নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগে ঘুরতে আসায় আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি । আশা করছি আমার লেখালেখি, ফটোগ্রাফি আপনার ভালো লাগবে । ফেসবুকে আমার সাথে যুক্ত হতে পারেন— https://www.facebook.com/SA.Sabbir666

সাব্বির আহমেদ সাকিল

আমাকে যাচাই করার পূর্বে নিজেকে যাচাই করুন ।

সাব্বির আহমেদ সাকিল › বিস্তারিত পোস্টঃ

একটি সভ্য রাষ্ট্রে এ-ও সম্ভব!

১০ ই জুন, ২০২২ রাত ১২:৩১



মিডিয়া কি সুন্দর আমাদেরকে সবকিছু ভুলিয়ে দিতে জানে । আমাদের দুঃখ, গ্লানি, হতাশা যেন এক নিমিষেই হারিয়ে দিতে জানে! অগ্নিকাণ্ডের ঘটনাকে কি সুন্দর ৬ মাসের বাচ্চা কামড় দিয়ে সাপ মেরে ফেললো সেটা দিয়ে ভুলিয়ে দিলো । গত ৫ই জুন কি ভয়াবহ একটা ঘটনা ঘটে গেলো । শুধু পাঁচ তারিখ-ই নয়, ছয়-সাত-আট তিন দিন-ই বিভিন্ন জায়গায় আগুন লেগেছে । ৪৯ জন তো বিএম ডিপোতেই মারা গেলেন । মানুষের জীবন্ত ভস্ম দেখলাম বিভিন্ন নিউজে । কত জান-মালের ক্ষতি বয়ে গেলো । কত পরিবার সন্তানহারা, সম্বলহারা হয়ে গেলেন । দু'শোর অধিক মানুষ বার্ন ইউনিটে কাতরাচ্ছেন এখনও । কারোর শরীরের ৪০-৮০% পুড়ে গেছে ।

আমাদের সোনার ফাইটাররা জীবন বাজি রেখে জীবন বাঁচাতে গিয়ে বারো জন পুড়ে গেলেন । অথচ এধরনের ঘটনা না ঘটলে তাঁরা দিব্যি ভালো থাকতেন । নিজের ডিউটি পালন করলেন ।

আচ্ছা এই বারোজন ফায়ার ফাইটার তো সরকারি চাকরি করতো । সরকারি বেতন, ভাতা, রেশন পেতেন । সবসময় সরকার যে নির্দেশনা দিতো তাঁরা সেটা পালন করতেন । কোনো জাতীয় দিবসে তো ঘরে বসে ঘুমাননি, তাঁরা ঠিকই প্রোগ্রামের দিন জোগাড়যন্ত্র করেছেন । ভোরে আলো ফুটতেই সব ঠিকঠাক করে রাখতেন । সরকার এবং সরকাি কাজে সর্বদায়ই সাহায্য করে গেছেন ।

সব দপ্তরের মানুষগুলোই করেন । পুলিশ, র‍্যার, বিজিবি, সেনাবাহিনী, বিমানবাহিনী, নৌবাহিনী সবাই সরকারের জন্য কাজ করেন । একজন পুলিশ সদস্যের পা’ও উড়ে গেলো সেই বিস্ফোরণে । সারাজীবনের জন্য পঙ্গু হয়ে গেলেন ।

আচ্ছা এই যে ক্ষয়ক্ষতি হলো সরকারি মানুষদের, সাধারণ মানুষদের । সাধারণ মানুষদের জীবন নাহয় নগণ্য, স্বল্প টাকাতেই(পঞ্চাশ হাজার বিনিময়মূল্যে) কিনতে পাওয়া যায়; মূল্যহীন জীবন তাঁদের ।

কিন্তু সরকারি লোকগুলো যে মারা গেলো, একটা সভ্য রাষ্ট্রের পক্ষ থেকে কি একটা মিনিটের জন্য হলেও জাতীয় শোক ঘোষণা করা যেতনা । অন্তত সরকারি লোকগুলোর জন্য হলেও । অথচ আমরা বিভিন্ন সময় নিউজে দেখেছি বৈদেশের অনেকেই মারা গেলে রাষ্ট্রীয় শোক ঘোষণা করার হয় । কিন্তু আমার দেশের লোকগুলো কি জাতীয় শোকের বাহিরে ছিলো? আমি জানিনা, সত্যিই জানিনা!

