নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্রোতের অজানা টানে সমুদ্র বালিয়াড়ি বেয়ে বোহেমিয়ান- গৃহকোন, জীবন যাপন ফেলে চলে যায়। তুমি দুহাত বাড়িয়ে আলিঙ্গনে বাঁধতে চাও জোছনা গলে হারিয়ে যায় সুখ । আছড়ে পরা ঘূর্ণিজল মনে বাজায় অচেনা সবুজ দিগন্ত ..

রোকসানা লেইস

প্রকৃতি আমার হৃদয়

রোকসানা লেইস › বিস্তারিত পোস্টঃ

খাবার যেন আমাদের না খায়

১১ ই আগস্ট, ২০২১ ভোর ৪:৫৩



কিছু মানুষ নারী পুরুষ উভয়ে ছবি দেন ফেসবুকে সিগারেট খাওয়ার। । শিশার ধোঁয়ার মধ্যে ডুবে থাকার। মদের গ্লাস বা বোতল হাতে ছবিও অনেকে দেন। আবার নানা পদের খাবার দিয়ে বোঝাই টেবিলের ছবিও দেখি।
দেখি কিছু বলি না এসব ছবি দেখে। যিনি ফেসবুক ব্যবহার করেন তিনি একজন সচেতন মানুষ এবং এডাল্ট। প্রাপ্ত বয়স্ক না হলে ফেসবুক ব্যবহার করা যায় না। তাদের নিজের স্বাস্থের সচেতনতা যখন তাদের নেই। তারা সিগারেট খাবে, মদ খাবে তাদের যা ভালোলাগে তাই খাবে।
নিজের শরীর স্বাস্থ ভালো রাখার জন্য কেউ ব্যায়াম করেন। জগিং করেন। স্বাস্থ সম্মত খাদ্য খাওয়া দাওয়া করেন। আবার কেউ সারাদিন বসে থাকেন। টিভি দেখে, ছবি দেখে ঘুমিয়ে কাটিয়ে দেন। আবার কেউ খুব ভালো খাবার খেতে পছন্দ করেন। তেলচপচপ মজাদার মশল্লা সমৃদ্ধ খাবার এবং মিষ্টি । আহা মিষ্টি বলতেই অনেকের জিভে জল আসে। টপাটপ অনেক গুলো মিষ্টি খেয়ে ফেলতে ইচ্ছ করে। যদিও একটা মিষ্টি খাওয়া আর অনেক গুলো মিষ্টি খাওয়ার মধ্যে তেমন পার্থক্য নাই মনের তৃপ্তি ছাড়া। তবে ক্ষতির পরিমাণ অনেক বেশি।
খাবার খেয়েই মানুষ বাঁচে। শরীরের শক্তির জন্য খাবার প্রয়োজন।
কিন্তু এই খাবার এত বেশি কিছু শরীরের জন্য প্রয়োজন নেই। প্রয়োজন নেই হরেক রকম মজাদার মুখরোচক খাবারেরও শরীরের। কিন্তু আমরা মনের ভালোলাগার জন্য। চোখের ভোগের জন্য প্রয়োজনের চেয়ে অনেক বেশি ঠেসে দেই আমাদের পাকস্থলিতে। শরীর সবটা হজম করতে পারে না। আমাদের শরীর মোটা হয়। মাংস তেল চর্বি বৃদ্ধি পায়। শরীরের প্রতিটি ওর্গান থেকে শরীরের অঙ্গ প্রত্যঙ্গের উপর চাপ পরে অতিরিক্ত খাওয়ার। কোমর, পা সইতে পারে না মোটা হওয়া দেহের ওজন। ব্যাথা বাড়ে হাঁটুতে, ব্যাক পেইন ক্রোনিক হয়ে যায়।
বুক ধরফর করে শরীরের ভাড় বয়ে চলতে। বসে থাকতেই ভালোলাগে এমন ওজন নিয়ে। ফলে আরো ওজন সমৃদ্ধ হয় আমাদের শরীর।
আদিম যুগে মানুষ শিকার করে পশু খেতো কাঁচাই। ফলমূল খেয়েই জীবন ধারন করত। এটাই মানুষের বেঁচে থাকার উপায় ছিল। পোকা মাকড় ধরে খেয়ে ফেলে এখনও অনেক প্রজাতি । আমরা ইইই ছি ছি ওয়াক থু করে উঠি। কিন্তু যখন কোথাও কোন খাবার নাই পোকাই তাদের খাবারের যোগান দিত।
কিন্তু শিক্ষিত সভ্য হতে হতে মানুষ রান্নার পদ্ধতি আবিস্কার করল। আর কাঁচা খাওয়া ভুলে গেলো। কিছু সভ্য জাতির মধ্যে এখনো কাঁচা ধরনের খাবার খাওয়ার প্রচলন রয়ে গেছে। ডেলিসাস প্রাচীন খাবার হিসাবে। তবে বেশির ভাগ মানুষ পছন্দ করেন, যথেষ্ট রান্না করা খাদ্যের সব ভিটামিন মেরে ফেলা মজাদার আকর খেতে।
