নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে \"আমার কবিতা নামে\" আমি ব্লগিং করি মূলত নিজের ভেতরে জেগে উঠা ব্যর্থতা গুলোকে ঢেকে রাখার জন্য । দুনীতিবাজ, হারামখোর ও ধর্ম ব্যবসায়িদের অপছন্দ করি ।

সাখাওয়াত হোসেন বাবন

আমার পরিচয় একজন ব্লগার, আমি সাহসী, আমি নির্ভীক, আমি আপোষহীন । যা বিশ্বাস করি তাই লিখি তাই বলি ।

সাখাওয়াত হোসেন বাবন › বিস্তারিত পোস্টঃ

অর্থ পাচার ও প্রতিরোধ , সবচেয়ে বেশি অর্থ পাচার হয় ভারতে

১২ ই জুন, ২০২২ সকাল ১০:২৮



এবারের বাজেটের বিদেশে পাচার হওয়া অর্থ ফেরত আনার ব্যাপারে অর্থমন্ত্রী জোরালো বক্তব্য দিয়েছেন। বিষয়টা অপ্রত্যাশিত । এতে অর্থ পাচারকারীরা সাহস পাবে ।
অর্থ পাচারকারীদের সুযোগ দেবার আগে, কোথায়, কিভাবে,কত অর্থ পাচার হচ্ছে, সে বিষয়টি খতিয়ে দেখা উচিত । পাচার হওয়া অর্থ ফিরিয়ে আনার চেয়ে পাচার রোধে প্রতিরোধ গড়ে তুলাটা বেশি কার্যকর ।

স্বাভাবিক ভাবে মনে করা হয়, বাংলাদেশ থেকে অর্থ শুধু , সুইচ, ব্যাংক কিংবা ইউরোপ, আমেরিকা,কানাডাতেই পাচার করা হয় । তা কিন্তু নয় বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি অর্থ পাচার হচ্ছে, ভারতে । আবার মধ্যপ্রাচ্য থেকে অর্থ ও সোনা পাচারের জন্য রুট হিসাবে ব্যবহার করা হয় বাংলাদেশকে ।
ক্ষুদ্র ক্ষুদ্র পরিসরে চিকিৎসার নামে, আমদানির নামে প্রতি বছর বাংলাদেশ থেকে ভারতে যে পরিমাণ অর্থ পাচার হয় তা বিশ্বের অন্যান্য দেশে পাচার হওয়া অর্থের দ্বিগুণ বা তার বেশি ।
ভারতে অর্থ পাচার করাও সহজ এ দেশে হুন্ডি ব্যবসায়ীর কাঁছৈ টাকা দিলেই সেটা নিমিষে ভারতে পৌঁছে যায় । এতো নিরাপদ আর কি হতে পারে? ইউরোপ,আমেরিকা থেকে তো রেমিট্যান্স আসে কিন্তু ভারত থেকে আসে শুধু ষড়যন্ত্রের গন্ধ। বাংলাদেশ থেকে পাঠানো অর্থ বাংলাদেশের বিরুদ্ধেই অপপ্রচারে ব্যবহৃত হয় ।

প্রশ্ন জাগতে পারে অর্থ কেন পাচার হয় । এক কথায় বলা যায়, দুনীতিবাজেরা সব সময় নিরাপদ অশ্রয় খূুজে । অবৈধ উপাজন বিদেশে পাঠিয়ে সেই টাকায় সুখে খুজে । তবে যদি কার্যকর ব্যবস্থা নেওয়া হয়ে তবে অর্থ পাচার সহজেই বন্ধ করা যায় । ব্যাংক সহ , সঞ্চয় পত্রে সুদের হার কমিয়ে দেওয়ার ফলে বাজারে প্রচুর তরল অর্থের সরবরাহ বেড়ে গেছে । এর ফলে একটা শ্রেনী লাভবান হচ্ছে, মানুষ তাদের সঞ্চয় হারাচ্ছে অন্যদিকে সরকার সুদের বোঝা থেকে সামান্য সুবিধা পেলেও দেশ ক্ষতি গ্রস্থ হচ্ছে । পরিকল্পনাটি হওয়ার কথা ছিলো , সঞ্চয় পত্র বিক্রির অর্থ সরকার বিভিন্ন ব্যাংক ও প্রতিষ্টানে প্রদত্ত সুদের হারের চেয়ে বেশি হারে বিতরণ করে লাভবান হওয়া । কিন্তু নানা ভুল সিদ্ধান্তের ফলে সঞ্চয় পত্রের সুদকে সরকার বোঝা মনে করছে , এটা বোঝানো হচ্ছে । তাই সঞ্চয়পত্র ও অন্যান্য বন্ডের সুদের হার বাড়ালে সরকার ও দেশ ই লাভবান হবে ।

