নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সত্যের সন্ধানে ও শান্তির অন্বেষায় ...

সব বিষয়ে জানতে ও শিখতে আগ্রহী একজন উদার মনের মানুষ।

জোবাইর

বিনয়ী মূর্খ অহংকারী বিদ্বান অপেক্ষা মহত্তর। Copyright © Zobair

জোবাইর › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশ: ফিরে দেখা ২২ আগস্ট

২২ শে আগস্ট, ২০১৮ রাত ৯:২৮


সহজলভ্য রেফারেন্সের অভাবে বাংলাদেশের ইতিহাসের অনেক ঘটনা বিভিন্ন ব্যক্তি বিভিন্নভাবে বিশ্লেষণ করেন। এতে ইচ্ছায় বা অনিচ্ছায় বাংলাদেশের ইতিহাস বিকৃত হচ্ছে, সৃষ্টি হচ্ছে অসংখ্য বিতর্কের। তাই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনার তথ্য সহজলভ্য করার উদ্দেশ্যে 'ফিরে দেখা বাংলাদেশ' সিরিজ। প্রায় সব তথ্য যাচাই-বাচাই করে দেশের প্রধান সংবাদপত্রসমূহ থেকে নেয়া হয়েছে।
বাংলাদেশের ইতিহাসে ২২ আগস্ট ঘটে যাওয়া উল্লেখযোগ্য রাজনৈতিক ও সামাজিক ঘটনাবলি:

১৯৭৭
=====
পুলিশ হত্যা মামলায় বগুড়ায় ৯ জনের যাবজ্জীবন কারাদন্ড।

১৯৮০
=====
জেরুজালেম সংক্রান্ত তিনসদস্যের রাষ্ট্রপ্রধান কমিটিতে বাংলাদেশ।

১৯৮১
=====
দেশে ফেরার পর দুর্নীতির দায়ে সাবেক বিমান বাহিনী প্রধান তাওয়াব গ্রেফতার।

১৯৮৩
=====
১। সীমান্তে ভারতের কাঁটাতারের বেড়া প্রসঙ্গে এরশাদএর ক্ষোভ প্রকাশ।
- - - - - - -
২। কুলাউড়ায় নদীর জীর্ন সেতু ধসে ১০ জনের সলিলসমাধি।

১৯৮৫
=====
ফরিদপুর বাস দুর্ঘটনায় ৩৫ জনের প্রাণহানি।
- - - - - - -
ঢাকায় বাংলাদেশ-সোভিয়েত দ্বিপাক্ষিক বৈঠক

১৯৮৭
=====
কুলাউড়ায় চা বাগানে শ্রমিক-মালিক সংঘর্ষে মালিক নিহত।

১৯৯২
=====
ঢাকায় বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্রসচিবদ্বয়ের বৈঠক

১৯৯৩
=====
নার্স ধমঘটের ফলে দেশের চিকিৎসাব্যবস্থা বিপর্যস্ত

১৯৯৮
=====
ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক বন্যার কারণে বিচ্ছিন্ন।

১৯৯৯
=====
বিএনপিসহ চার দলের ডাকে সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল।

২০০০
=====
টাঙ্গাইলে জন্মাষ্টমীর শোভাযাত্রায় সন্ত্রাসী হামলা, ২৫ ভক্ত আহত।

২০০১
=====
১। এফবিসিসিআই-এর সাবেক সভাপতি বিশিষ্ট শিল্পপতি আবদুল আওয়াল মিন্টুর বিএনপিতে যোগদান।
- - - - - - - -
২। সউদি আরবে ওমরাহ পালন করে শেখ হাসিনার ঢাকা প্রত্যাবর্তন।

২০০৩
=====
১। নেত্রকোনার ভোটের হিসাব মিলছে না। সরকারি হিসাবে প্রদত্ত ভোটের হার ৬২%, স্থানীয় সূত্রে ভোটের হার ৩০%।
- - - - - - - -
২। চট্টগ্রামে বিদ্যুৎ উপকেন্দ্রে অগ্নিকান্ড, দগ্ধ ৪ শ্রমিক।

