভাষা পড়া যায়‚ তাঁর অভিব্যক্তি দেখে তাকে ধরে ফেলা যায় । জীবনে সুখ‚ আনন্দ আসে সেই মানুষটাকেই কেন্দ্র করে । আবার হারিয়ে ফেললে সব দুঃখ‚ কষ্টও আসে সেই মানুষটাকেই কেন্দ্র করে । নিষ্প্রাণ মনে যে প্রাণের সঞ্চার ঘটাতে পারে‚ সে-ই আবার নিষ্প্রাণ করে ছুঁড়ে ফেলে দিতে পারে কোনো এক বিশাল পাহাড়ের উপর থেকে...



⏭ সাব্বির আহমেদ সাকিল
▶২৩ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ‚ হেমন্তকাল | ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী | ০৮ ডিসেম্বর ২০২১ ইং | বুধবার | শেরে বাংলা নগর‚ বগুড়া

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ০৮ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৪:৪৮

আলমগীর সরকার লিটন বলেছেন: চমৎকার এক কথা আজ কে বিশ্বাস করলাম মনের মিল না থাকলে জীবন চলে না চোখের ভাষাও ফুরে যায়
সত্যই গভীর ভাবে উপলদ্বি করলাম --------ভাল থাকবেন সব সময় সাকিল দা

০৯ ই ডিসেম্বর, ২০২১ রাত ২:৫০

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: ধন্যবাদ। আপনিও ভালো থাকবেন ভাই।

২| ০৮ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:০৩

রাজীব নুর বলেছেন: ভালো থাকি অন্যের ভালো থাকায়। বিষয়টা এই রকম?

০৯ ই ডিসেম্বর, ২০২১ রাত ২:৫১

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: ভালোবাসার মানুষটা পাশে না থাকলে তাঁর শুভকামনা কিন্তু সবসময়ই, বরাবরই প্রেমিকরা করে এসেছে । এ-তো নতুন কিছু নয়!

৩| ০৮ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:০৭

মোহামমদ কামরুজজামান বলেছেন: ত্যাগ-সমঝোতার সাথে সাথে সহযোগীতা-সহমর্মিতা ভালবাসার সাফল্যের মূল সূর।যে বা যারা যত বেশী একের জন্য অন্যের হতে পারবে বা পারে সে বা তারাই সফল হয় ভালবাসার ময়দানে।

০৯ ই ডিসেম্বর, ২০২১ রাত ২:৫২

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: আপনার সাথে ঐক্যমত পোষণ করছি । ধন্যবাদ । ভালো থাকবেন সবসময় ।

৪| ০৯ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৩:৩৭

রাজীব নুর বলেছেন: আসল কথা হলো- ভালোবাসাকে অস্ত্র হিসেবে ব্যবহার করলে ভালো ফল পাওয়া যায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.