নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানার আছে অনেক কিছু, শিক্ষা নিবে কতজন?

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition)

সবার জন্যে শিক্ষা। আমার জন্যে তো বটেই। নিজে আগে শিক্ষা নিয়ে আরেকজনের মাঝে তা ছড়িয়ে দেওয়া...এটাই থাকবে আমার লেখাগুলোর উদ্দেশ্য।

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) › বিস্তারিত পোস্টঃ

ঢাকার রাজপথে পড়ে থাকা গোলাপ ফুলটি

০৮ ই জুন, ২০১৬ রাত ৯:৪৭

গোলাপটা মাটিতে পড়ে আছে। আরেকবার তাকালাম। জীর্ণ, শুকিয়ে গেছে। মনে হলো একদিনের পুরোনো। মনের মাঝে রাজ্যের প্রশ্ন এসে ভীড় করলো। ঐ জায়গাতে কোথা থেকে এলো এটি? কে ফেললো এখানে? কিজন্যে?......সিগারেটের দোকানের সামনে পড়ে থাকা একটি ফুলকে নিয়ে এতো ভাবিত হবার কি আছে! ঢাকার রাস্তায় তো অনেক কিছুই পড়ে থাকে।

অফিসে যাওয়ার পথে ফার্মগেট ব্রিজের কাছেই পড়ে ছিলো গোলাপ ফুলটি। প্রত্যেকদিন অফিসে যাওয়ার সময় মাটির দিকে তাকিয়ে মানুষের ফেলে দেওয়া জিনিসগুলো পর্যবেক্ষণ করতে বেশ ভালো লাগে। দেশের মানুষের মতি-গতি বুঝার একটা নিদারুণ চেষ্টা বলা চলে একে।

আমাদের দেশের মানুষ থুথু-নাকের ময়লা থেকে শুরু করে ডেনিশ দুধের কৌটা পর্যন্ত অনেক কিছুই রাজপথে ফেলে দেয়। অনেক বড় বড় মহাজন আবার কায়দা করে ফুটপাতের যে জায়গা দিয়ে রাস্তা পারাপার করতে হয়, ঠিক ঐখানে কলার ছিলকা ফেলে রাখেন। বোধকরি মানুষের চিৎপটাং হওয়ার সম্ভাবনার কথা তাদের গোবর ভরা মাথাতেই আসে না।

রাজপথে চলতে চলতে অনেক কিছুই দেখি। কিন্তু, শেষ কবে গোলাপ ফুল পড়ে থাকতে দেখেছি মনে করে উঠতে পারলাম না। গোলাপ ফুল তো পড়ে থাকবে শাহবাগের ওলিতে-গলিতে। নিম্ন মধ্যবিত্য মানুষদের আনাগোনায় সদা ব্যস্ত ফার্মগেটে আসতে যাবে কোন দুঃখে!

তাই ক্ষণিকের জন্যে একটু হলেও ভাবিত হতেই হলো।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৮ ই জুন, ২০১৬ রাত ১০:১৩

অবনি মণি বলেছেন: ভালো !!

২| ০৯ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৬:৫২

সুমন কর বলেছেন: আরো একটু হলে মন্দ হতো না....

৩| ১১ ই জুন, ২০১৬ রাত ১:২৬

প্রোফেসর শঙ্কু বলেছেন: সুমনে সাথে সহমত।

৪| ১১ ই জুন, ২০১৬ দুপুর ১২:৩৩

আহমেদ জী এস বলেছেন: শাইয়্যানের টিউশন ,




অনেক ফিলোসোফিক্যাল লেখাটি । আপনার এমন ভাবনাটি অনেক চিন্তার খোরাক যোগাবে ।

স্থানের কারনে হতে পারে, কোন রাতবালিকার খোঁপায় গুজে রাখা ফুলটি অজান্তেই পড়ে গেছে !
হতে পারে, নিজেকে একটু সুন্দর করে তুলতে যে ফুলটি তেমন কেউ বেনীতে গুঁজেছিলো, কঠিন বাস্তবের থাবা সেই ফুলটিকেই মাটিতে নামিয়ে এনেছে !
হতে পারে জীবনের সব পঙ্কিলতা ঢেকে দিতে কারো হয়তো সাধ হয়েছিলো একটি গোলাপের সান্নিধ্য যেটা শেষমেষ আর পঙ্কিলতা ঢাকতে পারেনি বরং বেঁচে থাকার নিঠুর লড়াইয়ে তাকে বিসর্জন দিতে হয়েছে নাগরিক আবর্জনায় !!!!!!!!!!!!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.