নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্রোতের অজানা টানে সমুদ্র বালিয়াড়ি বেয়ে বোহেমিয়ান- গৃহকোন, জীবন যাপন ফেলে চলে যায়। তুমি দুহাত বাড়িয়ে আলিঙ্গনে বাঁধতে চাও জোছনা গলে হারিয়ে যায় সুখ । আছড়ে পরা ঘূর্ণিজল মনে বাজায় অচেনা সবুজ দিগন্ত ..

রোকসানা লেইস

প্রকৃতি আমার হৃদয়

রোকসানা লেইস › বিস্তারিত পোস্টঃ

নারীর অধিকার থাকুক নিজের হাতের মুঠোয়

০৮ ই মার্চ, ২০২১ দুপুর ২:১৩

নারীদের সুন্দর চোখ আছে, নাক আছে, ঠোঁট আছে। ঠোঁটের ভিতর দাঁত এবং জীভ আছে।
চুল আছে, কপাল এবং কোপল আছে, চিবুক আছে, তিল আছে, গ্রীবা আছে। বক্ষ আছে, স্তন আছে, বাহু আছে, আঙ্গুল এবং নখ আছে্। উড়ু আছে নিতম্ব আছে পায়ের পাতা আছে। নাভী আছে পেট আছে মেদহীন বা মেদবহুল চর্বি থলথলে।
এসবই শরীরের অংশ। কারো মোটা কারো চিকন কারো কালো কারো সাদা কারো বাদামী বা পিত রঙ। নীল বা বাদামি চোখ। মায়াবি বা ক্রুড় চোখ এসবই জন্মগত ভাবে পাওয়া। কেউ হাঁটে হেলে দুলে কেউ সোজা, শক্ত, ধীর স্থির। কেউ দূরন্ত ভঙ্গীতে। নারীদের চলা বলা চলন বলন। হাসি কথা এবং পোষাকের নানা রঙ নিয়ে যত মাতামাতি পুরুষদের।
নারীর গুণের কথা খুব কম বলা হয়। নারীর সৌন্দর্য এত বেশি চোখে পরে তা ভেদ করে নারীর গুণপনা তেমন চোখে পরে না।
নারীর এত সৌন্দর্য দূর থেকে দেখে, পুরুষ সহ্য করতে পারে না। হাতের মুঠোয় নিতে চায়। সব সৌন্দর্য সবাই পেতেও পারে না। সম্ভব নয় কোন ভাবে। তবু সুযোগ মতন নানা ছলে নারীকে স্পর্শ করা হয়। প্রতিবাদ করলে নারীদেরই দমিয়ে রাখা হয় আবার।
বেশির ভাগ ক্ষেত্রে তাই কথার আঘাতে নারীদের অবদমিত করে রাখার চেষ্টা। সমাজ, ধর্ম পুরুষদের ধর্ম সারাক্ষণ নারীর শরীর দেখে। নারীর গুণ দেখে না।
অথচ পুরুষ ভুলে যায় নারীর গর্ভে জন্ম হওয়া। নয় মাস দশ দিন, নিজের জীবন সিঞ্চন করে একটু একটু করে গড়ে তোলা মানব শরীর। অন্তত দশ বছর পর্যন্ত রাতদিন এক করে আগলে রাখে সন্তানকে নারী নিজের জীবন বিপন্ন করেও । অনেক পুরুষ খবরও জানে না কোন গর্ভে কখন তারা ঢেলে দিয়েছে জীবনের বীজ। নারী সারা জীবনই সন্তানের ভালোর জন্য ব্যস্ত থাকে । হারিয়ে যায় তাদের নিজের অনেক আশা আনন্দ। কিন্তু সন্তানের সুখ টুকু রাখার চেষ্টা করে জীবন দিয়েও।
একটু খানি বড় হলেই পুরুষ কামুক হয়। তারা নারীর শরীর দেখে। নিজের নারীকে আগলে রেখে আর সব নারীকে নিয়ে মাস্তি করে,সরাসরি না করলেও মনে মনে হলেও।
পুরুষদের আরোপিত ধর্ম অবমাননা করে নিজের মতন সাবলীল কোন নারী চললে, চক্ষু চরকগাছ হয়। ঝাঁটা পেটা করতে ইচ্ছে করে, পুরুষদের সেই বেহায়া বেলাজ নারীদের। অথচ কবিতা গল্প ছবি আঁকায় ভালোবাসায়, জীবনে সংসারে সেই নারীর আঁচল তল না হলে জীবন চলে না পুরুষদের। লেখায় আঁকায় সৌন্দর্য বর্ণনা করে অপার মহিমায় নারী দেহের। আবার নারীর প্রেমে ব্যর্থ হয়ে হতাসা আর ধিক্কার পাওনা হয় নারীর কপালে। ভালোবাসায় সার্থক হয়েও পরকিয়ায় ডুবে যায় অনেক পুরুষ, সুন্দরী নারী ঘরে রেখে।
অপমান নির্যাতন করে পুরুষ, নারী শিশু জন্ম দেয়ায়। কত নারী সন্তানকে মেরে ফেলেছে পুরুষ এই পৃথিবীতে। কত ভ্রুণ হত্যা হয় নারী শিশু জন্ম নিবে বলে, নারীরাও মেনে নেয় পুরুষের কথা, মানতেই হয় না হলে সংসারে অশান্তি।
নারীরাও নিয়ম মেনে নারীদের প্রতি অত্যাচার করে। মেয়ে শিশু জন্ম দেয়ার জন্য কত বধু হয় অত্যাচারিত। সংসার ভাঙ্গে। অথচ পুরুষ এই বিজ্ঞানের যুগেও জানে না। সন্তান ছেলে বা মেয়ে হওয়ার বিষয়টি নির্ধারতি হয় পুরুষের দেয়া, ওয়াই ক্রোমজন, থেকে। নারীর কোন ভূমিকা নেই । অথচ অত্যাচারিত হয় নারী কষ্ট করে একটি সন্তান জন্ম দেয়ার পরও।
আরবে মেয়ে শিশু জন্ম নিলে মেরে ফেলা হতো। ভারতে সতী দাহ ছিল নারীদের স্বামীর সাথে জীবন্ত পুরিয়ে ফেলার জন্য।
উত্তর ভারতে এই দু হাজার উনিশের খবর, একটিও নারী শিশু জন্ম নেয়নি। কারণ কেউ মেয়ে সন্তান চায় না। গর্ভে মেয়ে শিশু জেনেই গর্ভপাত করে ফেলেছে মা নিজে ভয়ে বা পরিবারের চাপে।
চীনে নারীর সংখ্যা এমন কমে গেছে কিছু এলাকায় এখন তাই সরকার নিয়ম করে দিয়েছে একজন নারীকে দুজন পুরুষ বিয়ে করতে পারবে।
নারীরা চাইলে কিন্তু পুরুষের জন্ম নেয়া বন্ধ করে দিতে পারে। সব পুরুষ ভ্রুণ যদি নারীরা ফেলে দেয়, কেমন হবে তা হলে এই পৃথিবী।
নারীরা গড়ে তুলতে পারে বেগম রোকেয়ার নারীর স্থান। অনেক নারী এখন র্স্পাম ব্যাঙ্কের র্স্পাম নিয়ে সন্তান জন্ম দিচ্ছেন। কিছু দিন আগে অদ্ভুত এই খবরটি দেখলাম।
মহিলাটি একা নিজস্ব একটি সন্তানের মা হতে চেয়েছিলেন। যেখানে পরিবারে পুরুষের প্রভাব থাকবে না। সন্তানটিকে নিজের ভালোবাসায় নিজের মতন গড়ে তুলবেন। এবং তাই করেছেন।
সন্তানটি যখন পঁচিশ বছরের এখন সে তার বায়োলজিক্যাল বাবাকে খুঁজতে চেয়েছে মায়ের অনুমতি নিয়ে। পুরুষটি ভুলেও গিয়েছিল তার র্স্পাম দেয়ার কথা। অথচ বহু বছর পরে সে জানতে পেল সে একটি সন্তানের বাবা।
নারীরা ঋতুমতি হয়। অথচ এই ঋতুমতি হওয়া যে জীবন চক্রের সাথে সম্পর্ক যুক্ত। ঋতুমতি না হলে সে নারী হয় বন্ধ্যা সে নারীর অপমানের সীমা পরিসীমা নেই। পুরুষ ধর্ম এই জীবন চক্রের বিষয়টিকে নৃশংস করে তুলেছে ধর্মের দোহাই দিয়ে।
