নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অধিকার বঞ্চিত পৃথিবীর উত্তরাধীকারি

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন

অপরিপক্ক কৃষক

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন › বিস্তারিত পোস্টঃ

তবুও আমরা বাঙ্গালী

১৩ ই এপ্রিল, ২০১৫ সন্ধ্যা ৬:৫১

কবি বলেছিলেন পারিবোনা এ কথাটি বলিওনা আর।

হ্যা, এখন আমরা সবই পারি মনে চাইলে বাঙ্গালী হই আবার মনে চাইলে ভিন দেশি হই। আজ জিন্সপ্যান্ট আর টিশার্ট পরছি কাল সাদার মধ্যে লাল পাড়ের শাড়ি পরবো। আজ ছেড়া প্যান্ট আর ফাস্ট এন্ড ফিউরিয়াস-৭ লেখা টি-শার্ট পরছি কাল বর্নমালা অঙ্কিত পাঞ্জাবি পরবো।



আজ শুনছি এসো হে বৈশাখ এসো এসো কাল শুনবো লুঙ্গি ড্যান্স।



বিশ্বের অনেক উন্নতো জাতিরই নিজেস্ব কোনো ক্যালেন্ডার নেই যেটা আমাদের রয়েছে। আর এই ক্যালেন্ডারের প্রথম দিনটি অর্থাৎ পহেল বৈশাখ, যে দিনটিতে আমরা সেই মাপের বাঙ্গালীয়ানায় মেতে উঠি।

অথচ জৈষ্ঠের ১ তারিখে যদি ঐ সমস্ত বাঙ্গালীয়ানায় মাতা দেরকে জিজ্ঞাসা করা হয় বলুন তো আজকে বাংলা মাসের কত তারিখ গ্যারান্টি দিয়ে বলব ৯৮ ভাগই বলবে জানিনা।



কাল পহেলা বৈশাখে যে ছেলেটি আল্পনাঙ্কিত পাঞ্জাবি অথবা মেয়েটি শাড়ি পড়ে বৈশাখি মেলায় আসবে তাদেরকে যদি বলা হয় বলুনতো বাংলা সনের প্রবর্তন করেন কে এবং কেন বাংলা সনের প্রবর্তন করা হয়? গ্যারান্টি দিয়ে বলব ৮০ ভাগ ছেলেমেয়েই বলতে পারবে না।

আর বেশিকিছু লিখতে চাইনা না। জানি লিখেও কিছু হবেনা। বাংলার মা-বোনেরা হিন্দি সিরিয়াল দেখা বন্ধ করবে না আর ছেলেরাতো লুঙ্গি ড্যান্স শুনবেই।

তবুও ধন্যবাদ জানাই তোমাকে 'বাংলা মা' এমন সন্তান গর্ভে ধারন করার জন্য যারা কিনা বৎসরে একটি দিনের জন্য হলেও মনে করে ""মোরা একটা সময় বাঙ্গালী ছিলাম রে.....এএ...""



যাইহোক

সবাইকে নববর্ষের শুভেচ্ছা

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.