নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আশা আছে বলে এখনো স্বপ্ন দেখি, নিজেকে নির্মাণ করার চেষ্টা করি প্রতিনিয়ত...

সাইন বোর্ড

সব কিছুর উর্ব্ধে উঠা যায় না, তবু মাঝে মাঝে ইচ্ছে হয়...

সাইন বোর্ড › বিস্তারিত পোস্টঃ

বই প্রকাশের ভাবনা এবং একুশে বইমেলায় প্রকাশিতব্য যৌথ কাব্যগ্রন্থ নগ্নপদ ছায়া

২৭ শে জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:১৯


কাজের মাঝে মাঝে কবিতা লেখার চর্চা করে আসলেও এখনি একক ভাবে বই প্রকাশ করব-এরকম ভাবনা আপাতত আমার নেই । এর অনেকগুলো কারণ থাকতে পারে, তবে উল্লেখযোগ্য কয়েকটি কারণ হলো: শোনা যায় প্রতিষ্ঠিত কবিদের মধ্যেও কারো কারো এক বইমেলায় প্রকাশিত প্রিন্টেড কপির অর্ধেক বইও নাকি বিক্রি হয় না, সেখানে আমাদের মত নবীন লেখিয়েদের কবিতার বই যে কয়টা বিক্রি হবে, তা সহজেই অনুমেয় । তা ছাড়া ভার্চুয়াল জগৎ যে কারো যে কোন লেখা প্রকাশের সুযোগকে এতটাই অবাধ ও সহজ করে দিয়েছে যে, ইচ্ছে করলে যে কেউ তার লেখা প্রকাশ করতে পারছে এবং সর্বপরি এর কোন মানদন্ড নেই । অবশ্য এরমধ্যে কোন ভাল লেখা যে আসছে না, তা বলা যাবেনা । তবে প্রায় ক্ষেত্রেই দেখা যায় সেসব লেখা পাঠকদের চোখে কম পড়ছে, লাইক-কমেন্টও তাতে কম আসছে মানহীন, খারাপ লেখার তুলনায় । এর কারণ অবশ্য হতে পারে, একটা ভাল লেখা প্রস্তুত করতে যে ভাবনা, শ্রম, মেধা, সময় প্রয়োজন-তা দিতে গিয়ে একজন ভাল লেখক বা কবির অন্যের লেখা পড়া বা কমেন্ট করা হয়ে উঠেনা; যার ফলে অন্যরাও তার লেখাকে তেমন একটা পাত্তা দেয় না । ব্যাপারটা অনেকটা গিভ এ্যান্ড টেক এর মত ।

যাইহোক, তারপরও একজন নবীন লেখক বা কবি একটা সময় পর শুধু মাত্র ভার্চুয়াল জগতের মধ্যে সীমাবদ্ধ থাকতে চাইবে না । সে বই প্রকাশ করবে । কিন্তু বই প্রকাশ করতে চাইলেই কি সে এত সহজে প্রকাশ করতে পারবে ? পারবে, যদি সে নিজের গাঁইট-এর পয়সা খরচ করে; কারণ আমার জানা মতে খুব কম প্রকাশকই আছে, যারা তাদের খরচায় নবীন লেখক-কবিদের বই প্রকাশ করে দেবে । আর এ কারণেই অনেক ভাল লেখাও বই এর পৃষ্ঠা পায় না আর্থিক সমস্যার কারণে । অন্যদিকে বইমেলায় অনেক মানহীন লেখাও ব্যাঙের ছাতার মত প্রকাশিত হয় শুধুমাত্র টাকার জোরে । এতে করে প্রকাশকের অবশ্য কিছু ব্যবসা হয়, তবে ক্ষতিগ্রস্থ্য হয় ঐসব পাঠক যারা বইটি পয়সা দিয়ে ক্রয় করে । এতে করে আমি মনে করি, অবশ্যই নবীন লেখক-কবিদের প্রতি পাঠকদের একটা বিরূপ ধারণা তৈরী হয় ।