প্রতিমাসের রক্তপাত একটা নারীকে সতেজ রাখে। দেয় নারীর সন্তান জন্ম দেয়ার ক্ষমতা। অথচ এই রক্তপাতের সময় নারীকে সরিয়ে রাখা হয় স্বাভাবিক জীবন যাপন থেকেও কত রকমের নিয়মে। আবার অর্ঘ হিসাবে দেয়া হয় প্রথম ঋতুমতি হওয়ার পর পুরোহিতের ভোগে।
মায়া নামের একটা মুভি দেখেছিলাম। প্রথম পিরিয়ড হওয়ার পর, বাচ্চা মেয়েটাকে সাজিয়ে গুজিয়ে পুজা প্রার্থনা করে মন্দিরে নিয়ে যায় বাবা মা মহা আনন্দে শুদ্ধ করার জন্য।
বাচ্চাটির পিঠাপিঠা ভাইটির, অস্থির হওয়া ছাড়া বড় মানুষ সবাই নির্বিকার হয়ে সহ্য করছিল মেয়েটির চিৎকার। বরং তারা জেনে শুনে সহযোগীতা করছিল মন্দিরের অনেক পুরুহিতের একের পর এক বাচ্চা মেয়েটির সাথে যৌন কাজ করাকে। এটাই নিয়ম শুদ্ধ হওয়ার আর শুদ্ধ করানোর জন্য ঐ গোত্রের । প্রতিটি মেয়েকে ঐ জঘন্য প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয়, ধর্মের নিয়ম মেনে।
ক্যাথলিক নানদের ধর্মের জন্য নিজেদের উৎসর্গ করে দিতে হয়। জৈবিক সাধ আহলাদসহ মানুষের স্বাভাবিক জীবনের অনেক ইচ্ছা সম্বরন করে রাখতে হয়। কিন্তু প্রিস্টদের মনের সাধ তাদের পুরন করতে হয় এবং তার খেসারতও দিতে হয় শাস্তি পেয়ে।
দোররা মেরে বা অর্ধেকটা মাটিতে পুতে দিয়ে নারীদেরই মারা হয় ব্যাভিচার করার জন্য। অথচ কাজের সাথে জড়ত থাকে পুরুষ তাদের কোন দোষ থাকে না।
কিছু দিন আগে একটি ডকুমেন্টারি দেখলাম। যেখানে দেখানো হয়েছে। ধর্মের দোহাই দিয়ে কী ভয়াবহ ভাবে নরক যন্ত্রনা দেয়া হয় নারীদের।
হিন্দু ধর্মে বিশেষ করে নারীর পিরিয়ড থাকার সময়টাকে নারীকে অচ্ছুত ভাবা হয়। একটি নারীর বিয়ের দিন পিরিয়ড হয়ে গেলে, তাকে একা একটি কুড়ে ঘরে থাকতে দেওয়া হয়। সেখানে সে একাকী জীবন যাপন করবে যে কয়দিন ঋতুমতি থাকবে। একা সেই কুড়ে ঘরে থাকা নতুন বধু মেয়েটি ধর্ষিত হয় ।
নতুন বিয়ে করা স্বামীর বন্ধু এবং পাড়ার ছেলেদের দ্বারা। ব্যাস নারীটির বিয়ে ভেঙ্গে গেল এই ঘটনার কারণে। সব দোষ তো এই মেয়েটিরই। বাস্তব অবস্থার প্রেক্ষিতে তৈরি, এই পুরস্কার প্রাপ্ত হিন্দি ছবি মহারাষ্ট্রের একটি গ্রামের, নারীদের অচ্ছুত জীবনের ঘটনা নিয়ে তৈরি গাওকোর- একটি পিরিয়ড হাউস।
ছবিটি দেখে থমকে গিয়েছিলাম নারীদের এ সময়ে এমন দূর্ভোগের অবস্থা জেনে। কিন্তু ডকুমেন্টারিতে দেখানোর চেয়ে কঠিন কিছু জানার বাকি ছিল তখনও। অল্প কয়েকদিনের মধ্যে জানলাম আরেক ভয়াবহ বাস্তব খবর।
উত্তর প্রাদেশের ত্রিশ চল্লিশ বছরের নারী কর্মিরা ইচ্ছা করে নিজেদের জরায়ু অপারশন করে ফেলছে অল্প বয়সে। কারখানায় খেটে খাওয়া এই শ্রমিক নারীরা পিরিয়ডের সাতদিন কাজ করতে পারে না। যে কাজই তারা করুক তাদের ভাবা হয় অচ্ছুত সে সময়। ধর্মের বিধান মেনে নারীদের সব কিছু থেকে দূরে রাখা হয় এই কয় দিন।
আপনি যত ভালো বেতনের কাজই করুন। যদি যে কোন কারণে আপনার মাইনে কাটা হয় বা কম দেয়া হয় কেমন লাগবে আপনার?
আর এই নারীরা তো শ্রমিক। দিন আনা দিন রোজগারের মানুষ। প্রতি মাসে সাতদিন যদি তারা কাজ না করে, বেতন না পায়, জীবন চালানো কষ্টের তার চেয়ে জীবন চলুক বেতন আসুক। জীবনের স্বাভাবিকতা বন্ধ হয়ে যাক জীবিকার কাছে।
ধর্মের জন্য এমন নিপীড়ন অচ্ছুত ভাবনা এখনও জড়িয়ে বসে আছে, কারখানার মালিক যারা নাকি বিশাল আয় করে।
এদের মানসিকতা কোন পর্যায়ের।
আতুরঘর বলে একটা কথা আমাদের দেশে প্রচলিত। আমাদের অনেক নারীকে অস্বাস্থ্যকর এই আতরঘরেই জন্ম দিতে হয়েছে মানব সন্তানদের। মানুষের জন্ম বিষয়টিকে মানুষ নোংরা অচ্ছুত ভাবে দূরে সরিয়ে রাখে। আর সবচেয়ে কষ্ট ভোগ করে নারী সেখানে। বাচ্চা হওয়ার সময় যখন যথেষ্ট যত্ন, পরিচ্ছন্নতা খাওয়া দাওয়া প্রয়োজন। নানা রীতি নীতি মেনে অনেক কিছু থেকে রাখা হয় বঞ্চিত করে।
নারী আর কত অপমান যন্ত্রনা বইবে ধরায়।
যে শরীর নিয়ে তারা জন্মেছে তা থেকে যে জীবন চক্র তারা পেয়েছে এর কোন কিছুই পুরুষ, স্বাভাবিক ভাবতে পারে না কেন নারীর শরীরের ভিতরে জন্ম নিয়ে।
নারী না থাকলে পুরুষের জন্মই হতো না এই পৃথিবীতে। কিসের এত পুরুষ, হওয়ার গর্ব পুরুষের।
কিসের জন্য আলাদা করে রাখা নারীদের। কবে থেকে শুরু হলো নারীদের অবমাননা করা, সামাজিক ভাবে,ধর্মের নামে দ্বিতীয় শ্রেণীর প্রাণী ভাবা। কর্ম ক্ষেত্রে দেশে বিদেশে যৌন হেনস্থা হয় অসংখ্য নারী। আর পুরুষরা এই সব তাণ্ডব ঘটায়। আজকের তাজা খবর নিউইয়র্ক মেয়রের বিরুদ্ধে কয়েকটি মেয়ে অভিযোগ এনেছে যৌন হেনস্থার।
ঘরে ঘরে এখনও অবমাননার চূড়ান্ত অসুখী জীবন কাটায় নারীরা। এই সব নারী অধিকার দিবস পালন করে, কেন এখনও নারীর অধিকার আদায়ের কথা বলতে হবে। অনেক নারী অসচেতন জীবন যাপন করে, বেঁধে দেয়া সামাজিক, ধার্মিক, পারিবারিক, নিয়ম রীতি মানার জন্য। যদি বা এর মধ্যে কেউ বুঝে ফেলে নির্যাতন, কথা বলে অধিকার নিয়ে তবে তার বিষ দাঁত ভেঙ্গে দেওয়া হয়।
অধিকার আদায়ের জন্য এখনও সব কিছুতে প্রতিযোগীতা করতে হয় নারীদের। অথচ নারী ছাড়া পৃথিবী বিরান।
নারীদের দুঃসহ জীবন ভাবলেই কষ্ট লাগে। তবে বাড়ছে সচেতনতা এটা আশার কথা। গুটিকয় স্বাধীন মানবীর সাথে সামিল হোক, সারা পৃথিবীর সব নারী, মুক্ত আকাশে উড়ুক তারা আনন্দে। ভুলে যাই আমরা, বিশেষ করে নারী দিবস পালনের কথা, নারীর অধিকার আদায়ের জন্য আর কোন দিন পালন নয়। নারী আলাদা কোন প্রাণী নয় মানুষ সমান অধিকারে নিয়ন্ত্রিত না হয়ে, নিজেই নির্ধারন করুক নারী নিজের জীবনের চাল চলন।

