নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিঃসীম নীল আকাশে পাখী যেমন মনের আনন্দে উড়ে বেড়ায়, কল্পনার ডানায় চড়ে আমিও ভেসে চলেছি মনের আনন্দে--রূঢ় পৃথিবীটাকে পিছনে ফেলে।

খেয়ালের বশে কোন পথে চলেছো পথিক...

শামছুল ইসলাম

পাখী ডানায় ভর করে মুক্ত নীল আকাশে মনের আনন্দে উড়ে বেড়ায়, আমিও কল্পনার ডানায় চড়ে মনের গহীন আকাশে .......

শামছুল ইসলাম › বিস্তারিত পোস্টঃ

একটি নাস্তার দাওয়াত

০২ রা মার্চ, ২০২০ দুপুর ১:৪৮

রোদ্রকরোজ্জল ফালগুনের সকালে ছোট্ট এক ফুলের বাগানে একঝাক প্রৌঢ় ছবি তুলছে । সবার-ই চুলে, দাঁড়িতে পাক ধরেছে, সাদা রংয়ের আধিক্য । কিন্তু মনটা এখনো সবুজ, এই ফুলে শোভিত বাগানের মতই । বেলা তখন ১০ টা । শুক্রবার ছুটির দিনে এই সময় এদের অনেকেই বিছানা ছেড়ে ওঠে না । অথচ আজ সকাল ৮ টায় ঢাকা ক্লাবের গেস্ট হাউসে সবাই সমবেত । ৮০-৮২ সালে নটরডেম কলেজে পড়ার সময় তো এটাই অভ্যাসে পরিণত হয়েছিল । সেই দিনগুলোর স্মৃতিকে জাগিয়ে তোলার জন্য এক সকালের ঘুমকে বিসর্জন দিয়ে ২৮ জন একত্র হয়েছিল ।
.
শুনতে যতটা সোজা মনে হচ্ছে, বহুকাল বিচ্ছিন্ন এতগুলো লোককে একত্র করা কিন্তু চাট্টিখানি কথা নয় । এই কৃতিত্বের সিংহভাগ বুলুর – ওর বিশাল নামটা ছোট হয়ে এই প্রিয় নামেই বন্ধুরা ডাকে । মেসেঞ্জারে বুলু ২৮ ফেব্রুয়ারি সকালে নাস্তার দাওয়াত দিল । অনেকেই সাড়া দিচ্ছে । দিল্লির সুলতানের মত আমাদের একজন সুলতান আছেন । উনি সুলতানদের মতোই খাওয়া-দাওয়ার বিষয়ে খুব সিরিয়াস; প্রায়ই বিভিন্ন রেস্টুরেন্টের ছবিসহ ফেসবুকে পোস্ট দেন । মহামান্য সুলতান খাবারে মেনু জানতে চাইলেন । মেনুর আইটেম দেখে আমি প্রতিক্রিয়া ব্যক্ত করলাম, জিভে জল এসে গেছে । সুতরাং ১০০০ টাকা নাস্তাবাবদ খরচ ধার্য হলেও পেট পূজার এই সুযোগ হাতছাড়া করা যায় না ।
.
সকাল ৮:২৬ এ ঢাকা ক্লাবের গেটে । উনাকে(স্ত্রী) একটা ফোন দিলাম । নতুবা উনি চিন্তিত থাকেন । কারণ মুঠোফোনের সাথে আমার সখ্যতা মোটেই সুখের নয় । ওরা প্রায়ই আমাকে ছেড়ে ছিনতাইকারীর হাতে চলে যায় । নিরাপত্তারক্ষী আমার কাছে জানতে চায় কোথায় যাব? বললাম, গেস্ট হাউস । উনি পথ দেখিয়ে দিলেন । উনার নির্দেশিত পথে পৌঁছে গেলাম আমাদের মিলন মেলায় – গেস্ট হাউসে । দেখি প্রবেশমুখে জাওয়াদ সুখটান দিচ্ছে সিগারেটে, সাথে শশ্রুমন্ডিত, সাজ্জাদ (লাইক থেকে নামটা পেলাম।) । (যাহ, নামটা মনে আসছে না। অনেকের নামই মনে নেই; তবে চেহারা