নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লিখালিখি, বই পড়া, খেলাধুলা, ঘুম এইসব কিছুই ভালোবাসি ।

সাফাত আহমদ চৌধুরী

স্বপ্নতে বেঁচে থাকার নিশ্বাস খুঁজি

সাফাত আহমদ চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

সম্পর্কের নেতিবাচকতা

১৯ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৩:০৩

শুধুমাত্র মোহের জুড়ে কারো সাথে সম্পর্কে জড়িয়ে পড়া অনেক বেশী ঠুনকো। ছেলেরা এমনিতেই শুরুতেই বলে ফেলে, স্বাভাবিক এবং ঠুনকো দূর্বলতা থেকে। মেয়েটা ও ছেলের এমন কথাবার্তা শুনে সে ভাবে, তাকে কত বেশী ভালোবাসে, এবং সে এমন ভালোবাসা আগে কখনো খুব বেশী পাই নি, তাই সে ও রাজী হয়ে যায়। ছেলেটার এই নকল আবেগ শুধুমাত্র মুখের কথা ব্যাতীত অন্য কিছু নয়, এবং সেটা শুধু ইম্প্রেস করার জন্যেই।


অতঃপর কিছুদিন পর মোহ ভেঙ্গে যায় এবং শুরু হয় মেয়ের প্রতি ছেলের অবহেলা এবং সম্পর্কটা ওখানেই শেষ হয়ে যায়। এই পরিণতি ন্যাচারাল এবং ইউনিভার্সাল। ক্ষণিকের মোহ থেকে শুরু হয়ে শেষ পর্যন্ত ঠিকে আছে এমন উদাহারণ বিরল।


সম্পর্ক বিষয়টা ধর্মীয় দৃষ্টিকোন থেকে এলাউ নাই। আমি ও সেটাকে খারাপ ভাবে দেখি, যদি সেটা আমার ক্ষেত্রে ও কোনজীবনে হয়ে থাকে। ইসলাম বলে, মেয়েটাকে ভালো লাগলে বিয়ের প্রস্তাব পাঠাও।


শুধুমাত্র আবেগের বশে প্রেম খুব বেশী ক্ষতিকর, সুতরাং লজিক্যালি আপনি মেয়েটার পরিবারের কাছে প্রস্তাব পাঠান, এবং তাদের যদি আপনাকে পছন্দ হয়, তাহলে আপনি তাকে পেয়ে গেলেন এবং বিয়ের পর আপনি আপনার স্ত্রীকে সময় নিয়ে ভালোবাসলেন। ওকে আপনার মনের মতো গড়ে ও নিলেন।


প্রেম অনেক বেশী ডেস্ট্রাকটিভ। কোন মেয়েকে সরাসরি বিয়ের প্রপোজাল দেওয়াটা আপনার ব্যাক্তিত্বের পরিচয় এবং অনেস্টির পরিচয়। পরবর্তীতে আপনার উচিত যত দ্রুত সম্ভব পরিবারের কাছে জানানো, অন্যথায় বিবাহ- বহির্ভূত প্রেম অত্যন্ত ধ্বংসাত্মক।


অনেক ক্ষেত্রে এইসব বিষয় আমাদের জানা থাকলে ও আমরা সম্পর্ক থেকে বিয়ের দিকে যেতে পারি না, কারণ অনেক কিছু আমাদের ফ্যাভারে থাকে না । সে ক্ষেত্রে একটা ঝুঁকি নিয়ে মেয়ের পরিবারের কাছে প্রপোজাল পাঠানো যায়, মেয়েকে দিয়েই । সে যদি তার পরিবারকে আপনার ব্যাপারে কনভিন্স করে ফেলতে পারে, তাহলে তো সমস্যা নেই । একটু দেরীতে হলে ও বিয়ে করতে পারবেন ।


কথাগুলো গুছিয়ে লিখতে পারি, কারণ বিষয়টা বেশ সাবজেক্টিভ, অন্যের সাথে রিলেট না ও করতে পারে, তবে আমার উপলব্ধি, সম্পর্কে বেদনাটা তীব্র হওয়ার সম্ভাবনা বেশী । হারিয়ে যাওয়ার একটা বিশেষ ভয় থাকে, যদি আমি সক্ষম না হই, তাকে বিয়ে করতে ।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৯ শে ডিসেম্বর, ২০২৩ ভোর ৪:৫৪

অধীতি বলেছেন: আরেকটু সময় নিয়ে গুছিয়ে রেফারেন্স ও অনন্য বিষয়াদি যোগ করে লিখুন।

২| ১৯ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:০৯

রাজীব নুর বলেছেন: আসলে আপনি কি লিখেছেন?

৩| ১৯ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৫:১৮

বাকপ্রবাস বলেছেন: ভাবনাগুলো বিক্ষিপ্ত। গোছগাছ এর প্রয়োজন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.