নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একটি পথ, আপনি চাইলে হেঁটে দেখতে পারেন....

জীয়ন আমাঞ্জা

পৃথিবীর সবচেয়ে বড় দর্শন হল হিসাব বিজ্ঞানের ডেবিট এবং ক্রেডিট । সবসময় যতখানি ডেবিট, ঠিক ততখানিই ক্রেডিট হয় । পরকালের হিসেব যা-ই হোক, এই ইহকালে আমরা ঠিক যেভাবে শূন্য হাতে পৃথিবীতে এসেছি, সেভাবে শূন্য হাতেই পৃথিবী ছেড়ে যাব । এটাই পৃথিবীর আবর্তনিক নিয়ম । অনেকে আমরা এটা বুঝতে ব্যর্থ হই ।আপনি কারো ক্ষতি করবেন তো আজ অথবা কাল আপনার ক্ষতি হবেই হবে । ভালো করলেও তার ফল আপনি জীবদ্দশাতেই পাবেন ।অনেকে দেখবেন রাস্তাঘাটে অযথা হোঁচট খায়, অসুখে ভোগে- এসব এমনি এমনি নয়, হয় এর অতীত, নয়তো ভবিষ্যৎ প্রসারী কোন কারণ আছে । যদি আপনি কারো ক্ষতি না করেন, তবে আমি নিশ্চয়তা দিচ্ছি, আপনার কোন ক্ষতি হবে না । কেউ চেষ্টা করলেও আপনার ক্ষতি করতে পারবে না ।শুদ্ধ থাকুন, শুদ্ধতার শুভ্রতাকে উপভোগ করুন । জীবন সুন্দর হবে ।আমি সবার মতের প্রতিই শ্রদ্ধাশীল।আশা করি আপনিও তাই।সৌজন্যবোধ ও মানবতার জয় হোক !

জীয়ন আমাঞ্জা › বিস্তারিত পোস্টঃ

এইচএসসি পরীক্ষার্থীদের প্রতি

২০ শে মার্চ, ২০১৪ দুপুর ২:০৪



প্রিয় পরীক্ষার্থীরা, আশা করি ০ফেইসবুক নিয়ে ভালোই প্রস্তুতি নিচ্ছ পরীক্ষার। আর যাই কর না কেন, ঘণ্টায় কমপক্ষে একবার ফেইসবুকে না এসে যে থাকতে পারো না সে আমরা জানি। পরীক্ষার আগের রাতে এসে লাইন দিয়ে দোয়া চাইবে, দোয়া দেব, তবে দাওয়াটা তোমাদেরকে এখনই দেওয়া উচিত।



তোমরা ফেইসবুকে এসে পড়ে থাকো এটাকে এমুহূর্তে কিছুতেই ভালো দৃষ্টিতে দেখা যায় না।

তবে হ্যাঁ, মন যদি অস্থির হয়ে পড়ে তবে অযথা চাপ না নিয়ে ফেইসবুকে এক আধটু ঢুঁ মেরে যাওয়াই ভালো। ভালো প্রস্তুতি নিতে হলে আগে মনকে সন্তুষ্ট রাখতে হবে, বিনোদনের আমেজে থাকতে হবে, দেখবে সবকিছু কেমন সহজ ও পরিষ্কার হয়ে ধরা দেবে। আর এ বিনোদনের জন্য কতটা সময় ব্যয় করা উচিত সেটাও ঠিক করে নেবে তোমরাই। নিজের ভালো তোমাদের নিজেদেরকেই বুঝতে হবে।



যাইহোক, পরীক্ষাপ্রস্তুতির জন্য তোমরা সর্বোচ্চ আত্মনিয়োগ করবে এটাই প্রত্যাশা করি। আমি আজ তোমাদের বলব পরীক্ষায় ভালো করার কিছু কৌশল।



কোনটা সুন্দর, আর কোনটা সুন্দর নয় সেটা আমরা সবাই বুঝি। তাই, যে লেখাটি তুমি লিখছো, তা কতটুকু সুন্দর হচ্ছে, লেখার সময়ে সে বিষয়ে সচেতন থাকাটা খুব জরুরি।

যে উত্তর তোমার নিজেরই পছন্দ হয় না, তা পরীক্ষকের পছন্দ হবে এটা ভাবা যায় কি?



কিভাবে সুন্দর করবে?



