![]() |
![]() |
নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস |
নিজের সাথে প্রতারণা করি না। যেটা বিশ্বাস করি, সেটাই লিখি
অভিভাবকের অনুমতি ছাড়াই মাদ্রাসার সুপার তার ছাত্রদের নিয়ে এসেছেন ঢাকা অবরোধে আর সেই নিরীহ ছাত্রদের ফিরতে হয়েছে লাশ হয়ে। যে ছাত্রটির বয়স ১০/১২ তাকে ধর্মের নামে যুদ্ধে ঠেলে দেওয়া ইসলামের কোন বিধানের মধ্যে পড়ে?
কথা ছিল অবরোধ হবে ঢাকার চারপাশে। সেই অবরোধ শাপলা চত্বর পর্যন্ত চলে এলো, চালানো হলো ধ্বংশযজ্ঞ। এই কথা না রাখাকে বলে মোনাফেকী। এটি ইসলামের কোন বিধানের মধ্যে পড়ে?
বলা হলো-- বায়তুল মোকাররমে ও তার আশে পাশে তান্ডব হেফাজতীরা চালায় নাই, চালিয়েছে- সরকারি লোক। নিজের অপরাধ আড়াল করতে অন্যের উপর দায় চাপানোটা ইসলামের কোন বিধানের মধ্যে পড়ে?
পবিত্র ধর্মগ্রন্থ পুড়ানোর দায় কার উপর চাপাবেন? যেখানে চোরেরা চুরি করতে গিয়েও এই গ্রন্থ স্পর্শ করে না, সেখানে হেফাজতকারীরাই সেখানে আগুণ দিল? এই দায় কি অন্যের উপর চাপানো যাবে?
যুদ্ধ ঘোষণা ছাড়া হাসপাতাল, ব্যাংক, যানবাহন, খেটে খাওয়া সাধারণ মানুষের উপর আক্রমণ কোন বিধানের মধ্যে পড়ে?
হাজার হাজার মানুষ নাকি নিহত হয়েছে। সত্য অসত্য যাচাই না করে পপ্রকৃত ঘটনাকে বাড়িয়ে বলা বা মিথ্যা বলা কোন বিধানের মধ্যে পড়ে?
১০/২০ জন কথিত নাস্তিক ব্লগারের জন্য পুরো দেশের মানুষের ধর্মবিশ্বাসকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা কোন বিধানের মধ্যে পড়ে?
পুলিশ হয়তো বাড়াবাড়ি করেছে। কিন্তু তার বাড়াবাড়ির মাত্রা কতখানি সেটিও দেখা দরকার।
হেফাজত একটি মূর্খ, নাবালক এবং অপরিণত দল। যাদের খরচের সংস্থান হয় মানুষের জাকাত ফিতরা, কোরবানির চামড়া সংগ্রহের মাধ্যমে তারা বেশি টাকার জন্য অন্ধ হয়েই যেতেই পারে। জামাত, বিএনপি ক্ষমতার জন্য, নিজেদের দলের যুদ্ধাপরাধীদের বাঁচানোর জন্য এই কান্ডগুলো করছে এটা সবাই জানে। আর নিরীহ গরীব মানুষের ছেলেরা যাদের অধিকাংশই মাদ্রাসায় গিয়ে পড়াশুনা করে অর্ধেক পেটের টানে আর অর্ধেক ধর্মবিশ্বাসের কারণে তাদের এই মানব ঢাল হিসেবে ব্যবহার করে এমন ধংসযজ্ঞ চালানোটা আমানত খেয়ানতের পর্যায়ে পড়ে।
যারা- পরের শিশু সন্তানের হেফাজত করতে পারে না, যারা ধর্মগ্রন্থ কোরআন এবং মসজিদের হেফাজত করতে পারে না, যারা সমাবেশে লোক এনে নিজেরা পালিয়ে থাকে, অর্থাৎ নিজের কর্মীদের হেফাজত করতে পারে না, যারা টাকা ও ক্ষমতার অন্ধে নির্লজ্জ ভাবে মিথ্যা ও গুজব ছড়ায় তাদের কাছে কেউ নিরাপদ নয়। ইসলাম তো নয়ই।
যারা নিহত হয়েছেন তাদের পরিবারের প্রতি সমবেদনা জানানোর পাশাপাশি যাদের কারণে এই ঘটনা ঘটছে, তাদের প্রতি চূড়ান্ত ঘৃণা প্রকাশের সময় এসেছে।
যুদ্ধাপরাধী বা জামাতকে হেফাজত করার জন্য যারা কাজ করছে তাদের আয়ের উৎস জানা খুব দরকার, আর এদের কাছ থেকে অর্থ আদায় করে মৃত ব্যক্তি ও ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের ক্ষতিপূরণের ব্যবস্থা করা দরকার। যারা জাকাত ফিতরা প্রদান করেন, তারাও দয়া করে একটু ভাবুন- আপনার টাকা মানুষের কোন কল্যাণে ব্যবহৃত হচ্ছে?