মন্তব্য ৫৭ টি রেটিং +৮/-০

মন্তব্য (৫৭) মন্তব্য লিখুন

১| ০৮ ই মার্চ, ২০২১ দুপুর ২:২৩

চাঁদগাজী বলেছেন:



বেগম জিয়া, শেখ হাসিনা, শিরিন চৌধূরী, রওশন এরশাদ, দীপুমনিরা বাংলার নারীদর সাহায্য করেনি

০৮ ই মার্চ, ২০২১ দুপুর ২:৩৮

রোকসানা লেইস বলেছেন: যাদের নাম দিলেন তারা বেশ ভালো সুযোগ সুবিধা নিজেরা ভোগ করেছেন। সাহায্য করতেই পারতেন তাদের মন থাকলে পাওয়ার তো ছিলই।
তবে এর মধ্যে ব্যাক্তি জীবনে ক জন সত্যিকারের সুখি সেটা হলো আসল নারী অধিকার। সমান ভাবে থাকা। খালেদা জিয়া , রওশন এরশাদ এরা দুজনই ব্যক্তিগত জীবনে অসুখি ছিলেন জানা মতে।
খালেদা জিয়ার স্বামী তাকে নিয়ে সংসার করতে চায় নাই পাকিস্থানী আর্মির সাথে থাকার জন্য। বঙ্গবন্ধুর কথায় সংসার টিকে ছিল। জিয়া তাকে কোথাও নিয়ে যেত না।
রওশন এরশাদের স্বামীতো পরকীয়া করতে করতে আরেকটা বিয়েও করে ফেলল। তারপরও রওশন এরশাদ তাকে সহ্য করে সংসার করল। অধিকার অন্যদের কি দিবে এরা নিজেদের অধিকারেই সচেতন নয়।

২| ০৮ ই মার্চ, ২০২১ দুপুর ২:৩২

নতুন বলেছেন: প্রকৃতিতে পুরুষ পানী গুলি সুন্দর কারন তারা নারীর মন জয় করে তার সাথী হয়।

মানুষ পেশী শক্তিদিয়ে নারীকে ভয়ে রেখে নারীকে ভোগ করতে চায়। পুরুষের পেশী শক্তির ব্যবহারের প্রবনতা এখনো সমাজে রয়ে গেছে অনেকটাই।

নারীকে শিক্ষা এবং কাজে এগিয়ে পুরুষের সমান হতে হবে সমাজের এই মনভাব পাল্টাতে। :(

যদিও আসলেই পুরুষত্রন্তিক সমাজে নারীর অবস্থান এখনো খুব একটা ভালো না। সুযোগ পেলেই পুরুষ নারীকে ভোগ করতে এবং ঠকাতে চেস্টা করে।

এক্ষেত্রে নারী তাদের ছেলেদের শিক্ষা দিতে হবে যাতে তারা বড় হয়ে নারীদের সন্মান দেয়।
আমার মা নারীদের সন্মান করতে শিখিয়েছেন এবং বলেছিলেন যে নারীদের বা কাউকে অস্ম্মন করলে তিনি কখনোই আমার পক্ষে সাফাই গাইবেন না বরং তিনিই আমার বিচারের ব্যবস্তা করবেন।

নারীরা যেহেতু সন্তান বড় করে তাই পুরুষের দৃস্টিভঙ্গি পাল্টাতে ছোট বেলা থেকে নারীরা কাজ করলে অনেকটাই ভালো ফল পাওয়া যাবে বলে আমার বিশ্বাস।

০৯ ই মার্চ, ২০২১ রাত ১২:৫৩

রোকসানা লেইস বলেছেন: ধন্যবাদ নতুন,
প্রকৃতির প্রাণীকুলের পুরুষ প্রাণীদের, সৌন্দর্য দিয়ে নারী প্রাণীদের আকৃষ্ট করার আচরণ যদি মানুষ করত তাহলে অনেক বদলে যেত পুরুষের নারীর প্রতি আচরণ। প্রাণীকুলে পুরুষরা যত সৌন্দর্য ধারন করে তার অর্ধৈকও নারীদের মধ্যে নেই।
মানবকুলে নারীরা সৌন্দর্য্য ধারন করে আর পুরুষরা তা দেখে মুগ্ধ হয়ে তাকে পেতে চায়। এই চাওয়াটা আসলে শুধুই পাশবিক।
সামাজিক বন্ধনের যে নিয়ম মানুষ চালু করেছে তার মধ্যে প্রয়োজন মানবিকতা।
যে সব পরিবারে মানবিকতা আছে সে সব পরিবারের পুরুষ নারী সবারই আচরণ, ব্যবহার হয় উন্নত। এদের বিশেষ দিনের অধিকার আদায়ে সোচ্চার হতে হয় না।
অনেক ক্ষেত্রেই দেখা যায় নারীরা সিঙ্গেল মাদার এবং এই নারীদের সন্তানের আচরণ ভালো হয়। কিন্তু অনেক সংসারে দুইজনের টানাটানিতে সন্তান হয় বিভিষিকার শিকার। আর সেই সন্তান বড় হয়ে খারাপ আচরণ করলে সবটা তাদের দোষ না। তাদের বড় হয়ে উঠার পরিবেশ থেকে পাওয়া আচরণ। নারী একা বা পুরুষ একা কিছুই করতে পারবেন না। যদি না উভয়ের সমান্তরাল ভাবনা না হয়।
পুরুষতান্ত্রিক সমাজের চোখ রাঙ্গানি সমাজের আনাচে কানাচে, সর্ব ক্ষেত্রে পেশি শক্তিও সাথে আছে। মানবিক ভাবে মানসিক ভাবনার উন্নত করতে পারলেই দূর হবে এই সব পিছুনে হাঁটা অনগ্রসরতা।
শুভেচ্ছা