সুধাংশু ভদ্র, পিকে,প্রদীপ সাহার মতো কিছু অসৎ ব্যক্তিরা বাংলাদেশ থেকে হাজার হাজার কোটি টাকা প্রতিবছর ভারতে পাচার করছে। এটা এখন ওপেন সিক্রেট।
বাংলাদেশের নাগরিক পরিচয়ে চাকরি বাকরি, ব্যবসা করে এই দেশে আর বউ, পোলাপান, টাকা জমায় ভারতে। অর্থ পাচার রোধে আইনশৃঙ্খলা বাহিনীকে এদের ব্যাপারে খোজ নিতে হব। অভি লম্বে একটি কমিটি করে এদের খুজে বেরা করা দরকার । এমন ও আছে, থাকে ভারতে বেতন তুলে বাংলাদেশ সরকারের । এরা কারা ? এরা কারা ?

এছাড়া ভারতের হিন্দু সন্ত্রাসী জঙ্গি দল বিজিপি'র এজেন্ট হিসাবে কাজ করে বাংলাদেশের হিন্দু- মুসলিম ভ্রাত্রীয় সম্পর্কে ফাটল ধরাবার চেষ্টা করে যাচ্ছে বহুদিন থেকে। দেশের স্বার্থে এদের চিহ্নিত করে দ্রুত ব্যবস্থা নেওয়া জরুরি। তা না হলে বিদেশে অর্থ পাচার বাড়তেই থাকবে পক্ষান্তরে অস্থির হবে দেশের অভ্যন্তরিন রাজনীতি।

সাখাওয়াত বাবনের ব্লগ থেকে ।

মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১২ ই জুন, ২০২২ সকাল ১১:৩৩

মোহাম্মদ গোফরান বলেছেন: অর্থ পাচার বন্ধ হোক।

হিন্দু সন্ত্রাসী জংলী দল এই শব্দ গুলো পরিহার করা উচিৎ। ধর্ম দিয়ে কাউকে আইডেন্টিফাই করা অনুচিত।

১২ ই জুন, ২০২২ দুপুর ১২:১৭

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: বিজিপি ভারতের হিন্দু ধর্মের নামে রেজি: দল । আরএসএস এখনো আমেরিকার তালিকা ভুক্ত সন্ত্রাসী দল । ধর্মের নাম নিয়ে যে ধর্মের লোকজন ই সন্ত্রাস করুক না কেন তারা সন্ত্রাসী বলে গন্য হবে ।