০৭ ই মে, ২০১৩ সকাল ৮:৩৫
ঠোঁটকাটা০০০৭ বলেছেন: সহমত।
২| ০৭ ই মে, ২০১৩ সকাল ৯:১৫
রইসউদ্দিন গায়েন বলেছেন: 'হেফাজত একটি মূর্খ, নাবালক এবং অপরিণত দল। যাদের খরচের সংস্থান হয় মানুষের জাকাত ফিতরা, কোরবানির চামড়া সংগ্রহের মাধ্যমে তারা বেশি টাকার জন্য অন্ধ হয়েই যেতেই পারে। জামাত, বিএনপি ক্ষমতার জন্য, নিজেদের দলের যুদ্ধাপরাধীদের বাঁচানোর জন্য এই কান্ডগুলো করছে এটা সবাই জানে। আর নিরীহ গরীব মানুষের ছেলেরা যাদের অধিকাংশই মাদ্রাসায় গিয়ে পড়াশুনা করে অর্ধেক পেটের টানে আর অর্ধেক ধর্মবিশ্বাসের কারণে তাদের এই মানব ঢাল হিসেবে ব্যবহার করে এমন ধংসযজ্ঞ চালানোটা আমানত খেয়ানতের পর্যায়ে পড়ে।
যারা- পরের শিশু সন্তানের হেফাজত করতে পারে না, যারা ধর্মগ্রন্থ কোরআন এবং মসজিদের হেফাজত করতে পারে না, যারা সমাবেশে লোক এনে নিজেরা পালিয়ে থাকে, অর্থাৎ নিজের কর্মীদের হেফাজত করতে পারে না, যারা টাকা ও ক্ষমতার অন্ধে নির্লজ্জ ভাবে মিথ্যা ও গুজব ছড়ায় তাদের কাছে কেউ নিরাপদ নয়। ইসলাম তো নয়ই।'...লেখককে ধন্যবাদ!খুব ভাল লাগলো, সময়োপযোগী আপনার এই পোস্টটি প'ড়ে!
০৭ ই মে, ২০১৩ সকাল ৯:৩১
ঠোঁটকাটা০০০৭ বলেছেন: আপনাকে ধন্যবাদ;
৩| ০৭ ই মে, ২০১৩ সকাল ৯:৩৮
মুর্তজা হাসান খালিদ বলেছেন: - আল্লাহর ভয় যাদের আছে, তারা কখনো সুযোগ সন্ধানি হয়ে অন্যের জানমাল ধ্বংসের কারণ হতে পারেনা
- আল্লাহর ভয় যাদের আছে, তারা কখনো লুটপাটে অংশ নিতে পারেনা, অগ্নিসংযোগ করতে পারেনা
- আল্লাহর ভয় যাদের আছে, তারা কখনো আক্রান্ত হয়ে জীবন বিপন্নের পরিস্থিতি না হলে প্রতিরোধি ব্যবস্থা নিতে প্রতিআক্রমণ করেনা
- যাদের অন্তরে কুরআন, আমলে কুরআন, তারা জেনে বুঝে কখনো কুরআন পুড়িয়ে দিতে পারেনা
- আল্লাহ ও তাঁর রসূলের প্রতি যাদের ভালোবাসা আছে, তারা কখনো হীন স্বার্থে/দুনিয়াবী স্বার্থে আন্দোলন সংগ্রামে প্রতিবাদী হয়ে ওঠেনা
- আল্লাহর ভয় যাদের আছে, তারা কখনো গরীব মেহনতি মানুষের রুটি রুজির হুমকি হতে পারেনা
- আল্লাহর ভয় যাদের আছে, তারা কখনো মানুষ হত্যায় উন্মত্ত হয়ে উঠেনা
- ইসলামের সুশীতল ছায়া যাদের উপরে, তারা কখনো ব্যক্তি বা গোষ্ঠী স্বার্থে দীন দরদীর ভাব দেখায়না, সুযোগ সন্ধানি হয়ে ইসলাম নিয়ে হাউকাউ করে বেড়ায় না, বরং বাস্তব জীবন ইসলামের পূর্ণ অনুশীলনে স্বচেষ্ট হয়, মেকি ইসলাম ভালোবাসা তারা পোষন করেনা
- আল্লাহ ভীরুরা দুনিয়াবী মিডিয়া সাপোর্ট বা সহানুভূতির আশায় থাকেনা, তাদের প্রকৃত মালিকের দরবারে সব নির্যাতনের নালিশ জানায়, একমাত্র তারই সাহায্য চায়
- আল্লাহভীরু রা এই হত্যা নির্যাতন, নিপিড়নকে ঈমাদের দাবী হিসেবে আল্লাহর পক্ষ থেকে তাদের জন্যে পরীক্ষাই মনে করে
সুতরাং বুঝতে হবে: প্রিয় রসূলুল্লাহ সা. কে যে দীনের কল্যাণের দাওয়াত মানুষের কাছে পৌছানোর জন্যে জীবনের অধিকাংশ সময়টা নির্যাতনের শিকার হতে হয়, সেই রসূলের প্রেমিকদের জন্যে কি আল্লাহ জমিনে আরাম আয়েশের ফরশ বিছিয়ে দেবেন ?