চাল থেকে ভাত ,গম যব থেকে রুটি খাওয়া শেখার পর মানুষের শরীরের ব্যাপক পরিবর্তন হয় এই খাওয়ার উপর নির্ভর করে। এবং সাথে যখন চিনি যোগ হয় খাদ্যাভাসে তখন থেকে মানুষ খাওয়া খেয়ে নিজের শরীরের উপকারের চেয়ে অপকার বেশি করতে শুরু করে।
এতে এই প্রজন্মের মানুষের কোন দোষ নাই। অনেকদিন ধরে শিখে অভ্যাস করে আগের প্রজন্ম বর্তমান প্রজন্মকে খাদ্যাভাস দিয়ে গেছে।
একটা ফল আস্ত ধরে কামড়ে খেতে দেখতে অসভ্য বুনো মনে হয়। অথচ আস্ত একটা ফল কামড়ে খাওয়ার সাথে দাঁতের নড়াচড়ার বেশ সম্পর্ক রয়েছে। মুখের মাসলগুলো সতেজ হয় নড়াচড়ার মাধ্যমে। অথচ আমরা বাচ্চাদের আস্ত ফল খাওয়ানোর চেয়ে জুস খাওয়ানো শিখাই। ফলের পেষ্ট বানিয়ে খাওয়াই। অথবা বোতলজাত কিনি।
ফলের জুস বানিয়ে খাওয়া বেশ একটা এ্যালিগেন্ট ব্যাপার মনে হয়। বর্তমান উন্নত বিশ্বে নতুন করে ফিরে আসছে ভুষি খাওয়ার চল। অনেকেই পছন্দ করেন ভুষি যুক্ত রুটি, যাতে প্রচুর ফাইবার থাকে তা খেতে। অথচ স্মুথ হতে হতে খাওয়ার মধ্যে ফাইবারের উপকরণ এমন কমে গেছে যে খাওয়ার মাঝে শরীরের তেমন কোন ফাইবার পাওয়া যায় না। আজকাল সবজী গুলোও যেন এমন ভাবে তৈরি করা হয় নরম তুলতুলে মোলায়েম। আঁশটাস কিচ্ছু থাকে না। বিচিও থাকে না অনেক সবজীতে। সিডল্যাস ফল, সবজী উৎপাদনের নানারকম প্রতিযোগীতা করছে যেন কৃষি উন্নতির নানাজনে। শরীর মোলায়েম নরম জিনিসের সাথে আঁশও চায়। যা শরীরের ভিতরের ওর্গান দেহযন্ত্রের নানা প্রত্যঙ্গগুলোকে বেশ শক্তিশালী মজবুদ রাখে কাজ করতে দিয়ে।
অথচ আমরা তাদের কার্য ক্ষমতা কমিয়ে দেওয়ার যতটা না সহায়তা করি ততটা সাহায্য করি না শরীরের প্রতেকটি ওর্গানকে সুস্থ স্বাভাবিক রাখতে।
যদি চিনি বা মিষ্টি জাতিও খাবার আমরা না খাই শরীর অনেক বেশি সুস্থ সবল থাকবে। অথচ এটা আমরা বাদ দিব কি ভাবে কারো বাড়ি বেড়াতে গেলে মিষ্টি দিয়ে অপ্যায়ন করা অনেক ভালো একটা ধারনা। বিয়ে জন্মদিন যে কোন অনুষ্ঠানে মিষ্টির নানা পদ দিয়ে বোঝাই থাকে। তেল চকচক বিরিয়ানী রেজালা, অস্বাস্থকর সব খাবার সাজানো থাকে সার্ভ করা হয়।
শাক, মাছ, সবজী এমনটা তেমন দেখা যায় না। হিন্দু সম্প্রদায়ের মধ্যে অনুষ্ঠানে নিরামিশ, ডাল মাছ এ ধরনের খাদ্য পরিবেশন করার একটা নিয়ম ছিল তাও বদলে গেছে এখন মোগলাই খাবারে।
কিছুদিন আগে পোকার পাউডার বিক্রি শুরু হয় এখানের সুপার মার্কেট গুলোতে। আমার কাছে মনে হয় এটা বাড়াবাড়ি। আমরা এখন এত ধরনের প্রোটিন যুক্ত খাবার পাই, পোকা খেয়ে প্রোটিন নেওয়ার কোন কারণ দেখি না।
