নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অধিকার বঞ্চিত পৃথিবীর উত্তরাধীকারি

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন

অপরিপক্ক কৃষক

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন › বিস্তারিত পোস্টঃ

ছাত্রলীগ তথা রাজনৈতিক দলের ছাত্র সংগঠন সমূহ কেন নিষিদ্ধ হবে না?

২৭ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ১১:১৮


ইডেনের এই বিষয়টা নিয়ে বেশ ট্রল হচ্ছে, অনেকেই হাস্যকর ভাবে নিচ্ছে। আমার কাছে বিষয়টা মোটেও ফান করার মতো কিছু মনে হয় না। আমি আগেই বলেছি কেবল ছাত্রলীগ নয়, শিক্ষাঙ্গন হতে সকল রাজনৈতিক দলের লেজুড়বৃত্তিক সংগঠন নিষিদ্ধ করতে হবে। আজ আম্রিগ ক্ষমতায় থাকায় ছাত্রলীগ দ্বারা শিক্ষাঙ্গন ক্ষতিগ্রস্ত হচ্ছে, কাল অন্যকোন দল ক্ষমতায় এলে তারাও শিক্ষাঙ্গন ক্ষতিগ্রস্ত করবে।

এসব দলীয় লেজুড়বৃত্তিক সংগঠন দ্বারা শিক্ষা কিংবা শিক্ষার্থীদের কোন উপকার হচ্ছে কী? না, বরং ক্ষতিগ্রস্ত হচ্ছে। এদের কারণে সাধারণ শিক্ষার্থীরা কলঙ্কিত হচ্ছে। দলীয় লেজুড়বৃত্তিক সংগঠন করতে গিয়ে ছাত্ররা হচ্ছে আদু ভাই, ছাত্রীরা আন্টি, ফলে নষ্ট হচ্ছে জীবনের মূল্যবান সময়। এরা শিক্ষাঙ্গনে শিক্ষার স্বাভাবিক পরিবেশ নষ্ট করছে। এদের দ্বারাই শিক্ষাঙ্গনে মাদক এবং পতিতাবৃত্তি ছড়িয়ে পরছে।

ইডেন কিংবা রাজশাহী জেলা ছাত্রলীগের কুকর্ম ফাঁস হয়েছে বলেই তা নিয়ে আলোচনা হচ্ছে। কিন্তু তারমানে এই নয় যে দেশের আর কোথাও ছাত্রলীগ দ্বারা শিক্ষাঙ্গন ক্ষতিগ্রস্ত হচ্ছে না। দেশের প্রতিটা শিক্ষাঙ্গনই ছাত্রলীগ দ্বারা ক্ষতিগ্রস্ত হচ্ছে, কিন্তু সমস্যা হলো সেগুলো প্রচার হচ্ছে না।

বুয়েটে ছাত্রলীগের রাজনীতি বন্ধ হওয়ার পর ছাত্রদের মধ্যে স্বস্তি ফিরে এসেছে। বুয়েটের অনুকরণে দেশের সকল বিদ্যাপীঠে দলীয় লেজুড়বৃত্তিক ছাত্র সংগঠন নিষিদ্ধ করতে হবে।

মন্তব্য ২০ টি রেটিং +১/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ২৭ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ১১:৪৪

রানার ব্লগ বলেছেন: এই দেশের সৃষ্টি ও বিভিন্ন অভ্যুত্থানের মূল কারিগর ছিলো ছাত্ররা । সেই ছাত্র রাজনিতী বন্ধ করে দিলে মানুষের প্রতিবাদের জায়গাটাই বন্ধ হয়ে যাবে। আপনি বলতে পারেন ছাত্র রাজনিতী কে সুষ্ঠভাবে পরিচালনা ও অপব্যাবহার বন্ধের উদ্যোগ নেয়া এবং তা কার্যকর করা । লেজুড়বৃত্তি রাজনিতী বন্ধের আবেদন জানাচ্ছি ।

২৭ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:১২

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:



আমি তো ছাত্র রাজনীতি বন্ধের কথা বলিনি। বরং রাজনৈতিক দলের অংগসংগঠননের নামে দলীয় লেজুড়বৃত্তিক ছাত্র সংগঠন বন্ধের কথা বলেছি।

২| ২৭ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ১১:৫৮

নতুন বলেছেন: ছাত্রদের লাঠিয়াল বাহিনি হিসেবে ব্যবহার ছাড়া আমাদের দেশের ছাত্ররাজনিতির আর কোন প্রয়োগ আছে বলে মনে হয় না।