* আল্লাহ আমাদের সকল পরীক্ষায় ধৈর্য সহকারে উৎরিয়ে ওঠার তৌফিক দিন, আমীন !
০৭ ই মে, ২০১৩ সকাল ৯:৪৬
ঠোঁটকাটা০০০৭ বলেছেন: এই কথা তাদের বোঝাবে কে? এরা তো জ্ঞানপাপী।
ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।র
৪| ০৭ ই মে, ২০১৩ সকাল ১০:২২
এ জাফর বলেছেন: মারহাবা! ভালো ইসলামী সেজে গেছেন। হেফাজতের কার্যক্রম ইসলামের মাপকাঠি দিয়ে যাচাই করছেন।পুলিশের বাড়াবাড়িকে বলেছেন হয়তো! যে সরকার শাহবাগে দেড়মাস রাস্তা বন্ধ রেখে সমাবেশ করার সুযোগ করে দিতে পারে মতিঝিলে হেফাজতের লোকদের ১/২ দিন অবস্থান তারা সহ্য করতে পারলো না? আর পুলিশের ভূমিকা ইসলামের আলোকে হলো কিনা তা তো বললেন না? অস্ত্রধারী সোনার ছেলেদের কথা নাই বা বললাম।
০৭ ই মে, ২০১৩ সকাল ১০:৪৩
ঠোঁটকাটা০০০৭ বলেছেন: জনাব। শাহবাগ এলাকায় একটাও অঘটন ঘটে নাই। আর মতিঝিলে একদিনেই ওনারা দেখায়া দিছে। ব্যাংকের এটিএম বুথ ভাঙ্গা, রাস্তাঘাট নষ্ট করা- ওগুলোর জন্য ১ ঘন্টাও সহ্য করা যাবে না। নিজের জায়গা নিজে রাখতে না পারলে কি আর করা।
৫| ০৭ ই মে, ২০১৩ সকাল ১০:৩২
সন্দীপ হালদার বলেছেন: ভাল লেখা। টাকা, অন্ধ উন্মাদনা দেশকে যে কি বিপদজ্জনক পরিস্থিতির মাঝে নিয়ে যেতে পারে তার উধাহরণ হয়ে থাকবে "হেফাজতে ইসলাম"।
০৭ ই মে, ২০১৩ সকাল ১০:৪৪
ঠোঁটকাটা০০০৭ বলেছেন: ধন্যবাদ।
৬| ০৭ ই মে, ২০১৩ সকাল ১০:৫০
s r jony বলেছেন: কেমন আছেন আপু?
আপনার লেখা আস্তে আস্তে ভাল হচ্ছে। চালিয়ে যান
০৭ ই মে, ২০১৩ সকাল ১১:২৮
ঠোঁটকাটা০০০৭ বলেছেন: তাই নাকি?
