নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নের খোঁজে দেখি তোমায় /বাঁধি সীমাহীন ভালোবাসায়/দাও কিছু সুখের বৃষ্টি / ভিজি আমি /উড়াই দিগন্তের নীলিমায় তোমার নামে / স্বপ্নের এক বিশাল ঘুড়ি।

স্প্যানকড

আমি হারিয়ে ফেলি নিজেকে ফিরে ফিরে পাই এক চিলতে হাসিতে।

স্প্যানকড › বিস্তারিত পোস্টঃ

নির্বাচন মানেই কি ভেজাল !

১২ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ২:০৬

ছবি নেট ।

কোন জিনিসের শুরুতেই যদি গন্ডগোল থাকে আর এই গন্ডগোল ধরা পড়ার পরেও যদি ঠিক করা না হয় তবে কি ধরা যায়?

গন্ডগোল জিইয়ে রাখতে পারলে কিছু লোকের বহু ফায়দা হয়। আর এই ফায়দা করতে যেয়ে দেশের জানতাকে বেকায়দায় বারবার ফেলা হয়। কিন্তু কেন ? প্রতিবার দেখেছি নির্বাচন যত কাছে আসে মানুষের ভেতর একটা চাপা ভয় বিরাজ করে কিন্তু কেন? এর উত্তর প্রতিটা রাজনীতিবিদ জানে।

নির্বাচনের কথা মনে পড়তে কিছু পুরনো স্মৃতি মগজে লাফালাফি করা শুরু করছে। তখন সাত ক্লাসের ছাত্র। এতো কিছু বুঝি না।আমার এক নিকট আত্মীয়ের বাসায় বেড়াতে গেছি এরশাদের আমল। তিনি সরকারি কর্মকর্তা। ঠিক নির্বাচনের কিছুদিন আগে উনার শালির বিয়ে উপলক্ষে।
তো আমার সেই আত্মীয়কে দেখেছি রাতের আঁধারে বাসায় বসে ব্যালট পেপার নিয়ে সিল মারতে লাঙলে। ডিসি সাহেবের নির্দেশ ছিল ৭০% ভোট যেন আগেই কাস্ট করা থাকে। এই ছিল তখনকার নির্বাচন !

আর এহন তো আরও ডিজিটাল ! ভোট কেন্দ্র কি সেটাই মানুষ ভুলে যাচ্ছে ধীরে ধীরে ! সত্যি ! সেলুকাস কি বিচিত্র এই দেশের নির্বাচন ! আর এর ও আগে রাইফেল জিয়া তো হ্যাঁ /না নামক এক জটিল নাটক তৈরী করে দিয়ে বাংলাদেশের ইতিহাসে প্রথম ভোট চুরির কার্যক্রম চালু করে গেছেন।

এখন এতো বছর পর যখন টক শো গুলিতে এ দল ও দলের নির্বাচন নিয়ে নানান বুলি আউরাতে শুনি ইচ্ছে করে ওদের উপর মুতে দেই। পারি না এতে করে টিভি টা অপবিত্র হবে। পরে আমাকেই পরিষ্কার করতে হবে।

এই যে আমাদের রাজনীতিবিদ গুলি জঘন্য মিথ্যে কথা বলে বেড়ায় এদের কি লাজ শরম নাই ? বুকে হাত রেখে কে বলতে পারবে যে, দেশের কোন অর্থ সে মারেনি। আছে এমন মাই কে লাল ? প্রয়াত মাল সাহেব (আল্লাহ উনাকে মাফ করুক ) উনি একবার বলেছিলেন, " ক্ষমতায় থাকলে সম্পদ বাড়বেই ! " আসলেই দেখছি এদের খালি সম্পদ বাড়তেই থাকে কোন কিছুতেই লস বলতে কিছু থাকে না।

একটা কথা বলি, এই যে বি এন পি, জামাত এতো দেশ পিরীতি মারাইতেছে না আসলে কিন্তু দেশ পিরীতি না ইহা হচ্ছে জেলাসি। চোখের সামনে দেখছে অমুক নেতার ছেলে মেয়ের একাউন্টে মুজিব নোট ডলার পাউন্ড হয়ে যাচ্ছে। আর সে বসে বসে শুধু নিজের নীচের উপরের বাল কামিয়ে টিভিতে বকবক করছে।একদিকে রাইতে পারে না বউ এর কাছে যাইতে আবার পোলা মাইয়া দেয় গালি ! অন্যদিকে কলিকাতা হারবালের শিশি সারি সারি যার মেয়াদ প্রায় শেষ !

