নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগে ঘুরতে আসায় আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি । আশা করছি আমার লেখালেখি, ফটোগ্রাফি আপনার ভালো লাগবে । ফেসবুকে আমার সাথে যুক্ত হতে পারেন— https://www.facebook.com/SA.Sabbir666

সাব্বির আহমেদ সাকিল

আমাকে যাচাই করার পূর্বে নিজেকে যাচাই করুন ।

সাব্বির আহমেদ সাকিল › বিস্তারিত পোস্টঃ

ভালোবাসাগুলো চিরজীবন পাশে থাকার মতো কেন যে হয়না!

১১ ই ডিসেম্বর, ২০২১ রাত ২:৩৪

কয়েকদিন আগে তাহসানের নতুন একটা গান রিলিজ হয়েছে । গানটার নাম ‘বিয়োগাত্নক’ । এই তাহসান-ই তাঁর ‘প্রেমাটাল’ গানে গেয়েছিলেন‚ ‘প্রেম নিয়ে কত কবি কত কাব্য করলো‚ বৃথায় জীবনটা কাঁদা মাখামাখি করে অশ্রু ঘুম পারালো’ । এই প্রেমাটাল গানটি যখন তিনি করেছিলেন তখন তাঁর হৃদয়ে গভীর প্রেম ছিলো‚ না পাওয়া বা হারানোর কোনো ব্যথা ছিলোনা । কারণ তাঁর ভালোবাসার মানুষটি পাশে ছিলো । তিনি ভালোবাসার মানুষটিকে পাওয়ার পর হয়তো ভেবেছিলেন ব্যথা‚ বেদনা সম্ভবত নিছক-ই ভণ্ডামি কিংবা মিথ্যা । তাই বোধহয় এরকম শব্দ বেছে নিয়েছিলেন ।

তাহসান-মিথিলার ডিভোর্সের পর তাহসান প্রেম-ভালোবাসার গানের বদলে করেছেন বিষাদের গান‚ অভিমানের গান‚ প্রত্যাবর্তনের গান ।

এটা স্বাভাবিক । মানুষের হৃদয়ে যখন প্রেম থাকে‚ ভালোবাসার সেই প্রিয় মানুষটি পাশে থাকে তখন জাগতিক সব ভাবনাকে তুচ্ছ মনেহয় । অন্যের বেদনা‚ বিষাদ কোনোকিছুরই কোনো মূল্য থাকেনা ।

বিচ্ছেদের পর তাহসানের সব গানের ভিতরেই একই ধারা । এই মানুষটি নাটকে মিথ্যা অভিনয় করুক‚ কিন্তু বাস্তবে জীবনে তিনিও আমাদের মতোই রক্তে-মাংসে গড়া একজন মানুষ । তাঁরও ভাবনা আছে‚ কল্পনা আছে‚ সুখ-দুঃখ আছে । মানুষ তাঁর কথা‚ গান‚ কবিতা‚ উপন্যাস কিংবা সোশ্যাল মিডিয়ায় ভিডিও কিংবা ছবি দিয়ে তাকে এক্সপ্রেস করে ।

মানুষ চায় যাকে নিয়ে এত ভাবনা‚ কথা সেই মানুষটা তাকে বুঝুক । সেটা কবিতা হোক‚ গান হোক কিংবা লেখা; সেটা তাঁর প্রিয় মানুষটির কাছে পৌঁছাক ।

তেমনি আরেকজন মানুষ হলেন হৃদয় খান । একটা সাক্ষাৎকারে সুজানা জাফর বলেছিলেন‚ হৃদয় খান তাঁর সাথে প্রেম করার জন্য অনেককিছু করেছেন‚ তাঁর বাড়ির সামনে ঝুম বৃষ্টিতে ভিজেছেনসহ অনেক পাগলামি করেছেন ।

দু’জন ব্যক্তিই তাঁদের ভালোবাসার মানুষটিকে পেয়েছিলেন একটাসময় । আবার দু’জনেই হারিয়েও ফেলেছেন । ধরে রাখার চেষ্টা করেও পারেননি । হৃদয় খান গেয়েছিলেন‚ ‘আহা এ কি ছোঁয়া নিশিদিন শিহরণে কাটে বেলা’ । মানুষের হৃদয়ে কতটা প্রেম থাকলে এরকম স্বতঃস্ফূর্তভাবে এই বাক্যগুলো বলা যায়!

