নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চেতনায় মুক্তিযোদ্ধা

সায়েমুজজ্জামান

কাজী সায়েমুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর। জন্ম ১৯৮১ সালে চট্টগ্রাম শহরের দামপাড়ায়। তার পূর্বপুরুষ ছিলেন দক্ষিণাঞ্চলের বাউফলের ঐতিহ্যবাহী জমিদার কাজী পরিবার। ছাত্রজীবন থেকেই লেখালেখিতে হাতে খড়ি। তবে ১৯৯৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে তিনি সাংবাদিকতার সঙ্গে জড়িত হন। তিনি যুগান্তর স্বজন সমাবেশের প্রতিষ্ঠাতা যুগ্ম আহবায়ক। ২০০৪ সালে তিনি দৈনিক মানবজমিন পত্রিকায় স্টাফ রিপোর্টার হিসেবে যোগ দেন। পরে ইংরেজী দৈনিক নিউ এজ এ সিনিয়র প্রতিবেদক হিসেবে কাজ করেন। পরবর্তীতে ২৮ তম বিসিএস (প্রশাসন) ক্যাডারের একজন সদস্য হিসেবে সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট, সহকারী কমিশনার (ভূমি), সিনিয়র সহকারী কমিশনার, সিনিয়র সহকারী সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে রেক্টরের একান্ত সচিব হিসেবেও দায়িত্ব পালন করেন। জাতিসংঘের সংস্থা ইউএনডিপিতে লিয়েনে চাকরি করেছেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রামে ন্যাশনাল কনসালটেন্ট হিসেবে কাজ করেছেন। সর্বশেষ শিল্প সচিবের একান্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন৷ বর্তমানে দক্ষিণ কোরিয়া সরকারের স্কলারশিপ নিয়ে কিউং হি বিশ্ববিদ্যালয়ে ইন্ডাস্ট্রি অ্যান্ড ট্রেড পলিসি বিষয়ে মাস্টার্সে অধ্যয়নরত। তিনি বাংলা ছাড়াও ইংরেজী, আরবী, উর্দ্দু ও হিন্দী ভাষা জানেন। ছোটবেলা থেকেই কমার্শিয়াল আর্টিস্ট হিসেবে পরিচিত ছিলেন।

সায়েমুজজ্জামান › বিস্তারিত পোস্টঃ

জান্নাতুল ফেরদাউস

৩০ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:৪৪

এক ব্যক্তির বিয়ে হচ্ছে না৷ কিছুতেই না৷ অনেকে পরামর্শ দিলেন তদবির করো৷ তদবিরের জন্য হুজুর নিয়ে অাসলেন তিনি৷ হুজুরকে ভালো করে অাপ্যায়নের ব্যবস্থা করা হলো৷ খাওয়া দাওয়া শেষে হুজুর ঢেকুর তুলে উদ্দেশ্য ভুলে গেলেন৷ হুজুর সাধারণত এ ধরণের দাওয়াতে যান না৷ তিনি মৃত মানুষের জন্য দোয়া করেন৷ তার দোয়ার কথাগুলোও মুখস্ত৷ যাই হোক- হুজুর দুই হাত তুলে মোনাজাত ধরলেন৷ দোয়ায় এক পর্যায়ে বললেন, অাল্লাহ যিনি অামাকে দাওয়াত করে অাপ্যায়নের ব্যবস্থা করলেন, তাকে তুমি জান্নাতুল ফেরদাউস নসিব করিও৷ মোনাজাত শুনে তো হোস্ট ক্ষিপ্ত হয়ে গেলেন৷ বললেন, অাপনাকে ডাকলাম যাতে তারাতারি বিয়ে হয়৷ অার অাপনি কিনা অামার মরণের তদবির করে দিলেন!

হুজুরের দোয়া কবুল হয়েছিল৷ ওই লোক কিছুদিন পর বিয়ে করলেন৷ দেখা গেল তার স্ত্রীর নাম জান্নাতুল ফেরদাউস৷

মন্তব্য ১৪ টি রেটিং +২/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ৩০ শে জানুয়ারি, ২০১৮ রাত ১০:১৩

রাজীব নুর বলেছেন: আরে---
আপনাকেই খুঁজছে বাংলাদেশ।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:১৫

সায়েমুজজ্জামান বলেছেন: ধন্যবাদ ব্রাদার। বাংলাদেশ আমাকে পেয়ে গেছে। :)

২| ৩০ শে জানুয়ারি, ২০১৮ রাত ১০:২১

আবু তালেব শেখ বলেছেন: ধর্ম কে পুজি করে কৌতুক রচনা গ্রহনযোগ্য নয়। যদিও ভালো বিনোদন

৩০ শে জানুয়ারি, ২০১৮ রাত ১০:৫০

সায়েমুজজ্জামান বলেছেন: এখানে ধর্ম খুজে পেলেন কোথায়? আমাদের নবী যে কৌতুক করেছেন সেগুলো আগে পড়ে কমেন্ট করতে আসেন। যত্তসব।

৩| ৩০ শে জানুয়ারি, ২০১৮ রাত ১০:৫৫

আবু তালেব শেখ বলেছেন: ভাই একজন ব্লগার পাঠকের ভুল মন্তব্যে এতো রাগ করতে হয় না।
নবী(স) এর কৌতুক আছে? এটা প্রথম জানলাম।