আর মদ হলো একটা সংস্কৃতিক খাবার। যে কোন অনুষ্ঠানে মদ সার্ভ করা অবশ্য প্রয়োজনীয় অনেক সামাজিক সংস্কৃতিতে । বিয়ে বা অন্য পার্টি বা ধর্মীয় অনুষ্ঠানে আলাদা ধরনের মদ পরিবেশন করা হয়। কখন কোন ধরনের মদ কেন খেতে হবে সেটা যারা প্রথমে মদ উৎপাদন করেছেন এবং তার ব্যবহার শুরু করেছেন সেটার বেশ ভালো ব্যাখ্যা তাদের আছে। তবে শীত প্রধান দেশে শরীর গরম করার একটা উপায়ও মদ খাওয়া। তবে পরিমিত বোধেই তা খাওয়া হয় পরিবারে এবং অনুষ্ঠানে ছোট থেকে বড় সবাইকে পরিমাণ মতন সার্ভ করা হয়। প্রতি বাড়িতে মদ উৎপাদন একটা সংস্কৃতি ছিল। এখনও সে চর্চা করেন অনেকে । কিন্তু কেউ কেউ আকণ্ঠ মদে ডুবে থাকেন এটা তার নিজের উপর কন্ট্রোল না থাকার একটা নমুনা। তবে ডাক্তারের কাছে গেলে প্রথমেই জানতে চায় কতটা মদ এবং সিগারেট খাওয়া হয়। এবং এসব না খাওয়া মানুষদের, ডাক্তাররা বেশ পছন্দ করেন। কারণ শরীরের উপর অযথা বাড়তি চাপ তারা তৈরি করছেন না। মদ এবং সিগারেট খেয়ে। অনেকে শখ করে মদ এবং সিগারেট খান এবং বেসামাল হন। নিজে বেসামাল হয়ে পরিবারের সদস্যদের উপর নানা ঝামেলা তৈরি করেন।
বড় ধর্মীয় অনুষ্ঠান ক্রিসমাস টাইমে, রাস্তায় কড়া পাহারা থাকে পুলিশের যেন ড্রাংক হয়ে কেউ গাড়ি চালিয়ে দূর্ঘটনা না ঘটায়। টিভিতে ঘন ঘন এ্যাড দেখানো হয় সরকারি ভাবে পাবলিক রাইডে চড়ো বা অন্য কারো কাছে রাইড নাও। মাতাল অবস্থায় গাড়ি চালাবে না। যারা গাড়ি চালায় তারা অনুষ্ঠানেও নিজেদের সংযত রাখে। মদ খায় না। তবে এত কিছুর ফাঁকে দু চারটা বড় সর দূর্ঘটনা প্রতিবছরই ঘটে যায়।
আমাদের দেশে হরিজন সম্প্রদায়ের মধ্যে মদ খাওয়া প্রচলিত। তারা নিজেরা মদ বানায় এবং খায়। তাদের সমাজ থেকে মদ খেয়ে মাতলামী করে তাদের সমাজের বাইরে কোন ঘটনা ঘটানোর খবর সচরাচর শোনা যায় না। তবে পরিবারে বউ মারা সেটা নিত্য ঘটনা। কিন্তু ভ্দ্র শ্রেণীর লোক যাদের পরিবারে মদ খাওয়া নিষিদ্ধ তারা মদ খেয়ে নানা অভদ্র ব্যবহার করে। তারা মাত্রা অতিরিক্ত খায় । ঠেসে খায় সহ্য করার বাইরে খেয়ে আউট হয়ে যায়। এবং ঝামেলা তৈরি করে নিজের জন্য, পরিবারের জন্য এবং সমাজের জন্যও।
অনেক দেশ ঘরের ভিতর এবং গাড়িতে। পাবলিক প্লেসে সিগারেট খাওয়ার উপর নিষেধ্জ্ঞা দিয়েছে, অনেক বছর ধরে এর চর্চা চলছে। খোলা জায়গায় বা র্নিধারিত জায়গায় গিয়ে সিগারেট খাওয়া যায়। বাস স্টপে বা জনগন দাঁড়িয়ে আছে, এমন জায়গায় কেউ সিগারেট খেলে তার উপর সরাসরি অনেকে বিরক্ত হন এখন। নিষিদ্ধ থাকার পরও অনেক বাঙালিদের দেখেছি ঘরে বাচ্চারা থাকার পরও ঘরে সিগারেট টানছে নির্দ্বিধায়। এদের নিজের চিন্তা নাই অন্যের জন্য ভাবনা সে তো দূরের কথা ।
এখন আবার অনেকেই টাকা আয়ের উৎস হিসাবে, শিশা খাওয়ার দোকান চালু করেছে উঠতি যুব সমাজদের টার্গেট করে। অনেকেই জ্ঞান দেন শিশা খাওয়া সিগারেটের চেয়ে ভালো। আধুনিক হওয়ার নতুন ধাপ যেন দল বেঁধে শিশা খাওয়া।
ধোঁয়া খাওয়া শরীরের জন্য কোন ভাবেই ভালো মনে হয় না আমার কাছে।



