নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চেতনায় মুক্তিযোদ্ধা

সায়েমুজজ্জামান

কাজী সায়েমুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর। জন্ম ১৯৮১ সালে চট্টগ্রাম শহরের দামপাড়ায়। তার পূর্বপুরুষ ছিলেন দক্ষিণাঞ্চলের বাউফলের ঐতিহ্যবাহী জমিদার কাজী পরিবার। ছাত্রজীবন থেকেই লেখালেখিতে হাতে খড়ি। তবে ১৯৯৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে তিনি সাংবাদিকতার সঙ্গে জড়িত হন। তিনি যুগান্তর স্বজন সমাবেশের প্রতিষ্ঠাতা যুগ্ম আহবায়ক। ২০০৪ সালে তিনি দৈনিক মানবজমিন পত্রিকায় স্টাফ রিপোর্টার হিসেবে যোগ দেন। পরে ইংরেজী দৈনিক নিউ এজ এ সিনিয়র প্রতিবেদক হিসেবে কাজ করেন। পরবর্তীতে ২৮ তম বিসিএস (প্রশাসন) ক্যাডারের একজন সদস্য হিসেবে সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট, সহকারী কমিশনার (ভূমি), সিনিয়র সহকারী কমিশনার, সিনিয়র সহকারী সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে রেক্টরের একান্ত সচিব হিসেবেও দায়িত্ব পালন করেন। জাতিসংঘের সংস্থা ইউএনডিপিতে লিয়েনে চাকরি করেছেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রামে ন্যাশনাল কনসালটেন্ট হিসেবে কাজ করেছেন। সর্বশেষ শিল্প সচিবের একান্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন৷ বর্তমানে দক্ষিণ কোরিয়া সরকারের স্কলারশিপ নিয়ে কিউং হি বিশ্ববিদ্যালয়ে ইন্ডাস্ট্রি অ্যান্ড ট্রেড পলিসি বিষয়ে মাস্টার্সে অধ্যয়নরত। তিনি বাংলা ছাড়াও ইংরেজী, আরবী, উর্দ্দু ও হিন্দী ভাষা জানেন। ছোটবেলা থেকেই কমার্শিয়াল আর্টিস্ট হিসেবে পরিচিত ছিলেন।

সায়েমুজজ্জামান › বিস্তারিত পোস্টঃ

করোনা ভাইরাস মোকাবেলায় কোরিয়ান নির্দেশনা

১৬ ই মার্চ, ২০২০ বিকাল ৩:০১

আপনারা এর মধ্যেই জানবেন যে, কোরিয়া সরকার সফলভাবে করোনা মোকাবেলা করতে সক্ষম হয়েছে। এদেশের মানুষের একটা দিক হলো- এরা সরকারের সকল নির্দেশনা মেনে চলে। এখানে সমাজ ব্যবস্থা বয়স ভিত্তিক। মানে যার বয়স বেশী বয়সে কম অন্যরা বেশি শিক্ষিত হলেও তাকে মানতে হবে। তাদের জন্য ভাষাও আলাদা। এজন্য কেউ কথা বলতে গেলে আগে বয়স জিজ্ঞাসা করে নেয়। তারপর তার জন্য কথা বলার ফরেমট আলাদা হয়ে যায়। আমাদের দেশেও এটা আছে, আপনি, তুমি ও তুই ফরমেট। ছোটরা বাস ট্রেনে বড়দের জন্য সিট ছেড়ে দেয়। এ কারণে এরা সরকারকে খুব মান্য করে। তারা মনে করে সরকারে যারা আছেন তারা বিজ্ঞ। আমাদের চেয়ে তারা ভালো বুঝেন। একারণে তারা আমাদের জন্য যেটা ভালো মনে করেছেন সেটাই নির্দেশনা দিয়েছেন। এজন্য তারা আইন মানে। সরকারের খুব একটা কষ্ট হয়না। করোনা কেউ আড়াল করেনা। পত্রিকায় দেখলাম খুব কম লোকই চিকিৎসার সাথে জড়িতে সরকারি লোকজনকে অসহযোগিতা করেছে। এখানে এজন্য আইন প্রয়োগ করতে হয়না। মারামারি ঝগড়া লাগলে পুলিশ ডাকলে তারা দুই পক্ষকে বসিয়ে দেবে। নিজেরা যাতে ঝামেলা মিটমাট করতে পারে। দেখা যায় এভাবে নিরানব্বই ভাগ ঝামেলা মিটমাট হয়ে যায়। এখানে সরকারি নির্দেশনা সবার কাছে সবচেয়ে আগে শিরোধার্য। এর কারণ হতে পারে ৫৬ ভাগ মানুষের ধর্ম নেই। এজন্য এদের সন্তানরা ছোটবেলা থেকে ঘৃণা শিখেনা। আদেশ মানতে শিখে। এটাও কোরিয়া সরকারের করোনা যুদ্ধের সফলতার আরেকটি কারণ।
যাই হোক, কোরিয়া সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল কেসিডিসি থেকে এ নির্দেশনাটা দিয়েছে। বাংলাদেশের মানুষ যাতে অনুসরণ করতে পারে- সেজন্য এই ব্লগে দিয়ে দিলাম। কারো উপকারে আসলে ধন্য হবো।