৩| ০৮ ই মার্চ, ২০২১ দুপুর ২:৩২

নেওয়াজ আলি বলেছেন: আজও একটা মামলা হয়েছে নারীকে হয়রানি করার
https://m.mzamin.com/article.php?mzamin=265419

০৯ ই মার্চ, ২০২১ রাত ১২:৫৫

রোকসানা লেইস বলেছেন: কতজন পুরুষ এক সাথে হয়েছে একজন নারীর বিরুদ্ধে।
তবু ভালো সেই নারী মামলা করেছে সাহস সঞ্চয় করে।
শুভেচ্ছা নেওয়াজ আলি

৪| ০৮ ই মার্চ, ২০২১ দুপুর ২:৩৯

আমি সাজিদ বলেছেন: কেমন যেন অদ্ভুত লেখা।

০৯ ই মার্চ, ২০২১ রাত ১২:৫৬

রোকসানা লেইস বলেছেন: কেমন অদ্ভুত, কোনটা অদ্ভুত আমি সজিদ?
মানুষের এই সব আচরণ নাকি এইসব আচরণকে লিখে দেওয়া

৫| ০৮ ই মার্চ, ২০২১ দুপুর ২:৪১

আমি সাজিদ বলেছেন: নতুন ভাইয়া, মানুষ তার পেশীশক্তি দিয়ে যেমন নারীকে ভোগ করতে চায় তেমন নারীরাও পেশীবহুল পুরুষ চায়। এটাই হাজার বছর ধরে চলে আসা স্বাভাবিক প্রক্রিয়া৷ আমি পুরুষ দিবস নারী দিবস এসবের পক্ষে নই। বিজ্ঞানসম্মত নয় কোনটাই।

০৯ ই মার্চ, ২০২১ রাত ১:৩৫

রোকসানা লেইস বলেছেন: পুরুষ পেশীশক্তি দিয়ে নারীকে ভোগ করতে চায়। নারীরাও পেশীবহুল পুরুষ চায় এই ধারনার সাথে একমত হওয়া যাচ্ছে না আমি সাজিদ।
নারীকে দাবিয়ে না রাখলে পদে পদে অবদমন এবং নিচু শ্রেণীর কিছু না ভাবা হলে এসব দিবস পালনের প্রয়োজনও হতো না নারী দিবস পালন শুরু হয় মূলত, নারী পুরুষের বেতনের বৈষম্য নিয়ে।

৬| ০৮ ই মার্চ, ২০২১ দুপুর ২:৪৭

সেলিম আনোয়ার বলেছেন: বরাবরের মত লিখেছেন বেশ। নারী বৈষম্য মুক্ত সমাজ হোক। নারীরা সৌন্দর্যেরর প্রতীক । পুরুষরা আকর্ষণীয় হলে সুন্দর হলে নারীরাও তাদের স্পর্শ কতে চেত মনে হয় । নারী হয়রানি বন্ধ হোক ।

০৯ ই মার্চ, ২০২১ রাত ১:৪০

রোকসানা লেইস বলেছেন: সেলিম আনোয়ার !!!
একটু অবাক হয়েই দেখছি আপনাকে এতদিন কোথায় ছিলেন?
অবশ্যি পাখির নীড়ের মতন চোখ তুলে নয় হা হা হা।
যাক অনেকদিন পরে আপনাকে দেখে ভালোলাগল।
সুন্দর মন্তব্য। ধন্যবাদ।
সৌন্দর্য দিয়ে না দেখে ভালোবাসায় মূল্যায়ন করলে হয়রানী অবশ্যই বন্ধ হবে।
শুভ কামনা

৭| ০৮ ই মার্চ, ২০২১ দুপুর ২:৪৮

মোহামমদ কামরুজজামান বলেছেন: "কোন কালে একা হয়নিকো জয়ী পুরুষের তরবারী, প্রেরণা দিয়েছে -শক্তি দিয়েছে বিজয় লক্ষী নারী" - নর-নারী মিলেই দুনিয়া আর তাদের মিলিত প্রচেষ্টাতেই দুনিয়া এগিয়ে যাচছে ,এটাই বাস্তবতা।

নারীর কর্মের মাঝেই নারীর মুক্তি তথা স্বাধীনতা নির্ভরশীল।আর নর-নারীর মাঝে সম্পর্ক প্রতিযোগীতার নয় সহযোগীতার ।আর এর মাঝেই মানব জাতির সর্বোত্তম কল্যাণ নিহিত।

০৯ ই মার্চ, ২০২১ রাত ১:৪২

রোকসানা লেইস বলেছেন: ধন্যবাদ মোহামমদ কামরুজজামান সুন্দর মন্তব্য।
নারী পুরুষের ভেদাভেদ নয় মানুষ তারা এই পরিচয় বড় হোক।

৮| ০৮ ই মার্চ, ২০২১ বিকাল ৩:০০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
ধর্মের কারণে নারীরা বেশি নির্যাতিত।
ধর্মীয় লেবাস থেকে বেরিয়ে আসতে হবে সবার আগে।

০৯ ই মার্চ, ২০২১ রাত ১:৪৯

রোকসানা লেইস বলেছেন: অসম্ভব সুনদর মন্তব্য। অনেক ধন্যবাদ মোহাম্মদ সাজ্জাদ হোসেন

হাটে হাড়ি ভেঙ্গে দিলেন। এই কথা অনেকেই মানবে না অথচ ভেদাভেদ শুরুর মূল মন্ত্র ধর্মের মাঝে রোপন করা আছে।
যে সব দেশে এই সব চর্চা কমছে, সামাজিক ভাবে অনেক ভালো আছে নারী সে সব দেশে। কিছু ক্ষেত্রে পুরুষের লালসার শিকার হওয়া ছাড়া অনেক অধিকার নিয়েই নারী জীবন যাপন করতে পারে সে সব দেশে।
পৃথিবীর সব দেশে নারীর সমান অধিকারের ক্ষেত্র তৈরি হোক এই কামনা।

৯| ০৮ ই মার্চ, ২০২১ বিকাল ৩:৩৫

নতুন বলেছেন: আমি সাজিদ বলেছেন: নতুন ভাইয়া, মানুষ তার পেশীশক্তি দিয়ে যেমন নারীকে ভোগ করতে চায় তেমন নারীরাও পেশীবহুল পুরুষ চায়। এটাই হাজার বছর ধরে চলে আসা স্বাভাবিক প্রক্রিয়া৷ আমি পুরুষ দিবস নারী দিবস এসবের পক্ষে নই। বিজ্ঞানসম্মত নয় কোনটাই।

কোন দিবসের দরকার থাকার কথা না। নারীদের মানুষ মনে করা হয় না বলেই যত দিবসে এই নিয়ে আলোচনা হয়।