৭| ০৭ ই মে, ২০১৩ সকাল ১১:১০
বোকা_ছেলে বলেছেন: পুলিশ সকাল থেকেই নির্বিচারে গুলি চালাইসে। পুলিশের গুলি গ্রেনেড এবং তান্ডব চালানোর পরই ওখানকার মানুষের ক্ষোভের বহিঃপ্রকাশ ভাংচুর, গাছ কাটা। পিস্তল এবং গুলির সামনে মানুষ গুলা রাত ৩টা পর্যন্ত ছিলো এটাই কি কম সাহসের? আমরা সহিংসতা চাইনা। সব দলকেই সমান সুযোগ সুবিধা দেয়া উচিত। পুলিশের উচিত না দলীয় কর্মী হিসাবে কাজ করা। জয় বাংলা।
০৭ ই মে, ২০১৩ সকাল ১১:২৮
ঠোঁটকাটা০০০৭ বলেছেন: তাহলে এতো মানুষতো ঢাকা শহরে ঢুকতেই পারতো না। ঢাকার রাজপথের মানুষ প্রকৃত ঘটনা দেখেছে।
৮| ০৭ ই মে, ২০১৩ সকাল ১১:১৮
মোমের মানুষ বলেছেন: ইতিহাস আরেকবার সৃষ্টি হল। ২৫শে মার্চের গনহত্যার চেয়ে কোন অংশই কম ছিল না ৫ইমে এর গনহত্যা। রাতের অন্ধকারে, নিরস্ত্র আন্দোলনকারীদের উপর নৃশংস এই হামলা ৭১ এর সেই ভয়াল কাল রাত্রের ন্যায়ই অনেকটা
০৭ ই মে, ২০১৩ সকাল ১১:২৭
ঠোঁটকাটা০০০৭ বলেছেন: খুব ভাল বলেছেন। আপনার কাছে মুক্তিযুদ্ধের সংজ্ঞা অন্যরকম। ২৫ মার্চ গুলি চালানো হয়েছে ঘুমন্ত মানুষের উপর। যারা রাজপথে ছিল না। নিজের বাড়িতে ছিল।
আর সেদিন- একদল মানুষকে কেবল তাড়িয়ে দেওয়া হয়েছে তাদের অসভ্য আচরণের জন্য।
৯| ০৭ ই মে, ২০১৩ সকাল ১১:৩১
ইলুসন বলেছেন: @মোমের মানুষ
এইটা গণহত্যা হইলে আজকে আপনে ব্লগে বইসা কমেন্ট করতেন না, কবরের তলে থাকতেন। দয়া করে ২৫শে মার্চকে খাট করা ছাড়েন।
০৭ ই মে, ২০১৩ সকাল ১১:৫৭
ঠোঁটকাটা০০০৭ বলেছেন: সঠিক কইছেন।
১০| ০৭ ই মে, ২০১৩ সকাল ১১:৪৭
মোমের মানুষ বলেছেন: ইলুসন বলেছেন@
ঠোঁটকাটা০০০৭@
এটা গনহত্যা না কি হত্যা? গন হত্যার সেই ভয়াল ইতিহাসটা আরেকবার দেখে নিন। কেন দিনের বেলা না সড়িয়ে গভীর রাত্র কে বেছে নেওয়া হল? কেন সেদিনের ইলেক্ট্রিকসিটি বন্ধ করে দিয়ে গভীর অন্ধকার বানিয়ে দেওয়া হল? ২৫ই মার্চের মত নিরস্ত্র লোকগুলোর উপর পাকিস্তানি সেনারা যেভাবে অস্ত্র-শস্ত্র ও গোলা বারুদ নিয়ে হামলা করেছিল তার কি কোন অংশ কম হয়েছে? আর এটা দেখানোর জন্য বিরোধী দুটি টিভি বন্ধই করে দেওয়া হল....।
০৭ ই মে, ২০১৩ সকাল ১১:৫৬
ঠোঁটকাটা০০০৭ বলেছেন: পাকিস্তানী সেনাদের নির্যাতন দেখেছেন? বয়স কত? জামাতীরা যে কান্ড করলো ততে তো মৃত্যুদন্ড তাদের পাওনা। কারণ ধর্ম অবমাননাকারীরা মৃত্যুদন্ড। কোরআন পোড়ানোকে নিশ্চয়ই অপরাধ হিসেবে এই দন্ড দেওয়া যায়। আর রাতের বেলা কোনো গুলি হয় নাই। কেবল ভয় সৃষ্টি করা হইছে। টেলিভিশনে লাইভ দেখানো হয়েছে। আর দিগন্ত টিভি? ওরাতো ফাইল ফুটেজ দিযা মানুষকে বিভ্রান্ত করছিল।
১১| ০৭ ই মে, ২০১৩ দুপুর ১২:০৬