এই নোটিশটা দেয়া হয়েছে কোরিয়া ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সি (কোইকা) থেকে।


আমাদের ইউনিভার্সিটি থেকে যে নির্দেশনাটা দেয়া হয়েছে-


একটা বিষয় নিশ্চিত যে শরীরে করোনা ভাইরাস প্রকাশ পেতে কমপক্ষে ৫ দিন সর্বোচ্চ ১৪ দিন লাগে। প্রথম দিকে ধরা পড়লে এটা সর্দি কাশি আর জ্বর ছাড়া বড় কোন অসুখ না। সবচেয়ে বড় বিষয় হলো করোনার চিহ্ণ প্রকাশ পেলেই দ্রুত হট লাইনে যোগাযোগ করতে হবে। এই কায়দাটাই ফলো করেছে কোরিয়া। ফলে মৃত্যুর হার কম। আমাদেরকে এ বিষয়ে সচেতন হতে হবে। এ কারণেই এ নির্দেশিকাগুলো পোস্ট দিলাম।

মন্তব্য ৯ টি রেটিং +৩/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ১৬ ই মার্চ, ২০২০ বিকাল ৩:১২

খাঁজা বাবা বলেছেন: আক্রান্তের সংখ্যায় সাউথ কোরিয়া চতুর্থ।
খুব একটা সফল বলা যাবে না।

১৬ ই মার্চ, ২০২০ বিকাল ৩:১৬

সায়েমুজজ্জামান বলেছেন: আমার এই লেখাটা পড়তে পারেন। কীভাবে তারা মোকাবেলা করছে। ধন্যবাদ।

২| ১৬ ই মার্চ, ২০২০ বিকাল ৫:১১

ঠাকুরমাহমুদ বলেছেন:



=======================================
ব্লগার যারা ফেসবুক ব্যবাহার করেন এবং ফেসবুকে যারা দক্ষ তাদের প্রতি অনুরোধ ব্লগার সায়েমুজজ্জামান ভাইয়ের পোস্টে দেয়া ছবিগুলো আপনাদের ফেসবুকে শেয়ার করুন। - এটি খুবই জরুরী।
=======================================

১৬ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৩৪

সায়েমুজজ্জামান বলেছেন: এটা আমার ই মেইল ঠিকানা। কেউ ই মেইলে আসল ছবিগুলো চাইলে পাঠিয়ে দেবো। ধন্যবাদ।
[email protected]

৩| ১৬ ই মার্চ, ২০২০ বিকাল ৫:১৬

রাজীব নুর বলেছেন:

১৬ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৩৭

সায়েমুজজ্জামান বলেছেন: ধন্যবাদ। ভালো থাকবেন।

৪| ১৬ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:৪৫

নেওয়াজ আলি বলেছেন: একমাত্র আল্লাহই রক্ষাকর্তা ।

১৬ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:৪৫

সায়েমুজজ্জামান বলেছেন: বাংলাদেশে আল্লাহ ছাড়া উপায় নাই। আল্লাহই রক্ষা করবেন। মানুষ এটা বিশ্বাস করে দেখে- ভাইরাস থোড়াই কেয়ার করে। ধন্যবাদ।

৫| ১৬ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:৫৭

হাবিব ইমরান বলেছেন:

ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.