নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাল থাকার জন্য অর্থ উপার্জন জরুরী, তা না হলে ছোট বেলার মত হয়ত সকাল ৯টা পর্যন্ত ঘুমিয়ে থাকতাম । অথচ জীবন খুব দ্রুত ফুরিয়ে যাচ্ছে দেখে ভাল কিছু লেখার তাগিদ যেমন অনুভব করি তেমনি প্রতিনিয়ত নিজেকে নির্মাণ করারও চেষ্টা করি...

সাইন বোর্ড

সব কিছুর উর্ব্ধে উঠা যায় না, তবু মাঝে মাঝে ইচ্ছে হয়...

সাইন বোর্ড › বিস্তারিত পোস্টঃ

আবরার ফাহাদ কি ভারত বিরোধী আন্দোলনের প্রথম শহীদ ?

০৯ ই অক্টোবর, ২০১৯ সকাল ১১:২২


সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কেউ কেউ এমনটা দাবী করছে । আসলে এ দাবীর পিছনে যুক্তি কতখানি ? প্রথমতঃ বাংলাদেশে এখন পর্যন্ত যেখানে প্রত্যক্ষভাবে কোথাও কোন ভারত বিরোধী আন্দোলন'ই কারো চোখে পড়েনি, সেখানে এমন দাবী করা কতখানি যুক্তিযুক্ত ? আমরা দেখেছি ক্ষমতার জন্যে একটা পক্ষ বিভিন্ন সময় বিভিন্ন সভা সেমিনারে ভারত বিরোধী জ্বালাময়ী বক্তব্য রাখলেও সেটা একান্তই তাদের রাজনৈতিক কৌশল । ক্ষমতার পালা বদলে সেই পুরানো গল্পই যথেষ্ট - লাও ও কদু একই ।

তাহলে আবরার ফাহাদকে কেন ভারত বিরোধী আন্দলোনের প্রথম শহীদ বলা হচ্ছে ? যে আন্দোলন এখনো শুরুই হয়নি । বলাবাহুল্য, এর পিছনে যথেষ্ট কারণ আছে । সাধারন মানুষ রাজনীতিকে ঘৃণা করলেও বিগত তের বছরে তারা অনেক বেশী রাজনৈতিক সচেতন হয়েছে । আর এটার একশো ভাগ অবদান বর্তমান আওয়ামিলীগ সরকারের । এই তের বছরে সাধারন মানুষকে এত বেশি পরিমান ধোঁকা দেওয়া হয়েছে যে, সরকার হা করলেই তারা বুঝে ফেলে সরকারের কৌশল এবং অপকৌশলগুলো । তাই দেশে দীর্ঘদিন যাবৎ বিরোধী দলের কোন কার্যকর ভূমিকা না থাকায় দেশের আপামোর জনগণই বিরোধী দলের ভূমিকা পালন করে আসছে । প্রত্যক্ষভাবে সরকারের বিভিন্ন গণবিরোধী কার্যকলাপে তারা আন্দোলনে না গেলেও তাদের মধ্যে প্রতিনিয়ত ক্ষোভ, হতাশা, ঘৃণা বাড়ছেই ।