মামুন হতভাগা বলেছেন: হেফাজতের মুখোশ খুলে গেছে,তারাও যে ইসলাম ধর্মকে নিয়ে ব্যবসায় নেমেছে তা প্রমাণ করতে আর কিছু কি বাকি আছে?ওইদিকে আবার গোলাপি ম্যাডাম প্রথমে তার দলের নেতাকর্মীদের নির্দেশ দিয়েছিল হেফাজতের ধ্বংসাত্মক কাজে সহায়তা করতে আবার গতকাল কইছে সকল ধ্বংসযজ্ঞ চালায়ছে সরকারী দল।মানুষ ক্ষমতার মোহে কট খারাপ হইতে পারে তা বিএনপি গত ৩দিনে উদাহরণ সহ বুঝায় দিছে।
আল্লাহ্ তাদের হেদায়েত করুক।আমিন
০৭ ই মে, ২০১৩ দুপুর ১২:১১
ঠোঁটকাটা০০০৭ বলেছেন: সহমত আপনার সাথে
১২| ০৭ ই মে, ২০১৩ দুপুর ১২:৩২
অশান্ত পৃথিবী বলেছেন: আমি ৭১ দেখিনাই । শুনেছি,পড়েছি এবং জেনেছি তখন মিডিয়ার আচরন কেমন ছিলো । আজ নিজে লক্ষ্য করছি সেই দিনের মতো ।
আমি রাজাকার দেখিনাই ৭১ এ , কিন্তু এখন বুঝতে পারছি তাদের কাজ কর্ম গুলা কেমন ছিলো ।
০৭ ই মে, ২০১৩ দুপুর ১:১৬
ঠোঁটকাটা০০০৭ বলেছেন: ধন্যবাদ। আরো অনেক কিছু দেখবেন
১৩| ০৭ ই মে, ২০১৩ দুপুর ১২:৩৩
এ জাফর বলেছেন: গণহত্যা কাকে বলে বুঝলেন না? গনহত্যা হইল রাম, বাম, আওয়ামী, নাস্তিক ও তথাকথিত(!) সুশীলদের উপর যে কোন প্রকার হামলা করা! আহত করা বা নিহত করা। হেফাজতের উপর হামলাকে আপনি গনহত্যা বলছেন? আপনার তো সাহস কম না? ওরা তো পাকিস্তানের দালাল! ওদের উপর হামলা করা তো সওয়াবের কাজ! দেখেন না মিয়া বিশিষ্ট আলেম! হাসানুল হক বলেছেন হেফাজতের কার্যক্রম ইসলাম বিরোধী! আরো ফতোয়া লাগবে?
০৭ ই মে, ২০১৩ দুপুর ১:১৯
ঠোঁটকাটা০০০৭ বলেছেন: জনাব। আপনার কাছ থেকে কে সংজ্ঞা শেখে নিজেরে চেনেন তো। বাপ দাদার নাম মনে আছে?
হেফাজন তো পাকিস্তানের দালাল, আপনার সন্দেহ আছে?
এদেশে যত অশান্তি করেছে তারা জামাত, হেফাজত। আপনার সন্দেহ থাকলে থাকুক। ওটা মেটানোর দায়িত্ব আমার না।
১৪| ০৭ ই মে, ২০১৩ দুপুর ১২:৪০
সেলিম আনোয়ার বলেছেন: তাদের ধ্বংস যজ্ঞ ভাল লাগে নি।মানুষ ভয় পেয়েছে। আশংকায় আছি দেশে গৃহযুদ্ধ শুরু হয় কি না। বড় দুই দল এক হয়ে গেলে এগুলোর কিছু ই হত না।তাদের বিরুধিতার সুযোগে আজ এই কঠিন পরিস্থিতি।
০৭ ই মে, ২০১৩ দুপুর ১:২০
ঠোঁটকাটা০০০৭ বলেছেন: কারো ভালে লাগেনি। ওরা নিজেরাই এখন এই দোষ অন্যদের ঘাড়ে চাপানোর চেষ্টা করছে তার মানে তাদেরও ভাল লাগেনি।
১৫| ০৭ ই মে, ২০১৩ দুপুর ২:০২
শহীদুল্লাহ খান বলেছেন: সরকার-পুলিশ হেফাজতের উপর যতটা নমনীয় আচরন করে পরিস্থিতি সমাধান করেছে ... এক কথায় প্রশংসনীয়।
০৭ ই মে, ২০১৩ বিকাল ৩:২৪
ঠোঁটকাটা০০০৭ বলেছেন: সেটা হেফাজতীরা বোঝে না।
১৬| ০৭ ই মে, ২০১৩ বিকাল ৫:২২
আহসান আরিয়ান বলেছেন: Ppls do mstk! Sm realize, sm nt! Sm try, sm nt! Sm wnts, sm dosnt! U ppl nvr Chng! Nw go & thrw prty! Maybe or genuinely nobody needs ur knwldg !
