নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি তো আমিই। একজন গল্প লেখক, সমাজকর্মী ও সামু-র একজন ব্লগার। আর এর চেয়েও বড় পরিচয় হলো আমি একজন মানুষ। আমার সম্পর্কে আরো জানতে - www.facebook.com/YourNeels

সজিব আহমেদ আরিয়ান

অতীত আর ভবিষ্যত নিয়ে কখনো ভাবি না। অতীত নিয়ে ভেবে কোন লাভ নেই কারণ সেটা আর ফিরে আসবে না আর ভবিষ্যত নিয়ে ভাবি না কারণ সেটা আমার জীবনে আসবে কিনা তা কেউ জানে না, তাই যা করবো আজই। সর্বদা যা করবো বর্তমান পরিস্থিতি দেখে।

সজিব আহমেদ আরিয়ান › বিস্তারিত পোস্টঃ

চিরচেনা \' টাইটানিক \' আবারও কী শুরু করবে তার অসম্পূর্ণ যাত্রা? নাকি এবারো অর্ধপথে এসে ডুবে যাবে? এডওয়ার্ড জন স্মিথের আয়নার রহস্য কী?

১৯ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:৩৯



ছবিঃ সংগৃহীত

ছোট বড় সবাই বিশ্বখ্যাত টাইটানিক জাহাজের কথা জানে। ১৯১২ সালে আটলান্টিক সাগর পারি দেওয়ার সময় এক হিমশৈলের সাথে ধাক্কা লেগে ডুবে যায় সেই ঐতিহাসিক টাইটানিক জাহাজ। কিন্তু তার ১১০ বছর পর আবারো সাগরে নামবে টাইটানিক। অস্ট্রেলিয়ার খনি ব্যবসায়ী ক্লাইভ পামার টাইটানিক জাহাজের আদলে নির্মাণ করছেন ‘টাইটানিক ২’ । ২০২২ সালেই সমুদ্রপথে যাত্রা করবে এটি।

একটি ভারতীয় সংবাদমাধ্যম জানায়, ২০১২ সালেই পামার তাঁর পরিকল্পনার কথা জানিয়েছিলেন। সেই সঙ্গে বলেছিলেন, এই প্রকল্প ২০১৬ সাল নাগাদ শেষ হবে। কিন্তু ২০১৫-এ পামার তাঁর চীনের ব্যবসা নিয়ে কিছু সমস্যায় পড়ায় সাময়িকভাবে বন্ধ থাকে ‘টাইটানিক ২’-এর কাজ।

অবশেষে টাইটানিকের ১১০তম বার্ষিকীতে রূপ পেতে চলেছে ‘টাইটানিক ২’ প্রকল্প। জানা গিয়েছে এই জাহাজ প্রথমে দুবাই থেকে ইংল্যান্ডের সাদাম্পটনে পৌঁছবে। তারপর পুরনো টাইটানিকের রুট ধরেই সে পাড়ি দেবে আটলান্তিক। ডুবে যাওয়া টাইটানিকের জন্য নির্ধারিত রাস্তা ধরেই তা পৌঁছবে নিউইয়র্কে।

‘টাইটানিক ২’-এ আনুমানিক ২৪০০ যাত্রীর ব্যবস্থা থাকবে। এর বাইরে ক্রু মেম্বার থাকবেন ৯০০ জন। তবে পুরনো টাইটানিক ছিল কয়লা-চালিত। ‘টাইটানিক ২’ তা হচ্ছে না। হবে ডিজেল-চালিত। তবে আদি টাইটানিকের মতো চারটি চিমনি অপরিবর্তিত থাকছে। থাকছে সাবেক টাইটানিকের মতো ফার্স্ট, সেকেন্ড ও থার্ড ক্লাসের টিকিট।



ছবিঃ ' ডেইলি মিরর ' পত্রিকা।

পৃথিবীর ইতিহাসে সেই কালোদিনের ১১০ বছর পর নিলামে উঠছে জাহাজটির এক নাবিকের রহস্যময় আয়না।