শহীদ আবরার ফাহাদের মৃত্যু নিয়ে বিগত কয়েক দিনে বিভিন্ন গণমাধ্যম বিশেষ করে ফেসবুকে অনেক আবেগঘন লেখা এবং ছবি এসেছে । আমি নিজেও সেসব লেখা পড়ে এবং ছবি দেখে কান্না ধরে রাখতে পারিনি । তাই, ঐ বিষয়ে আমার আর কিছু বলার নেই । আমি শুধু বলতে চাই, আজ আবরার ফাহাদকে যে ভারত বিরোধী আন্দোলনের প্রথম শহীদ বলা হচ্ছে, তা খুবই তাৎপর্যপূর্ণ কথা । বর্তমান শাসক দলকে বুঝতে হবে যে, এ ধরণের কথা সাধারনের কাছ থেকে এক দিনে আসেনি । ফেসবুকে সামান্য একটা স্ট্যাটাস দেওয়ার কারণে ছাত্রলীগের মত একটা গুন্ডা বাহিনী দিয়ে যেভাবে একজন নিরঅপরাধ মেধাবী ছাত্রকে পিটিয়ে হত্যা করা হয়েছে, তা নজিরবিহীন । একটা স্বাধীন দেশের মানুষ এটা মেনে নিতে পারেনা । কি লিখেছিল আবরার ফাহাদ তার স্ট্যাটাসে ? কোটি কোটি মানুষ তার স্ট্যাটাসটি পড়েছে, সেখানে অত্যন্ত যুক্তিপূর্ণ কয়েটি পয়েন্ট ছিল । ইচ্ছে করলে খুনীরা পাল্টা যুক্তি দিয়ে সেটাকে খন্ডন করতে পারত, কিন্তু তা না করে কার নির্দেশে তাকে নির্মম ভাবে খুন করা হলো ? কাকে খুশী করার জন্যে, প্রভুকে ?

রাত বাড়ার সাথে সাথে অন্ধকার গভীর হচ্ছে । হোক । সকাল আসবেই ।

মন্তব্য ২৮ টি রেটিং +৪/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ০৯ ই অক্টোবর, ২০১৯ সকাল ১১:৪১

করুণাধারা বলেছেন: আপনি যদি বাংলাদেশে বসবাসরত হয়ে থাকেন, তবে দয়া করে এমন পোস্ট দেবেন না। জান বাঁচানো সবসময়ই ফরজ কাজ।

০৯ ই অক্টোবর, ২০১৯ সকাল ১১:৫৩

সাইন বোর্ড বলেছেন: ধন্যবাদ ব্লগার করুণাধারা ? আপনার কথা মনে থাকবে । ভাল থাকুন ।

২| ০৯ ই অক্টোবর, ২০১৯ সকাল ১১:৪৮

জুনায়েদ বি রাহমান বলেছেন: ফেইসবুক, ইউটিউব দেশের জনগণের ভার্চুয়াল মুখ। ইদানীং ইউটিউবে টিভি চ্যানেলগুলোর নিউজ রিপোর্টের নিচে আসা কমেন্টগুলো দেখলে বুঝা যায় সরকার এবং মিডিয়ার উপর মানুষ কতো বিরক্ত।
প্রধানমন্ত্রীর একটা সংবাদ সম্মেলন দেখলাম- দেশ, রাজনীতি নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাব দিয়েছেন। এই অনুষ্ঠান আওয়ামী লোকদের বেশি দেখার কথা ছিলো। ভালো ভালো কমেন্ট আসবার কথা ছিলো। কিন্তু আসেনি।
৯০% + কমেন্ট সরকার বিরোধী, মিডিয়া তথা সাংবাদিকদের গালিগালাজ সংবলিত!

সরকার এসব পাত্তা না দেওয়ায় সমস্যায় পড়বে! দেশের এতো মানুষ ভারত বিরোধী হয়ে ওঠার যথেষ্ট যৌক্তিক-অযৌক্তিক, আবেগী কারণ আছে। সরকারের উচিত এসব যৌক্তিক কারণগুলো গুরুত্ব দেওয়া; এবং অযৌক্তিক, আবেগী কারণগুলো অভিযোগগুলো ফেইসবুকে, ইউটিউবে যুক্তি দিয়ে খণ্ডন করা।
সরকারী আমলাকামলা, রাজনৈতিক নেতাখ্যাতা লিখে, ব্লগ বানিয়ে এসব দায়িত্ব পালন করতে পারেন।

০৯ ই অক্টোবর, ২০১৯ দুপুর ১২:০২

সাইন বোর্ড বলেছেন: ক্ষমতা যার হাতে, তারা এটা কেন করতে যাবে ? এসব বিরোধী মতকে তো প্রশাসনকে ব্যবহার করে কিংবা ক্যাডার দিয়ে অনায়াসেই শায়েস্তা করা যায় । যুক্তিপূর্ণ মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ, ভাল থাকুন ।

৩| ০৯ ই অক্টোবর, ২০১৯ দুপুর ১২:১১

জুনায়েদ বি রাহমান বলেছেন: প্রশাসন ব্যবহার করে মেরে কেটে দেশকে স্বর্গ বানানো যায় না, নরকে পরিণত করা যায়।
অলরেডি নরক হয়ে গেছে!

