নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি তো আমিই। একজন গল্প লেখক, সমাজকর্মী ও সামু-র একজন ব্লগার। আর এর চেয়েও বড় পরিচয় হলো আমি একজন মানুষ। আমার সম্পর্কে আরো জানতে - www.facebook.com/YourNeels

সজিব আহমেদ আরিয়ান

অতীত আর ভবিষ্যত নিয়ে কখনো ভাবি না। অতীত নিয়ে ভেবে কোন লাভ নেই কারণ সেটা আর ফিরে আসবে না আর ভবিষ্যত নিয়ে ভাবি না কারণ সেটা আমার জীবনে আসবে কিনা তা কেউ জানে না, তাই যা করবো আজই। সর্বদা যা করবো বর্তমান পরিস্থিতি দেখে।

সজিব আহমেদ আরিয়ান › বিস্তারিত পোস্টঃ

নতুন ভাইরাস হান্তাভাইরাস...

২৪ শে মার্চ, ২০২০ রাত ৮:৪০





যেখানে করোনাভাইরাসের থাবায় চূর্ণ-বিচূর্ণ চীন, সেখানে আরেক ভাইরাসে প্রাদুর্ভাব দেখা দিয়েছে। যদিও করোনার থাবা থেকে একটু একটু বের হতে যাচ্ছিল চীন। তার মধ্যেই আরেক বিপদ। এ পরিস্থিতিতে করোনাভাইরাসকে মহামারী ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এই মহামারির মধ্যে চীনে নতুন করে খবর এসেছে, দেশটিতে হান্তাভাইরাস আক্রান্তে হয়ে একজন মারা গেছেন।

করোনার প্রাদুর্ভাবের মধ্যে হান্তাভাইরাসের আতঙ্কে মানুষ। যদিও এই ভাইরাস করোনার মতো ভয়ঙ্কর নয়।

হান্তাভাইরাস নিয়ে নেটিজেনরা আলোচনার ঝড় তুলেছে। অনেকের বিশ্বাস, করোনার মতো এই ভাইরাসও চীন থেকে উদ্ভব। বর্তমানে টুইটারের অন্যতম শীর্ষ ট্রেন্ড হিসেবে চলছে হান্তাভাইরাস। করোনাভাইরাসের সঙ্গে এখনও মানুষের যুদ্ধ থামেনি, এর মধ্যে হান্তাভাইরাস ছড়িয়ে পড়ে কি-না, তা নিয়ে দুশ্চিন্তা প্রকাশ করছে অনেকে।

এক টুইট বার্তায় চীনের গ্লোবাল টাইমস জানায়, সোমবার (২৩ মার্চ) দেশটির শানডং প্রদেশ থেকে কাজ শেষে বাসযোগে ইউনান প্রদেশে ফেরার সময় এক ব্যক্তির মৃত্যু হয়। স্বাস্থ্য পরীক্ষার পর তার শরীরে হান্তাভাইরাস ধরা পড়ে।

টুইট বার্তায় আরও বলা হয়, ওই বাসে থাকা ৩২ জনের স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে। তবে তাদের পরীক্ষার প্রতিবেদন প্রকাশ করা হয়নি।

গ্লোবাল টাইমসের ওই টুইটে এখন পর্যন্ত দেড় হাজারের বেশি লাইক পড়েছে। এটা মানুষের মথ্যে আতঙ্ক তৈরি করেছে। অনেকে মনে করছে, এটা চীনের আরেক ভাইরাস, যা নতুন করে মহামারি তৈরি করবে।

করোনার প্রাদুর্ভাবের মধ্যে হান্তাভাইরাসের আতঙ্কে মানুষ। যদিও এই ভাইরাস করোনার মতো ভয়ঙ্কর নয়। হান্তাভাইরাস নিয়ে নেটিজেনরা আলোচনার ঝড় তুলেছে। আসুন জেনে নেই হান্তাভাইরাস কো ও তার লক্ষণ কী?

হান্তাভাইরাস কী?

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণবিষয়ক সংস্থা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) বলছে, হান্তাভাইরাস পালমোনারি সিন্ড্রোম (এইচপিএস) মানুষের শ্বাসযন্ত্রে তীব্র, কখনও কখনও মারাত্মক সমস্যা তৈরি করতে পারে।

তবে এটা করোনাভাইরাসের মতো বায়ুবাহিত রোগ নয়। এই ভাইরাস ইঁদুরের মাধ্যমে ছড়াতে পারে, যদিও এটা তাদের মধ্যে ছড়ায় না। ইঁদুরের মূত্র, লালা বা মলের সাহায্যে মানুষ হান্তাভাইরাসে আক্রান্ত হতে পারে।