আয়নার মালিকের নাম এডওয়ার্ড জন স্মিথ। টাইটানিক জাহাজের অন্যতম নাবিক। এই আয়নাকে ঘিরেই শোরগোল পড়ে গিয়েছে গোটা বিশ্বে।

আন্তর্জাতিক গণমাধ্যম ‘ডেইলি মিরর’-এ প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, নিলামে উঠতে চলেছে টাইটানিকের নাবিক এডওয়ার্ড জন স্মিথের ব্যবহৃত আয়না। এই আয়নার নিলামে বিপুল দাম উঠবে বলে ধারণা করা হচ্ছে। তবে এর কারণ সম্পূর্ণ ভিন্ন। আয়নাটি বর্তমান ব্যবহারকারীদের দাবি, মাঝেমধ্যেই আয়নায় মালিকের মুখ ভেসে ওঠে। সেটিই আয়নাটির আগ্রহের প্রধান কারণ।

টাইটানিকের ঘটনা সবার জানা থাকলেও অনেকেই জানে না এডওয়ার্ড জন স্মিথ নামক এই নাবিকের কথা। নিলামের সূত্র ধরে এখন যখন তার নাম বাতাসে ভেসে বেড়াচ্ছে।

নিলামকারী সংস্থা জানিয়েছে, আয়নাটির ন্যূনতম দর হাঁকা হয়েছে বাংলাদেশি মুদ্রায় ১০ লাখ টাকা। কারণ টাইটানিক নিয়ে আজও মানুষের উৎসাহের শেষ নেই। আগামী ডিসেম্বরের প্রথম সপ্তাহেই নিলাম হবে আয়নাটির।

এখন শুধু দেখার পালা টাইটানিক ডুবে যাওয়ার ১১০ বছর পর ' টাইটানিক - ২ ' কী পারবে সেই ১৯১২ সালের টাইটানিকের অসম্পূর্ণ যাত্রা সম্পূর্ণ করতে? আপনার কী মনে হয়?

মন্তব্য ১৬ টি রেটিং +০/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১৯ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:৪৮

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: অতীত পুঁজি করে ব্যবসা আর কত ?
আমি মনে করি পুরোপরি ফ্লপ করবে

১৯ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:৫৭

সজিব আহমেদ আরিয়ান বলেছেন: মানুষ এখন অতীতের জিনিসগুলোকে রিপেয়ার করে শুরু করে ব্যবসা। এখনকার অধিকাংশ গানই আগের কিন্তু একটু রিমিক্স লাগিয়ে বাড়িয়ে নিচ্ছে জনপ্রিয়তা। মজার ব্যাপার হলো এটা যে অনেকেই জানে না যে সেই গানগুলি আগের দিনের!

২| ১৯ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:৫৬

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: আশাকরি এবারের যাত্রা সফল হবে। তৃতীয় শ্রেণীতে ভাড়া কত???

২০ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:০০

সজিব আহমেদ আরিয়ান বলেছেন: আপাতত বলতে পারছি না যে তৃতীয় শ্রেণীর ভাড়া কত কিন্তু এই পোস্টে পর্যাপ্ত সাড়া পেলে ও গণমাধ্যমে কিছু জানতে পারলে অবশ্যই দ্বিতীয় পর্ব বের করবো। তৃতীয় শ্রেণীর ভাড়া কম হলে আপনি কী টিকেট কিনবেন? কিনলে সাথে নিয়েন ফ্রীতে!

৩| ২০ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:০৪

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: @ তৃতীয় শ্রেণীর ভাড়া কম হলে আপনি কী টিকেট কিনবেন? কিনলে সাথে নিয়েন ফ্রীতে!
অবস্যই! দামটা হাতের নাগালে থাকলে অ্যামরিকা যাওয়াই যায়। আপ্নাকেও সাথে লওন যায়....:P

২০ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:০৭

সজিব আহমেদ আরিয়ান বলেছেন: ওকে! আমি ব্যাপারটা দেখছি কাল ডোনাল্ড ট্রাম্পের সাথে কথা বলে দেখছি ভাড়াটা ৫০ টাকার নিচে রাখা যায় কিনা!