২| ১২ ই জুন, ২০২২ দুপুর ১২:২১

সেজুতি_শিপু বলেছেন: জনাব,আপনার লেখার বিষয়টা কি? টাকা পাচার না মুখরোচক বিদ্বেষ। দুর্ভাগ্যজনকভাবে আমাদের দেশের বিপুল পরিমান অর্থ পাচার হ্য়। কেন হয় , কীভাবে হ্য়, কোথায় হ্য় এ নিয়ে গবেষণা করার প্রতিষ্ঠান আছে, গবেষণাপত্র আছে। ১৯ মে দি ডেইলী স্টার এ প্রকাশিত একটি প্রতিবেদনে পাওয়া তথ্য প্রতিবছর গড়ে ৭৩ হাজার কোটি টাকা পাচার হোয় যা প্রধানত: US,UK, Canada,UAE, HongKong, Singapur, Malasia , Austrelia,Filipine ,India ইত্যাদি দেশে যায় বলে উল্লেখ রয়েছে। টাকা মূলত উন্নত ৩৬ দেশে পাচার হচ্ছে । ভারতেও হচ্ছে । তবে ভারতে বিপুল পরিমান অর্থ ব্যাংকিং চ্যানেলে বৈধ করার সুযোগ নেই বিধায় সেটি ততটা আকর্ষনীয় গন্তব্য নয়। পি কে হালদার টাকা কানাডা স হ বিভিন্ন দেশের সাহায্য নিয়েছে। বেগম পাড়া,...Your second home, panama papers, paradise papers, pandora papers এগুলি তো পত্রিকায় আলোচিত। পড়েন টড়েন তো, তাইনা? হিন্দু সম্প্রদায়ের মানুষও এদেশেরই মানুষ, সমুদয় সত্- অসত্, সাধু- চোর বৈশিষ্ট্যসহ।তারা ভারতেও টাকা যে পাঠায়না তা বলা যাবে না। কিন্তু যেভাবে লিখেছেন একেবারে ..........।বাংলাদেশ থেকে সবচেয়ে বেশী টাকা ভারতে পাচার করছে হিন্দুরা! তথ্যসূত্র উল্লেখ করলে ভালো হত না?
এটা বুঝি, তাদেরকে আলাদা করে কটাক্ষ করলে একটু ভালো হয়তো লাগে, কেষ্টা বেটাই চোর বলে নিজের পিঠ চাপড়ানোর সুযোগ থাকে হ্য়তো। কিন্তু মানুষ হিসেবে নিজে উলংগ হয়ে পড়লেন যে।

১২ ই জুন, ২০২২ দুপুর ১:২৮

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আগুন দেখলেই মনে করেন ল্যাজে লেগে গেছে তাই না ? আপনার জ্ঞান, দেখে মুগ্ধ হলাম , একটু খোজ খবর নিন । গুগল থেকে হাজারটি লিংক দিতে পারি । এক পিকে সাহার ভারতে পাচার অর্থ পরিমাণ জানেন কি ? লেখাটা আবার পড়ুন , এখানে বলেছি খোজ নিয়ে বের করতে হবে ভারতে পাচার হওয়া মোট টাকার পরিমাণ কি । কি কি উপায়ে ভারতে অর্থ পাচার করা হচ্ছে সেটাও বলেছি । হিন্দুসহ অন্যান্য ধর্মের লোকেরা মুসলিমদের সাথে মিলে মিশে এ দেশে যুগের পর যুগ বসবাস করে আসছে । কিন্তু নব্য গজিয়ে উঠে বিজিপি , আরএসএস সন্ত্রাসীরা এ দেশে বিষ ছড়াচ্ছে .......... বিদ্বেষের কথা যদি বলেন, সেটা তো ভারতের চিত্র দেখতেই পাচ্ছি ।

ভারতের এমন কিছু করা উচিত নয় যার প্রভাব এখানে পরে , এ কথা কে বলেছে জানেন ? একটু পড়েন টরেন

ধন্যবাদ

৩| ১২ ই জুন, ২০২২ দুপুর ২:০২

সেজুতি_শিপু বলেছেন: লেখক বলেছেন: "আগুন দেখলেই মনে করেন ল্যাজে লেগে গেছে তাই না ?"- আগুন চারদিকে জ্বলছে দেখি - ফ্রী মিডিয়ার যুগ না? লেজে না খালি মগজেও জ্বলে মাঝে মাঝে- নির্বোধের বানী বলে অগ্রাহ্য করেই চলি। মাঝে মাঝে ধৈর্য্যচ্যুতি ঘটে।
আহা! একটা দুটো লিংক দিলে পড়তে পারতাম।যদি একটু জ্ঞান বাড়তো।

বিষ- বিদ্বেষ খালি দেখা? ইউটিউব খুললেই নহর বয়ে যায়। নীলকন্ঠ হয়ে যাচ্ছি দিনে দিনে। ওরা তো সেদিনের শিশু।