এবার আসি ২০১৯-এর ২১-শে বইমেলায় প্রকাশিতব্য যৌথ কাব্যগ্রন্থ "নগ্নপদ ছায়া"র কথায় । বইটি সম্পর্কে বলার আগে প্রথমে বলে নিই আমার দীর্ঘ দিনের পরিচিত কবিবন্ধু জসীম উদ্দীন মুহম্মদ সম্পর্কে; যিনি বইটি সম্পাদনাও করেছেন । তিনি কবি হিসেবে হয়ত সর্বজন পরিচিত না কিন্তু তিনি যে একজন প্রতিষ্ঠিত কবি - এ কথা নিঃসন্দেহে বলা যায় । যার কবিতায় প্রেম, গভীর জীবনবোধ, দর্শণ এবং বর্তমান সময়কে পাওয়া যায় । এ পর্যন্ত তার বেশ কয়েকটি কবিতার বই প্রকাশিত হয়েছে এবং তা থেকে নির্বাচিত কবিতার সংকলনও ছাপা হয়েছে । বিজ্ঞ এই কবির সাথে আমার পরিচয় আজ থেকে প্রায় ছয় বছর আগে বাংলা কবিতা ডট কম এর মাধ্যমে । তখন আমরা সবেমাত্র ঐ সাইটে কবিতা লেখা শুরু করেছি । আমি নিজে যেমন আধুনিক গদ্য ধারায় কবিতা লিখতে ও পড়তে পছন্দ করি তেমনি কবি জসীম উদ্দীন মুহম্মদ এর কবিতাও আরো বেশি আধুনিক এবং স্মার্ট । তাই খুব অল্প সময়ের মধ্যেই আমাদের মধ্যে বন্ধুত্বের সম্পর্ক তৈরী হয় ।

গত বইমেলায় আমিই প্রথমে বলেছিলাম ২০১৯-এ একটা যৌথ কাব্যগ্রন্থ করার কথা এবং সেই সুবাদেই এবারের বাইমেলায় আমাদের এই আয়োজন । বইটিতে আছে মোট ৯জন কবির কবিতা । এরা সবাই যে খুব বড় মাপের কবি-এ কথা বলা যাবেনা, তবে সম্পাদক-কবি যেহেতু জসীম উদ্দীন মুহম্মদ; তাই ৯জন কবির সেরা কবিতাগুলোই তিনি এখানে সংকলিত করেছেন । তাই কাব্যপ্রেমি পাঠকেরা বইটি কিনলে পুরো টাকা বিফলে যাবেনা - এ কথা বলা যায় । বইটি প্রকাশ করেছে হরিৎপত্র প্রকাশনী; প্রচ্ছদ শিল্পী R করিম; পৃষ্ঠা সংখ্যা ১০০; পাওয়া যাবে বইমেলায় হরিৎপত্র প্রকাশনীর স্টলে । সব শেষে বইটি থেকে নেওয়া আমার "শহীদ মিনার" কবিতাটির প্রথম তিন লাইন দিয়ে লেখাটি শেষ করছি ।

ছবি আঁকা শেষ হলে জেনে রাখিস
তুইও এক রাতের দিগম্বরী মডেল; তারপর
৩৬৪ দিন উদাস দুপুরে চলবে চৈত্রের খরা...


মন্তব্য ২২ টি রেটিং +২/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ২৭ শে জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:৩৮

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: অভিনন্দন।
৯ জন কবির ৯ টা ভিন্ন ভিন্ন স্বাদ পাওয়া যাবে আশা করি।

২৭ শে জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:৫০

সাইন বোর্ড বলেছেন: আপনাকেও অসংখ্য ধন্যবাদ । অবশ্যই, কারণ এখানে অন্তমিল বা ছন্দ ধারায় লেখা কবিতাও পাবেন বেশ কয়েকজন কবির কবিতায় । আর ভাবনা ও প্রকাশের ভিন্নতা তো অবশ্যই থাকবে ।