ছাত্র রাজনিতি বন্ধ করতেই হবে।

একজন দেশপ্রমিক ছাত্র কখনোই অন্যায়ের মাঝে চুপ থাবেনা।

যখন ঢাকা ইউনিভাসিটির ছাত্রকে লাঠি হাতে আরেক ছাত্রকে পেটাতে দেখি তখন বোঝা যায় যে রাজনিতিক দলগুলি ছাত্ররাজনিতির নামে মেধাবী ছাত্রদের কিসে পরিনত করছে।

২৭ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:১৩

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:





রাজনৈতিক দলের লেজুড়বৃত্তিক সংগঠন নিষিদ্ধ করতে হবে। ছাত্র সংসদ চালু করতে হবে, যেখানে সাধারাণ ছাত্রদের নির্বাচনের মাধ্যমে নেতা নির্বাচিত হবে।

৩| ২৭ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:০১

মোগল বলেছেন: মহিলা এই কমেন্ট করে কঠিন পঁচানি খাইছে।

২৭ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:১৫

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:




হা হা হা

৪| ২৭ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:০৫

মোগল বলেছেন:

৫| ২৭ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:০৯

মোগল বলেছেন:

৬| ২৭ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:২৩

মুদ্‌দাকির বলেছেন: আসলে আমাদের দেশে ছাত্ররাজনীতির পাশাপাশি আরো অনেক কিছু বন্ধ হয়ে যাওয়া উচিৎ। যেমন পুলিশ, প্রশাসন, ঘুষ বাণিজ্য, বাণিজ্যে সিন্ডিকেটা, চাঁদাবাজি .................................... গরীবের বড়লোকি , সর্বপরি মানুষের মনের যত খারাপ কাজ করার উৎসাহ উদ্দিপনা বন্ধ হয়ে যাওয়া উচিৎ। কিন্তু কার সাহায্যে বন্ধ হবে? যার বা যাদের সাহায্যে বন্ধ হবে আমারা কি তার সাহায্য চাই?

২৭ শে সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৪:১৩

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:


হ্যা

৭| ২৭ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১:২২

স্বাধীন বাংলা ৭১ বলেছেন: রাজনীতি শুদ্ধ হলে ছাত্র রাজনীতি শুদ্ধ হবে। সমস্যা রাজনীতি থিকা শুরু।

২৭ শে সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৪:১৪

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:




রাজনীতি শুদ্ধ করাটা সময়সাপেক্ষ। শিক্ষাঙ্গন ছাত্রলীগ মুক্ত করাটা সে তুলনায় সহজ

৮| ২৭ শে সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৩:২৫

বিটপি বলেছেন: জাহাঙ্গীরনগরে পড়লে বিয়ে হয়না, ইডেন কলেজে পড়লে বিয়ে ভেঙে যায়। মেয়েরা তাহলে পড়াশুনা করতে কোন চুলায় যাবে? নাকি বিয়ে করার সাধ বিসর্জন দিতে হবে?

২৭ শে সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৪:১৮

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:




যুবক যুবতী দরবেশের কাছে গিয়ে জিজ্ঞেস করছে, বাবা ছেলে-মেয়ে একসঙ্গে ঘুমালে কি গুনাহ হয়? দরবেশ উত্তর দিলো ঘুমালে তো সমস্যা নাই, কিন্তু তোরা তো ঘুমাস না।
আসলে পড়লে তো সমস্যা নাই, কিন্তু এরা তো পড়ে না। আর কয়েকজনের না পড়ারর দায় অন্যদেরও কটুক্তি শুনতে হয়।

৯| ২৭ শে সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৫:৩৪

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ব্লগার *কুনোব্যাঙ* এই মাসে একটি চমৎকার পোস্ট লিখেছেন। "জেনারেশন আই হেইট পলিটিক্স!!"। আপনি পড়েছেন?

২৮ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ১০:১৪

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:




না।

১০| ২৭ শে সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৫:৪৬

তানভির জুমার বলেছেন: কলেজ না হয়ে ইডেন মহিলা মাদ্রাসা হলে দেখতেন এতক্ষণে দেশের সকল মহিলা মাদ্রাসা বন্ধের দাবিতে ফেসবুক কেঁপে উঠতো। শাহবাগে ব্যানার হাতে দাঁড়িয়ে যেত অন্তত ১২ জন প্রগতিশীল ও নারীবাদী।

২৮ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ১০:১৩

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:




তা হতো

১১| ২৭ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:১০

ঋণাত্মক শূণ্য বলেছেন: আপনি লিখেছেন যে আপনার কাছে বিষয়টা নিয়ে ফান করার মত কিছু মনে হয়নি। কিন্তু চরম ফানি একটা ছবি দিয়ে লেখাটা শুরু করেছেন। স্ব-বিরোধী কথাবার্তা হয়ে গেলো না? এইটাও কিন্তু হাইস্যকর!

২৮ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ১০:১৩

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:




বিষয়টা নিয়ে যে ফান হচ্ছে সেটা দেখালাম

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.