ধন্যবাদ।

আপনার কবিতা চোখে পড়ছে না, আজকাল।

০৯ ই অক্টোবর, ২০১৯ দুপুর ১২:১৫

সাইন বোর্ড বলেছেন: সামুতে তো ঢুকতেই পারিনা, অনেক চেষ্টার পর আজ পারলাম । শীঘ্রই কবিতা পাবেন । ভাল থাকুন ।

৪| ০৯ ই অক্টোবর, ২০১৯ দুপুর ১:২৪

রাজীব নুর বলেছেন: আবরার এ দেশের নাগরিক।
সে একজন ছাত্র। তাকে ভারত বিরোধী বলছেন কেন??

ভারত বিরোধীতা করে তার লাভ কি??

০৯ ই অক্টোবর, ২০১৯ রাত ৯:০৩

সাইন বোর্ড বলেছেন: কেন বলছি, সেটা অন্ততঃ আপনার মত মেধাবী একজন ব্লগারের বোঝার কথা । কারন আবরার ফাহাদকে খুন করা হয়েছে ভারতের সাথে দেশের স্বার্থ বিরোধী চুক্তির বিপক্ষে মত প্রকাশের জন্য । যদিও তার স্ট্যাটাসের বক্তব্য ছিল অত্যন্ত যৌক্তিক । পড়া ও মন্তব্যের জন্য ধন্যবাদ ।

৫| ০৯ ই অক্টোবর, ২০১৯ দুপুর ১:৫৯

মোহামমদ কামরুজজামান বলেছেন: নিরংকুশ সংখ্যাগরিষ্ঠতা শাসককে অন্ধ করে তোলে ।

তখন বিরোধী পক্ষের কোন অনুমতি দেওয়া হয় না এবং এমন কোনও মন্তব্য সহ্য করা হয় না যা তদের
অনুকূলে নেই ।।
আমাদের দেশে এখন এটি ঘটছে ।।আপনি যদি কিছু কিছু বলেন, যা তাদের পক্ষে নয় তবে আপনি দেশপ্রেমিক নন ।।

কিন্তু কেউ জানে না, আমরা এই প্রক্রিয়াতে কোথায় যাচ্ছি ???

০৯ ই অক্টোবর, ২০১৯ রাত ৮:৪৬

সাইন বোর্ড বলেছেন: নিরংকুশ সংখ্যাগরিষ্ঠতা তখনই স্বার্থকভাবে আসে, যখন কোন সরকার নির্বাচনের মাধ্যমে অর্থাৎ জনগনের সক্রিয় ভোটের মাধ্যমে আসে । সেটা যেহেতু হয়নি, তখন তাদের কাছ থেকে আমরা এর চেয়ে বিশি কিছু আশা করতে পারিনা । ধন্যবাদ আপনার মতামত তুলে ধরার জন্য, ভাল থাকুন ।

৬| ০৯ ই অক্টোবর, ২০১৯ দুপুর ২:০৯

নতুন বলেছেন: সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কেউ কেউ এমনটা দাবী করছে । আসলে এ দাবীর পিছনে যুক্তি কতখানি ? প্রথমতঃ বাংলাদেশে এখন পর্যন্ত যেখানে প্রত্যক্ষভাবে কোথাও কোন ভারত বিরোধী আন্দোলন'ই কারো চোখে পড়েনি, সেখানে এমন দাবী করা কতখানি যুক্তিযুক্ত ?