সহজ একটা বুদ্ধি দেই, যখন লিখছো, মনে করতে হবে যে তুমি এখন অত্যন্ত গুরুত্বপূর্ণ একজন ব্যক্তি, তোমার প্রত্যেকটি শব্দ, বাক্য, বক্তব্যই অত্যন্ত গুরুত্ব বহন করছে এবং সমস্ত মানুষ তোমার বক্তব্যেরই অপেক্ষায় আছে। অতএব, ভালো তোমাকে লিখতেই হবে। এটা এখন তোমার গুরু দায়িত্ব।



পড়া মনে রাখবে কিভাবে সেটা বলি, হুমহাম করে মুখস্ত করার বদলে শান্ত হয়ে ব্যাপারটা দু-তিন বার পড়ো। নিজেকে বলো যে আমি অবশ্যই এটা বুঝি, এই পড়াটা না বোঝার বা না পারার কিছুই নেই।



প্রশ্নোত্তরগুলো শেখো এমন করে, যেন ওই বিষয়ের ওপর বক্তৃতা দিতে যাচ্ছ, ফলে কোন কোন গুরুত্বপূর্ণ পয়েন্ট তোমরা তুলে ধরে বক্তব্যকে জোরদার ও যুক্তিগ্রাহ্য করে ব্যক্ত করবে তা মার্ক আউট করে নাও। এটাকেই বলা হয় কী ওয়র্ড নির্বাচন। তখন দেখবে প্রচণ্ড আত্মবিশ্বাস খুঁজে পাচ্ছ। যেন সবকিছুই তোমার নখদর্পণে তখন।

এবার তাহলে তোমরা লিখতে প্রস্তুত।



লেখার সময় আরো যা মনে রাখতে হবে, লেখা যেন কোনমতেই হিজিবিজি না হয়। শেষের দিকটায় লেখার সৌন্দর্য রক্ষার আর ধৈর্য থাকে না। তখন একটু বড়ো বড়ো ও ফাঁক ফাঁক করে অন্তত বোঝা যায় এমন করে লেখ। নইলে টীচার বিরক্ত হবেন এবং দায়সাড়া নম্বর দেবেন।



প্রশ্ন পাওয়ার পর সময় নিয়ে ভেবেচিন্তে প্রশ্ন নির্বাচন কর এবং কী কী লিখবে ভেবে ফেল একবার।



লিখতে শুরু করবে সেই উত্তরটা দিয়ে, যেটা তুমি ও তোমরা সবচেয়ে ভালো জানো। মনে রাখবে, এটাই তোমাদের সাফল্যের প্রধান চাবি। টীচার তো তোমাকে চেনেন না, এই প্রথম উত্তর দিয়েই টীচারের সঙ্গে তোমার ও তোমাদের পরিচয় তৈরি হবে। তাই প্রথম পরিচয়ে যদি নিজেকে ভালো ও তুখোড় হিসেবে দেখাতে পারো, তবে পরবর্তীতে টীচার তোমাদের সেই ধারণা হতেই বিচার করতে থাকবেন।

অতএব, মাথায় রেখো এটা।



যদি কোন বাক্য বা অংশবিশেষ কেটে দিতে চাও তবে এক দাগে কাটো। ঘন ঘন দাগে খাতাটি বিভতস না হয় যেন।



একই শব্দের পুনরাবৃত্তি পরিহার কর। এবং অতএব সুতরাং ফলে ইত্যাদি শব্দ যেন ঘুরে ফিরে বারবার না আসে।



এবারে আসি সৃজনশীল প্রসঙ্গে।



উত্তর লেখার ক্ষেত্রে শব্দচয়ন, বাক্য গঠন ও উপস্থাপনায় থাকতে হবে সৃজনশীলতা। তোমরা যদি দক্ষতার স্তর অনুযায়ী লিখতে পার, তবে সে ওই দক্ষতার স্তরের জন্য বরাদ্দ করা পূর্ণ নম্বর পাবে।



জ্ঞানমূলক প্রশ্নের নম্বর ১ । এ প্রশ্নের উত্তরের জন্য এক বাক্য হতে সর্বোচ্চ তিনটি বাক্য লেখা যাবে।



জ্ঞানমূলক প্রশ্নের তথ্য লিখতে গিয়ে বানান ভুল করলে কিন্তু কোন নম্বর পাওয়া যাবে না।