নারীরা নিরাপত্তা চায় তাই পেশীবহুল পুরুষের পাশে থাকতে চায়।

প্রানীকুলে পুরুষ প্রানী দেখতে সুন্দর এবং তারা নারীর মন পেতে সঙ্গী বানাতে অনেক ভাবে নারীর মন জয়ের চেস্টা করে।

মানবকুলে নারীদের সাজগোজ করে পুরুষের মনরন্জনের জন্য। কারন পুরুষ পেশীশক্তি দিয়ে নারীকে হারাতে পারে। কামপুরন না হলে হত্যা করতে পারে। খাদ্য বা কাজের অধিকারে হস্থক্ষেপ করে।

প্রানীকুলে এমনটা করেনা। তাই নারীদের মন পেতে পুরুষ প্রানীগুলি চেস্টা করে।

০৯ ই মার্চ, ২০২১ রাত ২:০০

রোকসানা লেইস বলেছেন: কোন দিবসের দরকার থাকার কথা না। নারীদের মানুষ মনে করা হয় না বলেই যত দিবসে এই নিয়ে আলোচনা হয়।
একদম ঠিক বলেছেন, মানুষ ভাবা খুব জরুরী।

নারীরা নিরাপত্তা চায় তাই পেশীবহুল পুরুষের পাশে থাকতে চায়।
এটা ঠিক না। পেশিবহুল তেমন পুরষও নেই। শক্তি দেখিয়ে নারীকে অত্যাচার করে। নারী উল্টা শক্তি দেখালে পারবে না। কিন্তু নারীরা মেনে নেয়। যেমন শিশুরাও অনেক কিছু বেঠিক জেনেও মেনে নেয় গার্জিয়ানের শাসন।

মানবকুলে নারীদের সাজগোজ করে পুরুষের মনরন্জনের জন্য।
এইটাও আরেকটা আবিস্কার পুরুষদের নারীদের ভোগ্য পণ্য বানানোর। অনেক আহাম্মক নারী ভোগ্য পণ্যের উপকরণ হয়ে যায় নিজের বোকামিতে।
আবার নিজের জন্য কেউ সাজতে পারে পুরুষরা সেদিকে না দেখলেও পারে। একজন নারী নিজের ইচ্ছা মতন যে কোন ভাবেই চলতে পারে। এটা নিয়ে যারা, কথা বলে তারা, অন্যের ইচ্ছাকে দমন করার চেষ্টা করছে।

১০| ০৮ ই মার্চ, ২০২১ বিকাল ৩:৪৪

আমি সাজিদ বলেছেন: অতি নিম্ম শ্রেনীর প্রাণী থেকে শুরু করে মানুষ, সব জায়গায় নারী পুরুষের এমন চারিত্রিক বৈচিত্র‍্য বিদ্যমান। জর্ডান বি পিটারসনের টুয়েন্টি রুলস ফর লাইফের শুরুর দিকে চমৎকার বণর্না দেওয়া হয়েছে। @ নতুন ভাইয়া

১১| ০৮ ই মার্চ, ২০২১ বিকাল ৪:৩৪

রাজীব নুর বলেছেন: একজন নারীকে সত্যি করে ভালবাসতে পারাটা হচ্ছে পৃথিবীর পবিত্রতম ধর্ম, সুন্দরতম উপাসনা।

০৯ ই মার্চ, ২০২১ রাত ২:০২

রোকসানা লেইস বলেছেন: সেই চেষ্টা সবার থাকা উচিত। অন্তত যারা ভালোবাসার কথা বলে। যারা বিয়ে করে ঘর বাঁধে ।

১২| ০৮ ই মার্চ, ২০২১ বিকাল ৪:৫৬

মেহেদি_হাসান. বলেছেন: পুরুষদের সাথে তাল মিলিয়ে নারীরা এগিয়ে যাচ্ছে

০৯ ই মার্চ, ২০২১ রাত ২:০৩

রোকসানা লেইস বলেছেন: নারীরা সব পারে। অথচ নারীদের বাঁধা দিয়ে রাখা হয়েছে এত কাল। পৃথিবী অনেক পিছিয়েছে এ কারণে
ধন্যবাদ মেহেদি_হাসান.

১৩| ০৮ ই মার্চ, ২০২১ বিকাল ৪:৫৯

মেহেদি_হাসান. বলেছেন:
এতো পরকীয়ার কারন কি?

০৯ ই মার্চ, ২০২১ রাত ২:১০

রোকসানা লেইস বলেছেন: এই সমীক্ষা কবে কার জানি না। তবে ২০০৫/৬ এর দিকে র সমীক্ষায় দেখা গিয়েছিল ভারতীয় পুরুষরা সবচেয়ে বেশি চিট করে মহিলাদের সাথে।পরকীয়া করে।
এতদিনের পাল্টা প্রভাব পরাই স্বাভাবিক। ঘরে ভালোবাসা না পেলে বাইরে খুঁজবে। এজন্যই পরকীয়া হচ্ছে। আবার ঘরে ভালোবাসা থাকলেও কারো স্বভাব বাইরে ছুঁকছুঁক করা সে জন্যও হতে পারে।
তবে স্বভাব হলো পরকীয়া করবে একজনের সাথে আর ঘর ঠিক রাখবে সামাজিক ভাবে, এই রকম বদখত চিন্তা গুলোকে উচ্ছেদ করা দরকার।

১৪| ০৮ ই মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:১৭

নতুন বলেছেন: আমি সাজিদ বলেছেন: অতি নিম্ম শ্রেনীর প্রাণী থেকে শুরু করে মানুষ, সব জায়গায় নারী পুরুষের এমন চারিত্রিক বৈচিত্র‍্য বিদ্যমান। জর্ডান বি পিটারসনের টুয়েন্টি রুলস ফর লাইফের শুরুর দিকে চমৎকার বণর্না দেওয়া হয়েছে। @ নতুন ভাইয়া

ফিমেইল লবস্টার শক্তিশালী পুরুষ খোজে এটা সাভাবিক, সেই পুরুষ তাকে নিরাপত্তা দেবে এবং তার সন্তানও ভালো জিন পায়। তাই নারী শক্তিশালী পুরুষকে বেছে নেয়। পুরুষ লবস্টারেরা নারীদের জোর করেনা।

কিন্তু আমাদের মানব সমাজে নারীদের পাবার জন্য পুরুষ সমাজ এর রকমের একভুত হয়ে কাজ করে। সেটাই সমস্যা্।

০৯ ই মার্চ, ২০২১ বিকাল ৪:০৫

রোকসানা লেইস বলেছেন: প্রাণী কীট পতঙ্গের জীবনের চেয়ে মানুষের জীবন ভিন্ন।
প্রতিটি প্রাণীর নিজস্ব জীবন চক্র আছে। তেমনি প্রতিটি মানুষের আলাদা জীবন ।
পশুদের উদাহরণে মানুষের সাথে যায় না।
নাদীদের দমন করে রাখার জন্য পুরুষের চক্রান্ত অস্বীকার করার কোন উপায় নাই। তবে সময়ে পুরুষরাও বুঝতে পারছে। নারীরাও নিজের মতন এগিয়ে যাচ্ছে।
পরিবর্তন হচ্ছে।

১৫| ০৮ ই মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:৩১

স্প্যানকড বলেছেন: আজকে খবরে দেখলাম, " এক নারী কে ধাক্কা দিয়ে বাস থেকে ফেলে দেয়া হতেছে। " এই হলো দেশে নারীর অধিকার !
নারীর অধিকার কই এত ধর্মে কয় জাহান্নামে বেশী যাবে নারী ! তাও সহীহ হাদিস ! তাইলে কেমনে কি ?