করোনায় মানুষ মারা যাচ্ছে বলে আমরা হৈ চৈ করছি কিন্তু বছরে ছয়শ হাজার লোক বিশ্ব জুড়ে মারা যায় সেকেণ্ড হ্যাণ্ড সিগারেটের ধোঁয়া খেয়ে। এটা ওর্য়াল্ড হেলথ অর্গানাইজেশনের ডাটা।
ভুটান একটা ছোট দেশ কিন্তু সে দেশের সরকারকে ধন্যবাদ দিতে হয়। তারা দেশে সিগারেট বিক্রি নিষিদ্ধ করেছে। যা অনেক উন্নত দেশও পারেনি। সিগারেট বিক্রি অব্যাহত রেখে এখানে ওখানে খাওয়া যাবে না নিয়ম তেমন কার্যকরি হবে না।
এক প্রজন্ম পরে ভুটানের কোন বাচ্চারা জানবে না আর সিগারেট জিনিসটা কি।
আমরা যেমন শিক্ষা দেব যেমন খাদ্যাভাস গড়ব সে ভাবেই গড়বে আমাদের ভবিষ্যত।
খাবার প্রয়োজন, বাঁচার জন্য তবে অতিরিক্ত খাবার আসলে ক্ষতি করে শরীরের। অনেকে বেশি খাবার খাওয়ার পরে জিমে জান ওজন কমানোর জন্য। তারা যদি দেখতেন, কত মানুষ ঠিক মতন খেতে পায় না বলে তাদের শরীর কেমন শুকনা কাটি। যে অর্থ বেশি খাওয়া মানুষ খাবারের পিছনে ব্যয় করে, আবার ফিটন্যাস ক্লাবের বাৎসরিক পেমেন্ট করে তারা কিন্তু খাওয়ার পরিমান কমিয়ে ঘরে কিছু ইয়োগা করে সে অর্থ যারা খাবার পায় না তাদের জন্য দিতে পারতেন। বেশ একটা সমতা আসত তা হলে। অথচ এমন ভাবনা আমরা ভাবি না। বরং অনেকেই ঝাঁপিয়ে পরি হাবিজাবি নানা রকমের খাদ্য চেখে দেখার জন্য। অনেক সময় আমরা খাবার খাই কিন্তু এক সময় খাবার আমাদের খাওয়া শুরু করে এটা সবার জানা দরকার।বাচ্চা বয়স থেকে বয়স চব্বিস বছর হওয়া পর্যন্ত মানুষের শরীরের গঠন পদ্ধতি চলতে থাকে। তারপর শরীর আর গঠনের জন্য বাড়ে না। বরং ধীরে ধীরে উল্টা পথে হাঁটতে থাকে। সবাইর এই গুরুতর সময়টা জানা দরকার শরীর ঠিক রাখার জন্য। বেশি খাওয়া এবং হাবিজাবি খাওয়ার চেয়ে পরিমিত খাওয়া খেয়ে মানুষ অনায়াসে সুস্থ সুন্দর জীবন যাপন করতে পারে।