২| ২৭ শে জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:৪৪

কানিজ ফাতেমা বলেছেন: অভিনন্দন এবং শুভ কামনা রইলো

২৭ শে জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:৫২

সাইন বোর্ড বলেছেন: অসংখ্য ধন্যবাদ, শুভ কামনা আপনার জন্যেও ।

৩| ২৭ শে জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:৪৫

এস এম মামুন অর রশীদ বলেছেন: গ্রন্থটির নাম বেশ সুন্দর, কিন্তু প্রচ্ছদে ০৯ লেখাটি কবিদেরকে একটি ক্ষুদ্র সংখ্যায় পরিণত করে ফেলেছে। আরও অন্যভাবে লেখা যেত কি? একাধিক লেখকের বিষয়টি অঙ্কপ্রতীক দিয়ে বোঝানো কেমন যেন লাগছে।

২৭ শে জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:৫৫

সাইন বোর্ড বলেছেন: জ্বী, এরকম লেখাটি আমার কাছেও খারাপ লেগেছে; যদিও এখন আর এটি পরিবর্তণ করার সুযোগ নেই । অসংখ্য ধন্যবাদ আপনাকে, ভাল থাকুন নিরন্তর ।

৪| ২৭ শে জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:৫৩

আবদ্ধ বলেছেন: শুভ কামনা রইলো..

২৭ শে জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:৫৬

সাইন বোর্ড বলেছেন: অসংখ্য ধন্যবাদ, শুভ কামনা আপনার জন্যেও ।

৫| ২৭ শে জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:০৪

মোঃ মাইদুল সরকার বলেছেন:
বইটির সাফল্য কামনা করছি।

২৭ শে জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:০৭

সাইন বোর্ড বলেছেন: অসংখ্য ধন্যবাদ, শুভ কামনা রইল ।

৬| ২৭ শে জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:২৪

বাকপ্রবাস বলেছেন: শুভ কামনা। আশা করি ব্লগাররা সংগ্রহ করবেন এবং আলোচনা হবে ব্লগে। সেই সাথে আমরা যারা প্রবাসে আছি তারাও স্বাদটা পাব

২৯ শে জানুয়ারি, ২০১৯ রাত ৯:২০

সাইন বোর্ড বলেছেন: প্রস্তাবটা মন্দ নয় । অসংখ্য ধন্যবাদ, ভাল থাকুন নিরন্তর ।

৭| ২৭ শে জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:১০

চাঁদগাজী বলেছেন:


অভিনন্দন রলো।

আপনার বই বের করার সময় এখনো হয়নি

২৯ শে জানুয়ারি, ২০১৯ রাত ৯:২১

সাইন বোর্ড বলেছেন: অসংখ্য ধন্যবাদ, শুভ কামনা রইল ।

৮| ২৭ শে জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৫৪

পদাতিক চৌধুরি বলেছেন: অভিনন্দন ও অগ্রিম শুভেচ্ছা রইলো ' নগ্নপদ ছায়া'কে ।

ভালোবাসা ও শুভকামনা আপনাকেও।

২৯ শে জানুয়ারি, ২০১৯ রাত ৯:২২

সাইন বোর্ড বলেছেন: অসংখ্য ধন্যবাদ, অনেক দিন পর পাতায় পেয়ে ভাল লাগল, ভাল থাকুন নিরন্তর ।

৯| ২৭ শে জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:০২

নতুন নকিব বলেছেন:



শুভকামনা। শুভ হোক আপনাদের পথচলা।

২৯ শে জানুয়ারি, ২০১৯ রাত ৯:২৪

সাইন বোর্ড বলেছেন: শুভ কামনা আপনার জন্যও, অনেক ভাল থাকুন ।

১০| ২৭ শে জানুয়ারি, ২০১৯ রাত ৮:১১

ঢাবিয়ান বলেছেন: শুভকামনা রইল।

২৯ শে জানুয়ারি, ২০১৯ রাত ৯:২৫

সাইন বোর্ড বলেছেন: অসংখ্য ধন্যবাদ, শুভ কামনা রইল ।

১১| ২৮ শে জানুয়ারি, ২০১৯ সকাল ৭:৫৬

রাজীব নুর বলেছেন: ভেরি গড।

২৯ শে জানুয়ারি, ২০১৯ রাত ৯:২৫

সাইন বোর্ড বলেছেন: অসংখ্য ধন্যবাদ, শুভ কামনা রইল ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.