০৯ ই মার্চ, ২০২১ বিকাল ৪:১০

রোকসানা লেইস বলেছেন: নারী অধিকার আন্দোলন সঠিক ভাবে সব জায়গায় পৌঁছাচ্ছে না।
মজার বিষয় বাংলাদের দীর্ঘ ইতিহাস নারী প্রধান মন্ত্রীর।
এই সব জাহান্নামের ভয় দেখিয়েই তো এতকাল নির্যাতন চলছে।

১৬| ০৮ ই মার্চ, ২০২১ রাত ৯:০৩

ভুয়া মফিজ বলেছেন: আমি নারী নির্যাতনের বিষয়টাকে একটু ভিন্নভাবে দেখি।

নারী নির্যাতনের জন্য কিন্তু নারীরাও বহুলাংশে দায়ী। এটা আসলে দূর্বলের উপর সবলের অত্যাচার। এই ব্যাপারটা আপনি পুরো প্রাণীজগতেই দেখবেন। মানুষ ছাড়া অন্যান্য প্রাণীদের মধ্যে ব্যাপারটা শুধুই শারীরিক সবলতার ব্যাপার। কিন্তু মানুষের ক্ষেত্রে যেহেতু বুদ্ধিবৃত্তিক ব্যাপারটাও খুবই গুরুত্বপূর্ণ, সেইজন্যেই দেখবেন, অনেক নারীই প্রকৃতিগতভাবে শারীরিক কারনে দূর্বল হওয়া সত্ত্বেও ক্ষমতা আর বুদ্ধিতে বলীয়ান হয়ে অনেক পুরুষ-নারী নির্বিশেষে সবার উপরেই কর্তৃত্ব খাটাতে, বা অন্যকথায় নির্যাতন করতে পারে।লাখো উদাহরন আছে এমন।

খুব অল্প কথায় বোঝাতে চেষ্টা করলাম, কতোটুকু পারলাম জানি না। যদি ঠিকমতো বোঝাতে পারি, তাহলে এই ব্যাপারে আপনার অভিমত কি, জানাবেন।

০৯ ই মার্চ, ২০২১ বিকাল ৪:৪০

রোকসানা লেইস বলেছেন: এখানে কীট পতঙ্গ, পশু প্রাণী জগতের উদাহরণ টানা হয়েছে অনেক মন্তব্যে। আমার মনে হয় সেটা ঠিক না। প্রতিটি প্রাণীর জীবন চক্র ভিন্ন ধারার। আলাদা ভাবে বিশ্লেষনে যেতে হবে সব কীট পতঙ্গ থেকে পশুর জীবনে। মানুষের সাথে তুলনা করা ঠিক না। মানুষের চিন্তাধারার সাথে কারো মিলবে না। আর এই চিন্তাধারা আবার জনে জনে ভালো মন্দের প্রভাবে, বিশ্বাস, জাতি, গোত্র, ধর্ম, সামাজিকতা। ভৗেগলিক অবস্থানে অন্য রকম হবে।
মানুষের চিন্তা শক্তির কাছে প্রাণীরা কিছু না।
আর মানুষের মধ্যে পুরুষ নারীকে দ্বিতীয় শ্রেণীর কোন প্রাণী হিসাবেই বিবেচনা করে সব কিছুতে নারীকে ছোট করে দেখেছে, বহু শত বছর থেকে সরিয়ে রেখেছে নারীদের সব জায়গা থেকে। তারপরও নারী ঠিকে আছে, , নারী আসলে অসম্ভব শক্তি শালী। শরীরের ভিতর শরীর তৈরি করতে পারে।
পেশী শক্তিতে পুরুষরা যেমন জয়ি হবে এমনটাই ধারনা। অনেক নারীর কাছে পুরুষরাও মার খেতে পারে আবার।
কিছু কৌশলি নারী অবশ্যই পরাজিত করতে পারে পুরুষ নারী সবাইকেই। এমন প্রচুর উদাহরণ ঘরে ঘরে আছে। আজকাল মিডিয়াতেও শুনছি। কিন্তু চিন্তা করেন বেগম রোকেয়ার সময় কাল, যখন নারীদের চারদেয়ালের বাইরে আসার সুযোগ ছিল না। তখন বেশির ভাগ নারীদের অসহায় হয়ে থাকতে হয়েছে।
নারী বহুকাল ধরে নির্যাতিত হয়ে আসছে।
বিশাল একটা চক্র চলছে ঘুরে ঘুরে পুরো নিয়ম না বদলালে চলতেই থাকবে। উন্নত করতে হবে সবার মন মানসিকতা। বিস্তার করতে হবে শিক্ষা। নারীর অগ্রগতি ঠেকানো যাবে না।নারীরা এখন অনেক ভালো করছে সব জায়গায়। অনেক পুরুষও পাল্লা দিয়ে করতে পারবে না নারীর মতন, গোছান ঘরে বাইরে কাজ। তার চেয়ে হাত ধরে পাশাপাশি চলাই ভালো।
আশা করি আপনার প্রশ্নের বিষয়ে বলা হয়েছে। কিছু নারী খারাপ আছে অবশ্যই আছে ঘষেটি বেগম থেকে মায়মুনাদের কথাও জানিতো আমরা।

১৭| ০৮ ই মার্চ, ২০২১ রাত ১০:১৭

শায়মা বলেছেন: নারীরা সর্বক্ষেত্রে সাফল্যমন্ডিত হোক।

জয় করে নিক সকল বাঁধা.....:)

০৯ ই মার্চ, ২০২১ বিকাল ৪:৪২

রোকসানা লেইস বলেছেন: নারীর দখলেই তো আছে সব, পুরুষের জন্ম হচ্ছে নারীর গর্ভে।
যারা বুঝে না তারা বোকার স্বর্গে বাস করে।

১৮| ০৯ ই মার্চ, ২০২১ রাত ১২:৫৭

রাজীব নুর বলেছেন: পোষ্টে আবার এলাম সবার মন্তব্য গুলোতে চোখ বুলাতে।

০৯ ই মার্চ, ২০২১ বিকাল ৪:৪৩

রোকসানা লেইস বলেছেন: অবর্জাভেশন নিয়ে লেখ

১৯| ০৯ ই মার্চ, ২০২১ রাত ৩:২৪

সোহানী বলেছেন: সব আধুনিক হচ্ছে কিন্তু কোনভাবেই পুরুষ ভাবনায় কোন আধুনিক হচ্ছে না। যে ভাবনা হাজার বছর আগে ছিল নারীদের নিয়ে এখনো আছে সে ভাবনা, হয়তো সামান্য কম বা বেশী।

১০ ই মার্চ, ২০২১ রাত ১:০১

রোকসানা লেইস বলেছেন: এমন ভাবে প্রোথিত হয়ে গেছে চিন্তার মর্মে তা থেকে বের হতে পারছেনা অনেকটা নিজের স্বাথেও।
তবে অনেক পুরুষরা এগিয়ে গেছে ভাবনা চিন্তায়।
সবারই আসতে হবে সে জায়গায়