মন্তব্য ১২ টি রেটিং +৩/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১১ ই আগস্ট, ২০২১ সকাল ৮:২৬

শেরজা তপন বলেছেন: সময়ের অভাবে বড় মন্তব্য করতে পারলাম না-
নিশ্চিতভাবে দারুন তথ্য সমৃদ্ধ ও উপকারী পোষ্ট। এখন মানুষ ধীরে ধীরে বেশ সাস্থ্য সচেতন হচ্ছে। আমার বন্ধুদের ৬০-৭০ ভাগ
মদ সিগারেট ছেড়ে দিয়েছে। তবে বেশী ডায়েট করতে গিয়ে অনেকেই বিপদে পড়ছে

১১ ই আগস্ট, ২০২১ সকাল ৯:৩৩

রোকসানা লেইস বলেছেন: ব্যাস্ততার ভিতরও লেখাটা শুধু পড়েন নাই মন্তব্যও করেছেন :) আন্তরিক ধন্যবাদ রইল।

হ্যাঁ এখন অনেক মানুষ সচেতন হচ্ছেন। বিশেষ করে যখন বয়স বেশ বেড়ে যায় নানা রকম রোগ শরীরে বাসা বাঁধতে শুরু করে বাধ্য হয়ে অনেকে শুরু করেন । হঠাৎ করে ডায়েট করা একদমই ঠিক না। আসলে প্রত্যেকের উচিত নিজের শরীরটাকে বোঝা।
তবে বেশির ভাগ মানুষ শরীরের উপর ভীষণ অত্যাচার করেন। যদিও সেটা ফ্যাশন করে অনেকে আধুনিক হতে গিয়ে করে তার অত্যাচার নিজেকেই বহন করতে হয় সারা জীবন।

