নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\" ন হি সর্ববিদ: সর্বে \"

খোলা মনের কথা

স্বাধীন জীবনের সন্ধানে যুদ্ধ চালিয়ে যাচ্ছি জন্মলগ্ন থেকে কিন্তু সে আমায় এতটায় অপছন্দ করে যে আমার থেকে ১০০ কিমি দূরে থাকে। জানিনা তার সন্ধান পাবো কিনা। তবে আমি তার পিছু নিয়েছি, তাকে যে আমার পেতেই হবে!!!

খোলা মনের কথা › বিস্তারিত পোস্টঃ

করোনা ভাইরাসে মৃত সংখ্যা ২৫,০০০!!!

০৭ ই ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১২:১০


করোনা ভাইরাসে মৃত সংখ্যা ২৫,০০০ এর কাছে। এমন একটি নিউজ ফাঁস করেছে চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান টেনসেনট। এমন নিউজ বের হওয়ার পর সিএনএন’ও নিউজটি প্রকাশ করে। তাহলে কি চীন করোনা ভাইরাসের আতঙ্ক ছাড়িয়ে পড়ার ভয়ে ও বিশ্বে নিজেদের অবস্থান টিকিয়ে রাখার জন্য সরকারীয়ভাবে করোনা ভাইরাসের খবর গোপন করছে???

টেনসেনট নিউজ প্রকাশ করার পরপরই চীন সরকারের হস্তক্ষেপে নিউজ সরিয়ে নতুন করে এডিট করে দেয়। তাইওয়ান নিউজ বলছে একসিডেন্টলি নিউজটি প্রকাশ করা হয়েছে যেখানে ওহান ভাইরাসের ভুল তথ্য দেওয়া হয়েছে। টেনসেনট মৃত সংখ্যা ২৪ হাজার ৫৮৯ জন আর আক্রান্ত হয়েছেন ১ লাখ ৫৪ হাজার ২৩ জন।

২৪/২৫ জানুয়ারির দিকে উহান শহরের কোনো এক হাসপাতাল থেকে একটা ভিডিও প্রকাশ করে , সেখানে একজন নার্স খুব কান্নাকাটি করে সেখানকার অবস্থার বর্ণনা দিচ্ছিলো, সে বলেছিলো হাজার হাজার মরেছে আর আক্রান্ত হয়েছে লক্ষাধিক, যদিও সেই তথ্যের সত্যতা নেই, তবে চাইনিজ সরকার যে সঠিক তথ্য গোপন করতেছে এটা সবাই জানে অনেকে ধারনা করছে।

ফেসবুকে সাংহাই থাকা একজন ভদ্রলোকের পোষ্ট দেখলাম, সে সাংহাই শিফট হয়েছে হুবেই থেকে। বলেছে রাস্তায় মানুষ মরে আছে কেউ ধরছে না।

ইতিমধ্যে উহান থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস নিয়ে চীনা সরকারের পরিসংখ্যান নিয়ে প্রশ্ন তুলেছেন বিশেষজ্ঞরা। টেনসেটেন এই নিউজে চীনা সরকার মোটামুটি বেকায়দায় পড়বে মনে হচ্ছে।

মন্তব্য ১৬ টি রেটিং +০/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১:৪৭

হাসান কালবৈশাখী বলেছেন:
বাংগালি গুজব ভালবাসে। গুজবে বিশ্বাস করে।
গুজব তৈরিও করে। গুজব খায়।

০৭ ই ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ২:০৩

খোলা মনের কথা বলেছেন: এটিকে গুজব বলে দেওয়ার উড়িয়ে দেওয়ার কোন সুযোগ নেই। চায়না সরকার ওহান ভাইরাসের বিষয় সত্য লুকাচ্ছে এটা সারা বিশ্ব মনে করছে। আবার চায়না সরকার যে পরিসংখ্যান দিচ্ছে সেটাও সঠিক না।

২| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১:৫১

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: আরও বেশি হলেও সত্যাসত্যা জানা যাবে না।

০৭ ই ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ২:০৫

খোলা মনের কথা বলেছেন: বিশেষজ্ঞরা সেটাই বলছেন। চীন সরকার সত্য পরিসংখ্যানটি প্রকাশ করছে না।

৩| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ২:০০

নতুন বলেছেন: চীন সত্যি বলছেনা এটা ঠিক। কিন্তু এটা নিয়ে অতি গুজবে কান দেওয়া ও ঠিক না।