শুরু করছিলাম গন্ডগোল নিয়া। আসলে এ দেশের সমস্ত গন্ডগোল জিইয়ে রাখে এই রাজনীতিবিদ নামক দুই পায়া প্রাণীরা। এদের ফায়দার জন্য।  এরা নানান প্রজেক্ট করবে সেখান থেকে অর্থ সরিয়ে বলে বেড়াবে, আমি এতো এতো উন্নয়ন করছি। হালা ছেচ্চড় ! এক নেতা যিনি ৯৬ সনে ২০০০ কোটি টাকা পেয়েছেন নিজের এলাকার উন্নয়ন এর জন্য সে টাকায় তিনি একটা ভালো রাস্তা, এমনকি ব্রিজ ও করে নাই। সেই টাকা গেলো কই?

কই আর বউ ছেলে মেয়ের একাউন্টে দেশের বাইরে। সবার কিন্তু ডুয়েল সিটিজেনশীপ নেয়া হয়ে গেছে। এরা দলের খারাপ সময়ে বিদেশে বসে আরামে খাবে। যেমন এখন তারেক আছে।মায়ের এমন বিপদ তবু কি সুন্দর কথা কয়। চিন্তার ছাপ চেহারায় নাই। সত্যি জিয়া একখান রত্ন জন্মাতে সাহায্য করছে বেগম জিয়া কে ! যে কি না হাউয়া থুক্কু হাওয়া ভবনে বসে বসে হাওয়া খেতেন আর গান গাইতেন,
" দুনিয়াটা মস্ত বড় খাও দাও ফুর্তি কর "

অবশ্য আল্লাহ তার আরাম বেশী দিন রাখে নাই। তাতে কি এখন কি তিনি রেস্টুরেন্টে কাম করে? না, থালা বাসন মাজে? কিছুই না বরং বহাল তবিয়তে আছে লন্ডনে। খালি দিন গুনতাছে কবে বইব বাংলার মসনদে।

জনতার ভালা হোক কোন শালায় চাইছে?গত এক দশক খালি চলছে প্রশ্ন ফাঁসের মতো অঘটন। এতে করে একটা জাতির শিক্ষিত সমাজকে গাধা বানিয়ে এদের চিরতরে গোলাম বানিয়ে রাখার ব্যবস্থা করা হয়েছে।আসলে সত্যি বলতে কি রাজনীতি জিনিস হচ্ছে নাপাক মালের মতো যত লাগাবেন তত নাপাকই হবেন। ভালো থাইকেন সকলে।







মন্তব্য ১৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১২ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ২:৩৫

গেঁয়ো ভূত বলেছেন: দারুন ডেলিভারি! প্রতিটা লাইনে লাইনে এটম বোমা!

১২ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:৫১

স্প্যানকড বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য। ভালো থাকবেন খুব।

২| ১২ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:০৯

শাহিন-৯৯ বলেছেন:

তো জ্ঞানী সাব জিয়ার নির্বাচনের সাত কাহন তুলে ধরে খিস্তি দিলেন আর একজন বাকশাল করে নির্বাচনের পু**** মেরে দিয়েছিল তা তো উল্লেখ করেননি? নাকি মুজিব নোটের একটা অংশ একাউন্ডে জমা হয়?

১২ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:৫৫

স্প্যানকড বলেছেন: আপনি তো দেখছি কানা ! আবার পড়েন ভালো করে। রাইফেল জিয়া দেখিয়েছে এখন আরো ডিজিটাল হইছে। আপনার একাউন্টে কত জমা দেয় খাম্বা তারেক ? পু****মারা মনে হয় বহুবার খেয়েছেন। কয়বার আজকে মনে কইরেন ঘুমানোর আগে তাইলে শীতের রাতে গরমবোধ করবেন।

৩| ১২ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৪:০৩

শাহিন-৯৯ বলেছেন:

মিয়া সাহেব আমি বলেছি শেখ মুজিবের এক দল বাকশালের কথা!! ক্লিয়ার? তিনি যদি তখন গনতন্ত্রের --- মেরে একদলীয় শাসন ব্যবস্থা না আনতেন তাহলে তো বিএনপির জন্মই হতো না। নির্বাচনের ইতিহাস লিপিতেছেন তাও আসল -- পু মারা ঘঠনা বাদ দিয়ে!! ঠিকঠাক বিশ্রাম নেন তাহলে মস্তিক্ত কাজ করবে।

