নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগে ঘুরতে আসায় আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি । আশা করছি আমার লেখালেখি, ফটোগ্রাফি আপনার ভালো লাগবে । ফেসবুকে আমার সাথে যুক্ত হতে পারেন— https://www.facebook.com/SA.Sabbir666

সাব্বির আহমেদ সাকিল

আমাকে যাচাই করার পূর্বে নিজেকে যাচাই করুন ।

সাব্বির আহমেদ সাকিল › বিস্তারিত পোস্টঃ

প্রথম আলোর হেড অফিসে সেদিন

২৫ শে অক্টোবর, ২০২২ রাত ১২:৫৫



পরিষ্কার বিকেলের আকাশ । নূর ভাইয়ের সাথে সাক্ষাৎ করবো । বিজয়৭১ হলের ৫০০৪ নাম্বার রুমে বসে আছি আমি, ফাহিম আর রুমমেটরা । প্যান্ট পরতেই ফাহিম বললো, ‘কই যাবি?’। বললাম কারওয়ান বাজারে প্রথম আলো অফিসে । ফাহিম বললো সন্ধ্যের মধ্যেই ব্যাক করিস নীলক্ষেতে যাবোনি দুই ভাই, একটা কাজ আছে ।

জিন্স আর টি-শার্ট পরে রওনা দিলাম টিএসসির দিকে । ওদিকে আবার সৌরভ ভাইও ফোন দিয়েছেন, টিএসসিতে বসে আসেন । একটু জোরেই হাঁটা দিলাম । অপেক্ষা কিংবা প্রতীক্ষা দু’টোই মানুষকে বড্ড যন্ত্রণা দেয় । টিএসসির ভিতরে গিয়ে কয়েকজনের সাথে সাক্ষাৎ হলো । সবাই সংস্কৃতির সঙ্গে আছেন তা বেশভূষা, কথাবার্তা দেখেই বুঝলাম ।

তারপর টিএসসি থেকে বের হয়ে শাহবাগে এসে বাসে উঠলাম কারওয়ান বাজারে যাওয়ার জন্য । খুব বেশী জ্যাম ছিলোনা অবশ্য, তাই তাড়াতাড়িই পৌঁছে গেলাম । কারওয়ান বাজারে কয়েকটা গলি মোটামুটি একই রকম লাগে । আমাদের প্রথম টার্গেট ভুল হলো, পরে ঠিকঠাক পৌঁছালাম । অফিসের নিচে গিয়ে নূর ভাইকে ফোন দিলাম । বললেন নিচে থাকা স্টাফদের তাঁর পরিচয় দিয়ে ঢুকতে । নাম, ঠিকানা, ফোন, সময় লিখে উঠে গেলাম লিফটের ছয় তে ।

নূর ভাই আইডি কার্ড পাঞ্চ করে গেট খুললেন । লিফটের মধ্যে একজন ফটোসাংবাদিকও ছিলেন, নামটা এই মুহূর্তে মনে পড়ছেনা । উনার ছবিগুলো আমি পছন্দ করি সেটা উনার পরিচয় শোনার পর বললাম । অফিসের এক কোনে একটা রেডিও স্টেশন । সারি সারি ডেস্ক । নাইট শিফটে তিন জন কাজ করছেন । নূর ভাই ডিজিটাল কনটেন্ট ম্যানেজমেন্টে আছেন ।

সারা দেশ থেকে নিউজ পৌঁছাচ্ছে । উপর থেকে নিউজ যাচাই-বাছাই করে নিচে আসছে । সেসব নিউজ পরিমার্জন করে প্রকাশিত হওয়া মাত্রই সোশ্যাল মিডিয়ায় অন্য একজন প্রকাশ করে দিচ্ছেন ।

আমি প্রথম আলো ওয়েবসাইট এবং ফেসবুক পেইজ রিফ্রেস করছি যে নিউজটা কতক্ষণ পর পাবলিশ হয় । সেকেন্ডের মধ্যেই নিউজ প্রকাশ হচ্ছে, হাজার-কোটি মানুষের কাছে সেসব নিউজ পৌঁছে যাচ্ছে । আমি বেশ অবাক-ই হলাম । এত জলদি এত মানুষের কাছে রিচ করছে নিউজগুলো ।

ভাইয়ের তুলে দেয়া(পাবলিশ করা) নিউজগুলোতে মুহূর্তের মধ্যেই হাজারও মানুষের রিয়্যাকশনে ভরে যাচ্ছে । ভরে যাচ্ছে নানানরকম মন্তব্যে ।

সেখান থেকে একটা সুস্পষ্ট ধারণা জন্মালো যে ইন্টারনেট আমাদের কতটা কাছাকাছি এনে দিয়েছে, সোশ্যাল মিডিয়ার বিষয়গুলো কত তড়িঘড়ি করে মানুষের কাছে পৌঁছুচ্ছে । জাস্ট ইন সেকেন্ডে ।