২০০৫
=====
১। একশ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা, বোমাবাজির নেপথ্য নায়কদের চিহ্নিত করা হয়েছে: আইজিপি
গত ১৭ আগস্ট একযোগে রাজধানীসহ দেশের ৩০০টি স্থানে ৫০০ বোমার বিস্ফোরণ ঘটানোর নেপথ্যে যাদের পরিকল্পনা ছিল তাদেরকে পুলিশ ও গোয়েন্দা সংস্থা চিহ্নিত করতে পেরেছে। আইজিপি মোঃ আব্দুল কাইয়ুম একথা জানিয়েছেন। দেশের ৬৩ জেলায় একযোগে বোমা বিস্ফোরণের পরিকল্পনাকারীর সংখ্যা কতজন ছিল সে ব্যাপারে কেউই পরিষ্কার করে কিছু বলতে চাইছে না। তবে সরকার কর্তৃক নিষিদ্ধ ঘোষিত জামাআতুল মোজাহিদীনি বাংলাদেশ সংগঠনের প্রধান শায়খ আবদুর রহমানসহ প্রথম সারির ১৭ জন বিদেশ পালিয়ে গেছে বলে ধারণা করা হচ্ছে।
- - - - - - - -
২। বিস্ফোরণের ঘটনায় জড়িত যে-ই হোক রেহাই দেয়া হবে না: প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রীর সঙ্গে তিন ব্যবসায়ী সংগঠন নেতাদের সাক্ষাৎ। প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া জাতীয় স্বার্থ পরিপন্থী পরিস্থিতি মোকাবিলায় সুদৃঢ় জাতীয় ঐক্য গড়ে শান্তি ও সংযম বজায় রাখার জন্য সকলের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, দেশজুড়ে বোমা বিস্ফোরণের ঘটনায় জড়িত অপরাধী যেই হোক তাদের রেহায় দেয়া হবে না। খুঁজে বের করে কঠোর শাস্তি দেয়া হবে। তিনি বলেন, অতীতের মতই সন্ত্রাসীদের কোন ছাড় দেয়া হবে না।
- - - - - - - -
৩। সরকার চায় না ২১ আগস্ট গ্রেনেড হামলাকারীদের পরিচয় প্রকাশ হোক: শেখ হাসিনা
আওয়ামী লীগ সভানেত্রী ও জাতীয় সংসদে বিরোধী দলীয় নেত্রী শেখ হাসিনা একুশ আগস্ট তার সমাবেশে গ্রেনেড হামলার ঘটনার আন্তর্জাতিক তদন্তের দাবি পুনর্ব্যক্ত করেছেন। তিনি বলেন, এই হামলার সাথে যারা জড়িত তাদের পরিচয় উন্মোচিত হোক, জোট সরকার তা চায় না। আর সে কারণেই এই ঘটনা সম্পর্কে সরকার বিদেশীদের কোন তথ্য দেয় না। গত বছর একুশ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউয়ের সমাবেশে গ্রেনেড হামলায় নিহতদের পরিবারের সদস্য এবং আহতরা আজ সকালে শেখ হাসিনার সঙ্গে তার সুধা সদন বাসভবনে সাক্ষাৎ করতে গেলে তিনি এ কথা বলেন। তারা বিরোধী দলীয় নেত্রীকে কাছে পেয়ে কান্নায় ভেঙ্গে পড়েন। শেখ হাসিনা তাদের সান্ত¡না দেন। আওয়ামী লীগ সভানেত্রী বলেন, ভয়াবহ এই গ্রেনেড হামলার পর এক বছর পার হয়ে গেছে। কিন্তু কোন বিচার হয়নি। এমনকি সেদিন গোয়েন্দা সংস্থার যেসব সদস্য ঘটনাস্থলে দায়িত্বে নিয়োজিত ছিল তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থাও নেয়নি সরকার। ঘটনার সাথে যারা জড়িত তারা কেউই ধরা পড়েনি।
- - - - - - - -
৪। বিদেশী ক্রীড়নকরা ইসলামী সংগঠনের ওপর দায় চাপাতে বোমা হামলা করেছে: জামায়াত নেতা নিজামী
- - - - - - - -
৫। ইসলামী ফাউন্ডেশনের সাবেক পরিচালক মাওলানা ফরিদ উদ্দিন মাসউদকে গ্রেফতার।
- - - - - - - -
৬। 'জামাতের ধোকাবাজি থেকে ইসলামকে বাঁচান।'—শেখ হাসিনা
- - - - - - - -
৭। 'সরকার মানবাধিকার উন্নয়নে নিয়োজিত ব্যক্তিদের গুপ্তহত্যা বন্ধ করতে ব্যর্থ হয়েছে'—অ্যমনেস্টি ইন্টারন্যাশনাল
- - - - - - - -
৮। কুষ্টিয়া সীমান্তে ১৩ বাংলাদএশী ব্যবসায়ীকে অপহরণ করেছে বিএসএফ