২| ১১ ই আগস্ট, ২০২১ সকাল ৮:৪৭

কামাল১৮ বলেছেন: বাংলাদেশের সাধারন মানুষ প্রয়োজনীয় পুষ্টিকর খাবারই খেতে পায় না বেশি খাবে কোথাখেকে।তবে অসাধারন মানুষের কথা আলাদা।

১১ ই আগস্ট, ২০২১ সকাল ৯:৩৮

রোকসানা লেইস বলেছেন: ভালো বলেছেন। বাংলাদেশে সাধারন মানুষের পাশাপাশি যে পরিমাণ অসাধারন মানুষ এখন অনেকে জিমে যান সাঁতারে যান ফিগার ঠিক রাখতে। আবার কিছু মানুষের আকৃতি বপু দেখে ভয়ই লাগে। তারা যদি একটু সচেতন ভাবে ভেবে ভাগ করে নিতেন খাবার সবার সাথে অনেক সুন্দর হতো সমাজ।

৩| ১১ ই আগস্ট, ২০২১ সকাল ৯:০৫

হাবিব বলেছেন: শিরোনামটা সুন্দর। সচেতনতামূলক পেস্টের জন্য ধন্যবাদ আপনাকে

১১ ই আগস্ট, ২০২১ সকাল ৯:৩৯

রোকসানা লেইস বলেছেন: পড়ার জন্য এবং মন্তব্য দিয়ে সাথে থাকার জন্য অনেক ধন্যবাদ আপনাকে

৪| ১১ ই আগস্ট, ২০২১ সকাল ৯:১৭

সাসুম বলেছেন: একটা চমৎকার বিষয় নিয়ে লিখেছেন।

প্রাচীন যুগে, আজ থেকে ৩০ হাজার বছর আগে, মানুষ যখন হান্টার গেদারার ছিল- তাদের তখঙ্কার ডায়েট আমাদের এখন কার ডায়েট এর চেয়ে বেটার ছিল।

চাল, গম - আমাদের নাট্রিয়েন্ট এর ১২ টা বাজিয়ে দিয়েছে।

আমাদের শরীরের জন্য দরকার- ফাইবার, প্রোটিন, আমিষ থেকে শুরু করে ভিটামিন নাট্রিয়েন্ট এর মিক্স। অথচ, আমাদের খাদ্য এখন চাল আর মাছ মাংস।

বাজারে গেলে আমাদের উচিত, বাসা থেকে হিসাব করে গিয়ে জিনিষ কিনা খাবার জন্য।

আর তেল মস্লা একদম বাদ দেয়া। উন্নত বিশ্বে দেখি খালি অলিভ অয়েল, সয়া সস আর লবন গোল মরিচ দিয়ে রান্না করে, আর আমরা দুনিয়ার সব আন হেলদি জিনিষ দিয়ে খাই

১১ ই আগস্ট, ২০২১ সকাল ৯:৫৯

রোকসানা লেইস বলেছেন: ধন্যবাদ সাসুম সুন্দর মন্তব্য করেছেন।
ধরেছেন একদম আসল বিষয়টা। আমাদের খাদ্যাভাসের বারোটা আমাদের আগের প্রজন্ম বাজিয়েছে গেছে আমরা সেটা অনুসরণ করছি মাত্র। কেউ কেউ বেরিয়ে আসছেন সেখান থেকে সবাই পারেন না।
বিদেশে আসার পর যখন দেখলাম একটু খানী ভাত প্লেটে অথবা ভাতের দেখাই নাই আমাদের বাঙালি চোখে মনে হতো পেট ভরবে না। কিন্তু অভ্যাস করে ফেলেছি।
বিদেশের মানুষ যথেষ্ট স্বাস্থ সম্মত খাবার খান কিন্তু আমাদের খাবারে কোন স্বাস্থসম্মত ব্যাপার নাই মুখরোচক আর ঠেসে খাওয়ার যতটা ব্যাপার আছে।
বাজারে গেলে হিসাব করার বিষয়টাও খুব জরুরী। ঠিক বলেছেন। এমনিতে হিসাব করে কিনলেও আমার গত বছর করোনার প্রথম দিকে হয়েছিল, মনে হয়েছিল যদি না পাওয়া যায় সাথে আবার দোকানে না যাওয়ার চিন্তায় একসাথে বেশি জিনিস কিনে ফেলেছিলাম। তবে অনেকদিন কিছু না কিনে ব্যালেন্স করেছি।
আমাদের দেশের একথাল ভাত খাওয়ার নিয়মটা কমানো দরকার।
আমরা অকারন বহু জিনিস কিনে স্টোর করি এটাও ঠিক না।

