নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অধিকার বঞ্চিত পৃথিবীর উত্তরাধীকারি

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন

অপরিপক্ক কৃষক

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন › বিস্তারিত পোস্টঃ

ভারত কি বাংলাদেশের বন্ধু হতে পেরেছে?

২৭ শে জুন, ২০২৪ বিকাল ৪:০০


আমি অবশ্যই প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে ভালো সম্পর্ক রাখার পক্ষে, কিন্তু সেটা হতে হবে গিভ এন্ড টেকের মাধ্যমে। তবে-

১. প্রতিবেশী দেশ মাত্র ২০ কিলোমিটার ট্রানজিট দিলে নেপালের সাথে বাংলাদেশের সরাসরি সড়ক যোগাযোগ স্থাপন করা যায়। দেখলাম ইমন নামে বিসিএসে সুপারিশপ্রাপ্ত একজন লিখেছে, বাংলাদেশ থেকে ইন্ডিয়ান ভূমি ব্যাবহার করে অনেক আগে থেকেই নেপাল ভুটানে পণ্য যায়। কিন্তু তিনি যেটা বলে নাই তা হলো, ভারত ট্রানজিট দিয়েছে নেপাল ও ভুটানকে। বিশ্বের যেকোন দেশ হতেই ভারতের সমুদ্রবন্দর এবং ভূমি ব্যাবহার করে নেপাল এবং ভুটান পন্য আমদানি করে থাকে। ঐ একই চুক্তির আওতায় অন্যান্য দেশের মতো বাংলাদেশ থেকেও নেপাল এবং ভুটান পন্য আমদানি করে থাকে। এখানে ভারত বাংলাদেশকে ট্রানজিট দিয়েছে, বিষয়টা মোটেও এমন নয়। বিশ্বের অন্য দেশ যেমন ভারতের বর্ডারে পণ্য পৌঁছে দেয়, এবং দেশ দুটি তাদের নিজস্ব বা ভারতীয় ট্রাকে করে উক্ত পন্য দেশে আনে, বাংলাদেশের ক্ষেত্রেও একই ঘটনা ঘটে। বাংলাদেশকে ভারত কোন ট্রানজিট দেয়নি।

২. প্রতি বছর শুষ্ক মৌসুমে বাংলাদেশের উত্তর অঞ্চলের নদ-নদী শুকিয়ে মরুভূমির রূপ ধারন করে, ক্ষতিগ্রস্ত হয় কৃষি। আবার ভরাট হয়ে যাওয়া নদীর বুকে ভারতের ছেড়ে দেওয়া বর্ষার অতিরিক্ত পানি বহন করতে না পেরে সৃষ্টি হওয়া বন্যায় ক্ষতিগ্রস্ত হয় জনজীবন। প্রতিবেশী দেশ যদি আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী বাংলাদেশে পানি ছাড়ে তবেই এ দেশ কৃষি এবং বন্যা জনিত ক্ষতি হতে রক্ষা পায়। কিন্তু তা না করে প্রতিবেশি দেশ প্রতিটা আন্ত নদীর বুকে বাঁধ দিয়ে পানি আটকে বাংলাদেশের উপর বিশাল এক অভিশাপ চাপিয়ে দিয়েছে।

৩. প্রতিবেশী দেশের বর্ডার রক্ষা বাহিনী প্রায়ই কেড়ে নিচ্ছে এ দেশের মানুষের প্রান, পিতা-মাতা হারাচ্ছে সন্তানকে, স্ত্রী হারাচ্ছে স্বামীকে, সন্তান হারাচ্ছে পিতাকে। এক্ষেত্রে অনেকেই গরু চোরাকারবারির কথা বলে থাকে। কিন্তু কথা হলো, কেউ কি বর্ডার পার হয়ে বাড়ী বাড়ী গিয়ে গরু চুরি করে আনে? নিশ্চই না। তাহলে কাঁটাতারের ওপারে যারা গরু নিয়ে আসে তাদের প্রাণ কেন যায় না? এখানেই শেষ নয় বিভিন্ন সময়ে প্রতিবেশী দেশের মাছ ধরার ট্রলার বাংলাদেশের জলসীমায় অনুপ্রবেশ করে মাছ ধরে নিয়ে যায়। কই কখনো তো শুনলাম না মাছ চুরি করতে এসে ভারতীয় চোরেরা প্রাণ হারিয়েছে।

