নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ইচ্ছে থাকিলে উপায় হয়, আমার কেবল উপায় থাকিলেই ইচ্ছে হয়

শিস্‌তালি

Stay Hungry, Stay Foolish!Stay Sexy, Stay Virgin!!!

শিস্‌তালি › বিস্তারিত পোস্টঃ

কষ্টের রংধনু!!!

১৮ ই আগস্ট, ২০১৪ রাত ১:০৪

চারপাশের মানুষের কতরকম কষ্ট!!!

কেউ কেউ বিয়ে করে প্রচণ্ড কষ্টে আছে...... আবার কেউ কেউ আছে সুন্দর সময় থাকতে থাকতেই বিয়ে করতে না পারার কষ্টে!!!

অনেকেই চাকরি না পেয়ে কষ্টে আছেন... আবার বিশ্বাস করুন আর নাই করুন চাকরি পেয়েও কেউ কেউ তার চেয়ে অনেক বেশী কষ্টে আছেন মনের মত জব না পেয়ে!!!

সেদিন সেলসের এক ভাইয়া কথা প্রসঙ্গে বলছিলেন, ভাই আমার জন্য দোয়া করবেন যেন তাড়াতাড়ি পার্মানেন্ট হয়ে যাই। হেসে বললাম, আপনিতো জয়েন করসেন খুব বেশীদিন হয় নাই, এত তাড়াতাড়ি পার্মানেন্ট হয়ে কি করবেন? উনি ম্লান হেসে রিপ্লাই দিলেন, ভাই বিয়ে করব। কন্ট্রাক্টচুয়ালকে কেউ মেয়ে দিতে চায় না!!!

আসলেইতো, এভাবে এর আগে ভেবে দেখিনি! তারও অনেক আগে মোহাম্মদপুরে পাঁচ বছরের এক ছোট্ট মেয়েকে রক্ত দিতে গিয়ে জেনেছিলাম, বাবা-মা'র একমাত্র মেয়ে এই এতটুকুন বাচ্চাটাকে কদিন পরপরই ব্লাড দিতে হয় এবং মাঝে মাঝে ব্লাড সময়মত পাওয়া না গেলে কিরকম টেনশনে দিন কাটাতে হয় ওনাদের! পরিচিত একাধিক মুখ এই মুহূর্তে সেই ছোট্ট মেয়েটির মতই মরনব্যাধিতে ভুগছে! অনেক আগে ঢাকা ভার্সিটিতে এক বুড়ো রিকশাওয়ালা মামার কাছ থেকে শিক্ষা পেয়েছিলাম, আল্লাহর কাছে নিজের জন্য কিছু চাইতে হলে স্রেফ একটা জিনিসই চাওয়া যায় আর তা হল নিজের শারীরিক সুস্থতা! এছাড়া নিজের অন্য কোন কিছুর জন্য দোয়া করা নাকি ওনার ভাষায় ফকিরনী মার্কা দোয়া ;)

অনেকেই আছেন সন্তান জন্ম দিতে না পারার কষ্টে, অনেকের আবার সন্তান জন্ম দিয়েও সেই সন্তানের শারীরিক কিংবা মানসিক প্রতিবন্ধকতার দুঃখে দুঃখী হবার যন্ত্রণা নিয়ে দিন কাটে আর কারও কারও গর্বের সন্তান গর্ভেই মারা যাবার তীব্র কষ্ট!



কারও মনে সংসার ভাঙ্গার কষ্ট...... আবার কেউ কেউ আছেন প্রিয় মানুষটির সাথে সংসার করতে না পারার কষ্টে!!!



কেউ কেউ সব ছেড়েছুড়ে বিদেশে গিয়ে অনেক কষ্টে আছেন...... আবার কেউ কেউ নির্ঘুম রাত কাটাচ্ছেন অনেক মেধাবী হওয়া সত্ত্বেও পছন্দের বিশ্ববিদ্যালয় থেকে এখনো অফার লেটার না পাবার কষ্টে!