১৩ ই জুন, ২০২২ সকাল ৯:৫৯

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: অজ্ঞরে যেমন জ্ঞান দিতে নেই অন্ধরে তেমন লিংক দিতে নাই । এদেশে ঘাপটি মেরে থাকা ভারতীয় চোর,বাটপার,দুনীতিবাজগুলোর লিংক দেওয়া শুরু করলে মন্তব্য লেখার জায়গা থাকবে না । চোরের মন সব সব পুলিশ পুলিশ, প্রিয়া সাহারা যখন নিজেদের ঘরে আগুন নিজেরাই আগুন দিয়ে উল্টা মামলা দিয়ে ট্রামরে বাবা ডাইক্কা বাংলাদেশর নামে বিচার দেয় তখন ও কি চান্দি গরম হয় নাকি শীতল দেবীর পরশ পান ? অর্থ পাচারকারীদের পক্ষে সাফাই গায় অর্থ পাচারকারীরাই । এই দেশে মেয়ে বড় করে বিয়া দেয় ভারতে নিয়ে সাথে যৌতুকের টাকা হুন্ডির মাধ্যমে লুকিয়ে নিয়ে যায় । এসব দেখে দেখে পুরাণ ঢাকায় বড় হয়েছি । এই দেশের হিন্দু মুসলিমরা নেহাত ই শান্তি প্রিয় ও ভদ্র বলে প্রিয়া সাহারা সুযোগ নেয় । তলে তলে অনেক প্রিয়া সাহা তৈরি হচ্ছে । সেটাও বোঝা যায় । বাংলাদেশিদের ভ্রাতৃত্ব আর বিজিপি এজেন্টদের ফরফরানি আজকাল চোখে পড়ার মতো :)

যতোই গরুর গোস্ত খাওয়ান চার পায়ে প্রাণীর স্বভাবই হচ্ছে গু দেখলে মুখ দেওয়া । কিছু বলার নাই :)

৪| ১২ ই জুন, ২০২২ বিকাল ৩:০৩

রাজীব নুর বলেছেন: অর্থ পাচার তো আমি আর আপাওনি করি না। কারা করে? সরকারের লোকজন করে। এখন সরকার কি সরকারের লোকজন গ্রেফতার করবে? করবে না।

১৩ ই জুন, ২০২২ সকাল ৯:৫৩

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: সব দোষ এক পক্ষকে দিয়ে লাভ নেই । আমি লেখায় বলেছি , অর্থ প্রচার কতোটা হচ্ছে , সেটা খুজে দেখা উচিত । ভারতে নিবরে বাংলাদেশ থেকে কোটি কোটি টাকা পাচার করা হচ্ছে । এদের ধরা উচিত

৫| ১২ ই জুন, ২০২২ বিকাল ৪:০৯

খাঁজা বাবা বলেছেন: মোহাম্মদ গোফরান বলেছেন: অর্থ পাচার বন্ধ হোক।
হিন্দু সন্ত্রাসী জংলী দল এই শব্দ গুলো পরিহার করা উচিৎ। ধর্ম দিয়ে কাউকে আইডেন্টিফাই করা অনুচিত।

গোফরান ভাই মোল্লা শব্দটা খুব ব্যবহার করেন। সেটা তার ভাল লাগে।
নোট রাখলাম। :)

১৩ ই জুন, ২০২২ সকাল ৯:৫৫

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: দলটি এখনো আমেরিকার সন্ত্রাসী তালিকায় রয়েছে তাহলে সন্ত্রাসী বলা যাবে না কেন ? সন্ত্রাসীদের সন্ত্রাসী বলতে শিখুন । বাংলাদেশীদের ভদ্রতাকে অনেকে দূর্বলতা হিসাবে দেখছে ।

৬| ১৪ ই জুন, ২০২২ রাত ১২:১৯

অর্ক বলেছেন: আমার একটি লেখায় আপনার মন্তব্যের প্রতিমন্তব্যে লেখা। (অনিবার্য কারণে লেখাটা ডিলিট করা হয়েছে।) লেখাতে পড়ে থাকলে এই মন্তব্য ডিলিট করে দিন দয়া করে।

"
ভাই, অন্যভাবে নিবেন না দয়া করে। আপনার ব্রেইন ওয়াশ্ড। আমার জন্য যুক্তিতর্ক বাদানুবাদের উর্দ্ধে পৌঁছে যাওয়া মানুষ আপনি।

