নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নের খোঁজে দেখি তোমায় /বাঁধি সীমাহীন ভালোবাসায়/দাও কিছু সুখের বৃষ্টি / ভিজি আমি /উড়াই দিগন্তের নীলিমায় তোমার নামে / স্বপ্নের এক বিশাল ঘুড়ি।

স্প্যানকড

আমি হারিয়ে ফেলি নিজেকে ফিরে ফিরে পাই এক চিলতে হাসিতে।

স্প্যানকড › বিস্তারিত পোস্টঃ

৫০ বছর ধরে কাহার লবা ছিঁড়ে যাচ্ছি !

১৪ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৪০

ছবি নেট।

সকল বুদ্ধিজীবী এবং শহীদ দের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে আরম্ভ করছি। ৫০ বছর আগে যে জঘন্যতম কাজ ফাকিস্থান করে গেছে তার খেসারত আমরা কেয়ামত পর্যন্ত দিয়ে যাবো।

ফাকিস্থানী ছাগুদের মাথায় এ বুদ্ধি কখনো আসে নাই। ইহা বাইরের মুল্লুকের বুদ্ধি। বাইরের মুল্কুক মানে মার্কিনী! কারণ এরা সরাসরি ফাকিস্থানদের সাহায্য করেছে।

ফাকিস্থনীরা তখন যেভাবে কোনঠাসা হয়ে পড়েছিল তাতে এমনিতেই আত্মসমর্পণ করতে বাধ্য হতো।

এমন জঘন্য কাজে সহায়তা করেছে কে? উত্তর সোজা জামায়াত। তারা চিনিয়ে দিয়েছে কার বাসা কোনটি । এখন দাড়ি টুপি লাগাইয়া কোরান হাদিস আওরায়। জানোয়ার !

একটা দেশ লুলা ল্যাংড়া করতে সে দেশের শিক্ষা ব্যবস্থা শেষ করে দিলেই হয়। ৫০ বছরে আমরা তেমন কয়জন ভালো আন্তর্জাতিক মানের শিক্ষার্থী পেয়েছি। যাদের পেয়েছি তারা আবার বিদেশ যেয়ে দেশ ভুলে গেছে। হাতে পায়ে ধরলেও এরা দেশে আসবে না। আসবেই কেন ? অমন সুযোগ এখানে কে দিবে ? তারপর অর্থের ব্যাপার আছে।

পাশের দেশ ভারত যখন সিইও বানায় আমরা তখন দলীয় ক্যাডার বানাই। পাশের দেশের লোক আমার দেশে চাকরি করে বেতন নেয় ডলারে আর আমরা কামলা দেই অন্য দেশে। বেকার ঘুরি বছর বছর ধরে।

তারপর ক্যাম্পাস কে প্রেম পিরিত আর অস্ত্রের মহরা দেয়ার জায়গা বানিয়ে ফেলা হয়েছে। পাঁচ বছর টানা চলছে প্রশ্ন ফাঁসের মহা উৎসব !  আহ !  আমার সোনার বাংলা !

আর এখনকার বুদ্ধিজীবীদের কি আর বলবো উনারা আছেন কেমনে পদক পাওয়া যায় সেই ধান্ধায় ! এরা বেশীরভাগ ধান্ধাবাজ আর তেলবাজ ! আমার প্রশ্ন বুদ্ধিজীবীর এ দল সে দল কি? তিনি সবার। না, আমাদের এখানে মুজিব পন্থী, জিয়া পন্থী ! সত্যি! অবাক করে আমায়।

আমাদের কয়টা মহল্লায় মহল্লায় লাইব্রেরীর সংখ্যা বেড়েছে ? অথচ প্রতি মহল্লায় লাইব্রেরী থাকা উচিত। আমাদের এখানে লাইব্রেরী হয়ে উঠছে প্রেম করার জায়গা !

ইউটিউবে দেখবেন স্কুল কলেজে হিন্দি গান চলছে ছাত্র ছাত্রী এমনকি শিক্ষক সহ কি উদোম নৃত্য চলছে ক্যাম্পাসে! বাহ ! সোনার বাংলা।

পৃথিবীর নামকরা ইউনিভার্সিটি গুলির ক্যাম্পাসে কয়দিন গুলির আওয়াজ শুনছেন ? আর আমাদের এখানে গোলাগুলি না হলে কিসের বালের ক্যাম্পাস!

বালের রাজনীতি দেশের *গা মেরে দিয়েছে। এই যে আবরার হত্যার রায় হলো কয়দিন আগে যারা খুন করলো এরা সবাই মেধাবী ছাত্র ছিলেন এখন ভয়ংকর খুনি ফাঁসির আসামি ।

আমাদের বুদ্ধিজীবীরা এগুলা সবই জানে কে বা কারা এদের মদদ দেয়। কোনদিন এ ব্যাপারে তেমন কিছু বলেছেন ? আছে ধান্ধা আর তেল নিয়া। নিজের ছেলে-মেয়েদের ভবিষ্যৎ কিন্তু ঠিকই রাখছে। মরলে মরছে সাধারণ ছাত্র ছাত্রী। 

এইজন্য বলছি কেয়ামত পর্যন্ত সেই খেসারত দিতে হবে কারণ পুর্বের বুদ্ধিজীবী গন ধান্ধাবাজ তেলবাজ আর পদকের আশায় দৌড়ায় নি। দেশকে সত্যিকারের ভালোবেসেছেন।

এমন ও বুদ্ধিজীবী দেশে আছেন যিনি এক সময় চটি গল্প লিখে ছেপেছেন আর পয়সা বানিয়েছেন। ছিঃ !

পাশের দেশ এটম বানায় আর আমরা ক্যাম্পাসে যেয়ে লিটনের খালি ফ্লাটে বান্ধবী নিয়ে সেক্স ভিডিও বানানোর সুযোগ খুঁজি। বাহ! আমার সোনার ছেলে!

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৫ ই ডিসেম্বর, ২০২১ সকাল ১০:৫১

গফুর মিয়া১৯১ বলেছেন: বাংলার নায়িকা কে দুই দিকে দিয়ে করতে পারে এমন প্রতিভা নিয়া এমপিরা পারে শুধু ইট পাথরের উন্নিতি দেখাতে কিন্তু ইনেটলেকচুয়াল উন্নতি বলতে কি বুঝেবে কে জানে।

১৫ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৩:৩০

স্প্যানকড বলেছেন: একদম সত্যি ! আগাছা পরগাছার হাতে দেশ। ভালো থাকবেন সব সময়।

২| ১৬ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ২:২৪

রায়হান চৌঃ বলেছেন: গফুর মিয়া১৯১ বলেছেন: বাংলার নায়িকা কে দুই দিকে দিয়ে করতে পারে এমন প্রতিভা নিয়া এমপিরা পারে শুধু ইট পাথরের উন্নিতি দেখাতে কিন্তু ইনেটলেকচুয়াল উন্নতি বলতে কি বুঝেবে কে জানে।

লেখক বলেছেন: বালের রাজনীতি দেশের *গা মেরে দিয়েছে

" *গা "এর মানে কি হতে পারে ?

আমার এই ছোট্ট সুপার মার্কেট এর মতো মেধা ফেল মেরেছে

৩| ১৭ ই ডিসেম্বর, ২০২১ রাত ১:০৫

স্প্যানকড বলেছেন: নায়ক মান্নার ডায়ালগ ! আমি শুধু একটা চিহ্ন " * " দিয়া গা লিখেছি। এই যা ! এখন হয়তো বুঝতে অসুবিধা হবে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.