৪. একাত্তরে সাহায্যের কথা যে বা যারা বলে, তারা বাহাত্তরে চুরির কথা কেন বলে না? আমার পরিচিত একজন মুক্তিযোদ্ধা আছেন, তিনি একজন জ্বালানি বিশেষজ্ঞ, উনার হাত ধরেই নির্মিত হয়েছে বাংলাদেশের গ্যাস ট্রান্সমিশন লাইন। কিন্তু একপর্যায়ে ভারতের বিপক্ষে বাংলাদেশের স্বার্থে রক্ষার চেষ্টা করায় তাকে জিটিসিএল (গ্যাস ট্রান্সমিশন কোম্পানি অব বাংলাদেশ লিঃ) হতে অব্যাহতি নিতে হয়। যাইহোক, একদিন গল্পে গল্পে তাকে বাহাত্তরে ভারতের চুরি সম্পর্কে জিজ্ঞেস করলাম, তিনি এক কথায় জবাব দিলেন, আরেকটু হলে ভারতের সাথেইতো আমাদের যুদ্ধ বেধে যেত। বাথরুমের বেসিন পর্যন্ত ওরা বাদ দেয়নি।

জানি এই বিষয়গুলো সকলেরই জানা। তবুও বলতে হচ্ছে, কারণ দেশের শাসকগোষ্ঠী এই বিষয়গুলো আদৌও জানে বলে মনে হয় না। তাই দেশপ্রেমিক জনতাকে বারবার-বারবার করে একই বিষয় বলে যেতে হচ্ছে, যতক্ষণ পর্যন্ত না শাসকগোষ্ঠী বিষয়টি সম্পর্কে অবগত হয়।

মন্তব্য ১৫ টি রেটিং +২/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ২৭ শে জুন, ২০২৪ বিকাল ৪:১৭

নাহল তরকারি বলেছেন: কিছু কমু না। কিছু বললেই ব্লগের ভারতপ্রেমীরা আমার উপর শব্দের বোমা নিক্ষেপ করবে (উকিলদের মত)।

২৭ শে জুন, ২০২৪ সন্ধ্যা ৭:৩৭

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:




ব্লগে যারা ভারতপ্রেমি আছে তারা রাজাকার।

২| ২৭ শে জুন, ২০২৪ বিকাল ৫:১১

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ভারত কখনো বাংলাদেশের বন্ধু হতে চায়নি । হবে ও না । তারা নিজেদের বড় মনে করে বড়ত্ব বজায় রাখাতে চাইলে বন্ধুত্ব বজায় রাখা যাবে না । এটাই স্বাভাবিক । তবে প্রশ্ন হচ্ছে, ভারত আসলেই্ ভারত বড় রাষ্ট্র কিনা । উত্তর হচ্ছে, না । সেটা ভারত কখনোই হতে পারবে না ।
দেশের স্বার্থ বিসজন দিয়ে এরপরেও যারা ভারত প্রীতি দেখাবে তাদের মধ্যে দেশ প্রেমের অভাব আছে । নেপালে যা ঘটেছে এদেশেও ভারতের কপালে তাই ঘটবে ।

২৭ শে জুন, ২০২৪ সন্ধ্যা ৭:৩৯

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:





ভারত হচ্ছে, গাঁয়ে মানে না আপনি মোড়ল। ভারতের ১টা প্রতিবেশী দেখান যারা ভারতকে পছন্দ করে। সবাই ভারতরে শত্রু মনে করে।

৩| ২৭ শে জুন, ২০২৪ সন্ধ্যা ৭:০০

পুরানমানব বলেছেন:
ফেসবুকে আমিও দেখিলাম ইমন নাম একজন এই লেখাটা লিখিয়াছে। তারপর ব্লগেও দেখিলাম নিপুন কথন নামক একজন ব্লগার লেখাখানা হুবহু লিখিয়াছেন। আমি দ্বিধায় পড়িয়া গেছি আসলে লেখাখানা কার ?