০৭ ই মে, ২০১৩ বিকাল ৫:৩০
ঠোঁটকাটা০০০৭ বলেছেন: কী যে কন, কিছুই বুধি না। হুদাই মন্তব্য করবার আইছেন। কইলে খুইলা কন, না কইলে বাইত যান।
১৭| ০৭ ই মে, ২০১৩ সন্ধ্যা ৬:০১
এেলক্সান বলেছেন: ফকিন্নির বাচ্চাগোর সাহস দেইখা সারা জাতী অবাক।
আপনাদের রাস্তাঘাটে দান খয়রাত দেয়া বন্ধ করেন। (যেমন- বনানী বাসস্টান্ড, ফার্মগেট বাস স্টান্ড; হালারা গত তিন বছর ধরে টাকা তুলতেছে, শুনেছি এখানে প্রতিদিন ৫০,০০০ থেকে ১,০০,০০০/- টাকা ওঠে)
দান করতে চাইলে নিজের এলাকার মসজিদে অথবা কোন অসহায় গরীবরে সাহায্য করেন।
কিন্তু এই চুিতয়াগোরে আর না।
০৭ ই মে, ২০১৩ সন্ধ্যা ৬:২১
ঠোঁটকাটা০০০৭ বলেছেন: দোষটা আমাদেরই। আমাদেরই পথ খুজে বের করতে হবে।
১৮| ০৭ ই মে, ২০১৩ সন্ধ্যা ৬:০৪
প্রকৌশলী রিয়াদ হাসান চৌধুরী বলেছেন: শহীদুল্লাহ খান বলেছেন: সরকার-পুলিশ হেফাজতের উপর যতটা নমনীয় আচরন করে পরিস্থিতি সমাধান করেছে ... এক কথায় প্রশংসনীয়।
০৭ ই মে, ২০১৩ সন্ধ্যা ৬:২৩
ঠোঁটকাটা০০০৭ বলেছেন: অশিক্ষিত মানুষ অনেক সময় নমনীয়তাকে দূর্বলতা ভাবে। ওরা তাই ভেবেছে। আমি মনে করি নমনীয়তার সুযোগ শেষ।
১৯| ০৭ ই মে, ২০১৩ সন্ধ্যা ৭:৪৭
rudlefuz বলেছেন: ভাই, হেফাজতের আন্দোলন একরকম শেষ হয়ে গেছে। তাদেরকে নিয়ে আর মাথা ঘামানোর কিছু নেই। তবে এর জন্যে আমাদের চরম মুল্য দিতে হয়েছে। সেরাতের সেই ঘটনাকে আমাদের বিজয় হিসেবে দেখার কোন উপায় নেই। বেশ কিছু মানুষ মারা গেছে যাদের মৃত্যুর কোন প্রয়োজনই ছিল না।
আসুন এই সময় আমরা ঝগড়া বিবাদ না করে সামনে কিভাবে এ ধরনের ঘটনা এড়িয়ে একটু ভালো থাকা যায় সেই চেষ্টা করি।
০৮ ই মে, ২০১৩ ভোর ৬:৩০
ঠোঁটকাটা০০০৭ বলেছেন: আপনি কি তাই মনে করেন শেষ হয়ে গেছে?
যদি শেষ হয়ে যেয়ে থাকে তাহলে তো এগিয়ে যাওয়ার কথা বলতেই পারেন।
তবে আমার কেন জানি মনে হয় তারো কঠিন সময় অপেক্ষা করছে।
আর ঐ রাতটা জয় পারাজয়ের কিছু না। অমন রাত আমরা চাই না। কিন্তু ঘটনার তত্বতালাশ না করলে সামনে এগাবেন কেমন করে।?
২০| ০৭ ই মে, ২০১৩ রাত ১০:৪৫
ঘুমন্ত মস্তকের অধিকারী বলেছেন: কমপক্ষে একজন হলেও প্রাণহানি ঘটেছে, প্রশ্ন থাকতে পারে যে প্রমাণ কোথায়??
উত্তর হলো রেহান আহসান। রেহান হলো বুয়েটের cse ডিপার্টমেন্টের মেধাবী ছাত্র। গভঃ ল্যাব স্কুলের ০৭ ব্যাচের ছেলে। আমার কথা বিশ্বাস না হলে গভঃ ল্যাব স্কুলের ০৭ এসএসসি ব্যাচের যে কাউকে জিজ্ঞেস করে ঘটনার সত্যতা যাচাই করতে পারেন।
এখন আমার প্রশ্ন হলো এই রেহান হত্যায় দায় কে নেবে??