সিডিসি বলছে, এর কোনো প্রমাণ নেই যে, করোনাভাইরাসের মতো মানুষ থেকে মানুষে হান্তাভাইরাস ছড়াবে। তবে কেউ যদি ইঁদুরের মূত্র বা বাসা বাঁধার উপকরণ ছুঁয়ে আসার পর চোখ, নাক বা মুখ স্পর্শ করে তাহলে এ ভাইরাসের সংক্রমণ হতে পারে।

হান্তাভাইরাসের লক্ষণঃ

হান্তাভাইরাসে আক্রান্ত হওয়ার প্রাথমিক লক্ষণগুলোর মধ্যে রয়েছে- ক্লান্তি, জ্বর ও পেশীতে ব্যথা অনুভব করা। বিশেষ করে উরু, পিঠ ও কাঁধের মতো বড় পেশীতে ব্যথা অনুভূত হয়। এছাড়া আক্রান্ত ব্যক্তির মাথাব্যথা, মাথাঘোরা, ঠান্ডা এবং পেটের সমস্যা যেমন- বমি ও ডায়রিয়া হতে পারে। হান্তানাভাইরাসে রোগীর সবশেষ লক্ষণ হচ্ছে, এতে আক্রান্ত হলে তীব্র শ্বাসকষ্ট হয়।

মন্তব্য ১৪ টি রেটিং +২/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২৪ শে মার্চ, ২০২০ রাত ৯:১৮

বিদ্রোহী ভৃগু বলেছেন: ইন্নালিল্লাহ...........

কি শোনাইলেন ভায়া!!!!!
এক গজব না যাইতেই আরেক গজব!!!!!!!!!!

২| ২৪ শে মার্চ, ২০২০ রাত ৯:৪৭

পদাতিক চৌধুরি বলেছেন: এক করোনা সুনামি আমাদেরকে আতঙ্কিত করে একদিকে মৃত্যুপুরীর উপর দাঁড় করিয়ে গৃহবন্দি করে ফেলেছে তারপরে হান্তা?

২৫ শে মার্চ, ২০২০ দুপুর ১:৩২

সজিব আহমেদ আরিয়ান বলেছেন: হান্তা আগের ভাইরাস তাই এর প্রতিষেধক আছে তবে রূপ বদলালে সমস্যা.

৩| ২৪ শে মার্চ, ২০২০ রাত ৯:৫৫

রাজীব নুর বলেছেন: ঈশ্বর কি আমাদের উপর খুব বেশি রেগে গেছেন??

২৪ শে মার্চ, ২০২০ রাত ১০:২১

সজিব আহমেদ আরিয়ান বলেছেন: হয়তো আল্লাহ-র আদেশ আমরা ঠিক মতো পালন করতে পারছি না তাই এমনটা হচ্ছে..

৪| ২৪ শে মার্চ, ২০২০ রাত ৯:৫৮

রাজীব নুর বলেছেন: Hantavirus নিয়ে গুজব ছড়াবেন না প্লিজ। এমনিতেই সবাই অনেক প্যানিকে আছে।

Hantavirus অনেক পুরোনো ভাইরাস, এর ভ্যাকসিনও আছে।

২৪ শে মার্চ, ২০২০ রাত ১০:১৮

সজিব আহমেদ আরিয়ান বলেছেন: Click This Link

এটা কোন গুজব না.. সোর্স দেওয়া হলো

৫| ২৪ শে মার্চ, ২০২০ রাত ১০:২৯

সেলিম আনোয়ার বলেছেন: আতঙ্ক কাটছে না।

২৫ শে মার্চ, ২০২০ দুপুর ১:২৭

সজিব আহমেদ আরিয়ান বলেছেন: বরং বাড়ছে... আল্লাহ আমাদের মাফ করে দিক

৬| ২৪ শে মার্চ, ২০২০ রাত ১১:৪৭

নেওয়াজ আলি বলেছেন: Allah, Allah

২৫ শে মার্চ, ২০২০ দুপুর ১:৩০

সজিব আহমেদ আরিয়ান বলেছেন: আল্লাহ-র নামে তাওয়াক্কুল করুন.

৭| ২৫ শে মার্চ, ২০২০ রাত ১:১৪

মোটা ফ্রেমের চশমা বলেছেন: ২২ তারিখে ক্রোয়েশিয়ায় ৫.৪ মাত্রার ভূমিকম্প হয়েছে।
আল্লাহ কঠিন শাস্তি দিচ্ছেন অবাধ্য মানবজাতিকে।

২৫ শে মার্চ, ২০২০ দুপুর ১:২৯

সজিব আহমেদ আরিয়ান বলেছেন: আল্লাহ সবাইকে হেদায়েত দান করুক.

৮| ২৯ শে মার্চ, ২০২০ রাত ৮:৪৬

নায়লা যোহরা বলেছেন: ব্যাপার না। করোনা যেমন দেশ থেকে বিদায় নিচ্ছে এই ভাইরাস আমাদের দেশে প্রবেশের সাহসও পাবে না। দেখবেন এই কথাই উঠবে দেশে :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.