এটা যারা বিএনপি জামাত সমথ`ন করে তারা প্রচার করছে। তাদের একটা ইসু দরকার তাই তারা ঘর পোড়ায় আলু পোড়াতে চাইছে।

এটা আয়ামীলীগের ছাত্রলীগের মদদে হত্যা তার দৃস্টান্তমুলক সাজা হলে ভবিষ্যতে এমন কাজ করতে অন্যরা সাহস পাবেনা।

তাই পানি ঘোলা না করে আসল দাবিতে সবার সচ্চার হওয়া উচিত।

বিএনপির আমলে যারা এমন ভাবে নিহত হয়েছিলো তাদের বিচার কিন্তু ঐসব ফেসবুকারা চাইবেন না। সেখানে কবি নরব থাকবেন।

০৯ ই অক্টোবর, ২০১৯ রাত ৮:৫১

সাইন বোর্ড বলেছেন: এই প্রচারটা এর আগে কেন এলো না ? এরকম প্রচারণা চালানোর প্রেক্ষাপট কেন তৈরী হলো, সেটা আগে ভাবতে হবে । সরকার এমন কি করল বা করেছে যে, দেশের একটা বৃহৎ জনগোষ্ঠী ভারত বিরোধী হয়ে উঠছে ? এটা ভেবে দেখতে হবে আগে । ধন্যবাদ পড়া ও মন্তব্যের জন্যে ।

৭| ০৯ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৪:৩৮

চাঁদগাজী বলেছেন:



সরকারের ১৩ বছরের কথা বলছেন আপনি, সরকার ব্যতিত তো ১৩ বছর দেশ নাগরিকেরা চালাতে পারতো না, বা বিনা সরকারে চলতো না; শেখ হাসিনা উনার সাধ্য মতো ভালোভাবে চালাচ্ছেন; বিএনপি-জামাত একাধারে ১৩ বছর সরকার চালালে এই দেশ পাকিস্তানের মত নিজস্ব তালেবানে ভরে যেতো, মানুষের বসবাস অযোগ্য হয়ে যেতো।

০৯ ই অক্টোবর, ২০১৯ রাত ৮:৫৬

সাইন বোর্ড বলেছেন: এটা আপনার একান্তই ব্যক্তিগত এক্সপেরিমেন্ট । এক অর্থে আপনি ঠিকই বলেছেন যে, জনগন নয় শেখ হাসিনা দেশ চালাচ্ছেন । তার মানে দেশে গনতন্ত্র থাকলে তো জণগনের ইচ্ছার'ই প্রতিফলন হতো । ধন্যবাদ সত্যটা অকপটে স্বীকার করার জন্য ।

৮| ০৯ ই অক্টোবর, ২০১৯ রাত ৯:০৬

আহমেদ জী এস বলেছেন: সাইন বোর্ড,




এরকম কথা যদি উঠেই থাকে তবে আপনার মতোই বলি -
বর্তমান শাসক দলকে বুঝতে হবে যে, এ ধরণের কথা সাধারনের কাছ থেকে এক দিনে আসেনি ।

০৯ ই অক্টোবর, ২০১৯ রাত ৯:১২

সাইন বোর্ড বলেছেন: ধন্যবাদ শ্রদ্ধেয় ব্লগার আমার কথার সাথে সহমত পোষণের জন্য । ভাল থাকুন ।

৯| ১০ ই অক্টোবর, ২০১৯ রাত ১২:১৬

মাহমুদুর রহমান বলেছেন: এক নম্বর মন্তব্যের প্রতি উত্তরে বলতে চাই,এই সকল কুৎসিত মন মানসিকতার লোকজনই নষ্ট সিস্টেমগুলো তৈরি করে।লেখক কি ৫২ এর ইতিহাস পড়েছেন?সেদিন ছাত্ররা যদি নিজেরদের জীবন বিসর্জন না দিতো তবে সেদিনই মায়ের ভাষাকে চিরতরে মুছে দিতো হায়েনারা।আপনি একবার ভাবুন ৭১ এর যদি জীবনকে মানুষ প্রাধান্য দিত তবে বাংলাদেশ নামক একটা স্বাধীন রাষ্ট্র আমরা পেতাম?আপনি একবার ভাবুন তো নূর হোসেন যদি শহীদ না হতো তবে কি স্বৈরাচার বিরোধী আন্দোলন বেগবান হতো?যারা সত্যিকার অর্থে দেশ প্রেমিক তারা জীবনকে ভয় পায় না।

