নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানার আছে অনেক কিছু, শিক্ষা নিবে কতজন?

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition)

সবার জন্যে শিক্ষা। আমার জন্যে তো বটেই। নিজে আগে শিক্ষা নিয়ে আরেকজনের মাঝে তা ছড়িয়ে দেওয়া...এটাই থাকবে আমার লেখাগুলোর উদ্দেশ্য।

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) › বিস্তারিত পোস্টঃ

ভালো কাজের মন্ত্রনালয়

১১ ই অক্টোবর, ২০১৯ রাত ১২:০১



ঘটনার গত বছরের এক রাতে। বিশ্বের বিভিন্ন দেশের অপরাধের পরিসংখ্যান নিয়ে একটি গবেষণা করছিলাম। গুগলে সার্চ দিয়ে বিভিন্ন ওয়েবসাইটে থাকা ডাটাগুলো পড়ে নোটবুকে টুকে নেওয়ার ফাঁকে হঠাৎ-ই একটা প্রশ্ন জাগলো মাথায়। আচ্ছা, বিভিন্ন দেশে প্রতি বছর মাথা পিছু কতগুলো ভালো কাজ হয়? যেমন ভাবা, তেমন কাজ! সাথে সাথে গুগলে সার্চ লাগালাম। আশ্চর্য! পৃথিবী'র মানুষগুলো'র ভালো কাজের পরিসংখ্যান নিয়ে একটিও ওয়েবসাইট নেই! এ নিয়ে কোন গবেষণাও চোখে পড়লো না!

আমি প্রায়ই গুগলকে বিভিন্ন বিষয় নিয়ে প্রশ্ন জিজ্ঞেস করি। বেশির ভাগ সময়ই সে উত্তর দেয়। কাল রাতে জিজ্ঞাসা করলাম- ''What is Good Work?'' ... ''ভালো কাজ কি?'' গুগল নিরুত্তর।

একটু ভাবিত হলাম। তবে কি ভালো কাজের কোন সংজ্ঞা নেই? তাই, একটু অন্য ভাবে চেষ্টা করলাম।

কীবোর্ডে ঝড় তুলে লিখলাম- ''What is Good?''

এবারে কিন্তু কিছু উত্তর ভেসে উঠলো স্ক্রিনে। ভালোর সংজ্ঞা হিসেবে গুগল জানালো- ''Good is that which is morally right'', অর্থাৎ, ভালো হচ্ছে সেটাই যা নৈতিকভাবে সঠিক। ভালো'র সমার্থক শব্দ সততা, ধার্মিকতা, নৈতিকতা ইত্যাদি।

থামলাম না। একে একে সমার্থক শব্দগুলো নিয়ে গুগলকে একই ধরণের প্রশ্ন করলাম। জিজ্ঞাসা করলাম- ''How many honest works held in the world every year?''

গুগল আবারো নিশ্চুপ হয়ে গেলো। প্রথম পেইজেও এ নিয়ে তথ্য সমৃদ্ধ কোন ওয়েবসাইট চোখে পড়লো না।

আমি কি তবে ভুল প্রশ্ন করছি? তা হবে কেন! আর, যা-ই হোক ভালো কাজ, সততা, ধার্মিকতা, নৈতিকতা... এগুলোর মাপকাঠি বিভিন্ন হলেও, এগুলো'র তো সার্বজনীন একটা সংজ্ঞা আছে। তাহলে এগুলো নিয়ে কেন গবেষণা হয় না? কেন এগুলো'র পরিসংখ্যান নিয়ে কোন ওয়েবসাইট নেই? প্রশ্নগুলো'র উত্তর খুঁজে পেলাম না।

দেশের একটি আইন ভাঙ্গলেই পুলিশ পিছু নেয়, ধর্মীয় আইন এদিক-ওদিক করলেই ফতোয়া জারী হয়। কিন্তু, একটি ভালো কাজ করলে কেন তার হিসেব রাখা হয় না? অপরাধ দমনের জন্যে যদি একটি প্রশাসন থেকে থাকে, ভালো কাজের জন্যে কেন থাকবে না!

এমন যদি হতো, অপরাধীদের ধরার জন্যে যেমন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ আছেন, ভালো লোকদের ভালো কাজগুলো'র জন্যে থাকবে ইন্সপেক্টর জেনারেল অব গুড ওয়ার্কস! যার কাজ হবে, সমাজের ভালো লোকদের খুঁজে খুঁজে বের করা, আর তাঁদের কাজগুলোকে পুরস্কৃত করা!

তা করতে পারলে, হয়তো নিচের ঘটনা ঘটতে দেরী হবে না!