আমি বলছি শুধু সরকারি লোকগুলোর জন্য একটু জাতীয় হোক পালন করা হতো । অন্তত সরকারি লোকগুলো জানতো যে বীরের মতো জীবন দেয়ার পর তাঁদের জন্য রাষ্ট্রীয়ভাবে শোক পালন করা হয় । যাঁরা সরকারের জন্য সর্বস্বতা দিয়ে কাজ করে যান । প্রয়োজনে সরকারের জন্য সাধারণ মানুষদের সাথে যেকোনো আচরণ করেন ।

আরেকটি পয়েন্ট নিয়ে বলবো, সবেমাত্র দেশে এক বড় দূর্ঘটনা ঘটে গেলো । যাঁরা দূর্ঘটনায় মারা গেলেন তাঁদের কুলখানির আয়োজনও বোধহয় এখনও করা হয়নি । কারণ আমি যতদূর জানি, মৃত্যুর সাতদিনের মধ্যে কুলখানি করা হয় এদেশে ।

অথচ এঁর মধ্যেই আজ ঢাকার আর্মি স্টেডিয়ামে কোক স্টুডিও বাংলার আয়োজনে বিশাল কনসার্টের আয়োজন চলছে । গান-বাজনা চলছে, হৈ-হুল্লোড় চলছে । মানুষ মেতে উঠেছে আনন্দে-উল্লাসে । কি ভয়াবহ ব্যাপার ।

আমাদের দুঃখ-কষ্ট, বেদনাগুলো এত সহজলভ্য হয়ে গেলো কবে থেকে । এতই সস্তা হয়ে গেলো আমাদের আবেগ-অনুভূতি? একটু অন্তত লজ্জা থাকা দরকার এই জাতির । বড্ড সেল্যুকাস আমরা!

সাব্বির আহমেদ সাকিল
২৬ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ | বৃহস্পতিবার | ০৯ জুন ২০২২ ইং

মন্তব্য ১২ টি রেটিং +২/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১০ ই জুন, ২০২২ রাত ১২:৫২

শাহিন-৯৯ বলেছেন:

শোক দিবস একজনের জন্য বরাদ্ধ আছে।

১০ ই জুন, ২০২২ দুপুর ১২:৫১

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: কি আর বলবো!

২| ১০ ই জুন, ২০২২ রাত ১:০৬

রাজীব নুর বলেছেন: শাহিন-৯৯ বলেছেন: শোক দিবস একজনের জন্য বরাদ্ধ আছে।

সহমত।

১০ ই জুন, ২০২২ দুপুর ১২:৫৩

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: ধন্যবাদ ।

৩| ১০ ই জুন, ২০২২ রাত ১:৫৭

শূন্য সারমর্ম বলেছেন:

বাঙালীদের মগজ দেয়া ভূল হয়েছে?

১০ ই জুন, ২০২২ দুপুর ১২:৫২

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: যাঁরা ভাবে তাঁদের তো আছে অন্তত!

৪| ১০ ই জুন, ২০২২ সকাল ৯:১৫

শেরজা তপন বলেছেন: কে বলল এটা সভ্য রাষ্ট্র!!!!!!!!!!!!

১০ ই জুন, ২০২২ দুপুর ১২:৫১

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: প্রশ্নটার উত্তর যে কি হবে!

৫| ১০ ই জুন, ২০২২ দুপুর ১:০৮

ঋণাত্মক শূণ্য বলেছেন: বহু আগে সাইন্স ফিকশনে পড়েছিলাম, মানুষের মাথায় চিপ বসানো হবে; সেটা দিয়ে আবেগ অনুভূতি নিয়ন্ত্রণ করা যাবে। কেউ হয়ত মানুষ খুন করবে, কিন্তু খুনের সময় সে চিপ দ্বারা চরম আনন্দের আবেগ নিয়ে আসবে। কারও হয়ত বাচ্চা মারা গেছে, সেটা রেখেই সে পার্টিতে যাবে, চিপ দিয়ে আনন্দের অনুভুতি আনবে।

খুব সম্ভবত গোপনে আমাদের মাথায় কেউ ঐ চিপ বসিয়ে দিয়েছে; কন্ট্রোলও তারা করছে।

১৭ ই জুন, ২০২২ দুপুর ২:৩৪

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: চিপটা বসিয়েছে তাঁরাই যাঁরা আমাদের কখনও ভালো চায়না ।

৬| ১০ ই জুন, ২০২২ বিকাল ৩:২৫

ঢাবিয়ান বলেছেন: বিশ্বকাপের ট্রফি ট্যুর উপলক্ষে শুনলাম এই কনসার্টের আয়োজন হয়েছে।বিশ্বকাপ ট্রফি ছুয়ে মন্ত্রীদের ছবিও দেখলাম সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হচ্ছে। আপনি কাকে সভ্য রাস্ট্র বলছেন বোধগম্য হল না।

সভ্য দেশে এই ধরনের দুর্ঘটনা ঘটলে দ্বায়িত্বপ্রাপ্ত মন্ত্রী পদত্যাগ করেন, দুর্ঘটনার জন্য দায়ী ব্যক্তিদের চাকুরি থেকে বরখাস্ত সহ শাস্তির আওতায় আনা হয় এনং দুর্ঘটনায় প্রান হারানো বা ক্ষতিগ্রস্তরা বিপুল পরিমান টাকা পান ইন্স্যরেন্স কোম্পানি থেকে। বিদেশে সকল শ্রমিকেরাই ইন্সুরেন্সের আওতায় থাকেন।

১৭ ই জুন, ২০২২ দুপুর ২:৩৫

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: কিচ্ছু বলার নেই ভাই!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.