১২ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:২৬

স্প্যানকড বলেছেন: বিশ্রামে আছি। আপনি তো দেখছি আশ্রমে আছেন। তা বুড়া বুড়ির টা? না, যোয়ান দের? পুরান প্যাঁচাল রাখেন এখনো সেই ৭০ এর ঘরে পইড়া রইছেন। সাহস থাকলে হাসিনারে গিয়ে বলেন। আমার এখানে নয়।তাঁর বাপের এসব করা কি ভুল না শুদ্ধ ছিল তাঁকে বলেন। খালি বিড়ালের মতো মিউমিউ।

৪| ১২ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৫২

শাহিন-৯৯ বলেছেন:


লেজে নাড়া পড়ছে? মৃত্য জিয়ার শাসন উল্লেখ করতে পারলেন অথচ শেখ মুজিবের নাম নিতে শরম করে। আপনি তো আশি দিয়ে শুরু করেছেন কি এমন আধুনিক হয়ে গেলেন যে সত্তর থেকে শুরু করা যাবে না। আশি সাল নিয়ে বলা যাবে কারণ ওটায় আরাম বেশি কিন্তু সত্তর নিয়ে বলা যাবে না কারণ ওখানে টাকা বেশি।

আপনি এখানে লিখেছেন কেন? বিএনপির অফিসের দেয়ালে লিখে আসেন, এটা পাবলিক প্লাটফর্ম নাকি তাও জানেন না?

১২ ই জানুয়ারি, ২০২৩ রাত ১১:০৬

স্প্যানকড বলেছেন: ৭০ এ মুজিব বাপ ছিল বলে স্বাধীনতা পাইছেন তাই এখন ঘেউ ঘেউ করছেন। নইলে পাকিরা পু****মারতো সেটা আপনার জন্য ঠিক ছিল। এখন যে লীগ আপনারে মারতাছে ঠিক করতাছে। আরো খাইতে থাহেন। মুজিব ভুল করছে মারা গেছে। হাসিনা ভুল করবে ফল পাবে। বেগম জিয়া ভুল করছে এখন এই বুড়া বয়সে কেউ নাই পাশে। এমনকি ছেলে, ফালু, খালু কেউ নাই। যে যা করবে কর্মফল তাই আসবে। নিজের চিন্তা করেন কামে দিব। ঐ লন্ডন থেকে খাম্বা আর নিউইয়র্ক থেকে জয় বাবা কেউ আপনারে দেখব না। এমনকি তাদের ঘর বাড়ি সাফ করতে ও আপনারে রাখবে না বুঝতে পারছেন।

৫| ১২ ই জানুয়ারি, ২০২৩ রাত ৯:৫৫

নেওয়াজ আলি বলেছেন: নির্বাচন নিয়ে কথা বলতে ইচ্ছে করে না। ভোট দিতেও ইচ্ছে করে না। কারণ মৃত লোক আর বাহুর শক্তি দেখানো লোক ভোট দেয় এখন।

১২ ই জানুয়ারি, ২০২৩ রাত ১০:৫৬

স্প্যানকড বলেছেন: একদম সত্য কথা। নির্বাচনের দিন পরিবার নিয়ে কোথাও বেড়াতে যাবেন ভালো লাগবে। ধন্যবাদ, ভালো থাকবেন।

৬| ১৩ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৪৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: সব চিন্তা মাথায় থাকলেও নির্বাচনের চিন্তা মাথা থেকে ঝাইড়া ফালাইছি। এর মাধ্যমে যারা লাভবান হইব তারা এটা নিয়া চিন্তা করুক। নির্বাচন লইয়া যারা মাতামাতি করে তারাও পাবলিকের পু...মারা পাবলিক।

১৩ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৫৬

স্প্যানকড বলেছেন: হা হা হা... ভালো লাগছে আপনার কথা। ধন্যবাদ মন্তব্যের জন্য।

৭| ১৩ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:২০

জ্যাক স্মিথ বলেছেন: নির্বাচন দরকার নেই, নির্বাচন মানেই গাদা গাদা টাকা নষ্ট, সময় নষ্ট, কষ্ট। তাছাড়া নির্বাচনের মাধ্যমে আজেবাজে লোকের ক্ষমতায় আসার সম্ভবনা থাকে. সুতরাং যেভাবে আছে সেভাবেই চলুক।

৮| ১৪ ই জানুয়ারি, ২০২৩ রাত ৩:০৬

স্প্যানকড বলেছেন: আসলেই এই অর্থ দেশের অন্য উন্নয়ন কাজে লাগানো হোক। নির্বাচন আসে হুদাই। ভোট দিতে যায় ভোদাই ! ধন্যবাদ মন্তব্যের জন্য। ভালো থাকবেন খুব।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.