০৭ ই ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ২:০৭

খোলা মনের কথা বলেছেন: ২৫০০০ মানুষের মৃতু হতে পারে গুজব, তবে সঠিকটাও আমরা জানতে পারছি না। তবে চীনের মত দেশে তাদের টেনসেন থেকে বের হওয়া নিউজ একদম উড়িয়ে দেওয়া যায় না। শুধুমাত্র টেনসেন যে নিউজটি প্রকাশ করেছে সেটি তুলে ধরলাম পোষ্টে।

৪| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৩:৪১

চাঁদগাজী বলেছেন:


"রাস্তায় মানুষ মরে আছে, কেহ ধরে না"

-এটা ঘটতে দেবে না চীনা সরকার।

চীন সরকার আসল তথ্য কখনো দেয় না।

০৭ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৩:৫০

খোলা মনের কথা বলেছেন: এটা আপনার প্রথম পোষ্ট পড়ে অনুমান করতে পেরেছিলাম। সঠিক খবর জানতে পারলে একটি আতঙ্ক তৈরি হবে তার জন্য হয়তো ফাঁস করছে না।

৫| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:১৯

একাল-সেকাল বলেছেন:

করোনা ভাইরস প্রথম সনাক্তকারী ডাঃ লি উইংলিয়ান মারা গেছেন। ১ মাস পর এটা চীনে তো বটেই এমনকি বিশ্বে ছড়িয়ে পড়তে পারে বলার পর গুজব ছড়ানোর দায়ে সরকার তাকে গ্রেফতার করেছিল।

০৭ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৪৭

খোলা মনের কথা বলেছেন: এখনো কেউ কেউ গুজব বলে মনে করছে। এটা গুজব মনে করার কোন সুযোগ নেই। টেনসেনট যে পরিসংখ্যান দিয়েছে সেটা হয়তো সঠিক না তবে চীন সরকার যে তথ্য দিচ্ছে সেটাও সঠিক না।

৬| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৫৭

একাল-সেকাল বলেছেন:
বর্তমানে গুজব আমাদের দেশে "বাঘ আসলো" গল্পের মত। (হেলমেট বাহিনি থেকেই আওয়ামীলীগের আবিস্কার)

চীন সরকার বৈশ্বিক সম্পর্ক আর অর্থনীতির কথা ভেবে সঠিক তথ্য গোপন করবে এটা জানা কথা। শুরুর দিকে এই সম্ভাবনার কথা কমেন্ট করেছিলাম, কেউ কেউ দ্বিমত ও করেছিল।

বাংলাদেশের উদ্বিগ্ন হওয়ার কারন আছে। একে তো চীন আমাদের কাছের দেশ, চীনের সাথে আমাদের বাণিজ্য সম্পর্ক আছে, WHO তো তাদের সিদ্ধান্ত বিশ্ব ব্যাপী জানিয়েই দিয়েছে।

০৭ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:৫২

খোলা মনের কথা বলেছেন: অবশ্যই আমাদের মাথা ব্যাথা থাকা দরকার। চীনের সাথে আমাদের বানিজ্যিক সম্পর্ক। আমাদের আরও সচেতন হতে হবে, প্রতিটি বিমানবন্দর, জলও স্থল বন্দরে সর্তকতাজারি করে মেডিকেল টিম আরও জোরদার করতে হবে। ভারতেও ভাইরাস ধরা পড়েছে অতএব এটা নিয়ে হেলাফেলার কিছু নেই। সকলের সুস্বাস্থ্য কামনা করি।
আমিও একটি কমেন্টে বলেছিলাম এখনিই আন্তর্জাতিক স্বাস্থ্য সেবা এগিয়ে আসা জরুরি। একা চীন এই সমস্যার সমাধান করতে পারবে না।

৭| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৫৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: করোনা সম্পর্কে কারো দেওয়া তথ্যই সঠিক নয়। তবে আমি মনে করি, চীন এই বিপর্যয় কাটিয়ে উঠতে সক্ষম হবে।

০৭ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:৫৪

খোলা মনের কথা বলেছেন: সকলেই এমন আশা করছে, আমিও। কোরিয়া দাবী করেছে তারা করোনা ভাইরাসের ভ্যাক্সিন তৈরি করতে সক্ষম হয়েছে। ভাইরাসের ভ্যাক্সিন তৈরি হলে মোটামুটি কাটিয়ে ওঠা সম্ভব হবে।

৮| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৯:২০

রাজীব নুর বলেছেন: সময় টিভিতে দেখলাম মৃতের সংখ্যা ৫২০ জন।

০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ সকাল ১১:০১

খোলা মনের কথা বলেছেন: ওটা চীন সরকারের পরিসংখ্যান। চীন সরকার সঠিক তথ্য দিচ্ছেনা। টেনসেনেটের তথ্য ভুল হতে পারে তবে চীন সরকারের তথ্য ও সঠিক নয়। তথ্য গোপন করা হচ্ছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.