নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আশা আছে বলে এখনো স্বপ্ন দেখি, নিজেকে নির্মাণ করার চেষ্টা করি প্রতিনিয়ত...

সাইন বোর্ড

সব কিছুর উর্ব্ধে উঠা যায় না, তবু মাঝে মাঝে ইচ্ছে হয়...

সাইন বোর্ড › বিস্তারিত পোস্টঃ

শ্বশুর বাড়ির অাবদার জেলখানায় করা যাবেনা

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:০১


যে জেলের ভাত খেয়েছে, সে হাসপাতালের ভাতও খেতে পারবে, কিন্তু জেলখানা যেমন কোন কয়েদির'ই পছন্দের জায়গা না তেমনি হাসপাতালটাও যে তার পছন্দের হাসপাতাল হবে, তেমনটি ভাবার কোন অবকাশ নেই। বরং জেলে যাবার আগে আসামীর ভাবা উচিৎ ছিল, যে অন্যায়টি সে করেছে তাতে তার জেল হতে পারে ।

এখন কেউ যদি বলে, বাঙালি নাটক প্রিয় জাতি, সব কিছুতেই কেবল নাটক খোঁজে। তাতে কোন কাহিনী থাক বা না থাক। অবশ্য এটা খুব বেশি দোষেরও না, কারণ বর্তমানে যতগুলো টিভি চ্যানেল হয়েছে আর যত নাটক বানানো হচ্ছে, সে ক্ষেত্রে কাহিনীর ভারসাম্য রক্ষা করা কঠিন তারপরও কিছু ভাল নাটক যে হচ্ছে না, তা না।

এ পর্যন্ত জেলখানা নিয়েও বাংলাদেশে অনেক নাটক নির্মিত হয়েছে। সে সব নাটকে দেখা গেছে কেউ কেউ জেলের ভেতর মারাও গেছে। যেহেতু জেলের ভেতর কয়েদির পরিবারের কোন আত্মীয়-স্বজন থাকে না সেহেতু সে সব মৃত্যু নিয়ে কিছুটা সন্দেহ থাকে মানুষের মনে, যেমন কেন মরলো, কিভাবে মরলো, বেশ তো সুস্থ্য মানুষ ছিল, এভাবে তো মারা যাবার কথা না, ইত্যাদি, ইত্যাদি...

তবে নাটকের চেয়ে বাস্তবে মনে হয় কয়েদিরা একটু বেশিই অসুস্থ্য হয়। বিশেষ করে ভি.আই.পি কয়েদিরা। এরা জেলে যাবার কয়দিন পরই শোনা যায়, উনি ভীষণভাবে অসুস্থ্য হয়ে পড়েছে, এখনি উনাকে প্রাইভেট কোন হাসপাতালে চিকিৎসা দেওয়ার দরকার। তা না হলে উনার যদি কিছু হয়ে যায়, তবে তার জন্য সরকার'ই দায়ী থাকবে। যদিও এসব ভি. আই.পি কয়েদি জেলে থাকা অবস্থায় কোন দিনই প্রাইভেট হাসপাতালে চিকিৎসা সুবিধা নেওয়ার সুযোগ পায়নি বা ভবিষ্যতেও পাবেনা। কারণ আমাদের উদার মনোবৃত্তির সরকার প্রয়োজনে তার জন্য মেডিকেল বোর্ড বসাবে এবং নির্ভেজাল একটা রির্পোট দেওয়ার ব্যবস্থা করবে, যাতে তাকে কোন প্রাইভেট হাসপাতালে না নেওয়ার প্রয়োজন হয়।

তারপরও এসব ভি. আই. পি কয়েদি রোগীর শুভাকাঙিখরা যদি সব সময় ঘ্যানর ঘ্যানর করতেই থাকে আর বলতে থাকে যে, রোগীর শরীর খুব খারাপ, তাকে বাইরের কোন হাসপাতালে চিকিৎসা সুবিধা দিতে হবে, সরকারের আয়োজনে মেডিকেল বোর্ড যে রির্পোট দিয়েছে, তাতে রাজনীতির দূর্গন্ধ আছে, তাহলে আমাদের সরকারের আর কি করার থাকতে পারে !

এসব শুভাকাঙ্খির অনেকেই অাবার ইতোমধ্যে একাধিকবার জেল খেটেছে, অনেকের নামে এখনো ধানের শীষের মতো থোকা থোকা মামলা ঝুলে আছে, ভারী বাতাসেও যেগুলো সহজে ছুটে পড়বে না কিংবা মাড়াই করে ওগুলো কেজি দরে বিক্রিও করা যাবেনা, এগুরো প্রয়োজন মাফিক সময় পর্যন্ত ঝুলেই থাকবে। কারণ এগুলো ঝুলিয়ে রাখলে লাল ঘরটাকে চেনাতে সুবিধা হয়। তারপরও এসব শুভাকাঙ্খিরা আশা করে, তাদের প্রিয় কয়েদি বেসরকারী হাসপাতালে উন্নত চিকিৎসা সুবিধা পাবে। এরা বোঝেনা যে, জেলখানা আসলে শ্বশুর বাড়ি না, আবদার করলেই কয়েদিকে তা দেওয়া হবে, যতক্ষণ পর্যন্ত বাদী আকাশের তারা গোণা শুরু না করছে।

