নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগে ঘুরতে আসায় আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি । আশা করছি আমার লেখালেখি, ফটোগ্রাফি আপনার ভালো লাগবে । ফেসবুকে আমার সাথে যুক্ত হতে পারেন— https://www.facebook.com/SA.Sabbir666

সাব্বির আহমেদ সাকিল

আমাকে যাচাই করার পূর্বে নিজেকে যাচাই করুন ।

সাব্বির আহমেদ সাকিল › বিস্তারিত পোস্টঃ

ধর্ম, সংসার ও মানুষ

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১:৩১

পৃথিবীতে কিছু মানুষের বেঁচে থাকবার বয়স একশো পেরিয়ে যায় । এই একশো বছরে সে জীবনের নানা ঘাত-প্রতিঘাত অতিক্রম করে । নানারকম অভিজ্ঞতা অর্জন করে । নানারকম রোগ-শোকে আক্রান্ত হয়, শত্রুদের মোকাবেলা করে বেঁচে থাকে । মানুষের এই সুদীর্ঘ জীবনের দিকে তাকালে মনেহয় কত সহস্র পথ সে পৃথিবীর বুকে হেঁটেছে ।

জন্ম হবার পরপরই তাঁকে একটি ধর্মের বিশ্বাসে চলতে হয় । কেউ আল্লাহকে বিশ্বাস করে, কেউ ভগবানকে, কেউ ইশ্বরকে কেউবা অন্য কোনো নামের স্রষ্টাকে । প্রতিদিন কিংবা বিশেষ দিন-রাতগুলোতে সে তাঁর সেই স্রষ্টার প্রতি আরতি জানায় ভালো থাকবার জন্য, সুখে থাকবার জন্য, সম্বৃদ্ধি অর্জনের জন্য, আয়ু বাড়ানোর জন্য ।

অতঃপর সংসার জীবনে প্রবেশ করার পর একটি পুরুষ/একটি নারীর প্রতি সম্পর্কে আবদ্ধ থেকে যায় । তাঁর সফলতা, ব্যর্থতা, দুঃখ-কষ্ট, সুখ, সম্বৃদ্ধি, রোগ-শোক সবকিছুর সে সঙ্গী হয়ে যায় । মাসের পর মাস, বছরের পর বছর একটা মানুষের সাথেই মন ও শরীরের লেনাদেনা চলে ।

সংসারে একটাসময় সন্তান-সন্ততির জন্ম হলে গড়ে ওঠে একটি পরিবার । পরিবারের জন্য সবরকম দায়-দায়িত্ব পালন করতে হয় । অর্থ জমানো, অর্থ ব্যয় তখন একটি পারস্পরিক বিষয় হয়ে দাঁড়ায় । পুরুষটি নারীর প্রতি এবং নারীটি পুরুষের প্রতি বিশ্বাস স্থাপনের ফলে তাঁরা সংসারকে টেকসই এবং স্বচ্ছল করতে প্রচেষ্টা চালিয়ে যায় ।

বেঁচে থাকাকালীন ধর্ম ও সংসার দু'টো মৌলিক জিনিস-ই মানুষের কতটা আত্নিক বন্ধনের সাথে সংযুক্ত থাকে তা সত্যিই অবিশ্বাস্য । যেই বিশ্বাসগুলো খুব সহজেই ভেঙে ফেলা যায়না, এড়িয়ে চলা যায়না । এত স্ট্রংলি কানেক্টেড থাকে যে সেই ধর্ম এবং মানুষটির প্রতি অনুগত হয়েই মানুষের পুরো জীবন কেটে যায় ।

পৃথিবীর বুকে এই দু'টো জিনিস মনের একেবারে গভীর থেকে বিশ্বাস স্থাপনের ফলেই মানুষ এগিয়ে যায় । ধর্মের প্রতি শ্রদ্ধাশীলতার জায়গা বাড়তে হবে, পুরুষ ও স্ত্রীর সম্পর্ক গভীর থেকে গভীরতার দিকে যেতে থাকে । তারপর বাকি পথে তাঁরা হেঁটে যেতে থাকে ।