৫| ১১ ই আগস্ট, ২০২১ সকাল ১০:০৩

সাসুম বলেছেন: দেশে গরুর মাংস খেতাম আমরা বিশাল মোটা মোটা পিস। দেশের বাইরে এসে দেখি- এই রেড মিট মানুষ স্লাইস হিসেবে খায়।

তাদের খাবারে কি পরিমান নাট্রিয়েন্ট এর ভেরাইটি বলার বাহিরে! আর আমরা খালি প্লেট ভর্তি ভাত আর মাছ আর ডীব্বা ডীব্বা রেড মিট । সাথে মারাত্মক মস্লা ও তেল।

৩০ না হতেই পেট ৮ মাস বয়সী প্রেগ্মেন্ট ( আমার নিজেরও সেইম )

১২ ই আগস্ট, ২০২১ রাত ২:০০

রোকসানা লেইস বলেছেন: শুধু কি গরুর মাংসের মোটা পিস একসাথে থাকবে আলু দেয়া এবং ভাত কয়েক প্লেট সাবার হবে। সাথে মাছ মোরগ এবং ডাল এবং ডিমও থাকবে যা সবই প্রোটিন এবং কার্বোহাইড্রেট । ভর্তা ভাজি কত পদের তার উল্লেখ না করলাম।
মধ্যবিত্তের খাবারের তিনবেলাতে এমন অসংখ্য পদ থাকে।
আর আয়োজন অনুষ্ঠান হলে তো কথাই নাই।
পুরুষদের আটমাসের প্রেগনেন্ট পেটটা নয় মাসের পরে কখনো কমে না। এ ব্যাপারে অনেক আগে ফেসবুকে একটা স্ট্যাটাস দিয়েছিলাম। ম্যামরিতে আসলে এখানে পোষ্ট দিব।
পুরুষরা ঐ মোটা ভুড়ি নিয়ে চলতে এতটুকু বিব্রত হয় না।
আপনার ভুড়িটিকে নিয়ন্ত্রন করে ফেলুন। চাইলেই পারা যায়। একটু একু করে ছাটুন খাবার । চোখের লোভ কমালেই সব ঠিক হয়ে যাবে।
শুভেচ্ছা থাকল

৬| ১১ ই আগস্ট, ২০২১ দুপুর ১২:৩৪

রাজীব নুর বলেছেন: ত্রিশ বছরের পর থেকে খুব হিসাব করে জীবন যাপন করতে হয়তাহলে সুস্থ ও সুন্দর ভাবে বেঁচে থাকা যাবে।

৭| ১২ ই আগস্ট, ২০২১ সকাল ১০:০৬

রোকসানা লেইস বলেছেন: খুব হিসাব করে চলার কিছু নাই খাবারটা পরিমিত এবং স্বাস্থ সম্মত খেতে পারলে ভালো।
তবে বেশির ভাগ সময় মানুষ টিন হওয়ার পর থেকে পঞ্চাস বছর পর্যন্ত বেশ অনিয়ম করে চলে। যা মনে হয় দারুণ কিছু করা তা আসলে শরীরের ক্ষতি করা হয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.