প্রথম কমেন্ট আপনার কাছে যথাযত না হলে মুছে দিন

০১ লা ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:১৫

সায়েমুজজ্জামান বলেছেন: ভাইরে সব জায়গায় ধর্ম টানতে নেই। এটা প্রতিক্রিয়াশীলদের লক্ষণ। ধরুন, আমরা সুরা ফাতহাতে পড়ি, আমরা কেবল তোমারই কাছে সাহায্য চাই। বুঝুন, কেবল আল্লাহর কাছেই সাহায্য চাইতে হয়। এখন একজন কুয়ায় পড়ে গেছেন। বা বিপদে পড়েছেন। তিনি মানুষকে বলবেন না- বাঁচাও, বাঁচাও। এ অবস্থায় মানুষের কাছে সাহায্য চাইলে কি শিরক হবে!
ব্লগার মানুষকে উদার হতে হয়।

৪| ৩০ শে জানুয়ারি, ২০১৮ রাত ১০:৫৮

জাহিদ অনিক বলেছেন:

হা হা হা হা বেশ বেশ

০১ লা ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:১৬

সায়েমুজজ্জামান বলেছেন: ধন্যবাদ। :)

৫| ৩১ শে জানুয়ারি, ২০১৮ ভোর ৪:৪০

শফিউল আলম চৌধূরী বলেছেন: যেহেতু আপনি নবীজির করা কৌতুক গুলির কথা তুললেন, তাহলে নবীজিরই একটা হাদিস জানিয়ে যাইঃ
দুর্ভোগ সেই ব্যক্তির, যে মিথ্যা বলে লোকদের হাসায়। দুর্ভোগ তার জন্য, দুর্ভোগ তার জন্য। (তিরমিযী)

আশাকরি আপনার গল্পটি সত্য; নতুবা আমার নবীজির কথা আপনার জন্য সত্য।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:০৬

সায়েমুজজ্জামান বলেছেন: মিথ্যা কি সেটাই জানেন না৷ অাবার রাসুল দ. এর হাদীস বলতে অাসছেন৷ মিথ্যার সাথে প্রতারণা থাকে৷ গল্প তো গল্পই৷ সেটা পাঠক অাগেই জানে যে গল্প৷ তাতে প্রতারিত হয়না৷ এজন্য উসুল পড়ে আসতে পারেন।

ইসলাম ভালো করে না বুঝলে চোরা নুর ইসলাম অার ধর্ম ইসলামের পার্থক্য বুঝবেন না৷ কেউ ইসলাম গেলো বলে চিৎকার দিলে লাফ দিয়ে পড়বেন৷ অাগে যাচাই করেন৷ সেটা চোরা নুর ইসলাম ধরা পড়ে মার খাচ্ছে নাকি ধর্ম ইসলামকে কেউ অাঘাত করতেছে৷

৬| ৩১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১০:২৫

হাঙ্গামা বলেছেন: =p~ =p~

০১ লা ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:১৬

সায়েমুজজ্জামান বলেছেন: :) :)

৭| ৩১ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ২:১২

নীল আকাশ বলেছেন: "আমাদের নবী যে কৌতুক করেছেন সেগুলো আগে পড়ে কমেন্ট করতে আসেন।"
আপনি নবী (সা:) এর কৌতুক গুলোর কথা বললেন, তার উধাহরন দিন। আমরা জানতে চাই।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:০৬

সায়েমুজজ্জামান বলেছেন: হজরত আনাস (রা.) বলেন, “একদিন এক লোক এসে রাসুল দ. এর নিকট আরজ করল হে আল্লাহর নবী! আমার কোন সাওয়ারী নেই সুতারং চড়ে বেড়ানোর জন্য একটি সাওয়ারী দিন। হজরত দ. বললেন, তোমাকে একটি উষ্ট্রির বাচ্চা দিব? লোকটি বললো, আমি উষ্ট্রির বাচ্চা দিয়ে কি করব, তখন রাসুল দ. বললেন, “এমন কোন উট আছে কি যে যা কোন উষ্ট্রীর গর্ভে হতে জন্মায়নি?”। (সুনানে আবু দাউদ)

এক বৃদ্ধা এসে মহানবী হজরত মুহাম্মদ দ. এর নিকট এসে আরজ করল, হে আল্লাহর নবী! আপনি আমার জন্য দোয়া করুন আল্লাহ যেন আমাকে জান্নাত নসীব করেন। রাসুল দ. বললেন,“কোন বৃদ্ধা জান্নাতে প্রবেশ করবে না। রাসুল দ. এর কথা শুনে বৃদ্ধা মনে কষ্ট পেলেন। কাদতে লাগলেন৷ রাসুল দ. বুঝতে পেরে সাহাবীদের বললেন, তোমরা তাকে বলে দাও সে যখন জান্নাতে প্রবেশ করবে তখন সে বৃদ্ধা থাকবে না। বরং আল্লাহ সমস্ত জান্নাতি নারীকে ষোড়ষী কুমারীতে রূপান্তরিত করবেন। (সুনানে তিরমিজী)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.