২০| ০৯ ই মার্চ, ২০২১ সকাল ৭:২০

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: সময়ের সাথে সাথে সমাজে পরিবর্তন হচ্ছে, মানুষের অধিকারও সময়ের ব্যাপার। আজ থেকে কয়েকশত বৎসর পূর্বে সাধারণ জনগণ যে অধিকার বোধ করতো ফরাসি ও রুশ বিপ্লব সহ নানান সামাজিক বিপ্লবের কারণে তা অনেক পরিবর্তিত হয়েছে আর মানবিক হয়েছে। বর্তমানে তথ্য প্রযুক্তির যুগে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধির সুযোগ অপরিসীম। তাই আমার দৃঢ় বিশ্বাস আগামীতে নারী ও দরিদ্র জনগণের অধিকার বৃদ্ধি পাবে অনেক বেশি এবং সেটা ঘটবে অনেক দ্রুতই।

১০ ই মার্চ, ২০২১ রাত ১:০৫

রোকসানা লেইস বলেছেন: সুন্দর মন্তব্য স্বামী বিশুদ্ধানন্দ ধন্যবাদ
আমিও আপনার মতন বিশ্বস করি পরিবর্তন ঠেকানো যাবে না। ফরাসি ও রুশ বিপ্লব সময়ে কোন উদাহরণ ছিলনা নারী মুক্তির , সামাজিক পরিবর্তনের এখন আমাদের সামনে প্রচুর উন্নত সমাজ চিত্র। নিজেকে নিজে উন্নত করতে হবে সুযোগও প্রচুর আছে।
শুভেচ্ছা রইল

২১| ০৯ ই মার্চ, ২০২১ সকাল ৮:৩৮

মৃন্ময়ী শবনম বলেছেন: #আমি সাজিদ মানুষ সমগ্র জীবন নিরাপাদ নীড় খোঁজে, মানুষ সমগ্র জীবন বিস্বস্ত মানুষের পাশে থাকতে এবং পাশে রাখতে পছন্দ করে। পেশীশক্তি পছন্দ করে না। আপনার মন্তব্য অসুস্থ মন্তব্য। আপনার সুস্থতা কামনা করছি।

#মেহেদি_হাসান. পরকীয়া হলে নারীর অনুপাতে সমান সমান পুরুষও থাকতে হবে। অর্থাৎ ১০জন নারীঃ ১০জন পুরুষ। এটি একটি নিম্ন শ্রেণীর এ্যাপ দিয়ে নিম্ন শ্রেণীর সমীক্ষা হয়েছে বলতে হবে, নাকি আপনি বলতে চাচ্ছেন ১০জন পুরুষের সাথে ২০জন নারী পরকীয়া করছে?

নারী বৈষম্য দুর হোক আলোকিত হোক সমাজ সংসার।


১০ ই মার্চ, ২০২১ রাত ১:০৭

রোকসানা লেইস বলেছেন: মৃন্ময়ী শবনম :D :D :D

২২| ০৯ ই মার্চ, ২০২১ সকাল ৯:২৯

ইসিয়াক বলেছেন: ভালো লিখেছেন।

১০ ই মার্চ, ২০২১ দুপুর ১:৫৫

রোকসানা লেইস বলেছেন: ধন্যবাদ ইসিয়াক

২৩| ০৯ ই মার্চ, ২০২১ বিকাল ৪:০৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

সময় পাল্টেছে ! পুরুষও এখন নারী কর্তৃক হয়রানী/নির্যাতনের
শিকার হচ্ছে। এক গবেষণায় দেখা গেছে ভারতে ১৮ শতাংশ পুরুষ ধর্ষিত হয় নারীদের কাছে। তাই সেখানে
পুরুষের সমান অধিকার আইন চাইছে পুরুষাধিকার কর্মী
নন্দিনী ভট্যাচার্য। তার মতে পুরুষ অধিকার প্রতিষ্ঠার জন্য
আন্দোলন গড়ে তোলা দরকার। আাসলে আইন করে কোন
কিছু প্রতিষ্ঠা করা যায়না যদিনা উভয়ের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা
না থাকে। ইসলামের অনুশাসন মানলে নারী পুরুষের মর্য;দা
প্রতিষ্ঠা পাবে বলে আমার বিশ্বাস। ধন্যবাদ আপু আপনাতে অনেক
কঠিন বাস্তবতা তুলে ধরার জন্য।

১০ ই মার্চ, ২০২১ দুপুর ২:০০

রোকসানা লেইস বলেছেন: নারী পুরুষকে ধর্ষণ কি ভাবে করবে এটা বোধগম্য হলো না। তবে নির্য়াতন করতে পারে।
পারস্পরিক সম্মান না থাকলে অসম্মান আর নানা রকম ঝামেলা চলতেই থাকবে।

২৪| ১০ ই মার্চ, ২০২১ রাত ২:১৮

রোকসানা লেইস বলেছেন: Click This Link

১০ ই মার্চ, ২০২১ রাত ২:২১

রোকসানা লেইস বলেছেন: ভুয়া মফিজ আমার আগের এই লেখাটা পড়ে দেখতে পারেন ।
শুভেচ্ছা

২৫| ১০ ই মার্চ, ২০২১ দুপুর ১২:৩৫

আমি সাজিদ বলেছেন: ১৪ নম্বর কমেন্টে আপনার প্রতিউত্তরের সাপেক্ষে বলতে চাচ্ছি, মানুষকে বোঝার আগে বিজ্ঞানীরা অন্য প্রানীকে বোঝার চেষ্টা করেছেন, তাদের জীবন চক্রে নানান উপাদানের সাথে তাদের মেলাতে চেয়েছেন। আপনি কি জানেন সেরোটোনিন হরমোনটা কিন্তু লবস্টারেও কাজ করে। এই নিয়ে পড়ুন, বেশ চমৎকৃত হবেন।

২৬| ১০ ই মার্চ, ২০২১ দুপুর ১২:৪৪

আমি সাজিদ বলেছেন: শবনম আপু, আপনি দেখি আমার পেছনে লেগে আছেন কয়েকটা পোস্ট থেকে। আপনার ব্লগে আমি কোনদিন যাই নি, আপনাকেও চিনিও না। আমার মন্তব্যের সাপেক্ষে আমাকে জাজ করার আপনি কে? কে আপনি?

কোন কারনে আপনাকে হতাশাগ্রস্ত মনে হচ্ছে। দয়া করে অন্যের ব্লগে খুঁজে খুঁজে আমার মন্তব্যের প্রতি উত্তর দিবেন না। বিরক্ত লাগে। আমি যে কথাটা বলেছি - নারীরাও পেশীবহুল পুরুষ চায়, এটা বৃহৎ অর্থে বলা, এবং এ কথাটি মিথ্যা নয়, আজকের বিজ্ঞান তাই বলে। আমার এই মন্তব্যটি বুঝতে হলে আপনাকে নারী পুরুষের চিরায়ত মনস্তাত্ত্বিক বিশ্লেষণ - এর ব্যাপারগুলো নিয়ে পড়তে হবে। জানতে হবে। তাহলে সহজেই স্বীকার করে নিবেন যে আমি যে মন্তব্যটি করেছি তাকে রঙ্গিন মোড়ক দিয়েই আপনারা একই কথা বলে যাচ্ছেন, কিন্তু আমার মন্তব্য মেনে নিতে গিয়ে অপমানিত বোধ করছেন।

আপনার সুস্থতা কামনা করি, শবনম আপু।

২৭| ১০ ই মার্চ, ২০২১ দুপুর ১২:৫৩

নতুন বলেছেন: @ আমি সাজিদ পুরুটা পড়িনি কিন্তু আইডিয়াটা ভালো।

মানুষও অন্য সব প্রানীর মতনই। কিন্তু আমাদের চিন্তার ক্ষমতা বা প্রজ্ঞাই আমাদের আলাদা করেছে।