২০০৬
=====
১। এরশাদকে জোটে নেয়ার সিদ্ধান্ত হবে জামায়াতের সঙ্গে বৈঠকের পর
জামায়াতে ইসলামী রাজি না থাকায় এরশাদকে জোটে নেয়ার সিদ্ধান্ত নিতে পারলো না বিএনপি’র স্থায়ী কমিটি। এখন জামায়াতের সঙ্গে বৈঠক করার পর এরশাদের বিষয়ে সিদ্ধান্ত নেবে বিএনপি। আজ-কালের মধ্যে জামায়াতের সঙ্গে তাদের আলাপ-আলোচনা হবে। আজ দলের চেয়ারপার্সন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার সভাপতিত্বে বিএনপি’র সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম স্থায়ী কমিটির দেড় ঘন্টার বৈঠকে এরশাদকে জোটে নেয়ার প্রশ্নে আলোচনা ছাড়াও ২৬ আগস্ট বিএনপি’র জাতীয় নির্বাহী কমিটির সভার এজেন্ডা নির্ধারণ, কর্নেল (অবঃ) অলি আহমদের ‘গঠনতন্ত্র বিরোধী’ বক্তব্য, দলের নির্বাচনী প্রস্তুতির অগ্রগতি, নির্বাচনে বিএনপি’র এজেন্ডা, জোটের সম্প্রসারণ এবং বিরোধী দল প্রদত্ত সংস্কার প্রস্তাবের কতিপয় দাবি বাস্তবায়নের বিষয়ে আলোচনা হয়।
- - - - - - - -
২। দাবি না মানলে বন্দর অচল করে দেয়া হবে: মেয়র মহিউদ্দিন
- - - - - - - -
৩। সাংবাদিক নাবিল হত্যা মামলায় নাবিলের স্ত্রী ও অপর ২ জনের ফাঁসি।
- - - - - - - -
৪। 'আগামী নির্বাচনে হেরে গেলে কোনো নীতিতে কাজ হবে না।'—এরশাদকে জোটে নেওয়ার প্রসঙ্গে স্থায়ী কমিটির সভায় প্রধানমন্ত্রী খালেদা জিয়া
- - - - - - - -
৫। 'এতই যদি শক্তি তবে জোটে আসতে এত ব্যাকুল কেন?'—এরশাদ সম্পর্কে জামায়াত নেতা কাদের মোল্লা
- - - - - - - -
৬। প্রধান বিচারপতির সুপারিশ উপেক্ষা করে স্থায়ী করা হলো ১৯ অতিরিক্ত বিচারকের মধ্যে ১৭ জনকে।—আইনজীবীদের অভিযোগ

২০০৭
=====
১। ঢাকাসহ বিভাগীয় শহরে কারফিউ সকল বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা
সরকার আজ রাত ৮টা থেকে পুনরাদেশ না দেয়া পর্যন্ত ঢাকাসহ দেশের ছয়টি বিভাগীয় শহরে কারফিউ জারি করেছে। সকল বিশ্ববিদ্যালয় ও বিভাগীয় শহরের সকল কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনা করে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে এক তথ্য বিবরণীতে জানানো হয়। এর আগে বিকালে প্রধান উপদেষ্টার কার্যালয়ে সরকারের উচ্চপর্যায়ের এক সভা অনুষ্ঠিত হয়। প্রধান উপদেষ্টা ড. ফখরুদ্দীন আহমদের সভাপতিত্বে উপদেষ্টা পরিষদের এই সভায় দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনা করে কারফিউ জারির সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে। সভায় সংশ্লিষ্ট সরকারী এবং নিরাপত্তা বাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভায় দেশের সর্বশেষ পরিস্থিতি নিয়ে আলোচনা করা হয়। সভার পরই তথ্য অধিদপ্তর থেকে এক তথ্য বিবরণী পাঠানো হয়। এতে আজ রাত আটটা থেকে সকল বিভাগীয় শহরে কারফিউ জারি এবং বাংলাদেশের সকল বিশ্ববিদ্যালয় এবং ছয়টি বিভাগীয় শহরের সকল কলেজ এখন থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।
- - - - - - -
২। রাজধানী রণক্ষেত্র, প্রায় ৩০০ আহত।
- - - - - - -
৩। পরিস্থিতি এখন আর ছাত্রদের হাতে নেই, এখানে অন্য ধরনের লোক জড়িত হয়ে গেছে। প্রচুর টাকাপয়সা খরচ করা হচ্ছে।—উপদেষ্টা মইনুল হোসেন
- - - - - - -
৪। ফালুর স্ত্রীর ৮ বছর জেল, অবৈধ সম্পত্তি বাজেয়াপ্ত।
- - - - - - -
৫। সীতাকুন্ডে রোলিং মিলে বিস্ফোরণ, নিহত ৪, আহত ৮।

২০০৮
=====
অন্তিম শয়ানে সাংস্কৃতিক ব্যক্তিত্ব আবদুল্লাহ আল মামুন, শেষ শ্রদ্ধা নিবেদনে শহীদ মিনারে মানুষের ঢল