উপরোক্ত দু'টি বিষয়-ই মানুষের জীবনের সাথে গভীরভাবে কানেক্টেড । গভীর রাতের প্রার্থনারত মানুষ যখন স্রষ্টার অতি সন্নিকটে পৌঁছে যান, ফরিয়াদ করেন তাঁর অভাবগুলো দূর করবার জন্য, কষ্টগুলো ভুলিয়ে দিয়ে সুখের সুদিন দেখবার জন্য সেগুলো খুব সুন্দর ব্যাপার । যখন সংসারে সুখ আসে তখন পৃথিবীর সীমারেখাকে সেই দু'টো মানুষের কাছে অতি ক্ষুদ্র বলে মনেহয় ।

এভাবেই কোটি বছর ধরে মানুষের জীবন কেটে গেছে, কেটে যাচ্ছে, কেটে যাবে...

সাব্বির আহমেদ সাকিল
৩০ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ, শীতকাল | সোমবার | ১৩ ফেব্রুয়ারি ২০২৩ ইং | আপন নীড়, বগুড়া

মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৩ ভোর ৫:১৭

সোনাগাজী বলেছেন:




এসব কথা তো আগে কখনো শুনিনি, সব একেবারে অরিজন্যাল ও নতুন ভাবনা।

০৫ ই এপ্রিল, ২০২৩ রাত ১২:৫৬

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: ধন্যবাদ ।

২| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৮:০৩

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: ধর্মে ক্ষেত্রে আমি একমত । কিন্তু সংসারের ক্ষেত্রে না , সংসার মানুষের জীবনের বিশেষ কিছু নয় । পরিবার না থাকলে পুঁজিবাদীরা শ্রমিক পাবে না তাই সংসারকে একটু বেশি রং-ঢং মাখিয়ে দেখানো হয় আরকি !!

০৫ ই এপ্রিল, ২০২৩ রাত ১২:৫৬

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: ধন্যবাদ ।

৩| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৮:২১

কামাল১৮ বলেছেন: সে যদি ধর্মে বিশ্বাস করে তবে সে একটা মিধ্যা ধর্মে বিশ্বাস করে।কারণ সর্বজন স্বীকৃত কোন সত্য ধর্ম নাই।প্রতিটা ধর্মই বলে তার ধর্ম ছাড়া বাকিগুলো মিথ্যা।
বাকি যে রচনা লিখিছেন সেগুলো মানুষ অভিজ্ঞতা থেকে অর্জন করে।

০৫ ই এপ্রিল, ২০২৩ রাত ১২:৫৭

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: ধন্যবাদ ।

৪| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:২২

রাজীব নুর বলেছেন: ধর্ম ছাড়া কি মানুষ বেঁচে থাকতে পারে না?

০৫ ই এপ্রিল, ২০২৩ রাত ১২:৫৯

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: পারবে না কেন, অবশ্যই পারে ।

৫| ১৪ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১০:৫১

শাওন আহমাদ বলেছেন: একটা মানুষের পুরোটা জীবন আসলে এভাবেই কেটে যায়।

০৫ ই এপ্রিল, ২০২৩ রাত ১২:৫৯

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: হ্যাঁ ।

৬| ২১ শে ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৯:৩৯

চৌধুরী আসিফ বলেছেন: অসাধারণ! অসাধারণ! অসাধারণ লিখেছেন। আপনার এই বিশ্লেষণ সত্যিই আমাকে মুগ্ধ করেছে। আপনার ভাবনা অনেক সুন্দর। আমার প্রত্যাশা আপনি অনেক ভাল করবেন, ভাল লিখবেন। তাই এগিয়ে যাওয়ার আহবানে রইল শুভকামনা।

০৫ ই এপ্রিল, ২০২৩ রাত ১২:৫৯

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: অনেক ধন্যবাদ ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.