মন্তব্য ২০ টি রেটিং +৩/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৪৫

বাকপ্রবাস বলেছেন: রাজনীতির প্রতি অনিহাবোধ কাজ করে

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৫০

সাইন বোর্ড বলেছেন: তবু এই রাজনীতিই যখন দেশকে পিছনের দিকে টেনে ধরে তখন না ভেবে থাকা যায় না, স্বাধীন দেশে এরকম রাজনীতি তো অামরা কেউ চায় নি । ধন্যবাদ অাপনাকে ।

২| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:০২

জাতির বোঝা বলেছেন:
উনাকে জেলে নেবার মধ্য দিয়ে জাতির যে শুভ সূচনা হয়েছে তা যেন অব্যাহত থাকে।
আগামীতে সব ধরনের আর্থিক কেলেংকারির জন্য যেন বড় বড় রুই্ কাতলাদের জেলে নেয়া হয়।
আমি জাতির বোঝা হিসাবে সেই দাবি করছি।
বিপ্লব দীর্ঘজীবী হোক!

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:১৭

সাইন বোর্ড বলেছেন: বিপ্লবের কথা অার বইলেন না, অাপনি যদি বিদেশে থেকে থাকেন তাহলে বলব, অনেক নিরাপদে অাছেন । ভাল থাকুন, ধন্যবাদ ।

৩| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:১৫

স্বপ্নীল ফিরোজ বলেছেন: আপনার পোস্ট খুব সুন্দর।

আমার ব্লগে এক বার ঘুরে আসার দাওয়াত রইলো।
দয়া করে আসবেন।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:১৯

সাইন বোর্ড বলেছেন: জেনে পুলকিত হলাম, অাপনার ব্লগেও নিশ্চয় যাব । ধন্যবাদ ।

৪| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:১৬

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ঠিক।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:১৮

সাইন বোর্ড বলেছেন: ধন্যবাদ ।

৫| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৫৭

মেহেদী হাসান হাসিব বলেছেন: বাস্তবা কখনো কখনো নসটক সিনেমাকে হার মানায়।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:৫৯

সাইন বোর্ড বলেছেন: একদম ঠিক বলেছেন, বর্তমানে সেটাই লক্ষ্য করা যাচ্ছে । ধন্যবাদ ।

৬| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৫৪

ঢাবিয়ান বলেছেন: খুব ভাল বলেছেন। এত ডান্ডার বাড়ি খেয়েও এই শুভাকাংখীদের লুটপাঠের খায়েশ শেষ হয় না। ডঃ কা্মালদের বেধে দেয়া শর্ত মেনে নিয়ে জাতীয় ঐক্য গঠনে যেতে মন চায় না। এখনো দুচোখে কেবল ভবিষ্যতের লুটপাঠের স্বপ্ন।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:০৪

সাইন বোর্ড বলেছেন: অাসলে সুযোগ কেউ'ই হাত ছাড়া করতে চায় না, অার এসব ঐক্য টৈক্য দিয়ে কিছু হবেনা, এদেশে ভোট এখন নিয়ম রক্ষা ছাড়া কিছু না । ফলাফল সবার মুখস্থ হয়ে গেছে । ধন্যবাদ ।

৭| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:১৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: কিন্তু এই জেলখানা থেকেও চিকিৎসার নামে অনেক ভিআইপ আসামী মাসের পর মাস হাসপাতালে আরাম আয়েসে থেকেছে। যেমন - সন্ত্রাসী জোসেফ(এখন মুক্ত), ডেসটিনির রফিকুল, চট্টগ্রামের খলিলুর রহমানের ছেলে ইত্যাদি। মাঝে মাঝে পত্রিকায় রিপোর্ট হলে তেনাদের আবার জেলে ফিরিয়ে নেয়া হত! আইন সবার জন্য সমান হওয়া দরকার...

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:১১

সাইন বোর্ড বলেছেন: এসব বিষয় ভাবতে গেলে অনেক কিছুই সামনে চলে অাসে, অনেক খুনিকেও রক্ষা করেছে স্বয়ং রাষ্ট্রপতি প্রাণ ভিক্ষা দিয়ে, সেসব খুনি কাদের লোক ছিল, সেটা সবাই জানে । হাতি কাদায় পড়লে মশা এসেও লাথি মারে, অার হাতিকে যদি কৌশল করে কাদায় ফেলে দিওয়া হয়, তার অবস্থা হয় অারো করুণ । অাইন থাকলে না সমানের কথা অাসে । অনেক ধন্যবাদ অাপনাকে ।

৮| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:৫৬

যুক্তি না নিলে যুক্তি দাও বলেছেন: পড়লা। ধন্যবাদ পোস্টের জন্য

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:১২

সাইন বোর্ড বলেছেন: ধন্যবাদ অাপনাকেও ।

৯| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৫৪

রাজীব নুর বলেছেন: আপনার পোষ্ট টি খুব উপভোগ করলাম।

২০ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:২৭

সাইন বোর্ড বলেছেন: ধন্যবাদ ।

১০| ২০ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:৪৭

ব্লু হোয়েল বলেছেন:
জেলখানায় থাকা অবস্থায় মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামি বিয়ে করে বাবা হয় তাহলে কি বলা যায় ?

২০ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৫৯

সাইন বোর্ড বলেছেন: তাহলে সে জেলখানায় নয়, শ্বশুর বাড়িতেই ছিল । অার খুঁটিও নিশ্চয় খুব মজবুত ছিল ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.