২০১০
=====
১। নিয়োগপ্রাপ্ত বিচারক রুহুল কুদ্দুসকে হত্যা মামলা থেকে অব্যাহতি
অতিরিক্ত বিচারক হিসেবে নিয়োগ পাওয়া রুহুল কুদ্দুস বাবুসহ নয়জনকে হত্যা মামলা থেকে অব্যাহতি দেওয়ার আদেশের বিরুদ্ধে করা আবেদনটি খারিজ (রুল ডিসচার্জ) করে রায় দিয়েছেন হাইকোর্ট। আজ রোববার বিচারপতি মো. আবদুল হাই ও বিচারপতি মো. আবদুর রাজ্জাকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আবেদনটির ওপর পূর্ণাঙ্গ শুনানি শেষে এ রায় দেন। রুহুল কুদ্দুসের কৌঁসুলি মুনসুরুল হক চৌধুরী প্রথম আলোকে বলেন, মামলাটি প্রত্যাহার আদেশের বিরুদ্ধে করা আবেদন খারিজ করে রায় দিয়েছেন আদালত। ফলে মামলা প্রত্যাহার বৈধ বলে প্রমাণিত হলো।
জানা যায়, ১৯৮৮ সালের ১৭ নভেম্বর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সংঘর্ষে ছাত্রশিবিরের নেতা আসলাম হোসেন নিহত হন। এ ঘটনায় তাঁর রুমমেট নায়েব আলী বাদী হয়ে রুহুল কুদ্দসসহ ৩০ জনের বিরুদ্ধে মামলা করেন। ১৯৮৯ সালের ১৫ ফেব্রুয়ারি রুহুল কুদ্দুসসহ ১৮ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেওয়া হয়। চলতি বছরের ৮ এপ্রিলে রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে এ মামলা থেকে রুহুল কুদ্দুসসহ নয় আসামিকে অব্যাহতি দেন রাজশাহীর আদালত। এ আদেশের বিরুদ্ধে হাইকোর্টে ২ মে রিভিশন মামলা করেন নিহত আসলামের বাবা জিন্নাত আলী। এর ওপর প্রাথমিক শুনানি শেষে ২৬ জুলাই হাইকোর্ট রুল জারি করেন। রুলের চূড়ান্ত শুনানি শেষে আজ তা খারিজ করে রায় দেন আদালত।
- - - - - - - -
২। ২৬ আগস্ট বিক্ষোভ কর্মসূচির ঘোষণা দিয়েছে বিএনপি
আরাফাত রহমান কোকোর প্যারোল বাতিল এবং তারেক রহমানের বিরুদ্ধে মিথ্যা অপপ্রচার চালানোর প্রতিবাদে দুই দিনের বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। এ কর্মসূচির মধ্যে রয়েছে ২৪ আগস্ট জেলা ও উপজেলায় বিক্ষোভ সমাবেশ এবং ২৬ আগস্ট রাজধানীর মুক্তাঙ্গনে প্রতিবাদ সভা।
- - - - - - - -
৩। নেতা-কর্মীদের কেউ অন্যায় করলে তাঁকেও শাস্তি পেতেই হবে: প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আওয়ামী লীগের নেতা-কর্মীদের মধ্যে কেউ অন্যায় করলে তাঁকেও শাস্তি পেতেই হবে। যত বড় নেতা-কর্মীই হোক না কেন, তাঁকে ছাড় দেওয়া হবে না। তিনি বলেন, ‘ঘরের ভেতর থেকে শাসন শুরু না করলে বাইরে করব কীভাবে? এটা সবাইকে ভাবতে হবে।’
২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহত ব্যক্তিদের স্মরণে আজ রোববার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় প্রধানমন্ত্রী এ কথা বলেন।
- - - - - - - -
৪। চারদলীয় জোট ট্রাম্পকার্ড হিসেবে আমাকে ব্যবহার করেছে: মুফতি হান্নান
নিষিদ্ধঘোষিত হরকাতুল জিহাদ (হুজি) নেতা মুফতি আবদুল হান্নান বলেছেন, ‘বিগত চারদলীয় জোট সরকার আমাকে ট্রাম্পকার্ড হিসেবে ব্যবহার করেছে। ২১ আগস্টের গ্রেনেড হামলার ঘটনায় এখন বিএনপির অনেক বড় বড় নেতার (বাঘব বোয়াল) নাম তদন্তে বের হয়ে আসছে।’
মুফতি হান্নান বলেন, ‘জোট সরকারের আমল থেকে গত পাঁচ বছরে জিজ্ঞাসাবাদের জন্য আমাকে ৩৬৯ দিন রিমান্ডে নেওয়া হয়েছে। জিজ্ঞাসাবাদের নামে পুলিশ আমার ওপর অমানুষিক নির্যাতন চালিয়েছে।’
