নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শেষ ট্রেনে বাড়ি ফিরি।

শুন্য বিলাস

জামাল হোসেন

শুন্য বিলাস › বিস্তারিত পোস্টঃ

সক্রেটিস ; ফুটবলার এবং বিপ্লবী

০৬ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ১২:২৫

ব্রাজিলিয়ান ফুটবলার সক্রেটিস ২০১১ সালের ৪ই ডিসেম্বর সাতান্ন বছর বয়সে মারা যান । যিনি ছিলেন একাধারে ফুটবলার , ডাক্তার এবং এক্টিভিস্ট । সর্বকালের অন্যতম সেরা এই মিডফিল্ডার ব্রাজিল দলের হয়ে ২২ গোল করেছেন । ব্রাজিল জাতীয় ফুটবল দলের নেতৃত্ব দিয়েছেন ১৯৮২ বিশ্বকাপে ।
করিন্থিয়ানের হয়ে খেলার সময় সক্রেটিস করিন্থিয়ানের গনতন্ত্র সংহত করার লক্ষে কাজ করেন । তার নেতৃত্বগুনে খেলোয়াড়েরা টিম ম্যানেজমেন্টের নিয়ন্ত্রন নিজেদের কব্জায় নিতে সক্ষম হয় এবং একই সাথে তৎকালীন ব্রাজিলের ডানপন্থী সেনা স্বৈরশাসকের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ গড়ে তুলেন । তিনি পরবর্তীতে সরকারকে এই মর্মে আল্টিমেটাম দেন যে তিনি ইতালিতে খেলতে যাবেন যদি সরকার ঘোষিত নির্বাচন স্থগিত করে । সরকার পরে নির্বাচন করার জন্য সংবিধানের সংশোধনী বিল পাশ করা থেকে বিরত থাকে ফলশ্রুতিতে তিনি ফিরেন্তিনায় খেলতে যান ।
যখন তিনি সেখানে পৌঁছান তাকে জিজ্ঞেস করা হয় রিভেরা এবং মাজুলা এই দুই ইতালিয়ান খেলোয়াড়ের মাঝে কাকে তিনি বেশি শ্রদ্ধা করেন । জবাবে তিনি জানান তিনি তাদের কারোর নামই শুনেননি । খেলার বাইরে তিনি মুলত দুইটা বিষয় নিয়ে সেখানে সময় কাটাচ্ছেন । অরিজিনাল ভাষায় গ্রামসির বইপড়া এবং ইতালিয়ান শ্রমজীবী শ্রেণির ইতিহাস পাঠ করা । আন্তেনিও গ্রামসি ছিলেন একজন বিখ্যাত ইতালিয়ান মার্ক্সসিস্ট যিনি মুসোলিনির স্বৈরশাসনের সময় বন্দি অবস্থায় মারা যান ।
সক্রেটিসের মৃত্যুর দিনেই করিন্থিয়ানরা ন্যাশনাল চ্যাম্পিয়নশিপে পৌছায়। খেলা শুরুর আগে করিন্থিয়ানের খেলোয়াড়েরা কব্জি উচু করে ধরার সক্রেটিসের চিরচেনা ভঙ্গিটি উপস্থাপন করে তাকে স্মরন করেন ।
.



মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৬ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:০৯

রাজীব নুর বলেছেন:

২| ০৬ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:২৫

মলাসইলমুইনা বলেছেন: হ্যা, যাকে বলে জাত শিল্পী ফুলবোলার !
১৯৮২ সালের সেই সাম্বা ফুলবল ব্রাজিল আবার কবে খেলতে পারবে আল্লাহই শুধু জানেন !
আর কোনো স্টেপ না নিয়ে সক্রেটিসের পেনাল্টি মারার সেই অনবদ্য স্টাইল আরো অনেক দিনই পৃথিবী মনে রাখবে ।
অব্লিগাডো সক্রেটিস !

৩| ০৬ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:৪৮

সাইয়িদ রফিকুল হক বলেছেন: সক্রেটিসের খেলা দেখার সৌভাগ্য কখনো হয়নি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.