নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আশা আছে বলে এখনো স্বপ্ন দেখি, নিজেকে নির্মাণ করার চেষ্টা করি প্রতিনিয়ত...

সাইন বোর্ড

সব কিছুর উর্ব্ধে উঠা যায় না, তবু মাঝে মাঝে ইচ্ছে হয়...

সাইন বোর্ড › বিস্তারিত পোস্টঃ

প্রসঙ্গঃ মরহুম নাসিমের জানাজায় অংশগ্রহণ ডাঃ জাফরুল্লাহ চৌধুরীর ।

১৫ ই জুন, ২০২০ রাত ৮:১৩


এই যে ডাঃ জাফরুল্লাহ চৌধুরী অসুস্থ্য শরীর নিয়েও মরহুম নাসিমের জানাজায় অংশগ্রহণ করল - এটাকে আপনি কিভাবে বিশ্লেষণ করবেন ? নাকি এখানেও সেই রাজনীতিটাই খুঁজবেন ?

দু'জনেই প্রায় একই সময়ে করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিল । দু'জনেরই বাঁচার আশা ছিল ফিপটি ফিপটি । একজন চলে গেছেন আরেক জন বেঁচে আছেন কিন্ত এখনো আশংকা মুক্ত নয় মানে মৃত্যুর কাছে পরাজিত হওয়া লাগতে পারে যে কোন সময় । তারপরও তিনি মৃত্যুকে হাতের তালুর উপর নিয়ে আরেক জনের জানাজায় অংশগ্রহণ করলেন ।

বলতেই হয় এখানে তিনি অবশ্যই বড় মনের পরিচয় দিয়েছেন এবং মানুষ হিসেবেও অনেক উপরে উঠতে পেরেছেন । হয়ত তিনি ধরে নিয়েছিলেন, এই জানাজটা তার আগে আমারও হতে পারত । কিন্তু এ যাত্রাটা তিনি বেঁচে গেছেন (যদিও তিনি এখনো আশংকা মুক্ত নন) ।

এরপরও বিরোধীরা সমালোচনা করার জন্যে হয়ত কিছু ডালপালা খুঁজে বের করবে । বলবে, উনি সরকার ও সাধারন মানুষের সহানুভূতি পাওয়ার জন্য মরহুম নাসিমের জানাজায় অংশগ্রহণ করেছেন । কারণ উনার গণস্বাস্থ্যের আবিষ্কৃত করোনা টেস্ট কিট এখনো অনুমোদন পায়নি কিংবা এটাও উনার রাজনীতিরই একটা অংশ ।

উনার বড় ও মহৎ হৃদয়ের এই নির্যাসটা অনেকেই নিতে চাইবে না বা নেওয়ার চেষ্টাও করবে না । যাকে বলে বিরোধীতার খাতিরেই বিরোধীতা করা । অথচ এখান থেকে সহমর্মিতার একটা শিক্ষা কিন্তু নেওয়া যায় ।

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৫ ই জুন, ২০২০ রাত ৯:৪৭

করুণাধারা বলেছেন: ডাক্তার জাফরুল্লাহ চৌধুরী ছাড়া এই জানাজায়, কিংবা মোঃ নাসিমের মৃতদেহ দেখতে গেছেন এমন কোন মাননীয়র নাম বলতে পারবেন?

১৬ ই জুন, ২০২০ সকাল ১১:৪৪

সাইন বোর্ড বলেছেন: আমার জানা মতে সামু কর্তৃপক্ষ কাউকে ব্লগারদের ইন্টারভিউ নেওয়ার জন্য মনোনিত করেনি, আপনি জানেন কি ?

পড়া ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।

২| ১৫ ই জুন, ২০২০ রাত ১০:২১

নেওয়াজ আলি বলেছেন: জাফারুল্লা একজন মানবিক মানুয়। দলীয় নেতা এমন হয় না

১৬ ই জুন, ২০২০ সকাল ১১:৪১

সাইন বোর্ড বলেছেন: এ কারণেই উনি অসংখ্য মানুষের ভালোবাসা, শ্রদ্ধা, সম্মান পাচ্ছেন, এটা উনার প্রাপ‌্য ।

পড়া ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।

৩| ১৫ ই জুন, ২০২০ রাত ১১:৪৫

রাজীব নুর বলেছেন: জাফারুল্লা জানাজায় গিয়ে ভালো করেছেন। তার মানবতা ফুটে উঠেছে।

১৬ ই জুন, ২০২০ সকাল ১১:২৮

সাইন বোর্ড বলেছেন: আমিও সেটাই মনে করি, আমার মনে হয় না এখানে তার কোন রাজনীতি ছিল ।

পড়া ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।

৪| ১৬ ই জুন, ২০২০ রাত ১২:০৯

নুরুলইসলা০৬০৪ বলেছেন: রাজনীতি অবশ্যই আছে।একজন রাজনৈতিক ব্যক্তির সকল কর্মকান্ডে রাজনীতি জড়িত থাকে।এটা বোঝার জন্য আবার রাজনীতিবিদ হতে হবে ,সরল চোখে এটা দেখা যাবে না।
আপনার মনে এই প্রশ্নটা কেন উকিদিল যে ,সহানুভূতি পাওয়ার জন্য,নিশ্চয় আপনি বোঝতে পেরেছেন।জাফরুল্লাহ সাহেব এখন দেশের মুরব্বি সাজতে চান,এবং হতেও পারতেন কিন্ত কিছু ভুল চাল দিয়ে ফেলেছেন।সেখান থেকে আর ফিরে আসা সম্ভব না।

১৬ ই জুন, ২০২০ সকাল ১১:১৪

সাইন বোর্ড বলেছেন: আমি এখানে রাজনৈতিক আলোচনা করতে চাইনি, আমি তার মানবিক দিকটির কথাই বলতে চেয়েছি; কিন্তু আমি জানি, জাফরুল্লাহ সাহেবের এই মহৎ কাজটিকেও দলকানারা রাজনৈতিক রঙ লাগাবে । আর সে অভিজ্ঞতা থেকেই অনুমান করেছি এবং বিষয়টি উল্লেখ করেছি ।

পড়া ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।

৫| ২০ শে জুন, ২০২০ সকাল ১০:২৫

করুণাধারা বলেছেন: আপনার উত্তর আমি বুঝতে পারিনি, সম্ভবত আমার প্রশ্নের সারকাজম আপনিও বুঝতে পারেননি...

ড. জাফরুল্লাহ চৌধুরী ছাড়া মাননীয় মোহাম্মদ নাসিমকে সম্মান জানাতে কোন মাননীয় তার মৃতদেহ দেখতে গেছেন বলে জানতে পারিনি, বার বার কোভিড নেগেটিভ ঘোষণা করা সত্ত্বেও। আমি এই কথাটাই বলতে চেয়েছি।

২০ শে জুন, ২০২০ দুপুর ১২:৩৭

সাইন বোর্ড বলেছেন: আমি আন্তরিকভাবে দুঃখিত, আপনি ঠিকই বলেছেন আসলেই আমি আপনার প্রশ্নটিকে অন্যভাবেই নিয়েছিলাম । আর আপনার মত আমিও এ ব্যপারে ড. জাফরুল্লাহ চৌধুরী ছাড়া উল্লেখ করার মত কেউ মোহাম্মদ নাসিমকে শেষ সম্মান জানাতে গিয়েছিল কি না, এরকম কারোর নাম শুনিনি ।

অসংখ্য ধন্যবাদ, ভাল থাকুন ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.