আজ রোববার বাগেরহাটের বিচারিক হাকিম-২-এর আদালতে সাংসদ শেখ হেলালের নির্বাচনী জনসভায় বোমা হামলার মামলায় রিমান্ড আবেদনের ওপর শুনানিকালে মুফতি হান্নান আদালতে এ কথা বলেন। রিমান্ড আবেদন মঞ্জুর না করার জন্য আদালতকে অনুরোধ জানিয়ে মুফতি হান্নান বলেন, ‘আমি এই বোমা হামলার বিষয়ে কিছুই জানি না।’
- - - - - - - -
৫। বোরকা পরতে বাধ্য না করতে হাইকোর্টের নির্দেশ
দেশের কোনো শিক্ষাপ্রতিষ্ঠান বা অফিসে মহিলা ও মেয়েদের বোরকা পরতে বাধ্য না করতে সরকারকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে মেয়েদের খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে অংশগ্রহণ থেকে বিরত না রাখতেও নির্দেশ দিয়েছেন আদালত। আজ রোববার বিচারপতি এ এইচ এম শামসুদ্দীন চৌধুরী ও বিচারপতি শেখ মো. জাকির হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এক আবেদনের পরিপ্রেক্ষিতে স্বপ্রণোদিত (সুয়োমোটো) হয়ে এ আদেশ দেন। একই সঙ্গে শিক্ষাপ্রতিষ্ঠান বা অফিসে মহিলা ও মেয়েদের বোরকা পরতে বাধ্য করা এবং খেলাধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেওয়া থেকে বিরত রাখা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন।
জানা যায়, ‘বোরকা না পরলে আসতে মানা’ শিরোনামে আজ একটি দৈনিকে সংবাদ প্রকাশিত হয়। সংবাদটি আদালতের দৃষ্টিতে আনেন সুপ্রিম কোর্টের আইনজীবী মাহবুব শফিক এবং কে এম হাফিজুল আলম। তাঁরা বলেন, পোশাক নির্বাচন করা ব্যক্তি স্বাধীনতার বিষয়। এ ব্যাপারে জোর করা মৌলিক অধিকারের পরিপন্থী। ছেলেদের পাশাপাশি মেয়েদের খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে অংশগ্রহণ করতে না দেওয়াও বৈষম্যমূলক। এর পরিপ্রেক্ষিতে আদালত এ নির্দেশ দেন।
- - - - - - - -
৬। পুলিশের সংস্কার আটকে গেছে
‘প্রস্তাবিত পুলিশ অধ্যাদেশে পুলিশ বাহিনীকে অধিকতর ক্ষমতা দেওয়া হয়েছে। রাজনৈতিক কর্তৃপক্ষের প্রতি অনাস্থাই এ আইনটির ভিত্তি। এ অধ্যাদেশটি সরকার ও জনগণ থেকে পুলিশ বাহিনীকে দূরে ঠেলে দিতে পারে।’ পুলিশ সংস্কারের জন্য প্রস্তাবিত আইন নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পর্যালোচনা কমিটি এ মন্তব্য করেছে। এর পর থেকে পুলিশ সংস্কারের খসড়াটি পড়ে আছে। পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) নূর মোহাম্মদ এ প্রসঙ্গে প্রথম আলোকে বলেন, ‘আইনটি কেন পাস হচ্ছে না, সেটা আমরা জানি না। এ নিয়ে কথা বলতে বলতে ক্লান্ত হয়ে গেছি।’
প্রস্তাবিত আইনে পুলিশকে সেবাদানকারী সংগঠনে পরিণত করার কথা বলা হয়েছে। পুলিশের ওপর রাজনৈতিক খবরদারির সুযোগ কম থাকবে। রাজনৈতিক চাপে পুলিশ সুপার থেকে শুরু করে আইজিপি পর্যন্ত কাউকে দুই বছরের আগে সরানো যাবে না। পুলিশের নিয়োগ, বদলি ও পদোন্নতিতে মন্ত্রী-সাংসদ বা যেকোনো প্রভাবশালী ব্যক্তির মৌখিক, লিখিত বা টেলিফোনে সুপারিশ ফৌজদারি অপরাধ বলে গণ্য হবে। তবে মন্ত্রণালয়ের কর্মকর্তারা মনে করেন, প্রস্তাবিত আইনে পুলিশকে বেশি মাত্রায় ক্ষমতা দেওয়া হয়েছে। এ আইন কার্যকর হলে পুলিশের ওপর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কোনো নিয়ন্ত্রণ থাকবে না।