তাই আমাদের সমাজের পুরুষরা নারীদের ভোগ এবং নিয়ন্ত্রনের জন্য কিছুটা পেশি শক্তি এবং অনেকটা বুদ্ধি ব্যবহার করে।

নারী চায় পুরুষ তাকে নিরাপত্তা দিক, সামাজিক, অর্থনৈতিক, সকল ভাবে সেই অর্থে অন্য প্রানীর মতনই তাদের সাবকন্সাস মাইন্ড কাজ করবে।

আর আপনার আইডিয়ার জবাব উপরে কয়েকজন নারীর কাছ থেকে পেয়েছেন। নারী সম্পর্ককে আপনার ধারনার জবাব নারীই দিয়েছেন।

২৮| ১০ ই মার্চ, ২০২১ দুপুর ১:১২

আমি সাজিদ বলেছেন: দারুন তো! স্রোত যেদিকে আপনিই বা সেদিকে থাকবেন না কেন নতুন ভাইয়া। আমি আপনার মন্তব্য আশা করি নাই। যাই হোক, আপনি বলেছেন - " আমাদের সমাজের পুরুষরা নারীদের ভোগ ও নিয়ন্ত্রনের জন্য কিছুটা পেশি শক্তি ও অনেকটা বুদ্ধি ব্যবহার করে "। শবনম বলতে চেয়েছন " মানুষ সারাজীবন নিরাপদ নীড় খোঁজে ..... "

আমি বলেছি - নারীরা পেশীবহুল পুরুষ পছন্দ করে, ২৬ এ বলেছি, পেশীবহুল মানে বৃহৎ অর্থ। এখানে পুরুষের কর্ম, পরিবার, সাফল্য, অভ্যাস, যৌনতা সবই জড়িত। এগুলোই একজন পুরুষকে নারীর চোখে বিশ্বস্ত বানায়, অন্তত অধিকাংশ নারীদের মতে, আর এই পেশীবহুলতা কথা অস্বীকার করলেও ও বিশ্বস্ততার কথা স্বীকার করেছেন শবনম, যেটাকে আমি ২৬ এ রঙ্গিন মোড়ক বলেছি।

আমি এটাও বলেছি, এতে নারীদের খাটো করা হচ্ছে না, এটা বরং বাস্তবতা। নারীর মনস্তাত্ত্বিক বিশ্লেষণের একটা গুরুত্বপূর্ণ অংশ। আমি আমার মন্তব্যটি করে আমাদের সমাজে নারীদের উপর হওয়া সকল অন্যায়কে প্রশ্রয় দিচ্ছি না। কারন আমার আপনার শরীরের পুরো অংশটাই কিন্তু মা থেকে আসে। সহজ বাক্যে বললাম। নারীর অবদানকে অস্বীকার করা ও তাদের ছোট করার প্রশ্নই আসে না। বিজ্ঞানও আমার বলা সত্যটি প্রতিষ্ঠিত করে নারীদের ছোট করেনি।

নারী সম্পর্কে আমার ধারনার জবাব অনেকেই দিতে পারেন। নারীরাও দিতে পারেন। কিন্তু এখানে যে দুজন জবাব দিয়েছেন তারা বিষয়টি ঠিক বুঝে উঠতে পারেন নি।

২৯| ১০ ই মার্চ, ২০২১ দুপুর ১:১৫

আমি সাজিদ বলেছেন: নতুন ভাইয়া আমরা এখানে আর মন্তব্য না করি। সহজ বিষয় কঠিন হয়ে যাচ্ছে।

৩০| ১০ ই মার্চ, ২০২১ দুপুর ১:৫১

জুল ভার্ন বলেছেন: পৃথিবীর সকল সুন্দরইতো এখন সবকিছুই নারীদের দখলে। পুরুষ এখন স্বাক্ষীগোপাল!

পোস্ট ভালো লেগেছে।

১৩ ই মার্চ, ২০২১ রাত ৩:৩৭

রোকসানা লেইস বলেছেন: মোটেই না। সব সুন্দরের অধিকারী নারীদের সব জায়গায় অনেক প্রতিযোগীতা করতে হচ্ছে। কিছু ব্যাতিক্রম দিয়ে বিচার করলে হবে না।
কেন নারীকে এই অর্ধেক মানুষ ভাবা শুরু হয়েছে কার প্রয়োজনে?

৩১| ১০ ই মার্চ, ২০২১ দুপুর ২:১২

নতুন বলেছেন: আমি সাজিদ বলেছেন: নতুন ভাইয়া আমরা এখানে আর মন্তব্য না করি। সহজ বিষয় কঠিন হয়ে যাচ্ছে।

সাজিদ ভাইয়া। আপনি সহজ জিনিসটা সহজ ভাবে বলতে পারেন নাই। সেই কারনে হয়তো ভুল বুঝেছে সবাই।

আসুন সহজ করে বলি তবে সবাই ঠিকই বুঝে উঠতে পারবেন। :)

কারন আমার আপনার শরীরের পুরো অংশটাই কিন্তু মা থেকে আসে। সহজ বাক্যে বললাম।

সম্ভবত অর্ধেক কোষ গুলি বাবা থেকে আসে। মা দুজনের অংশ থেকে আশা কোষ গুলি নিজের শরির নিংগে বড় করে।

হ্যাপি ব্লগিং ।

৩২| ১০ ই মার্চ, ২০২১ দুপুর ২:৩২

আমি সাজিদ বলেছেন: পুরুষ স্পার্ম দিচ্ছে, সেটা ফার্টিলাইজেশন ঘটাচ্ছে ওভামের সাথে। এরপর মরুলা বাস্টুলা বাকি সব ক্ষেত্র থেকে শুরু করে জরায়ুতে ইমপ্ল্যানটেশন সব ক্ষেত্রেই নারীর অবদান। এরপর অর্গানোজেনেসিস। সবই নারীর শরীরের আলোবাতাস থেকে হচ্ছে।
আমার আপনার কোষের অর্ধেক বাবার বৈশিষ্ট্য বহন করে বৈকি, সেটার পেছনে ক্রোমোসোমের অবদান। অর্ধেক কোষ বাবা থেকে বলতে গেলে, সেটা ক্রোমোসোমের মাধ্যমে বৈশিষ্ট্য বহন করাকে বোঝাচ্ছে।

হ্যাপি ব্লগিং।

৩৩| ১৩ ই মার্চ, ২০২১ রাত ২:৫০

রোকসানা লেইস বলেছেন: পুরুষ নারী মিলে মিশেই সন্তান হয়। সন্তানকে আদরে ভালোবাসায় বড় করার দায়িত্বও পুরুষ নারী বাবা মা দুজনের। কিন্তু গর্ভ ধারন করার পর একটা নারী সেই যন্ত্রনা যতট সহ্য করে, সন্তান পালনের জন্যও সারা জীবন নারী নিজের অনেক ইচ্ছা জলাঞ্জলি দিয়ে সন্তানের পাশে থাকে। কিছু নারীর মধ্যে ব্যতিক্রম থাকে সন্তান পালনে কিন্তু পুরুষ সংসারে থেকেও ততটা অনুধাবন করে না মানসিক সাপোর্ট দেয়ার প্রয়োজনীয়তা বেশির ভাগ ক্ষেত্রে। আবার সন্তানকে নারী পুরুষ মিলে নিজেদের কপি বানিয়ে ফেলতে চায় অনেক সময়, স্বাধীন একজন মানুষ হয়ে উঠতে দেয় না।
পৃথিবীতে নারী পুরুষের কম্পিটিশন না ভালোবাসায় মিলে মিশে থাকা দরকার।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.