নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি আমার খোলস মাত্র! আমি মানে একজন নষ্ট হয়ে যাওয়া মানুষ, ব্যর্থ প্রেমিক, দারুন একজন পাঠকের অপমৃত্যু, লেখক পরিচয় দিতে লজ্বাবোধ করি। তবে আমার ভেতরে যিনি লেখালেখির চেষ্টা করতেন তিনিও শয্যাশায়ী!।।

তেলাপোকা রোমেন

যে শহরে আমি নেই আমি থাকবোনা,সেই শহরে তোমাকে ছুয়ে দেবে বিষাক্ত রোদ্দুর,ছায়াহীন মেঘ,বারুদে ঝাঝালো বাতাস,ন্যাপথলিনের উগ্রতা।

তেলাপোকা রোমেন › বিস্তারিত পোস্টঃ

ধর্ম, দর্শন আর বিজ্ঞানের জগাখিচুড়ির সাথে বাস্তবতার বোরহানি!

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১২:১৫



সঙ্গদোষে লোহা ভাসে। ঠিক আছে এইটা দর্শন বলে। কিন্তু... ঘনত্বের তারতম্যের কারনে লোহা নিজেও ভাইসা থাকতে পারে, সঙ্গীর ছোঁয়া ছাড়াই। এইটা বিজ্ঞান বলে। তাইলে আমরা বিজ্ঞানের চেয়ে দর্শনেরে এখনো বেশী গুরুত্ব দিতেসি না? নাকি দর্শনের উদ্যেশ্য বিজ্ঞানরে প্রায়োরিটি না দিয়া একচেটিয়াভাবে ভুল জিনিস মানুশরে গুলায়ে খাওয়ানো? দর্শন কইতে পারত যে, তুমি একটা লোহা, সঙ্গ পাইলে ভাইসা থাকবা মিয়া, ডুববার পারবা না কিন্তু তোমার মধ্যেও নিজে নিজেই ভাইসা থাকার প্রবনতা আছে। কখনো নিজের ওয়েট লস কইরোনা।তাইলে সঙ্গী ছাড়াই ভাইসা থাকবা। দর্শন এইটা অবশ্য বলছে। অন্য কোন চ্যাপ্টারে। কিন্তু এইখানেই আরো একটা লাইন, এই লাইনটাই জোড়ানো দরকার ছিল। কেন জোড়ায়নাই? এইটাই হইতেসে রহস্য। তুমি মিয়া আমারে পুরোটা বোঝ এইটা প্রচার করতে চায় দর্শন। এইটা এক ধরনের রেসিজম যা রীতিমত ভয়ংকর। এই রেসিজম আপনারে শেখাবে মানবতা, নীতিকথা। কিন্তু আপনারে বলবেনা পৃথিবীর কোথাও বিনে পয়সায় দুপুরের ভাত পাওনা যাইবোনা!
আবার ধর্ম চাইতেসে মানুষ জানুক আদম হাওয়ারে রেডিমেট দুনিয়াতে পাঠানো হইসে এইটা জানাইতে। ক্লাস নাইনের একজন স্টুডেন্ট বৃহস্পতিবার দুপুরে বিজ্ঞান বইতে পড়তেসে আদি প্রকৃতির জলজ পরিবেশে প্রোটিন আর আম্যিনো এসিড থেইকা জীবনের উদ্ভব। শুক্রবার দুপুরে জুম্মার নামাজে গিয়া জানতেসে আদম হাওয়ার কাহিনী। ধর্মগ্রন্থেও ঝামেলা? নাকি বিজ্ঞানে? ধর্ম কইত্তে আসছে? দর্শন থেইকা না? বিজ্ঞান ও তো পুরোটাই দর্শন নির্ভর ছিল। ঐ সমসাময়িক দর্শননির্ভর বিজ্ঞানের যুগেই গ্রীক পুরান আসছে। সেইখানে আছে পৃথিবীর অবস্থান, আকৃতি সম্পর্কে ভুল তথ্য। গ্রীক পুরানে গ্রীকদের বলা হইতেসে ইশ্বরের সন্তান আবার ইহুদী ধর্মগ্রন্থে বলা হইতেসে যে ইহুদীরা ইশ্বরের পছন্দের জাতি। এইখানেই সম্ভবত রেসিজমের সুচনা শুরু হইসে। অন্যেরাও তাই বলে। এবং কন্টিনিয়াসলি চলতেসে...চলবে।
সচলায়তনের এক সহযোদ্ধা বলেছিলেন " অহমিকাই অনেক ক্ষেত্রে সমস্যার মূল। পৃথিবীকে একটি পিরামিড এবং নিজেকে তার শীর্ষে বসে থাকা অধিপতি ভাবার চাইতে পৃথিবীকে একটি দালান এবং নিজের তার একটি ইট ভাবা অনেক বেশি নমনীয় ও বাস্তবসম্মত"
আমরা ভাবছি না। এই আর কি!

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:০৬

রাজীব নুর বলেছেন: পড়লাম।

২| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৫৬

পাজী-পোলা বলেছেন: কেন ইট ভাববো চাপাচাপিতে কেন থাকবো যেখানে চাইলেই অধিপতি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.