দেখলেই চিনতে পারি কলেজের বন্ধুকে।) আড্ডায় গেলে আমি বন্ধুদের থেকে সিগারেট চেয়ে খাই; এমনিতে খাওয়া হয় না । সিগারেট খেতে খেতে আলাপ চলছে । এর মধ্যে শাফিনের গাড়ি এসে থামল, খালেদ সহ জনা চারেক বন্ধু নামলো । সবাই মিলে ভিতরে ঢুকলাম । ততক্ষণে খাওয়ার টেবিলের চারিদিকে জড়ো হয়ে গেছে প্রায় বিশ জন । এতো সকালে উত্তরা থেকেও বন্ধুরা এসেছে । তাই দেখে সোহেল রসিকতা করে বলল, উত্তরাবাসীরা এতো সকালে কেমন করে আসলো? তারা কি বিশেষ কোন পেশার লোক কি-না? ( মানে চুরি বিদ্যার সাথে জড়িত কি-না।) এমন ছোটখাট আরো অনেক রসিকতায় সকালটা গড়িয়ে যেতে থাকলে । তার দু’চারটা বলাই যায়।
.
আমার পাশে বসেছিল, নামটা মনে আসছে না, জাহিদকে মোবাইল ডাইলের ফ্যাক্টরি সম্বন্ধে জানতে চাইলো । জাহিদ ওর স্বভাবসুলভ মজার ভাষায় বলে চলেছে; আমরা সবাই হাসছি । আমি নিশ্চিত, এই ঘটনাটা আমি বললে সবাই এভাবে হাসতো না । বলাটা একটা আর্ট, সবাই পারে না । হাসির রেশ না কাটতেই জাহিদ ওর স্টক থেকে দ্বিতীয়টা বের করলো । একজন চাকরিপ্রার্থী যুবককে ইন্টারভিউ বোর্ডের এক সদস্য জিজ্ঞেস করলো,
- ‘আপনি কোথায় থাকেন?’
প্রার্থী বললো, ‘বাহ্মণবাড়িয়া’।
প্রশ্নকর্তা হাসি হাসি মুখে বললে, বানান করুন তো ‘বাহ্মণবাড়িয়া’?
প্রার্থী তৎক্ষণাৎ উত্তর দিল, ‘না, না, আমি ঢাকায় থাকি ।‘
আবারও হাসি ।
আরো হাসি, আরো মজার কিছু কথা ছিল । তবে সে গুলো শালীনতার মাত্রা ছাড়িয়ে যাওয়ায় ছাপার অক্ষরে লিখলাম না । কিন্তু আমি নিশ্চিত, সবাই সেসব স্মরণ করে অবসরেও একচোট হেসে নেবে; আর স্মরণ করবে সুলতানের সুলতান ক__ম কাহিনি, জসিমের বিজ্ঞাপন চমক, গাজীর রাজা কাহিনি এবং জাহিদের করোনা নিয়ে কৌতুক।
.
সকালে নাস্তার প্রতিটি উপাদানই খুব মজার ছিল । নাস্তার সাথে সাথে চলছে আলাপ। করোনা থেকে ব্যাংক, কিছুই বাদ যাচ্ছে না । চা খেয়ে নাস্তা পর্বের ইতি টেনে বাইরে এলাম । মাহবুবের কাছ থেকে ধারকরা সিগারেট নিয়ে সুখটান দিচ্ছি।
.
জুম্মার দিন । তাই ইচ্ছে থাকা সত্ত্বেও সবার কাছ থেকে বিদায় নিয়ে আমি আর খালেদ বেরিয়ে আসলাম । চলমান জীবনের ভিড়ে হারিয়ে গেলাম শাহবাগে । পিছনে পড়ে রইলো একটা মিষ্টি সকালের কিছু অমূল্য স্মৃতি ।
.
মো. শামছুল ইসলাম
০১ মার্চ ২০২০

মন্তব্য ১০ টি রেটিং +৪/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০২ রা মার্চ, ২০২০ দুপুর ২:৩৯

রাজীব নুর বলেছেন: সহজ সরল ভাবে লিখে গেছেন।
মাঝেমাঝে এরকম দাওয়াত মন্দ নয় লাগে না।