প্রেম-ভালোবাসা হয়ে বিয়েও হয়ে গেলেও চিরদিন ভালোবাসাগুলো কখনোই একরকম যে থাকেনা তাঁর বাস্তব প্রমাণ মিডিয়া জগতের এই দু’টি মানুষ ।

ভালোবাসার সম্পর্কগুলো একটা ব্যালেন্স করে চলে । এই ব্যালেন্সে(ভাবনায়) গরমিল ঘটলেই সম্পর্কগুলো ভেঙ্গে যায় । যদিও এটা নিশ্চিত করে বলা যাবেনা যে মানুষটা আপনার জন্য এত পাগল সে মানুষটা সারাজীবন এরকম পাগল থাকবে কি-না‚ তাঁর আত্নার সাথে অপরজনের আত্নার মিল[যেটা প্রাকৃতিক] সেটার কোনো তারতম্য ঘটবে কি-না ।

সম্পর্কের বিচ্ছেদের পর দু’জনেই মিডিয়ার কাছে কিছু প্রকাশ করেনি । তাঁরা কাঁদা ছোড়াছুঁড়ি করেননি । কেউ কাউকে দোষারোপ করেননি । চুপ থেকে গেছেন । কিন্তু তাহসান কি আর মিথিলা ব্যতিত কিংবা হৃদয় খান সুজানা ব্যতিত অন্য কারোর জন্য এরকম পাগলামি করবেন‚ জীবনের শেষ সূর্যাস্ত দেখার পণ করবেন‚ বৃষ্টিতে ভেজার প্রত্যয় ব্যক্ত করবেন‚ ক্যান্ডেল লাইট ডিনারের আয়োজন করবেন; একবাক্যে উত্তর হবে ‘না’ ।

সম্পর্কের ইতি ঘটার পর আপনি যতবছরই বেঁচে থাকবেন তত বছরই আপনার কাছে না পাওয়ার‚ যাতনার‚ তীব্র মনোকষ্টের । জীবন নামের যে পাথর সেই পাথরটা বয়ে নিয়ে যেতে অন্যকেউ আর সাহায্য করতে পারবেনা ।

পিংক ফ্লয়েডের দ্যা ওয়াল অ্যালবামের ‘হেই ইউ’ গানে ডেভিড গিলমোের যেমন তাঁর ভালোবাসার মানুষটিকে বলেছিলেন‚ ‘হেই ইউ‚ ক্যান ইউ হেল্প মি টু ক্যারি দ্যা স্টোন?’ ।

জীবন নামের যেই স্টোনটা গড়িয়ে নিয়ে যেতে আপনার কষ্ট হচ্ছিলো সেইসময়-ই কেউ ‘ভালোবাসা’ হয়ে এসে কষ্টটা লাঘব করে দেয় । ভালোবাসা গড়ে উঠলে দু’জনের পাথরটা একটা পাথর হয়ে যায় । আপনি তখন আনন্দ‚ উল্লাসের সুখে মেতে ওঠেন । কিন্তু এই স্টোনটা বয়ে নিয়ে যেতে কেউ যে সারাজীবন থাকবে এটি বেশিরভাগ ক্ষেত্রেই সম্ভবতর হয়ে ওঠেনা । তাই আমরা বুঝে উঠি দুঃখ কি জিনিস‚ বেদনা কি জিনিস‚ হতাশা কি জিনিস‚ হারানোর যত্নণা কি জিনিস...

⏭ সাব্বির আহমেদ সাকিল
▶২৫ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ‚ হেমন্তকাল | ০৫ জমাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী | ১০ ডিসেম্বর ২০২১ ইং | শুক্রবার | শেরে বাংলা নগর‚ বগুড়া

#সাব্বিরসাকিল #ভালোবাসা #বিচ্ছেদ #পাথর #দুঃখ #বিষাদ #তাহসান #হৃদয়খান #বগুড়া

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১১ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ২:৪৮

রাজীব নুর বলেছেন: এইসব লেখার সার্মম কি?

১৩ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৪৩

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: নিজে খুঁজে বের করুন । উপরে তো একটা ১৬০০ সিসির মস্তিষ্ক আছেই ।

২| ১৩ ই ডিসেম্বর, ২০২১ রাত ১২:২১

অপু তানভীর বলেছেন: এক সাথে বসবাস করাটা অনেক কঠিন একটা কাজ ! এই কাজে অনেক মানুষ ব্যর্থ !

১৩ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৪৪

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: ঠিক বলেছেন ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.