২০১১
=====
১। চিকিৎসককে জিম্মি করে চাঁদাবাজি: রাজশাহীতে এসিসহ ৮ পুলিশ গ্রেপ্তার
যোগাযোগমন্ত্রী ও নৌপরিবহনমন্ত্রীসহ কয়েকজন মন্ত্রীর ব্যর্থতা এবং বিতর্কিত কর্মকাণ্ডের দায়ভার নিতে চায় না ক্ষমতাসীন মহাজোটের শরিক দলগুলো। এমনকি আওয়ামী লীগের নেতা-সাংসদেরাও এসব মন্ত্রীর কর্মকাণ্ডে বিব্রত, ক্ষুব্ধ। মহাজোটের শরিকদের আশঙ্কা, ভবিষ্যতে এই মন্ত্রীদের নিয়ে মহাজোট আরও বিপর্যয়ের মধ্যে পড়তে পারে। এ জন্য তারা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছে।
যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন, নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান, বাণিজ্যমন্ত্রী ফারুক খান ও স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুনের ব্যর্থতা নিয়ে মহাজোটে ব্যাপক আলোচনা আছে। তাঁদের কর্মকাণ্ড, বক্তব্য ও দায়িত্ব পালনে ব্যর্থতায় শরিক দলগুলো প্রকাশ্যেই সমালোচনামুখর। এসব মন্ত্রীর পদত্যাগ চায় দলগুলো। মহাজোটের রাজনৈতিক ভবিষ্যতের কারণেই তাঁদের সম্পর্কে প্রধানমন্ত্রীর সিদ্ধান্ত নেওয়া উচিত বলে মনে করেন দলগুলোর নেতারা। এ নিয়ে আওয়ামী লীগের মধ্যেও আলোচনা-সমালোচনা হচ্ছে। তাঁদের বক্তব্য ও কর্মকাণ্ডে দলে অসন্তোষ আছে। বিশেষ করে, মন্ত্রীদের পরস্পরের প্রতি দায় চাপানোর প্রবণতায় নেতারা বিব্রত। সরকারের মধ্যে সমন্বয়হীনতার কথাও বলছেন তাঁরা।
- - - - - - - -
২। তারেক জড়িত ছিল কি না, আদালতেই প্রমাণ হবে: সুরঞ্জিত
‘২১ আগস্টের গ্রেনেড হামলায় তারেক রহমান জড়িত ছিলেন না বলে বিএনপি যে দাবি করছে, আদালতে গিয়েই তা প্রমাণ করতে হবে। এটি প্রমাণ করতে পারলে আমরা খুশি হব। আর না পারলে সবাইকে আদালতের রায় মেনে নিতে হবে।’ আইভি রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক আলোচনা সভায় আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত এসব কথা বলেছেন। তিনি বলেন, সামরিক মস্তিষ্ক ছাড়া এ ধরনের অপারেশন সফল হতে পারে না। ‘শেখ হাসিনাকে হত্যা, জঙ্গি রাষ্ট্র বানানো ও দেশকে নেতৃত্বশূন্য করার চক্রান্ত’ শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট।
- - - - - - -
৩। সরকার ৩০০ মামলা প্রত্যাহারের সুপারিশ করেছে: কামরুল
আইন, বিচার ও সংসদবিষয়ক প্রতিমন্ত্রী কামরুল ইসলাম বলেছেন, দেশের বিচার বিভাগকে চারটি মন্ত্রণালয় প্রভাবিত করে বলে টিআইবি যে প্রতিবেদন দিয়েছে তা সম্পূর্ণ অসত্য। সরকার মাত্র ৩০০টি মামলা প্রত্যাহারের সুপারিশ করেছে। ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত বিএনপি-জামায়াত জোট সরকার বিরোধী দলকে হয়রানির জন্য এসব মামলা করেছিল। আইন মন্ত্রণালয় কোনোভাবেই বিচার বিভাগকে প্রভাবিত করছে না। আজ সোমবার বেলা ১১টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে ‘গণতন্ত্র ও আইনের শাসন: প্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক গোলটেবিল বৈঠকে কামরুল ইসলাম এসব কথা বলেন। বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ এ বৈঠকের আয়োজন করে। জজ মিয়ার জবানবন্দি সত্যি ছিল বলে বিএনপি যে বক্তব্য দিয়েছে, সে জন্য তাদের ক্ষমা চাওয়া উচিত। বর্তমান সরকার আজ পর্যন্ত কোনো মামলা ভিন্ন খাতে প্রবাহিত করার চেষ্টা করেনি বলে তিনি দাবি করেন।