আপনার মন্তব্যের উত্তর দুয়েক কথায় দেয়া অসম্ভব। যথাসম্ভব সংক্ষেপেই বলছি।

আমি ভারতের একশো ঘটনার উদাহরণ দিতে পারি, যেখানে মুসলমানদের দ্বারা হিন্দুরা অত্যাচারিত হয়েছে। বিচ্ছিন্ন কিছু ঘটনা দিয়ে একটি রাষ্ট্রের ব্যাপারে সিদ্ধান্ত নেয়া ঠিক নয়। বহু আগে কোনও একটা লেখাতে বলেওছি, ভারতে মুসলিমরা যে দাপটের সঙ্গে থাকে, তা এখানে অর্থাৎ বাংলাদেশে সংখ্যালঘুদের জন্য চিন্তারও অতীত। বিজেপি বা নরেন্দ্র মোদি কেউউ মুসলিম বিরোধী নয়। সবাইকে নিয়ে সুখে শান্তিতে বাঁচতে চায় তারা। আমার "প্রিয় নরেন্দ্র মোদি" শিরোনামের লেখাটি পড়বেন সম্ভব হলে। ওখানকার মুসলমানদের চূড়ান্তভাবে ক্ষতি করেছে কংগ্রেস পার্টি। শিক্ষাদীক্ষা তথ্য প্রযুক্তি জ্ঞান বিজ্ঞান থেকে বঞ্চিত করে এক অক্ষম ভোট ব্যাংক বানিয়ে ছেড়ে দিয়েছে সংখ্যালঘু মুসলিমদের। নরেন্দ্র মোদি প্রচুর করে যাচ্ছেন তাদের জন্য। ওখানকার বিভিন্ন সমাজকল্যাণমূলক প্রোগ্রাম থেকে সবচেয়ে বেশি লাভবান হয়েছে দরিদ্র মুসলিমরা।

ধন্যবাদ।
"

১৪ ই জুন, ২০২২ সকাল ১০:৩৬

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: শুকরিয়া আদায় করুণ একটি সভ্য মুসলিম দেশে আপনি বসবাস করেন এবং মুসলিমদের বিরুদ্ধেই বিষাদাগার করেন । আন্ত:জাতিক ভাবে সন্ত্রাসী হিসাবে স্বীকৃতি প্রাপ্ত এক সন্ত্রাসীকে বলছেন, মুসলিম দরদী । যে লোক কিনা গুজরাটে ৪০০০ হাজার মুসলিমকে পুড়িয়ে মেরে প্রধানমন্ত্রী হয়েছে । সকল মুসলিম নির্যাতনের মাস্টার মাইন্ড হচ্ছে , সেই তালিকা ভুক্ত সন্ত্রাসী । আপনার ধ্যান ধারনা যে কোন স্তরে আছে সেটা বুঝতে পারছি । বাংলাদেশ বলেই এসব বলতে পারছেন। কংগ্রেস ছিলো বলেই ভারত মহান হয়েছিলো আর এখন এক সন্ত্রাসীর নেতৃত্বে সেটা জঙ্গলে পরিনত হয়েছে । আমি ও চাই বিজিবি আরো ১২ বছর ক্ষমতায় থাকুক । আপনার গতকালকের পোষ্ট পড়েছি, এডমিন সেটা ডিলিট করে দিয়েছে , তা না হলে গ্রেফতার হতে পারতেন ।

আমার পোস্ট , লেখা এড়িয়ে চলুন ।

৭| ১৪ ই জুন, ২০২২ সকাল ৮:২১

সৈয়দ মশিউর রহমান বলেছেন: আমাদের দেশে একটি বিশেষ সম্প্রদায়ের যারা আর্থিকভাবে মোটামুটি সচ্ছল তারা সবাই ভারতে টাকা পাচার করে।

১৪ ই জুন, ২০২২ সকাল ১০:৩৯

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: এটা দিনের মতো পরিষ্কার । কিন্তু রাজনৈতিক ও বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কারণে কেউ এই বিষয়টি নিয়ে কথা বলে না । তবে রাস্ট্র এ বিষয়ে ব্যবস্থা নিবে বলে আশা রাখি ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.