অনেকের বাবা-মা অসময়ে দুনিয়া ছেড়ে চলে গেছে আবার কারও কারও বাবা বড় অসময়ে মাকে ছেড়ে স্বার্থপরের মত নতুন জীবনের সন্ধানে চলে গেছে!



আমাদের অনেকেই বর্তমানে অর্থকষ্টে আছেন আবার আমাদেরই কেউ কেউ ক্লান্তিহীনভাবে টাকার পেছনে ছুটতে ছুটতে ক্লান্ত!!!



সারাজীবন চাকরি করেও একটি স্থায়ী ঠিকানার বন্দোবস্থ করতে না পারার কষ্ট আছে অনেকের আর কেউ কেউ অবসরে যান সারা জীবন চাকরি করবার দুঃখটাকে সঙ্গে নিয়ে---- একবার স্রেফ একবার যদি সাহস করে ঝুঁকিটা নিয়ে নেয়া যেত!!!



কেউ কেউ স্বপ্নের সাবজেক্টে পড়তে না পারার কষ্টে আছেন আবার অনেককেই স্বপ্নের দেশে স্বপ্নের সাবজেক্টে পিএইচডি করবার কারণে বাবার জানাজায় অংশ নিতে না পারার কষ্টটা বাকি জীবন বয়ে বেড়াতে হবে!!!



আমরা অনেকেই ঈদে দুদিন বেশী ছুটি পাইনি বলে মন খারাপ করে বসে থাকি আর মেরিন ইঞ্জিনিয়ার বাবাটা হয়তোবা জানেন না সন্তানদের সাথে আগামী দুতিন বছরেও যে কোন একটি ঈদ করার সৌভাগ্য আদৌ হবে কিনা!!!



চারপাশের প্রিয় মুখগুলোর নানা রঙের কষ্টগুলো নিয়ে যখন ভাবতে বসি নিজের কষ্টগুলোকে তখন নিজের কাছেই বড় বেশী হাস্যকর আর তুচ্ছ মনে হয়! মনে মনে সৃষ্টিকর্তাকে অসংখ্যবার কৃতজ্ঞতা জানাই আর মনে মনেই অনেক দূর থেকে মাকে বলি, তোমার দোয়ায় অনেক ভাল আছি মা, বেশ ভালো!!!

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১৮ ই আগস্ট, ২০১৪ রাত ১:১৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সবর্াবস্থায় সন্তুস্ট থাকার অপর নামই শান্তি ।আপনার লিখাটা খুব ভাল লাগল ।

২০ শে আগস্ট, ২০১৪ রাত ১:৪২

শিস্‌তালি বলেছেন: ধন্যবাদ ভাই

২| ১৮ ই আগস্ট, ২০১৪ রাত ১:১৭

সচেতনহ্যাপী বলেছেন: কষ্টের লেখা ফেরী করতে যেয়ে আসলে বাস্তবের কঠিন সত্যটাই লিখে ফেলেছেন। আসলে আমাদের মনই যে এমন যা পাই না তাতেই ভারাক্রান্ত থাকা। দুচোখ মেলে দেখতে চাই না কতবেশী পেয়েছি।। ধন্যবাদ।

২০ শে আগস্ট, ২০১৪ রাত ১:৪৩

শিস্‌তালি বলেছেন: অনেক সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক শুকরিয়াহ

৩| ১৮ ই আগস্ট, ২০১৪ রাত ২:১৫

রাজু মাষ্টার বলেছেন: জীবন টাই যেনো এমন....
কিচ্ছুটি করার নেই...

২০ শে আগস্ট, ২০১৪ রাত ১:৪৪

শিস্‌তালি বলেছেন: কঠিন সত্য

৪| ১৮ ই আগস্ট, ২০১৪ রাত ৯:৩০

শিস্‌তালি বলেছেন: Onek dhonnobad shundor montobber jonno

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.