০৮ ই মে, ২০১৩ ভোর ৬:৩৩
ঠোঁটকাটা০০০৭ বলেছেন: ঘরে ডাকাত পড়লে মানুষ অনেকসময় গণপিটুনি দেয়। এখানে গণপিটুনি বা অন্য কারণে কেউ মারা যেতে পারে। সে মৃত্যুও কিন্তু আইনবহির্ভূত। তারপরও ঘটনাটাই আসল। এক্ষেত্রে যারা উস্কানি দিয়ে এমন একটি সমাবেশের আয়োজন করলো- এবং এমন ধংশযঞ্জ চালালো-- দায় তাদেরই নিতে হবে।
২১| ০৮ ই মে, ২০১৩ রাত ১:০৭
পরোবাশি২০১৩ বলেছেন: Very effective explanation.
০৮ ই মে, ২০১৩ ভোর ৬:৩৩
ঠোঁটকাটা০০০৭ বলেছেন: ধন্যবাদ।
২২| ০৮ ই মে, ২০১৩ রাত ১:০৭
পরোবাশি২০১৩ বলেছেন: Very effective explanation.
২৩| ০৮ ই মে, ২০১৩ রাত ১:১০
মনে নাই বলেছেন: বিচার বহির্ভূত একটা খুনও গ্রহনযোগ্য হতে পারেনা। হেফাজতের লোকজন যে এতটা আগ্রাসী হয়ে সাধারনের জান-মালের উপর আক্রমন করবে, সে ব্যাপারে গোয়েন্দাসংস্থাগুলোর রিপোর্ট কোথায়? আর সরকার যদি আগে থেকেই জানবে তবে কেন ওদেরকে সমাবেশ করার অনুমতি দিবে?? বিএনপিকে যেভাবে চেপে রেখেছে- সমাবেশ করতে বাধা, ময়লার গাড়িতে (মিথ্যা) হামলার অভিযোগে মহাসচিব থেকে শুরু করে নেতাদের গ্রেফতার- হেফাজতের বেলায় এত উদার কেন!!!! আইন শৃংখলা বাহিনীকে হত্যা করার পরও হেফাজতের লিডার শাফীকে জামাই আদরে প্লেনে করে চিটাগং পাঠানোর মানে কি!!!!
হেফাজতকে রাস্তায় নামতে দেয়ার অনুমতি দেয়াই উচিত হয়নি, অনুমতি দিয়ে এতগুলো প্রান কেড়ে নেয়াও উচিত হয়নি।
০৮ ই মে, ২০১৩ ভোর ৬:৩৫
ঠোঁটকাটা০০০৭ বলেছেন: সরকারের এই দ্বিমুখী নীতি আমিও পছন্দ করছি না। আর যোগয়েন্দা সংস্থার রিপোর্ট তো জনসমক্ষে প্রকাশের জন্য নয়- কি বলেন?
২৪| ০৮ ই মে, ২০১৩ রাত ১:২১
শিপু ভাই বলেছেন:
মনের কথাগুলো সুন্দরকরে গুছিয়ে লিখেছেন। রিপ্লাইগুলোও চমতকার হচ্ছে। অনেক ধন্যবাদ
+++++++++++++
যে কজনই আহত বা নিহত হয়েছেন তার সম্পুর্ণ দায় নিতে হবে হেফাজতের নেতাদের।
০৮ ই মে, ২০১৩ ভোর ৬:৩৫
ঠোঁটকাটা০০০৭ বলেছেন: ধন্যবাদ আপনাকে।
২৫| ০৮ ই মে, ২০১৩ রাত ১:৫৮
অমৃত সুধা বলেছেন: শিশুদেরও জড়ানো হচ্ছে রাজনৈতিক কর্মসূচীতে
http://dhakajournal.com/?p=6296
পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন ইমরানের
http://dhakajournal.com/?p=6273
০৮ ই মে, ২০১৩ ভোর ৬:৩৬
ঠোঁটকাটা০০০৭ বলেছেন: আপনার লিংকগুলো দেখলাম।
২৬| ০৮ ই মে, ২০১৩ সকাল ১১:১৪
মায়াবীনি৬৫৪ বলেছেন: এই দেশের সবাই ভন্ড (বিএনপি, জামায়াত, হেফাজতে) শুধু আওয়ামী লীগ ও বামদল ছাড়া। আমার কাছে ইসলাম প্রেমিক দল হল বামদল, আওয়ামী লীগ। আর প্রকৃত ইসলাম প্রেমিক হুজুর হল মাওলানা ফরিদ উদ্দিন।
০৮ ই মে, ২০১৩ বিকাল ৫:৫২
ঠোঁটকাটা০০০৭ বলেছেন: আপনারটা আপনি জানেন। আমারটা আমি জানি তবে কথাটা মনে হয় খোচা দিয়ে কইলেন।
২৭| ০৮ ই মে, ২০১৩ সকাল ১১:১৬
মনিরুল ইসলাম বাবু বলেছেন: শিপু ভাই বলেছেন:
মনের কথাগুলো সুন্দরকরে গুছিয়ে লিখেছেন। রিপ্লাইগুলোও চমতকার হচ্ছে। অনেক ধন্যবাদ
+++++++++++++
যে কজনই আহত বা নিহত হয়েছেন তার সম্পুর্ণ দায় নিতে হবে হেফাজতের নেতাদের।
@@ লেখক আর শিপু ভাইকে ধন্যবাদ
০৮ ই মে, ২০১৩ বিকাল ৫:৫৩
ঠোঁটকাটা০০০৭ বলেছেন: ধন্যবাদ।
২৮| ০৯ ই মে, ২০১৩ বিকাল ৫:২৬
মুস্তাক বলেছেন: ভাই আপনিতো মিয়া ফাটাইয়া দিলেন লেইক্ষা, দালালি কবে থেকে শিখলেন; এক তরফা না দেখে একটু খতিয়ে দেখুন । আমি বলবনা হেফাজতে ইসলাম ভাল করেছে কিন্তু ১/১০০০ টি যাই হউক সরকারের পক্ষে তা করা ঠিক হয়নি, অন্য কোন পন্ধায় তাদের শাস্তির ব্যাবস্তা করা যেত, বিচারহীন মৃত্যু দন্ড?????