থানায় একজন মানুষকে ধরে নিয়ে আসা হয়েছে। এ থানার কাজ ভালো ভালো মানুষকে খুঁজে বের করা।

কন্সটেবল ডিউটি অফিসারকে বললোঃ ''স্যার, এই ভালো লোককে ধরে নিয়ে এসেছি। উনি যে কাল রাস্তা থেকে ময়লা নিজ হাতে তুলে ডাস্টবিনে ফেলেছেন, এটা কিছুতেই স্বীকার করছেন না।''

ডিউটি অফিসারঃ ''কি! এতো সাহস! এক্ষুনি উনাকে ইন্টারোগেশন রুমে নিয়ে যাও। এর একটা বিহিত করতেই হবে।''

যথারীতি ইন্টারোগেশন রুমে নিয়ে যাওয়া হলো বেচারাকে। বাইরে বেশ গরম বলে ইন্টারোগেশন রুমে এ,সি, চলছে। এ যেন ফাইভ স্টার কোন হোটেলের লবি! এমনই ভাবে সাজানো রুমটি! আরামের গদি মোড়া চেয়ারে বসানো হলো ভালো লোকটাকে।

কিছুক্ষণ পরেই ওসি এলেন। সাথে ঐ এলাকার পুলিশ কমিশনার। উনাদের এলাকায় এমন কান্ড কিভাবে হলো তা জানতে এসেছেন তিনি। ডিউটি অফিসারের মুখে ঘটনা শুনে ওসি-ই ফোন করেছিলেন তাঁকে।

হাতের ঠান্ডা পানীয়টি সসম্মানে লোকটির হাতে দিয়ে বললেন- ''ভাই, কি যে মুশকিলে ফেলেছেন! গত এক সপ্তাহ ধরে ফুটপাতে ময়লাটি ফেলে রেখেছিলাম, যদি কেউ উঠিয়ে ডাস্টবিনে ফেলে, তাঁকে পুরস্কৃত করবো বলে। অনেক লোক গেলো, কেউ করেনি। আর, আপনি এই কাজটি করেছেন তো করেছেন, লুকিয়েও রেখেছেন! আপনি কি জানেন না, Ministry of Good Works-এর মন্ত্রী প্রতিটি ভালো কাজের জন্যে পুরস্কার ঘোষনা করে রেখেছেন!''

ভালো লোকটি বিরস মুখে বসে আছে তবুও। ভালো কাজটি করেছেন বলতে কুন্ঠা বোধ করছেন।

ইন্টারোগেশন রুমের টেলিফোনটি বেজে উঠলো। ওসি রিসিভারটি ধরেই দাঁড়িয়ে গেলেন।

রুমের সবাই শুনতে পেলো, তিনি বলছেন- 'জী, স্যার। ওকে, স্যার। বুঝেছি, স্যার......''

ফোন রেখে কমিশনারের দিকে তাকিয়ে বললেন ''মাননীয় মন্ত্রী, হ্যালিকপ্টার পাঠাচ্ছেন। ভালো মানুষটিকে নিয়ে যাওয়ার জন্যে। বঙ্গভবনেই তাঁর হাতে তুলে দেওয়া হবে পুরস্কার। দেশের এ মাসের সবচেয়ে ভালো মানুষ বলে কথা!''


সেদিনটা যে কবে আসবে!!!




[আমার এই লেখাটি একটি ইংরেজী দৈনিকের জন্যে অনুবাদ করতে করতে মনে হলো, আরেকবার সামুতে প্রকাশ করি। যারা এটা একবার পড়েছেন, তাদের কাছে ক্ষমা-প্রার্থী। আসলে, আমার কিছু লেখা নিজের কাছে খুব প্রিয় লাগে। এটা যেমন। মন খারাপ থাকলে, বের করে পড়ি। আজ যেমন আবার পড়লাম। সবাইকে শুভেচ্ছা নিরন্তর।]


মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১১ ই অক্টোবর, ২০১৯ রাত ১২:৫৮

রোকনুজ্জামান খান বলেছেন: অবশ্যই ভালো কাজের জন্য ভালো মানুষ কে পুরষ্কিত করা উচিত। এতে অপরাধ যেমনি কমবে তেমনি ``ভালো মানুষের ভাত নাই`` এই প্রচলিত কথা টি থেকে মানুষ সরে এসে। ভালো মানুষে পরিণত হবে।
ভালো লাগা রইলো।

১১ ই অক্টোবর, ২০১৯ রাত ১:৫৮

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: খুব গুছিয়ে সুন্দর ভাবে মতামত ব্যক্ত করেছেন। আসলেই তাই। ভালো কাজকে তুলে ধরতে হবে। তবেই, খারাপের পতন।

প্লাস ও কমেন্টের জন্যে কৃতজ্ঞতা। ভালো থাকুন।

২| ১১ ই অক্টোবর, ২০১৯ সকাল ৮:৫০

ইসিয়াক বলেছেন: অনেক চমৎকার ভাবনা থেকে এত সুন্দর সৃজনশীল একটি পোষ্ট ।
সবার ভাবনা গুলো যদি এমন হতো।
বাংলাদেশটা বদলে যেতো ।
শুভসকাল ।

৩| ১১ ই অক্টোবর, ২০১৯ সকাল ১১:৩২

রাজীব নুর বলেছেন: আমি চিন্তা করি, এক জীবনে মানুষ কত গুলো ভাল কাজ করে? অথবা এক মাসে? অথবা এক বছরে??

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.