নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আশা আছে বলে এখনো স্বপ্ন দেখি, নিজেকে নির্মাণ করার চেষ্টা করি প্রতিনিয়ত...

সাইন বোর্ড

সব কিছুর উর্ব্ধে উঠা যায় না, তবু মাঝে মাঝে ইচ্ছে হয়...

সাইন বোর্ড › বিস্তারিত পোস্টঃ

দুই লকডাউনে দেখা হুমায়ূন আহমেদের নাটক

০৯ ই আগস্ট, ২০২১ সন্ধ্যা ৬:০৭


গত বছর লকডাউনের সময় হুমায়ূন আহমেদের প্রায় সব প্যাকেজ নাটক দেখার পাশাপাশি দুটি ধারাবাহিক নাটকও (উড়ে যায় বকপক্ষী এবং নক্ষত্রের রাত) দেখেছিলাম।

হুমায়ূন আহমেদের প্যাকেজ নাটকের কথা বলতে গেলে হয়ত কিছু নেগেটিভ কথাও চলে আসতে পারে কারণ বেশ কিছু নাটকে যেমন কোন বার্তা ছিল না তেমনি মানুষ হাসানোর উল্লেখ যোগ্য কোন উপাদানও ছিল না। অবশ্য এসব নাটকের অধিকাংশই ছিল হুমায়ূন আহমেদের শেষের দিকের নাটক। অনেকেই মনে করেন ঐ সময়ে এসে তিনি অনেকটাই এলোমেলো হয়ে গিয়েছিলেন এবং তার ছাপ নাটকের উপরও হয়ত কিছুটা পড়েছিল। একই টাইপের কাহিনী, সংলাপ বার বার আসছিল। কঠিন করে বলতে গেলে ঐ সময়টায় হয়ত তিনি ফুরিয়ে আসছিলেন।

যাইহোক, আমি আসলে হুমায়ূন আহমেদের কয়েকটি ধারাবাহিক নাটকের অনন্য সৃষ্টির কথা বলতে গিয়ে তার কিছু প্যাকেজ নাটকের দূর্বলতার কথা বলে ফেলেছি। আমার দেখা হুমায়ূন আহমেদের ধারাবাহিক নাটক গুলোর প্রায় সবগুলোই অসাধারণ লেগেছে। এসব নাটকে মানুষের জীবনের বিভিন্ন দিককে তিনি বিভিন্ন এ্যাঙ্গেল থেকে তুলে ধরেছেন। যা তার প্রখর চিন্তা ও মননশীলতার প্রকাশ।

অন্যরা কে কিভাবে বলবে, জানিনা তবে আমার কাছে হুমায়ূন আহমেদের 'নক্ষত্রের রাত'ই সেরা ধারাবাহিক নাটক মনে হয়েছে। যদিও এবারের লকডাউনে 'বহুব্রীহি' দেখার পর ভাবনা ও চরিত্রে কিছুটা মিল পেয়েছি। তারপরও বহুব্রীহি নাটকের শেষ কয়েকটি পর্বে মুক্তিযুদ্ধকে নিয়ে আসায় এ নাটকটি স্বতন্ত্র একটা অবস্থান তৈরী করতে পেরেছে।

আর প্যাকেজ নাটকের মধ্যে আমার দেখা 'জননী' নাটকটিকেই হুমায়ূন আহমেদের সেরা নাটক মনে হয়েছে। যে নাটকটি অতি সম্প্রতি দেখেছি। বলা যায় একেবারেই ভিন্ন ধর্মী একটা কাহিনী। জননীর ভূমিকায় ডলি জহুরের অভিনয়ও ছিল এক কথায় অসাধারণ! আর আবুল খায়েরের কথা কি বলব, যার জন্মই হয়েছিল প্রতিটা চরিত্রের সাথে একাত্ম হয়ে অভিনয় করার জন্য। তার তুলনা একমাত্র তিনিই।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৯ ই আগস্ট, ২০২১ সন্ধ্যা ৬:২৬

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


নাটক আর সিনেমাগুলো থেকে তাঁর লেখাগুলো বেশ আকর্ষণীয় মনে হয়েছে আমার কাছে।

২| ০৯ ই আগস্ট, ২০২১ সন্ধ্যা ৬:৫৫

কামাল১৮ বলেছেন: শেষ বাক্যটা তার সম্পর্কে শেষ কথা।

৩| ০৯ ই আগস্ট, ২০২১ সন্ধ্যা ৭:৩২

কল্পদ্রুম বলেছেন: 'নক্ষত্রের রাত' এবং 'আজ রবিবার' এই দুটোর জনপ্রিয়তার দিন দিন আরো বাড়বে বলে মনে হয়। 'জননী' এর পাশাপাশি আর একটা প্যাকেজ নাটক 'নান্দাইলের ইউনুস'( মূল চরিত্রের নামই নাটকের নাম সম্ভবত। ঠিক মনে নেই।) মানের দিক থেকে খুব ভালো। আমি অপেক্ষায় আছি, হুমায়ূন আহমেদের প্যারানরমাল গল্প নিয়ে কোন টিভি সিরিজ হবে কি না। কুটু মিয়া, পুফি, ভয় এগুলো বেশ ভালো টিভি সিরিয়াল কিংবা ওয়েব সিরিজের প্লট হতে পারে।

৪| ০৯ ই আগস্ট, ২০২১ রাত ৯:০০

মরুভূমির জলদস্যু বলেছেন: পুরনো ধারাবাহিক গুলি দেখেছি। এখন প্রায় সবগুলির কাহিনীই ভুলে গেছি। পাকেজ নাটক খুব বেশী দেখা হয় নাই।
আপনার বিশ্লেষণ চমৎকার হয়েছে।

৫| ০৯ ই আগস্ট, ২০২১ রাত ১০:৫৭

সেলিম আনোয়ার বলেছেন: আবুল খায়ের চমৎকার অভিনয় করতেন। ্এমনকি নেতি বাচক চরিত্রেও অনন্য। হুমায়ূন আহমেদ স্যারের সব লেখা ভাল লাগতো। একটানে পড়ে শেষ দিতাম ।

৬| ১০ ই আগস্ট, ২০২১ দুপুর ২:৫৮

রাজীব নুর বলেছেন: হুমায়ূন আহমেদের নাটক গুলো আমি আজও দেখি। প্রতিটা নাটক দেখতে দেখতে আমার মুখস্ত হয়ে গেছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.