৪| ২০ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:৩০

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ৫০৳ কেন 50$ ও যদি হয়, আজকেই চারটা সিট বুকিং দ্যান...:P

শুভরাত্রি

২০ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:৩৪

সজিব আহমেদ আরিয়ান বলেছেন: অনেক অনেক ধন্যবাদ.....শুভ রাত্রি!

৫| ২০ শে নভেম্বর, ২০১৮ রাত ১:০৩

শাহিন-৯৯ বলেছেন:


ভাই, বিশ টাকা হইলে আমি একখান টিকিট নিমু, দেশে জিনিস-পত্রের যে দাম সংসার খরচ চালিয়ে ২০ টাকার বেশি দিতে পারমু না।

২০ শে নভেম্বর, ২০১৮ রাত ১:০৯

সজিব আহমেদ আরিয়ান বলেছেন: জ্বী ভাই ২০ টাকাও টিকেট আছে কিন্তু সেটা জন্য আপনাকে কষ্ট করে দুবাই যেতে হবে না পদ্মা নদীর ঘাটে গিয়ে বলবেন, ' সজিবের টাইটানিক কোনটা? ' তাহলে সবাই আপনাকে দেখিয়ে দেবে। অবশ্যই টাইটানিক বলে কথা তাই এই দেশ ওইদেশ ঘুরে বেড়ায় না পেলে আমার আমাকে দোষারোপ করা যাবে না কিন্তু!

৬| ২০ শে নভেম্বর, ২০১৮ রাত ১:২৭

শাহিন-৯৯ বলেছেন:


সজিবের টাইটানিক কোনটা!!!
আমি জানতাম উনি গুগল সার্চ ইন্জিন বানিয়ে ছিলেন ভুলে ইনস্টল করিনি তাই হাত ছাড়া হয়ে গেছে সব। এখন আবার আপনি বলছেন টাইটানিকও আছে!! মাশাল্লাহ আমরাতো উন্নত জাতি হওনের পথে।

২০ শে নভেম্বর, ২০১৮ রাত ১:৩৭

সজিব আহমেদ আরিয়ান বলেছেন: আপনি ভুল ভাবছেন আমি সেই সজিব না যে কিনা ফেসবুক আবিষ্কার করেছি আমি হলাম সজিব আহমেদ আরিয়ান আর সে হলো সজিব ওয়াজেদ জয়। ;) আমার কোন দোষ নাই! :P

৭| ২০ শে নভেম্বর, ২০১৮ সকাল ৮:১৯

নজসু বলেছেন:




এই জাহাজে রোজ খাতুন থাকবেন তো? :D

২০ শে নভেম্বর, ২০১৮ সকাল ৯:৩৭

সজিব আহমেদ আরিয়ান বলেছেন: শুধু রোজ খাতুন না সানি আপারে অডার করা হবে আপনি অনুমতি দিলে? ;)

৮| ২০ শে নভেম্বর, ২০১৮ সকাল ৮:৪০

রাজীব নুর বলেছেন: টাইটানিক এর ঘটনা আমাকে প্রচন্ড কষ্ট দিয়েছে,।

২০ শে নভেম্বর, ২০১৮ সকাল ৯:৪০

সজিব আহমেদ আরিয়ান বলেছেন: মুভিটা দেখে কেউ পেয়েছে কষ্ট পেয়েছে আর কেউ টাইটানিকের সেই ঐতিহাসিক পোস দেখে শুধুই বিনোদন পেয়েছে। আর আমার ক্ষেত্রে মুভিটা দেখার সময় থিয়েটারের বাহিরেও এই রকম দৃশ্য বিনামূল্যে দেখতে পেয়েছিলাম। আহ কী শান্তি! ;)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.