০৯ ই মে, ২০১৩ সন্ধ্যা ৭:২৩
ঠোঁটকাটা০০০৭ বলেছেন: পুলিশ হয়তো বাড়াবাড়ি করেছে। কিন্তু তার বাড়াবাড়ির মাত্রা কতখানি সেটিও দেখা দরকার। ...... যারা নিহত হয়েছেন তাদের পরিবারের প্রতি সমবেদনা জানানোর পাশাপাশি যাদের কারণে এই ঘটনা ঘটছে, তাদের প্রতি চূড়ান্ত ঘৃণা প্রকাশের সময় এসেছে।
ভাল কইরা পইড়া দেখেন।
বিচারহীন মৃত্যুদন্ড সমর্থন যোগ্য নয়। হত্যাকন্ডকে সমর্থন করে এই লেখা নয়। এই লেখা হত্যাকান্ডের জন্য দায় কে নেবে সেই বিষয় নিয়ে। আপনার পক্ষে লেখলেই কি নিরপক্ষে হওয়া যায়?
আর দালালী বলতে কি বোঝেন? ক্ইলেন তো দালালীর কথা। সংজ্ঞা জানেন?
কোনো বাড়ীতে যদি আগুণ লাগে তাহলে কোন পক্ষে খাকবেন--? আগুণ লাগানোর দলে না নিভানোর দলে? নাকি মাঝখানে দাড়ায়ে বলবেন- আমি আগুন লাগানোর দলেও না নিভানোর দলেও না। হা , এটাই বুঝি নিরপেক্ষতা? অমন নিরপক্ষে আমি না। নপুংশকরাই আপনার মতো কইতে পারে- মুখে শেখ ফরিদ আর বগলে ইট।
©somewhere in net ltd.
১|
০৭ ই মে, ২০১৩ সকাল ৮:২৯
কলাবাগান১ বলেছেন: ইসলাম কি এখন বিপন্ন??? সরকার কি আপনাকে নামাজ পড়তে দেয় না?? মসজিদে কি উলুধ্বনি হয়??? তাহলে ইসলামের হেফাজতের কথা কেন উঠে???
আসলে জামাত-বিনপি- আমার দেশ গং, হেফাজতের কাধে বন্দুক রেখে গুলি করতে চেয়েছিল?? ১৯৭১ও এই গং ইসলাম বিপন্ন বলে রব তুলেছিল। গুটি কয়েক ব্লগারের লিখা তো ৪-৫ বছর ধরেই লিখা হচ্ছে......। এখন যুদ্ধাপরাধীদের বিচার চাওয়াতে আস্তিক-নাস্তিক ইস্যু তুলে দেশটাকে শেষ করে দিচ্ছে এই গং। বাংলাদেশের যে অগ্রযাত্রা শুরু হয়েছে, সেটা অনেক দুর আগিয়ে যাবে যদি আমরা মুক্তিযুদ্ধের চেতনায় (অসমপ্রাদায়িক- ধর্মনিরপ্রেক্ষ) দেশটাকে এগিয়ে নিতে পারি...।
কিছু শুশীল যেমন তৃতীয় মাত্রার জিল্লুরকে গতকাল দেখলাম আর রাখডাক না রেখেই লেগে পড়েছে ইসলাম বিপন্ন বায়বীয় অভিযোগে বাতাস দিতে...