নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানার আছে অনেক কিছু, শিক্ষা নিবে কতজন?

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition)

সবার জন্যে শিক্ষা। আমার জন্যে তো বটেই। নিজে আগে শিক্ষা নিয়ে আরেকজনের মাঝে তা ছড়িয়ে দেওয়া...এটাই থাকবে আমার লেখাগুলোর উদ্দেশ্য।

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) › বিস্তারিত পোস্টঃ

আমাদের শিক্ষার্থীদের চাকরী\'র বাজারের উপযোগী করে গড়ে তুলতে প্রয়োজন \'মেন্টরশীপ প্রোগ্রাম\'

২৩ শে নভেম্বর, ২০১৯ রাত ১১:৫৬



শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, ‘আমাদের বিশ্ববিদ্যালয়গুলো শিক্ষার্থীদের ভবিষ্যৎ চাকরির বাজারের উপযোগী হিসেবে গড়ে তুলতে পারছে না। নিয়োগদাতারা অভিযোগ করেন, তারা দক্ষ কর্মী পাচ্ছেন না।’ [প্রথম আলো অনলাইন, ২৩ নভেম্বর ২০১৯, ২০:২৪]

আমি মনে করি, শিক্ষামন্ত্রী ঠিক বলেছেন....এখানে উল্লেখ্য যে, একাডেমিক এবং জব ওয়ার্ল্ড সম্পূর্ণ আলাদা......চাকরীতে যে ধরণের চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয় সেই শিক্ষা আমাদের শিক্ষার্থীরা শিক্ষা প্রতিষ্ঠান থেকে পায় না...

এই ধরণের সমস্যা শুধু আমাদের দেশে নয়, উন্নত দেশের বিশ্ববিদ্যালয়গুলোও ফেইস করে......আর, এই সমস্যা'র সমাধান হিসেবে তারা নিজেদের এলামনাইদের থেকে কয়েকজনকে বর্তমান শিক্ষার্থীদের 'মেন্টর' হিসেবে নিয়োগ দেয়......এই মেন্টররা নিজেদের অভিজ্ঞতা শেয়ার করে শিক্ষার্থীদের জবের জন্যে তৈরী করেন। তাঁরা নিজেদের 'মেন্টি'-দের চাকরী দিয়ে দেন না, বরং, চাকরী'র পেতে যে ধরণের স্কিলস দরকার, সেগুলো গড়ার ব্যাপারে সাহায্য করেন।

আমাদের দেশের বিশ্ববিদ্যালয়গুলো সেরকম করে কি? আমাদের সময় ছিলো না, এখন করে কি না জানি না। যদি না করে থাকে, তাহলে, মেন্টরশীপ প্রোগ্রাম খুব তাড়াতাড়ি শুরু করা উচিৎ বলে মনে করি।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৪ শে নভেম্বর, ২০১৯ ভোর ৬:৪৪

চাঁদগাজী বলেছেন:


জ্বী, মেরন্টরশীপ দরকার, আপনাকে কাজটা দেয়ার দরকার; তখন দেশে শিক্ষার্থীই আর থাকবে না। এই পোষ্ট হয়তো পাবনার অভিজ্ঞতা থেকে?

২| ২৪ শে নভেম্বর, ২০১৯ ভোর ৬:৪৫

চাঁদগাজী বলেছেন:



শিক্ষকেরা কি ম্যানটর নয়?

৩| ২৪ শে নভেম্বর, ২০১৯ সকাল ৮:০১

মোঃ ইকবাল ২৭ বলেছেন: উন্নত কোন কোন দেশে মেন্টর পদ্ধতি চালু রয়েছে ?

৪| ২৪ শে নভেম্বর, ২০১৯ সকাল ৯:২৩

রাজীব নুর বলেছেন: বহু স্কুল কলেজের শিক্ষক সেই পুরানা আমলের। তাদের উন্নত টেনিং দরকার।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.