০২ রা মার্চ, ২০২০ দুপুর ২:৪১

শামছুল ইসলাম বলেছেন: ধন্যবাদ রাজীব ভাই ।
হ্যাঁ, মাঝে মাঝে এমন দাওয়াত পেলে মন্দ হয় না ।

২| ০২ রা মার্চ, ২০২০ বিকাল ৫:১৪

করুণাধারা বলেছেন: মিলনাত্মক কাহিনী সবসময়ই ভালো লাগে, এটাও ভালো লাগলো। তাছাড়া এবার আর ঢাকা ক্লাবের মিলনমেলা থেকে ফেরার পথে মোবাইল ফোন হারান নি বলেও ভাল লাগল। এই ধরনের গেট টুগেদার প্রানবন্ত করে তোলে।


০৪ ঠা মার্চ, ২০২০ সকাল ১১:১১

শামছুল ইসলাম বলেছেন: ধন্যবাদ ।
হা হা হা । ভালো বলেছেন, এবার মিলনাত্মক মেলাটা বিয়োগান্তক হয়নি ।

৩| ০২ রা মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:২৪

ভুয়া মফিজ বলেছেন: একটা বয়সের পরে এমন মিলনমেলা অর্গানাইজ করা খুব একটা সহজ হয় না। আপনারা পেরেছেন। মাঝেমধ্যেই এভাবে সবাই একটা জায়গায় মিলিত হবেন। একটা রুটিন তৈরী করে ফেলুন।

০৪ ঠা মার্চ, ২০২০ সকাল ১১:১৬

শামছুল ইসলাম বলেছেন: ধন্যবাদ ।
আসলেই নানা ব্যস্ততা, ঝামেলায় মিলনমেলার আয়োজন করা কঠিন ।
তবে বুলুর মতো একজন থাকলে অনেক কিছুই সম্ভব ।
ওর উদ্যোগেই আমরা তৃতীয়বারের মতো মিলিত হলাম ।

রুটিন করাটা বোধ হয় সম্ভব নয়; কোন একটা উপলক্ষ্যে সবাই মিলিত হই।

৪| ০২ রা মার্চ, ২০২০ রাত ৮:১৯

নেওয়াজ আলি বলেছেন: সাবলীল সুন্দর উপস্থাপন । ভালো থাকুন।

০৪ ঠা মার্চ, ২০২০ সকাল ১১:১৭

শামছুল ইসলাম বলেছেন: ধন্যবাদ ।

হৃদয় চাইলে লেখা বোধ হয় বাঁধ মানে না।

৫| ০৪ ঠা মার্চ, ২০২০ রাত ১২:০৭

আহমেদ জী এস বলেছেন: শামছুল ইসলাম,





এরকম গেট-টুগেদার আমাদের মাঝে মাঝেই হয়। এইতো কদিন আগেই একটা হয়ে গেলো। সবই ন্যাংটোকালের বন্ধু। সুতরা্ং এমন আড্ডায় শালীনতার মাত্রা ছাড়িয়ে কি কি বলা হতে পারে তা সহজেই অনুমেয়। একটা কোয়ালিটি রি-ফুয়েলিঙ।

আপনাদের অমন মধুময় মিলনের কথকতা আবারও আমাকে ফিরিয়ে নিয়ে গেছে আমাদের দিনটিতে। ভাবছি, কাল-পাত্র ভেদ হলেও কোনও মিলনমেলায় ছেলেবেলার সব বন্ধুরা বোধহয় একই রকমের ছেলেমানুষ হয়ে ওঠে!

০৪ ঠা মার্চ, ২০২০ সকাল ১১:২৩

শামছুল ইসলাম বলেছেন: ধন্যবাদ ।

আপনি ভাগ্যবানদের একজন । এই বয়সেও ন্যাংটোকালের বন্ধুদের নিয়ে আড্ডা দিতে কয়জন পারে ।

সুতরা্ং এমন আড্ডায় শালীনতার মাত্রা ছাড়িয়ে কি কি বলা হতে পারে তা সহজেই অনুমেয়। একটা কোয়ালিটি রি-ফুয়েলিঙ। - হা হা হা... যথার্থ বলেছেন ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.