নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগে ঘুরতে আসায় আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি । আশা করছি আমার লেখালেখি, ফটোগ্রাফি আপনার ভালো লাগবে । ফেসবুকে আমার সাথে যুক্ত হতে পারেন— https://www.facebook.com/SA.Sabbir666

সাব্বির আহমেদ সাকিল

আমাকে যাচাই করার পূর্বে নিজেকে যাচাই করুন ।

সাব্বির আহমেদ সাকিল › বিস্তারিত পোস্টঃ

শহরের প্রাণকেন্দ্র

২৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:০৫


প্রতিকী ছবি হিসেবে ব্যবহৃত*

প্রতিটি শহরেই একটি প্রাণকেন্দ্র থাকে । ঢাকার প্রাণকেন্দ্র শাহবাগ, বগুড়ার প্রাণকেন্দ্র সাতমাথা । যেকোনো মানবন্ধন, র‍্যালি, শোভাযাত্রা, মিছিল, প্রতিবাদ সবকিছুই সেই প্রাণকেন্দ্রকে ঘিরে সংঘটিত হয়ে থাকে ।

এই প্রাণকেন্দ্রগুলোতেই মাঝেমধ্যেই দেখতে পান একদল মানুষ ব্যানার নিয়ে দাঁড়িয়ে আছে, মিছিল করছে, মাইকে বক্তৃতা দিচ্ছে, স্লোগান দিচ্ছে, কুশপুত্তলিকা পোড়াচ্ছে আবার কখনও অনশনে বসে আছে এক বা একাধিক মানুষ । কখনও ঝাঁঝালো কণ্ঠে কথা বলছে কখনও আবার নরম সুরে কথা বলছে ।

কখনও গণদাবি, কখনও রাজনৈতিক দাবী, কখনও একক কোনো দাবী আবার কখনও স্পেসিফিক কোনো সংস্থা বা কর্মক্ষেত্রের দুর্নীতি বা বেতন ভাতা বৃদ্ধির দাবী । লক্ষ্য করে দেখবেন এসকল দাবীর জন্য অধিকাংশ সময় কতিপয় কিছু ব্যক্তি দাঁড়ায়, যদি সেটা গণদাবিও হয় তবুও ।

আবার কখনও দেখা যায় শত-হাজার মানুষ সেখানে যোগ দিয়েছে দাবী আদায়ের লক্ষ্যে । এইসব মানববন্ধন, দাবী আদায়ের চেষ্টা সবকিছুই সেই প্রাণকেন্দ্রে ঘটে । প্রাণকেন্দ্রের পাশ দিয়ে হেঁটে চলা মানুষগুলো দেখে, শোনে ।

তারপর সেই দাবীর ছবিগুলো পত্রিকার পাতায় প্রকাশিত হয়, টিভিতে প্রচারিত হয় । এক থেকে একাধিক মানুষের কাছে সেকেন্ডের মধ্যে পৌঁছে যায় । দাবীগুলো আদায় হোক বা না হোক তবুও বছরের পর বছর মানুষ সেটি করে আসছে, করে যাবে ।

প্রাণকেন্দ্রে ঘটে যাওয়া কাজগুলো মানুষের কাছে থেকে যায় । একটা সময় সেইসব দাবীতে অংশ নেয়া মানুষগুলো স্মৃতিচারণ করে বেড়ায় । মানুষের জন্য, বিচারের জন্য, ন্যায়ের জন্য, সত্যের জন্য এই প্রাণকেন্দ্রগুলো এভাবেই মানুষকে আশা জোগায়, ভরসা জোগায় ।

দাবী মানা হলে সেই মানুষগুলো আনন্দে আত্নহারা হয়ে পড়েন । নফল নামাজ আদায় করেন । মন্দিরে পূজা দেন । প্রাণকেন্দ্র হতে সফলতা আসে, আসে ব্যর্থতাও!

সাব্বির আহমেদ সাকিল
১৩ পৌষ ১৪২৯ বঙ্গাব্দ, শীতকাল | বুধবার | ২৮ ডিসেম্বর ২০২২ ইং | আপন নীড়, বগুড়া

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:৫৪

রাজীব নুর বলেছেন: ঢাকার প্রানকেন্দ্র শাহবাগ?? আপনি নিশ্চিত?

৩০ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:২৭

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: তো কোনটা বলতে চান?

২| ৩১ শে ডিসেম্বর, ২০২২ দুপুর ২:১২

রাজীব নুর বলেছেন: আমি কোনোটাই বলতে চাই না। কিন্তু আমি মনে করেছিলাম ঢাকার প্রানকেন্দ্র মতিঝিল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.