ভাইয়ের কাজ দেখার পর গেলাম পাশের বিল্ডিংয়ে বন্ধুসভার কক্ষে । কক্ষে ঢোকামাত্রই সবাই উদ্বিগ্ন হয়ে উঠলেন চেয়ার দেয়ার জন্য । কি দারুণ সৌজন্যতাবোধ । উত্তম দাদা নূর ভাইকে বললেন, তুই এদিকে কাছে এসে বোস । কথাতে কি দারুণ চঞ্চলতা, যেন এই মুহূর্তেই কিছু একটা করে ফেলবেন এমন মায়ামাখা তেজ । বন্ধুসভা করার প্রেক্ষিতে আবারও মুগ্ধ হলাম সবার আচরণে । যেখানে আসলেই সবাই বন্ধু । নিজের সিট ছেড়ে দিয়ে আমাদের আতিথেয়তায় ব্যতিব্যস্ত হয়ে পড়লেন ।

বিভিন্ন কার্যক্রম চললো । এঁরই মধ্যে ইরানি এক হুরপরীসহ এন্ট্রি করলেন সাবেক সভাপতি মমিত স্যার । সবাই ভূত দেখার মতো চমকে উঠলাম । ইরানী হূর ইরানের ভাষায় কথা বলছেন মমিত স্যার সেগুলো আবার আমাদের ট্রান্সলেট করে দিচ্ছিলেন । ইরানী হূরের একটা কথা সেদিন আমার মনে গেঁথে গেছে তিনি বলেছিলেন, “রাস্তায় একজনকে মারা হচ্ছে । যিনি মারছেন তিনি হিরো নন । মারার সময় যিনি প্রতিবাদ করেন তিনিই হলেন প্রকৃত হিরো । যিনি হাসপাতালে পৌঁছে দেন তিনিই প্রকৃত হিরো ।” ভিনদেশী একজন মানুষের মধ্যেও কত মানবিকতা ।



এরপর নানানরকম খাবার আসতে শুরু করলো । সবাই মিলে একসাথে বেশ উপভোগ করলাম খাওয়ার সময় । যাঁরা টেবিল থেকে দূরে তাঁদেরকে টেবিলের কাছে থাকা বন্ধুরা খাবার এগিয়ে দিচ্ছে । মমিত স্যারের ইরানী স্ত্রী মিষ্টি নিয়ে কয়েকজনকে দিচ্ছিলেন ।

এ এক দারুণ স্মৃতি । এ এক দারুণ সময় কেটেছে আমার । প্রথম আলো-বন্ধুসভার বন্ধুদের সৌজন্যতা, সৌহার্দ খুব ভালোবাসি । প্রথম আলো থেকে কতকিছুইনা শিখলাম । গণতন্ত্র শিখলাম, সাম্যতা শিখলাম, আতিথেয়তা শিখলাম আরও কতকিছু যে শিখলাম । ‘ভালোর সাথে—আলোর পথে’র এই প্রথম আলোর জয় হোক । জয় হোক মুক্তপ্রাণ বন্ধুসভার বন্ধুদের ।

জয়তু প্রথম আলো
জয়তু বন্ধুসভা

সাব্বির আহমেদ সাকিল
০৯ কার্তিক ১৪২৯ বঙ্গাব্দ, হেমন্তকাল | মঙ্গলবার | ২৫ অক্টোবর ২০২২ ইং | আপন নীড়, বগুড়া

#প্রথমআলো #বন্ধুসভা #ProthomAlo #Bondhushava

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৫ শে অক্টোবর, ২০২২ সকাল ৯:০৮

শেরজা তপন বলেছেন: ফটো সাংবাদিকের নাম কি কবির হোসেন? আপনি উপভোগ করেছেন বেশ বোঝা যাচ্ছে।
( হাজার-কোটিটা একটু বেশী হয়ে গেছে!!)

২৫ শে অক্টোবর, ২০২২ দুপুর ১২:৫৭

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: না ভাই । উনি কবির হোসেন ছিলেন না । হাজার-কোটি মানুষের কাছে পৌঁছাচ্ছে তো ।

২| ২৫ শে অক্টোবর, ২০২২ সকাল ৯:২৪

রবিন.হুড বলেছেন: আমিও এক সময় প্রথম আলোর ভক্ত ছিলাম। কাজ করেছি প্রথম আলো বন্ধু সভায়।

২৫ শে অক্টোবর, ২০২২ দুপুর ১২:৫৮

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: তবে কি এখন ভক্ত নন? আমি বর্তমানেও বগুড়া বন্ধুসভার সাথে আছি পরিবেশ ও সমাজকল্যাণ সম্পাদক হিসেবে ।

৩| ২৫ শে অক্টোবর, ২০২২ দুপুর ২:২৫

মোগল বলেছেন: হলুদ আলো

৩১ শে অক্টোবর, ২০২২ বিকাল ৩:৩৮

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: উদাহরণ দিন ।

৪| ২৫ শে অক্টোবর, ২০২২ বিকাল ৪:৪০

ঋণাত্মক শূণ্য বলেছেন: প্রথম আলোতে আমার কয়েকজন বন্ধু কাজ করতো। এখনও কি আছে ওরা! যোগাযোগ নাই অনেক দিন।

রাসেল নামে খুলনার একটা ছেলে আছে, চিনেন ওকে?

৩১ শে অক্টোবর, ২০২২ বিকাল ৩:৩৮

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: না ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.