আচ্ছা এবার আসি ইসলাম এর দিক থেকে যদি জান বাচানো ফরজ হতো তবে মহানবী হযরত মুহ'ম্মদ (সঃ) এর সময়কালে সাহাবারা যুদ্ধে অংশ নিতো না।শহীদও হতো না।

আপনার প্রতি অনুরোধ, এই সকল নিম্ন মানসিকতার লোকজনদের কাছ থেকে কখনও উপদেশ গ্রহন করবেন না কারন এদের কাছে দেশ, দেশের মানুষ অপেক্ষা জীবন বড়।

১০ ই অক্টোবর, ২০১৯ রাত ১০:৪৫

সাইন বোর্ড বলেছেন: না, আমি ঠিক উপদেশ ঐ ভাবে গ্রহণ করছিনা, আবার উনাকে নিরাশও করছি না, বর্তমান পরিস্থিতির কথা বিবেচনয় উনার কাছে হয়ত এরকমটাই মনে হয়েছে । তবে এটা ঠিক যে, উনি, আমি, আপনি অন্যায়ের প্রতিবাদ না করলেও কেউ না কেউ অবশ্যই করবে । অসংখ্য ধন্যবাদ আপনাকে, ভাল থাকুন ।

১০| ১০ ই অক্টোবর, ২০১৯ ভোর ৪:৩৯

অভি চৌধুরী বলেছেন: এমন অসুস্থ্য সাহিত্য চর্চার আড়ালে দেশ নিয়ে কুমতলব থেকে দুরে থাকুন, আবরার ছেলেটাকে দেখে কষ্ট পায়নি এমন একটি প্রাণীও এই দুনিয়াতে নেই, আর এটা কোন রাজনৈতিক হত্যাকান্ড ছিলোনা, এই হত্যা কান্ড দিয়ে প্রধানমন্ত্রী তথা বাংলাদেশ আওয়ামীলিগ বা দেশ এতটুকু লাভবান হয়নি।এটা ওরাই করেছে যাদেরকে তাদের মা বাবা দুধ ভাত খাইয়ে মায়ের আচল দিয়ে মুখ মুছে দিয়ে দেশের সর্বোচ্ছ বিদ্যাপিঠে পাঠিয়েছেন কুলাঙ্গার বানিয়ে, এরা তারাই। আর এই নিয়ে যারা ভারত বাংলাদেশ ইস্যু করে পাকিস্তান সামনে আনতে চাচ্ছেন তারা কিন্তু কেউ দৃষ্টির বাইরে নন। এসব নোংরামি বোঝা এবং বিহীত দুটোই মানুষ এখন জানে,

সুতরাং সাবধান।

১০ ই অক্টোবর, ২০১৯ রাত ১০:৫৯

সাইন বোর্ড বলেছেন: আপনি হয়ত খুব ভাল করেই জেনে থাকবেন যে, ঐ সমস্ত কুলাঙ্গারদের হাতে নির্যাতীত ছাত্রদের মধ্যে আবরার ফাহাদ'ই প্রথম না, আরো অনেক ছাত্রই নির্যাতের শিকার হয়েছে । আজ আবরার ফাহাদ যদি না মারা যেত তাহলে এ সমস্ত নির্যাতনের কাহিনী মানুষের আড়ালেই থেকে যেত । এখন কথা হলো, এসব নির্যাতনের কথা এতদিন সাধারন মানুষ না জানলেও ভিসিলীগ, পেটোয়ালীগ, পুলিশলীগসহ আরো অনেক লীগই জানত । তাহলে কেন এর আগে এসবের প্রতিকারের ব্যবস্থা করা হয়নি ?

