নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগে ঘুরতে আসায় আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি । আশা করছি আমার লেখালেখি, ফটোগ্রাফি আপনার ভালো লাগবে । ফেসবুকে আমার সাথে যুক্ত হতে পারেন— https://www.facebook.com/SA.Sabbir666

সাব্বির আহমেদ সাকিল

আমাকে যাচাই করার পূর্বে নিজেকে যাচাই করুন ।

সাব্বির আহমেদ সাকিল › বিস্তারিত পোস্টঃ

বগুড়া: নতুন নতুন ধান্দাবাজের আর্বিভাব ঘটে যেখানে

২২ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:০০



আমার ক্যাম্পাসে পাঞ্জাবি এক ধান্দাবাজকে ধরে ফেলি কয়েক সপ্তাহের ব্যবধানেই । মায়ের চোখের অপারেশনের কথা বলে সে টাকা তোলে সাধারণ শিক্ষার্থীদের কাছে থেকে । প্রথম যেদিন সে সাহায্য নিতে আসে সেদিন ওঁর কাছে থেকে কাগজগুলো দেখেছিলাম, আমাদের বেতগাড়ীর গ্রামীন জিসি চক্ষু হাসপাতালের কাগজপত্র ছিল ।

কয়েক মাস কেটে যাওয়ার পরও এখনও সে টাকা তোলে । আমাকে দেখলেই চোখের আড়ালে চলে যায় । গতদিন বাদামওয়ালা রেজাউল মামাকে বললাম এ তো বাটপার । প্রায় আট-নয় মাস ধরে ও ধান্দাবাজি করছে । মামা আমার কথার সাথে ঐক্যমত পোষণ করলেন । এখন সে আর মায়ের চোখের অপারেশনের কথা বলেনা, অন্য কথা বলে টাকা তোলে ।

সেদিন ডিপার্টমেন্টে শার্ট-প্যান্ট ইন করা আরে ধান্দাবাজ এসেছে । রুমে আমরা মাস্টার্সের কয়েকজন বসে আছি । সে পরিচয় দিলো একজন প্রাক্তন শিক্ষক ছিলো কোনো এক স্কুলের । তাঁর ছেলের লিভার সিরোসিস হয়েছে, সেজন্য সাহায্য নিতে এসেছে । এর মধ্যে আমি মজতাহিদকে বললাম, এই বাটপারকে চিনেছিস সে কিন্তু আগেও একবার এসেছিল । মজতাহিদ বললো, হ্যাঁ ফাস্ট কি সেকেন্ড ইয়ারে এসেছিল ।

উনাকে কাছে ডেকে বললাম যে কাগজপত্র দেখান । উনি প্রতিউত্তরে বললেন যে কাগজ আনেননি । সুতরাং কট খেয়ে গেলেন । ক্লাসের নতুন দুইটা মেয়ে সম্ভবত কিছু টাকা দিলো । ওঁরা দেখলোই যে আমরা লোকটার থেকে লিগ্যাল পেপার্স চাচ্ছি তারপরেও দিলো । মাইয়া মানুষ, তারপরে আবার নতুন! এজন্য আরকিছু বললামনা ওদের ।

এর আগে এক নেশাখোর এসে একটা সহপাঠীকে এমন কথা বলেছে যে ও খুব সম্ভবত ২০০ টাকা দিয়েছিলো । টাকা নিয়েই সে চম্পট । পরে সহপাঠী মেয়েটাকে বললাম যে ওই তো নেশাখোর, টাকা নিয়ে গিয়ে নেশা করে ।

বগুড়া শহরেও নতুন এক ধান্দাবাজ নারীর আবির্ভাব ঘটেছে ক’দিন ধরে । দু’টো সন্তান নিয়ে ঘোরে, একটা কোলে থাকে আরেকটা পাশে হেঁটে যায় । কান্নাকাটি করে টাকা আদায় করে তো করেই মানুষের পাও ধরে অনেকসময় । সেদিন সদর থানার পাশে দেখি একটা লোককে ইমোশনালি ব্ল্যাকমেইল করে টাকা নিচ্ছে ।

আজ আমরা তিন বন্ধু সাবগ্রাম হাটে গেছি সমুচা, সিংগারা খাওয়ার জন্য । সেখানেও দেখি এভাবে কান্নাকাটি করে টাকা আদায় করছে । ওরে বললাম যে তুমি এদিকেও আসো তাহলে । অর্থ্যাৎ এঁর বিস্তার পুরো বগুড়া । সে জানে কবে, কোন দিন হাট-বাজার বসে ।

বগুড়া শহরে এরকম ধান্দাবাজ, বাটপারের আবির্ভাব মাঝেমধ্যেই ঘটে । এঁদের থেকে সাবধান হওয়া উচিত । একজন পূর্ণাঙ্গ সুস্থ সবল মানুষ কোনোভাবেই সাহায্য পাওয়ার যোগ্য না । তবে সবাইকে যে অবিশ্বাস করতে হবে এমনটি করা যাবেনা । লিগ্যাল এভিডেন্স থাকলে তারপরেই সাহায্য করা উচিত ।



সাব্বির আহমেদ সাকিল
০৬ কার্তিক ১৪২৯ বঙ্গাব্দ, হেমন্তকাল | শনিবার | ২২ অক্টোবর ২০২২ ইং | সাবগ্রাম, বগুড়া

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২২ শে অক্টোবর, ২০২২ রাত ৯:৫৬

রূপক বিধৌত সাধু বলেছেন: চারদিকে বাটপারের ছড়াছড়ি।

২২ শে অক্টোবর, ২০২২ রাত ১০:১৪

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: হ্যাঁ ।

২| ২২ শে অক্টোবর, ২০২২ রাত ১০:১৫

জগতারন বলেছেন:
ঢাকায় বাসে, পার্কে অহইহাদের দেখা যায়ায়।
আর পাওয়া যায় ধর্মের (ইসলাম) নামে এরা
টাকা তুলে। ইইহাদের কয়েকজনকে আমিও
ধরেছি।
এই সমস্ত ধান্ধাবাজদের একদমই টাকা দেওয়া ঠিক নয়।
ইহাদিগকে ধরে চ্যালেঞ্জ করলে ইহাদের সংখ্যা কমবে ।

২৫ শে অক্টোবর, ২০২২ দুপুর ১:০০

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: ধান্দাবাজদের কোনো ধর্ম নেই ভাই ।

৩| ২২ শে অক্টোবর, ২০২২ রাত ১০:৪৩

অপ্‌সরা বলেছেন: ধাপ্পা না দিয়ে সোজা ভিক্ষা করলেও তো সেটা সন্মানের হয়।

২৫ শে অক্টোবর, ২০২২ দুপুর ১২:৫৮

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: ভিক্ষা করলে তো নোট টাকা পাবেনা ।

৪| ২৩ শে অক্টোবর, ২০২২ সকাল ৮:৫৫

বিটপি বলেছেন: ভাই, এরা টাকা তুলে হয়তোবা কারো চিকিৎসা করাবেনা, দুই বেলা ভাত খাবে। এ ধরণের বাটপারিতে মানুষ খুব একটা ক্ষতিগ্রস্ত হয়না।

২৫ শে অক্টোবর, ২০২২ দুপুর ১২:৫৯

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: সেটা কাজ করেও খেতে পারবে । ওঁরা সুস্থ এবং সবল মানুষ ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.