নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নের খোঁজে দেখি তোমায় /বাঁধি সীমাহীন ভালোবাসায়/দাও কিছু সুখের বৃষ্টি / ভিজি আমি /উড়াই দিগন্তের নীলিমায় তোমার নামে / স্বপ্নের এক বিশাল ঘুড়ি।

স্প্যানকড

আমি হারিয়ে ফেলি নিজেকে ফিরে ফিরে পাই এক চিলতে হাসিতে।

স্প্যানকড › বিস্তারিত পোস্টঃ

আমি তো ভালা না ভালা লইয়াই থাইকো !

২৭ শে মার্চ, ২০২২ সন্ধ্যা ৬:৫০

ছবি নেট ।

সামুতে লিখে আমরা কি পাই ? অর্থ ? সম্মান ? প্রথম নাম্বার মানে অর্থ নাই। সম্মান তা অবশ্য আছে। নাকি নাই ?

আমি হয়তো তেমন হেডমওয়ালা ব্লগার নই কিন্তু যারা হেডমওয়ালা তারা কি পায় ? প্রথম পাতায় এক্সেস মানে লেখা ছাপার অধিকার এই তো ! অর্থ কিন্তু কেউ পায়না। কেউ পায় কি ?

এখন একজন হেডমওয়ালা ব্লগার হতে কি লাগে? মডারেটর দের সাথে আম দুধের মতন মাখামাখি সম্পর্ক ? নাকি সারাদিন নেট ঘেঁটে এরটা ওরটা চুরি করে নিজের মতন করে ঘুছিয়ে লিখে ফেলা ? নাকি এর পোস্টে ওর পোস্টে যেয়ে গরুর মতন গুতিয়ে জাহির করা আমিই সেরা বাকীরা বোকাচোদা ! আসলে কি লাগে ? 

সামুতে যদি নজরুল, রবীন্দ্রনাথ ও লিখতো তাহলেও বহু ব্লগার ত্যানা পেঁচিয়ে তাদেরকে ব্লগ ছাড়া করিত ইহা নিশ্চিত। সেখানে মন্তব্য করে বসতো কি লিখেন এসব গার্বেজ !

সামুতে আছি প্রায় ২ বছর ২ মাসের মতন। এই নিয়ে দুইবার জেনারেল হয়েছি। একবার হয়েছিলাম কারণ ছিল খুব সম্ভবত কোন এক জনৈক ব্লগার কে বলেছিলাম যে,  " আপনারে গোনায় ধরি না  " আর আমার লেখায় নাকি অশ্লীলতা ভরপুর ! তাই কারা যেন অতি ভালোবেসে রিপোর্ট করেছে !

হা হা হা....  হাসলাম কারণ সমাজে অনেক তিতা সত্য আছে সেগুলোর ব্যাপারে রিপোর্ট তো দূরে থাক কাছেও তারা ঘেঁষে না। দূর থাইকা নাকে মুখে রুমাল দিয়া ভদ্রলোকের তকমা লাগাইয়া ঘুরে। এসব হালার পুতদের এখন আরও সুবিধা হয়েছে করোনা আসাতে একে তো মুখোশধারী তার উপর নতুন যোগ হয়েছে মাস্ক !

মানছি আমি খিস্তিবাজি করি। এ সমাজে খিস্তি টিকিয়ে রাখছে কারা বা কাদের কাছ থেকে শিখেছি খিস্তি ? আপনার আমার বাপ, চাচা, দাদা তার বাপ, চাচা,দাদা তার বাপ, চাচা, দাদা এভাবেই তো চলে আসছে নাকি ? একটা সার্কেলের মতন চলছে ঠিক তো। 

আমি খিস্তি কাদের দেই যারা দেশকে ভালোবাসি বলে লুটে খাচ্ছে তাদের দেই। ইহা মগজে না ঢুকিলে মুড়ি খান লগে ইউরিয়া সার বেশী কইরা নিয়া নিবেন।

এখন জেনারেল হয়েছি কারণ কোন এক জনৈক ব্লগার আরেকজনের সুন্নতে খাতনা করার দাবি করেছেন। আমি উহাতে মন্তব্য করেছিলাম আসলে উনাকে প্রশ্ন করেছিলাম। সেইটা দেখে কোন এক জনৈক ব্লগার স্ক্রিনশট নিয়ে কিছু লিখেছিলেন। আর তার দুই একদিন পর আমি হলাম জেনারেল। আলহামদুলিল্লাহ।

অথচ সামুতে এমনও ব্লগার আছেন যারা ধর্মকে বিশেষ করে ইসলাম কে টার্গেট করে জঘন্য মন্তব্য করে। এমনও কেউ আছেন যিনি হাতেনাতে ধরা খায় আরেকজনের লেখা চুরি করে পোস্ট দিয়ে । তাদের লেখা কিন্তু আবার প্রথম পাতায় আসে। সত্যি সেলুকাস! কি বিচিত্র সামুর বিচার এর ধরন !

এরজন্য অনেক ভালো ব্লগার ব্লগ ছেড়ে চলে গেছেন হয়তো । আমার প্রিয় এক আপু নাম কাজী ফাতিমা ছবি উনি এখন আর আসেন না। আসেন কি ? এই নিয়ে কারো তেমন মাথা বিষও নাই !

আসলে এ জগতে কেউ কারো বন্ধু নয়। সব যে যার স্বার্থের পিছনে ছুটছে। অনেকে তো ঘোষণা দিয়ে সামু ছেড়ে দিয়েছে ! হয়তো এরপর চিরতরে ব্যান হয়ে যাবো। ওসবে আর ডরাই না। এখানে না আসলে এমন না যে, ঘরের চুলা বন্ধ হয়ে যাবে। যাবে কি ?  না মোটেও না ।

তবে সামুতে থেকে দেখলাম এখানে আপনাকে টিকে থাকলে হলে কোন এক বলয়ে ঢুকে যেতে হবে। আর লুতোপুতো মার্কা লিখা দিবেন যেমন

বড় গাছে দুটি পাখি
টলমল জোড়া আঁখি
বাতাসে তেমন জোর নাই
গরম ! গরম ! গরম !
মাথার উপর ছায়া নাই
বড় গাছে দুটি পাখি
পাতায় ডালে মাখামাখি ।

হা হা হা.... ভালো থাইক সামু । ও শেষ করার আগে একটা গান মনে পড়লো " আমি তো ভালা না ভালা লইয়াই থাইকো ! " হা হা হা.....

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৭ শে মার্চ, ২০২২ রাত ১০:২২

শায়মা বলেছেন: কোনো বলয়েেই ঢুকতে হবে না। নিজের মতই লিখতে পারো। তবে মুখ একটু সামলায় রাখতে হবে। মানে হাত। :)

২৮ শে মার্চ, ২০২২ সকাল ১০:১৩

স্প্যানকড বলেছেন: কোন বলয়ে ঢুকতে চাইও না সেই ইচ্ছে নাই। সামলাইতে সামলাইতে যখন তলিয়ে যেতে থাকি তখনই বেসামাল হয়ে পড়ি। তখন আগুন গোলা বারুদ এসে পড়ে। অসংখ্য ধন্যবাদ মন্তব্যের জন্য। ভালো থাকবেন সব সময় সায়মা আপু।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.