২৭ শে জুন, ২০২৪ সন্ধ্যা ৭:৫৪

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:



নিপুন কথাকের পোস্ট আমার চোখে ধরা পড়েনি। তবে ইতিমধ্যেই আমি ব্লগে চোর ব্লগার গেছো দাদাকে হাতে নাতে ধরেছি।
এখানে ক্লিক করে সেই পোস্টটা পড়তে পারেন।

৪| ২৭ শে জুন, ২০২৪ রাত ৮:৩৯

ঢাবিয়ান বলেছেন: @ পুরামানব , বিষয়টা অনুসন্ধান করা দরকার। ইমন নামের যে ব্যক্তি ফেসবুকে লিখেছে , সে কত তারিখে লিখেছে ? নিপুন কথন ২৪শে জুন দিয়েছে ব্লগে। আপনার কমেন্টের উত্তরও দেয় নাই । বিষয়টা সন্দেহজনক। ফেসবুকের একটা স্ক্রীনশট দেন

২৮ শে জুন, ২০২৪ সকাল ৯:১৫

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:



ধন্যবাদ

৫| ২৭ শে জুন, ২০২৪ রাত ৮:৫২

পুরানমানব বলেছেন:
একই দিনে।

৬| ২৭ শে জুন, ২০২৪ রাত ৯:১০

ঢাবিয়ান বলেছেন: ফেসবুকে Ashraful Islam Emon ( Emon Explains) নামের প্রোফাইলে হুবুহু এই পোস্টটি দেখা যাচ্ছে।এতো শিনা চুরি। পুরাই মৌলিক পোস্ট। ব্লগার আর ইউর দৃষ্টি আকর্ষন করছি

২৮ শে জুন, ২০২৪ সকাল ৯:১৪

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:



ইমনের লেখায় কিছু তথ্য দিয়েছে, কিন্তু রেফারেন্স দেয়নি। ঐ ছেলে চাকরিতে ঢোকার আগেই দালালি করে ভালো একটা অবস্থান নিশ্চিতের চেষ্টা করছে। যাইহোক, যে ব্লাগার এটা কপি করেছে, সে আরেক দালাল। আমি মনে করি সামুতে যারা বাংলাদেশের স্বার্থের বিরুদ্ধে অন্য দেশের দালালি করে সেসব রাজাকারকে ব্লগ হতে বের করে দেয়া উচিত

৭| ২৭ শে জুন, ২০২৪ রাত ১০:৫০

অপু তানভীর বলেছেন: @ঢাবিয়ান, সেই লেখার রিপোর্ট গতকালই মডারেশনের কাছে চলে গেছে অনেক আগেই এবং প্রমানসই গেছে। অপেক্ষা করুন, ব্যবস্থা নেওয়া হবে আশা করি।

২৮ শে জুন, ২০২৪ সকাল ৯:১০

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:




ব্যাবস্থা নেয়া হোক

৮| ২৮ শে জুন, ২০২৪ রাত ১:৩৪

অহন৭১ বলেছেন: ভারত কি বাংলাদেশের বন্ধু হতে পেরেছে?

ভাইয়া, ২১ শতকের পৃথিবী কী ভাবে চলে ধারণা আছে? মনের গভীরে ভারত বিদ্বেষ জিয়িয়ে রেখে বন্ধুত্ব আশা কারা ভুল। ভারত না থাকলে বাংলাদেশর একদিনও চলবে না, না খেয়ে মরতে হবে।

বাই দ্যা ওয়ে, ভারতের গরুর প্রতি এত লোভ কেন? ধন্যবাদ।

২৮ শে জুন, ২০২৪ সকাল ৯:০৯

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:




ভারতের গরুর প্রতি লোভ কে বললো? বাংলাদেশে বর্তমানে গরুর খামার আছে। কেন ভারত বিদ্বেষ তা পোস্টেই উল্লেখ্য করেছি, পানি আটকায় রাখছে, বর্ষায় পানি ছেড়ে বন্যায় ডুবাচ্ছে, সিমান্তে একতরফা ভাবে কেবল বাংলাদেশিদের মারছে, কিন্তু ওপারের যারা বিক্রির করতে আসে তাদের তো মারতে দেখি না। বাহাত্তরে বাংলাদেশের প্রচুর সম্পদ চুরি করেছে। যুদ্ধে সহায়তা করে যে ক্ষয়ক্ষতি হয়েছে, চুরি করে তার কয়েকগুণ পুষিয়ে নিয়েছে।

ভারত হতে খাদ্যা আমদানি না করলে মানুষ না খেয়ে মরে যাবে , এমন কথা ভারতের দালাল রাজাকার ছাড়া আর কেউ বলবে না। বাস্তবতা হলো, ভারত হতে ৯৩% আমদানি কমেছে, কই মানুষ কি না খেয়ে মরে গেছে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.