অনুধাবনমূলক প্রশ্নের নম্বর ২। এ প্রশ্নের উত্তরের জন্য সর্বোচ্চ পাঁচটি বাক্য লেখা যাবে। এ প্রশ্নে জ্ঞানের জন্য ১ নম্বর ও অনুধাবনের জন্য ১ নম্বর বরাদ্দ আছে। অনুধাবনমূলক প্রশ্নের উত্তর এক দুই প্যারায় লেখা যায়।



প্রয়োগমূলক প্রশ্নের জন্য ৩ নম্বর বরাদ্দ আছে। প্রয়োগমূলক প্রশ্নের উত্তর সর্বোচ্চ ১২ বাক্যে লেখা যাবে। উত্তরটি এক হতে দুই তিন প্যারাতেও লেখা যেতে পারে।



উদ্দীপকের সঙ্গে সন্নিহিত গল্প প্রবন্ধ কবিতার ভাবের বা ভাবের কোন সাদৃশ্য বা বৈসাদৃশ্যমূলক দিকটি হলো জ্ঞান। এই জ্ঞান বা তথ্য এক-দুটি বাক্যে লিখতে হবে।



মূল বইয়ের সংশ্লিষ্ট দিকটি পাঠ্যবইয়ের আলোকে বর্ণনা করতে পারাই হলো অনুধাবন। এই অনুধাবন ছয় সাতটি বাক্যে লিখবে। অনুধাবনের দিকটি কিভাবে উদ্দীপকে প্রতিফলিত হয়েছে তা বর্ণনা করাই হলো প্রয়োগ।



উচ্চতর দক্ষতামূলক প্রশ্নের নম্বর ৪। এ উত্তর সর্বোচ্চ ১৫ বাক্যে লেখা যাবে। উচ্চতর দক্ষতামূলক প্রশ্নের জ্ঞান অনুধাবন ও প্রয়োগদক্ষতার স্তর লেখার নিয়ম আগের লেখার মতোই। উচ্চতর দক্ষতা বলতে বোঝায় বিশ্লেষণ- সংশ্লেষণ, যাচাই করে সিদ্ধান্ত নিতে বা সমাধান করতে পারা।

উদ্দীপকে মন্তব্যমূলক অনুসিদ্ধান্ত থাকে। এই সিদ্ধান্তটি সঠিক না ভুল, ভুল হলে কেন ভুল বিশ্লেষণ করে উদ্দীপকে প্রয়োগ করে দেখাতে হবে। যদি এটি আংশিক সত্য হয়, তবে পাঠ্যবই ও উদ্দীপকের কোন অংশের সাদৃশ্য আছে এবং কোন অংশে নেই তা বিশ্লেষণ করে দেখাতে হবে।

উচ্চতর দক্ষতার জন্য তিন চারটি বাক্য লিখবে। যদি প্রশ্নের চাহিদা মোতাবেক বেশি বাক্য লিখতে হয় তবে অনুধাবন ও প্রয়োগ অংশের উত্তরের বাক্য সংক্ষিপ্ত করার চেষ্টা করবে।



নির্ধারিত সময়ে ছয়টি প্রশ্নের উত্তর দিতে হলে সময় ব্যবস্থাপনায় মনোযোগ দিতে হবে। এ প্রশ্নপদ্ধতির মূল বিষয়ই হলো শিক্ষার্থীর দক্ষতা যাচাই।



উত্তরপত্রকে যথাসম্ভব পরিষ্কার রাখো। খাতায় রঙিন কালির ব্যবহারকে সবাই সমান পছন্দ করেন না। বিশেষভাবে উল্লেখযোগ্য বক্তব্যের জন্যে নাহয় একটু বেশি ফাঁক রেখে সেটি লেখ যাতে সেটা আলাদাভাবে নজর কাড়ে।



আদ্যোপান্ত যেটা মনে রাখবে, তোমার বক্তব্য যেন দায়সাড়া একঘেয়ে না হয়ে যায়, বরং বক্তব্যকে দৃঢ় ও সুখপাঠ্য করতে চেষ্টা কর।



আর কী বলব!

অনেক অনেক ভালোবাসা ও শুভকামনা রইল তোমাদের সবার জন্য।

শুভেচ্ছান্তে https://m.facebook.com/Zeonamanza

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.