২০১৩
=====
১। আরও ১১৪ হত্যা মামলা প্রত্যাহারের উদ্যোগ!
‘রাজনৈতিক হয়রানিমূলক’ বিবেচনায় আলোচিত ১১৪টি খুনের মামলা প্রত্যাহারের উদ্যোগ নেওয়া হয়েছে। এ ছাড়া আরও ১৬৩টি মামলার তালিকা চূড়ান্ত করা হয়েছে, যেগুলো প্রত্যাহার বা আসামিদের নাম বাদ দেওয়া হতে পারে। আজ বৃহস্পতিবার মামলা প্রত্যাহার-সংক্রান্ত জাতীয় কমিটির বৈঠকে এসব বিষয়ে সিদ্ধান্ত হতে পারে। কমিটি সূত্রে জানা গেছে, বেশির ভাগ মামলা প্রত্যাহারের ব্যাপারে সংশ্লিষ্ট জেলা কমিটি সুপারিশ করেনি। অনেক জেলা কমিটি সংশ্লিষ্ট মামলার বিষয়ে অবগত নয় বলে জানিয়েছে। কিছু মামলা প্রত্যাহারের ক্ষেত্রে সরকারি কৌঁসুলিও (পিপি) সুপারিশ করতে অপারগতা জানিয়েছেন। জেলা কমিটির সুপারিশ ছাড়া কোনো মামলা জাতীয় কমিটিতে উত্থাপন হওয়ার কথা নয়। কিন্তু ক্ষমতাসীন দলের নেতা-মন্ত্রী-প্রতিমন্ত্রী ও সাংসদদের চাপে এ নিয়ম মানা হচ্ছে না।
বর্তমান সরকারের সময় এ কমিটির এটাই শেষ সভা। আগে নাকচ হয়ে যাওয়া বা ঝুলে থাকা মামলাও এবার প্রত্যাহারের তালিকায় উঠেছে। আজকের সভায় ১৬৬টি নতুন মামলা এবং আগে নাকচ হয়ে যাওয়া ১১১টি মামলা নিয়ে আলোচনা হবে বলে কমিটির সূত্র জানিয়েছে।
- - - - - - - -
২। তিন বাহিনীর ২৩ হাজার পদ উন্নীত
সশস্ত্র বাহিনীতে (সেনা, নৌ ও বিমান) কর্মরত সাড়ে ২৩ হাজারের বেশি জুনিয়র কমিশন অফিসার (জেসিও) এবং সার্জেন্টের পদ উন্নীত করা হচ্ছে। জেসিওদের দ্বিতীয় শ্রেণী থেকে প্রথম শ্রেণী আর সার্জেন্ট ও সমমানের পদ তৃতীয় শ্রেণী থেকে দ্বিতীয় শ্রেণীতে উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সেনা সদর দপ্তর সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। সশস্ত্র বাহিনী বিভাগের একটি দায়িত্বশীল সূত্র প্রথম আলোকে জানায়, গত ১৭ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ প্রস্তাবে নীতিগত অনুমোদন দেন।
- - - - - - - -
৩। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে উপাচার্য দিন-রাত অবরুদ্ধ
পদত্যাগের দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে অবরুদ্ধ করে রেখেছেন আন্দোলনকারী শিক্ষকেরা। পদত্যাগ না করা পর্যন্ত তাঁকে অবরুদ্ধ করে রাখা হবে বলে ঘোষণা দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের একটি অংশ সাধারণ শিক্ষক ফোরামের ব্যানারে উপাচার্য আনোয়ার হোসেনের পদত্যাগের দাবিতে গতকাল বুধবার দুপুর ১২টা থেকে প্রশাসনিক ভবন অবরোধ শুরু করে। উপাচার্যের বাসভবনসহ গুরুত্বপূর্ণ স্থাপনায় ভাঙচুর ও অগ্নিসংযোগ, শিক্ষকদের ওপর হামলা ও লাঞ্ছনার বিচার না হওয়াসহ মোট ১২ দফা দাবিতে তারা এ আন্দোলন করছে।
গত রাত দেড়টায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত উপাচার্য আনোয়ার হোসেন তাঁর কার্যালয়ে প্রশাসনিক দায়িত্বে থাকা অন্য শিক্ষকদের নিয়ে অবরুদ্ধ ছিলেন। আর আন্দোলনকারী শিক্ষকদের মধ্যে প্রায় ৪০ জন প্রশাসনিক ভবনের দোতলায় উপাচার্যের কার্যালয়ের সামনে অবস্থান করছিলেন। মাইকে তাঁরা অন্য শিক্ষকদের আন্দোলনে যোগ দেওয়াসহ বিভিন্ন দাবিদাওয়া ঘোষণা করছিলেন।
- - - - - - - -
৪। ঘুষ দিয়ে এমপিওভুক্ত ২৮৭ শিক্ষক-কর্মচারী!
মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরে (মাউশি) দুর্নীতি করে দেশের বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসার ২৮৭ জন শিক্ষক ও কমর্চারীকে বেতন-ভাতা বাবদ মাসিক সরকারি অনুদান (এমপিও) দেওয়ার ঘটনা ধরা পড়েছে। মোটা অঙ্কের ঘুষের বিনিময়ে এসব এমপিও দেওয়া হয়েছে। এ ঘটনায় অধিদপ্তরের অন্তত ১০ জন কর্মচারী জড়িত থাকার প্রমাণ মিলেছে। মাউশি গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনে এই অনিয়মের প্রমাণ মিলেছে। প্রতিবেদনে এসব কর্মচারীর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছে। জানতে চাইলে মাউশির মহাপরিচালক ফাহিমা খাতুন ঘটনার সত্যতা স্বীকার করে প্রথম আলোকে বলেন, জড়িত ব্যক্তিদের শুধু বদলি নয়, বিভাগীয় মামলা করে ব্যবস্থা নেওয়া হবে। তদন্ত প্রতিবেদন পর্যালোচনা করে শিগগিরই এ বিষয়ে পদক্ষেপ নেওয়ার কথা জানান তিনি।
- - - - - - - - - -
৫। পুলিশকে ফোন করার আধা ঘণ্টার মধ্যে শ্রমিক লীগের নেতা খুন
রাজধানীর মালিবাগে গতকাল বুধবার সকালে চায়ের দোকানে ঢুকে ওয়ার্ড শ্রমিক লীগের নেতা মোক্তার হোসেনকে (৩৫) কুপিয়ে হত্যা করেছে সন্ত্রাসীরা। ইয়াবা ব্যবসায়ী আবুলের এলাকায় প্রবেশের তথ্য ফোন করে পুলিশকে দেওয়ার আধা ঘণ্টার মধ্যে তিনি খুন হন। মোক্তার ২৩ নম্বর ওয়ার্ড জাতীয় শ্রমিক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন। স্বজন ও এলাকাবাসী জানান, মাদক ব্যবসায় বাধা দেওয়ায় মোক্তার খুন হয়েছেন। পুলিশেরও ধারণা, ইয়াবা ব্যবসায়ীদের হাতে তিনি খুন হয়েছেন। মোক্তারের ফোন পাওয়ার বিষয়টি নিশ্চিত করে রমনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মশিউর রহমান প্রথম আলোকে বলেন, মোক্তার সকালে ইয়াবা ব্যবসায়ী আবুলকে ধরার জন্য ফোন করেছিলেন। তিনি এ ব্যাপারে ব্যবস্থা নেওয়ার আশ্বাসও দিয়েছিলেন।
প্রত্যক্ষদর্শী ও পুলিশ সূত্র জানায়, সকাল সোয়া নয়টার দিকে মোক্তার মালিবাগ চৌধুরীপাড়ায় আবুল হোটেলের পেছনে একটি চায়ের দোকানে বসে কথা বলছিলেন। একপর্যায়ে সাত-আটজন সন্ত্রাসী চাপাতি নিয়ে সেখানে ঢুকে মোক্তারকে এলোপাতাড়ি কুপিয়ে পালিয়ে যায়। দুপুর পৌনে ১২টার দিকে মোক্তারকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন। খবর পেয়ে পুলিশ ও র্যাব কর্মকর্তারা ঘটনাস্থলে যান। স্থানীয় বাসিন্দারা জানান, মোক্তার মাদকের বিরুদ্ধে সোচ্চার ছিলেন। দেড় বছর আগে মাদকের বিরুদ্ধে প্রতিবাদ করতে গিয়ে মাদক ব্যবসায়ীদের হামলার শিকার হয়ে তাঁর একটি চোখ ক্ষতিগ্রস্ত হয়।