আপনার বাকী মন্তব্যের উত্তর ৬ নং মন্তব্যকারীর উত্তরে দিয়েছি ।

১১| ১০ ই অক্টোবর, ২০১৯ ভোর ৫:১৪

কালো যাদুকর বলেছেন: সাবধান। এখানে অনেক টিকটিকি আছে। দেশের সীমারেখা থাকলেই দেশ হয় না, একথা ফাহাদের মত অনেকেই বোঝে, তবে বলতে ভয় পান। আমিও পাই। জান বাচান ফরজ।

ফাহাদ যদি এগুলো না লেখতো, তাহলে হয়ত বেচেই থাকত।

ফাহাদের মত ছেলেরা না থাকলে এদেশের খবরই আছে।

যারা জেগে ঘুমানোর অভিনয় করে, তদের সাথে কথা বলে সময় নস্ট করার মনে নাই।

১০ ই অক্টোবর, ২০১৯ রাত ১১:০৩

সাইন বোর্ড বলেছেন: একদম ঠিক বলেছেন, আমি আপনার কথার সাথে ১০০ ভাগ সহমত পোষণ করছি । যারা নিজেদের মগজ বিক্রি করে দিয়েছে একটা গোষ্ঠীর কাছে, মেরুদন্ড থেকেও যারা মেরুদন্ডহীন তাদেরকে বুঝিয়ে সময় নষ্ট করার কোন মানেই হয়না । অসংখ্য ধন্যবাদ, ভাল থাকুন ।

১২| ১০ ই অক্টোবর, ২০১৯ ভোর ৫:৩৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
এরা কেউই শহীদ নন। শহীদ শব্দটির অপব্যবহার হচ্ছে। এরা হচ্ছেন নষ্ট রাজনীতির নির্মম হত্যাকান্ডের শিকার। শোকাবহ এই ঘটনায় আমি শোকাহত। কিন্তু কোন ভাবেই এরা শহীদ নন।

১০ ই অক্টোবর, ২০১৯ রাত ১১:০৯

সাইন বোর্ড বলেছেন: শহীদ তাহলে কারা ? শুধু কি ধর্ম যুদ্ধে মারা গেলেই তারা শহীদ ? মাতৃভূমিকে ভালবেসে যারা জীবন দেয় তারা কি ? অসংখ্য ধন্যবাদ, ভাল থাকুন ।

১৩| ১০ ই অক্টোবর, ২০১৯ সকাল ৭:৫২

ঢাবিয়ান বলেছেন: বিএনপি/ জামাত নামে কোন বিরোধী দল আর নাই। স্যুট টাই, চুড়ি পড়া কিছু বিএনপি নেতাকে মাঝে মাঝে সংবাদ সম্মেলন করতে দেখা যায় যেখানে বিড়ালের মত মিউ মিঊ করে তারা কি শুধু তারাই জানে। এই দেশর বিরোধী দল এখন একটাই , সেটা হচ্ছে জনগন। এই জনগন যখন কোন অন্যয়ের প্রতিবাদ করে উঠে, তখন তাদের জামাত শিবির বলে ট্যাগিং করা হয়।

১০ ই অক্টোবর, ২০১৯ রাত ১১:১৫

সাইন বোর্ড বলেছেন: এখন থেকে এই ট্যাগিং করে মনে হয় আর আগের মত ফল পাওয়া যাবেনা, চেতনাকে ফেরী করার দিন শেষ । একদিন প্রমাণ হবেই জনগণই সব শক্তির উৎস । পড়া ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ, ভাল থাকুন ।

১৪| ১০ ই অক্টোবর, ২০১৯ রাত ১১:৩৯

গেছো দাদা বলেছেন: অহেতুক ভারত বিরোধীতা করে করে পাকিস্থান ধ্বংসের দিকে দ্রুতগতিতে অগ্রসর হয়ে চলেছে। পোষ্টদাতাও কি এরকম অন্ধ ভারত বিরোধীতা চাইছেন বাংলাদেশের ক্ষেত্রে ??

১২ ই অক্টোবর, ২০১৯ সকাল ১১:০২

সাইন বোর্ড বলেছেন: আমি খুব সংক্ষেপে বলার চেষ্টা করেছি যে, দেশের অসংখ্য মানুষ কেন ভারতকে সহ্য করতে পারছে না এবং এমন অবস্থা কেন তৈরী হলো - সেটি । বাস্তব অবস্থা উপলব্ধি করে এ নিয়ে আপনিও ভাবতে পারেন । অসংখ্য ধন্যবাদ, ভাল থাকুন ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.