নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মানুষ। আমি ত্বরীকতপন্থী-মুসলমান। আমি মানুষ বলে আমার ভুলত্রুটি হতেই পারে। বইপড়তে আমার ভালো লাগে। সাহিত্য ভালোবাসি। লেখালেখি আমার খুব শখের বিষয়। বাংলাদেশরাষ্ট্র ও গণমানুষের জন্য আমি লেখনিশক্তিধারণ করেছি।

সাইয়িদ রফিকুল হক

আমি লিখি “দেশ, জাতি, মানুষ আর মানবতার” জন্য। আমার লেখা কবিতা, গল্প, উপন্যাস, প্রবন্ধ-নিবন্ধ ও সমালোচনা আমার নিজস্ব ও মৌলিক রচনা। তাই, আমার অনুমতি ব্যতিরেকে এগুলো কপি বা নকল করা আইনতঃ দণ্ডনীয় অপরাধ। পৃথিবীর সকল মানুষের প্রতি আমার ভালোবাসা। জয় মানবের জয়।

সাইয়িদ রফিকুল হক › বিস্তারিত পোস্টঃ

বেগুনের দাম কমেছে! মানুষের বিবেক কি একটু জাগছে?

১২ ই জুন, ২০১৬ সকাল ১০:৩৮


বেগুনের দাম কমেছে! মানুষের বিবেক কি একটু জাগছে?
সাইয়িদ রফিকুল হক

পবিত্র রমজান-মাস এলে একশ্রেণীর মানুষ একেবারে পাগল হয়ে যায়। আর তাদের ভাবখানা দেখে মনে হয়: তারা যেন এইমাত্র কোনো পাগলাগারদ থেকে ছাড়া পেয়েছে! হ্যাঁ, তা-ই মনে হয়। আর এরা দেশের একশ্রেণীর নীরবঘাতক ও অসৎ ব্যবসায়ীগোষ্ঠী। এরা সারাবছর সীমাহীন দুই-নাম্বারির মাধ্যমে তাদের স্বার্থজালবিস্তারের ব্যবসায়িক কর্মকাণ্ড চালাতে থাকে। আর সবকিছুতে ভেজাল মিশাতে থাকে। পশুর মতো হিতাহিতজ্ঞানশূন্য হয়ে মানবদেহের জন্য চরম ক্ষতিকর ফরমালিন ও কার্বাইড যেকোনো খাদ্রদ্রব্যে মেশায়। আর রমজান-মাস এলে এদের পাগলামি আরও বেড়ে যায়। শুনেছি, পাগল নাকি চৈত্র-মাসে বেশি গরম হয়ে যায়। আর আমাদের দেশের এই ‘জাতে মাতাল আর তালে ঠিক পাগলশ্রেণী’ পবিত্র রমজান-মাসে পাগলের সর্বনিম্নস্তরে পৌঁছে একেবারে দিগম্বরপাগল হয়ে যায়। এরাই কুপরিকল্পিতভাবে সাধারণ মানুষকে সীমাহীন দুর্ভোগে ফেলে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মূল্যবৃদ্ধি করে—ছিনতাইকারীর মতো মানুষের অর্থ-ছিনিয়ে নেয়।


এই বৎসরও তাদের সেই প্রচেষ্টা অব্যাহত রয়েছে। তারপরও গতকাল ও আজ আমাদের এলাকার বাজার ঘুরে দেখলাম বেগুনের দাম আগের চেয়ে কমেছে। এখন কিছুটা স্বাভাবিক দামে ফিরেছে। আর দাম কমেছে শশারও! এটি নিঃসন্দেহে একটি ইতিবাচক দিক। আমরা মিরপুর এলাকার একটা জোনে বসবাস করছি। এখানে, আজ ভালো-মানের ‘গোল-বেগুন’ কিনেছি ৩০ টাকা কেজিতে, আর ভালো-মানের ‘লম্বা-বেগুন’ও ৩০ টাকা।

