নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আশা আছে বলে এখনো স্বপ্ন দেখি, নিজেকে নির্মাণ করার চেষ্টা করি প্রতিনিয়ত...

সাইন বোর্ড

সব কিছুর উর্ব্ধে উঠা যায় না, তবু মাঝে মাঝে ইচ্ছে হয়...

সাইন বোর্ড › বিস্তারিত পোস্টঃ

প্রতিকুল পরিবেশে যখন নির্মাণ করা হয় একটি স্বপ্নের বাড়ি

২৭ শে জানুয়ারি, ২০২১ রাত ১১:১৬


মধ্যবিত্তদের মধ্য থেকে কেউ কেউ যখন দীর্ঘদিন চাকুরী বা ব্যবসা করার পর একটু-আধটু সফলতার মুখ দ্যাখে তখন তাদের মধ্যে অনেকেরই ঢাকা বা এর আশেপাশে একটা নিজ বাড়ি তেরী করার খায়েশ জাগে । ভাবে, আহা প্রতি মাসে মোটা অংকের এই ঘর ভাড়া না গুনে যদি নিজের বাসায় একান্ত নিজের মত করে থাকা যেত, তাহলে কত না মজা হতো !

আর এ খায়েশ থেকেই বিগত দিনের সব সম্বল এক জায়গায় জড়ো করে কোমর বেঁধে শুরু করে একটা নিজ ঠিকানা খোঁজার । কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, স্বপ্নের এই ফ্লাট বা প্লটের বাস্তব রূপ দিতে গিয়ে এদের অনেকেই দালাল, লম্পট দ্বারা প্রতারিত হয় এবং যারা শেষ পর্যন্ত সফল হয়, তাদেরও পরবর্তিতে ঝক্কি-ঝামেলার কম পোহাতে হয় না । বিশেষ করে যারা ঢাকার অদূরে এক চিলতে জায়গা কিনে যখন বাড়ি নির্মাণ করতে যায়, তখন ।

প্রথম বাঁধার সম্মুখীন হতে হয় স্থানীয় চামচা, পাতিনেতা কিংবা উঠতি মাস্তান দ্বারা । কারনটা অবশ্য অনেকেরই জানা । এরপর কেউ হয়ত এসব বাঁধাকে অতিক্রম করে একটা বাড়ি নির্মাণ করল; কিন্তু তাতেই কি তার শান্তি মিলে ? মোটেই না । বিশেষ করে যদি তার বাড়িটা পুরানো কোন মহল্লার মধ্যে হয়, যেখানে আগে থেকেই স্থানীয় লোকজন বসবাস করে আসছে । আর এর কারণটা হলো প্রথমতঃ বাইরে থেকে আসা লোকটার বাড়ি নির্মাণ থেকে শুরু করে তার পারিবারিক জীবন-যাত্রায় একটা ভিন্নতার ছাপ থাকা; যেটা হয়ত তার রুচি ও কালচারের বহিঃপ্রকাশও হতে পারে এবং এটা থাকাটাই স্বাভাবিক । কিন্তু সেখানকার স্থানীয় লোকজন এটাকে স্বাভাবিকভাবে মেনে নিতে পারে না । যেটাকে স্রেপ বাংলায় পরশ্রীকাতরতা বলে ।

দ্বিতীয়তঃ বাইরের লোকটি বা তার পরিবারের লোকজন স্থানীয়দের সাথে যতই ভাল ব্যবহার বা সহজভাবে মেলামেশার চেষ্টা করুক না কেন, স্থানীয়রা নিজেদেরকে বিরাট কিছু ভেবে একটা দূরত্ব রাখার চেষ্টা করে । নিজেদের ভুলগুলোকে কখনোই তারা শুধরানোর চেষ্টা করে না । বিশেষ করে যদি সেখানে অশিক্ষিত লোকের বসবাস বেশি থাকে ।

এ কারণে বাইরে থেকে আসা একটা লোক তার শেষ সম্বল দিয়ে জায়গা কিনে বাড়ি করেও তার পরিবার-পরিজন নিয়ে খুব একটা স্বস্তিতে বসবাস করতে পারে না । তবে কোথাও কোথাও এর উল্টোটাও নিশ্চয় হয় । যদিও ঢাকা সিটির ভেতর নতুন ফ্লাট বাড়িতে এরকম পরিবেশ-পরিস্থিতির শিকার কাউকে তেমন একটা হতে হয় না ।




মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৮ শে জানুয়ারি, ২০২১ রাত ১:৪১

রাজীব নুর বলেছেন: পাতিনেতা, রংবাজ, এলাকার বড় ভাই এরা ছাড়াও মিস্ত্রীদের সাথে সারাক্ষণ আঠার মতো লেগে থাকতে হয়। মিস্ত্রি সমাজ অতি দুষ্ট।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.