দোকানিরা এখনও লেবুর দামটা ছাড়ছে না। তারপরও ভাবছি: মানুষের বিবেকজাগ্রত হচ্ছে নাকি?
এলাকার এক চাউল-ব্যবসায়ীকে বললাম: চাচা, ঘটনা কী? আমাদের এলাকায় বেগুনের দাম যে কমেছে! এ-তো বিরাট ব্যাপার!
তখন তিনি হেসে বললেন, “কমেছে কারণ আছে, ভ্রাম্যমাণ-আদালতের ভয়ে! এদিক দিয়ে ভ্রাম্যমাণ আদালত একটু ঘুরে গেছে আরকি! আর এদের আরও তৎপর হওয়া দরকার।”

মানুষের বিবেক এখনও জাগ্রত হয়নি। মুনাফালোভীরা এখনও অমানুষ ও পশুই রয়ে গেছে। তাই, পবিত্র রমজান-মাসে ধর্মপ্রাণ-মুসলমানদের জিম্মি করে তারা তাদের ফায়দা-লোটার কালোব্যবসা চালিয়ে যাচ্ছে। এদের প্রতিহত করার জন্য দেশে এখন প্রয়োজন শক্তিশালী, দক্ষ, চৌকস ও নিরপেক্ষ ‘বাজার-পর্যবেক্ষণ-টিম’। আর এদের একমাত্র কাজ হলো: দেশের অসৎ-ব্যবসায়ীদের বিবেকজাগ্রত না হলে জোর করে, প্রয়োজনে লাঠিপেটা করে এদের বিবেকজাগ্রত করতে হবে। দেশের মানুষ আজ ব্যবসায়ী-নামধারী এই পশুদের ঔদ্ধত্য ও আস্ফালন আর দেখতে চায় না।

সাইয়িদ রফিকুল হক
মিরপুর, ঢাকা, বাংলাদেশ।
১১/০৬/২০১৬

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১২ ই জুন, ২০১৬ সকাল ১০:৫৭

প্রন্তিক বাঙ্গালী বলেছেন: ভাই তাদের কে পিটাইয়া বিবেক জাগ্রত করতে হবে। আমার এলাকায় একটা রশি তারা পাইকারি ৩ টাকা করে কিনে আনে, ( ধরলাম ৫ টাকা) ১০ টাকা করে বিক্রয় করে তার পরেও বলে তাদের নাকি লাভ হয় না, বলেনত তখন মেজাজ টা কেমন লাগে।
রমজান আসলে বাজারে ডুকাই যায় না, মনে হয় বস্তা দিয়া টাকা নিয়া গেলেও তোকান থেকে মাল আনা যাবেনা, এতো দাম।

১২ ই জুন, ২০১৬ সকাল ১১:০৯

সাইয়িদ রফিকুল হক বলেছেন: ঠিকই বলেছেন ভাই। এরা মানুষ-নামের পশু। এদের সীমাহীন লোভের কারণে আমাদের আজ এই অবস্থা।
আপনাকে অসংখ্য ধন্যবাদ। আর সঙ্গে রইলো শুভেচ্ছা।

২| ১২ ই জুন, ২০১৬ বিকাল ৩:২৯

আব্দুল্লাহ তুহিন বলেছেন: কিছু অসৎ ব্যবসায়ী সব সময় ই এ সুযোগ গুলো খুজে... এ ধরেন রমজানের সময় বেগুন, কাঁচা মরিচ, শসার দাম অনেক গুণ বৃদ্ধি করে দেওয়া। আর ঈদের সময় ত বুঝে ই! X(

এদের আসলে পিটাইয়া বিবেক জাগ্রত করতে হবে। X(

১২ ই জুন, ২০১৬ রাত ৮:১৫

সাইয়িদ রফিকুল হক বলেছেন: আসলে তা-ই। এদের বিরুদ্ধে শক্ত ব্যবস্থাগ্রহণ করতে হবে।
আপনাকে অসংখ্য ধন্যবাদ। আর সঙ্গে শুভেচ্ছা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.