২০১৪
=====
১। বাংলাদেশ ৭০ রানে অলআউট


বাংলাদেশ আরো একটি লজ্জাজনক পরাজয় বরণ করলো। মাত্র ২৪.৪ ওভারে ৭০ রানে অলআউট। এতে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের কাছে ১৭৭ রানে হারল সফরকারীরা। এতে এক ম্যাচ হাতে রেখেই ২-০ ব্যবধানে ওয়ানডে সিরিজ জিতে নিল স্বাগতিকরা। সিরিজের প্রথম ম্যাচে গত বুধবার ৩ উইকেটে হেরেছিল সফরকারীরা। এই ম্যাচে ৯ ব্যাটসম্যানের সংগ্রহ ২৬ রান! একমাত্র তামিম ইকবাল দুই অংকের কোটা পার করতে পেরেছেন; ৮১ বলে তার সংগ্রহ ৩৭।
- - - - - - -
২। ২১ আগস্ট গ্রেনেড হামলা: বিচার বিলম্বের জন্য পিপিরা দায়ী: সুরঞ্জিত
২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার বিচার বিলম্বের জন্য রাষ্ট্রপক্ষের কৌসুলিদের (পিপি) দায়ী করেছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত। আজ শুক্রবার রাজধানীর শাহবাগের পাবলিক লাইব্রেরি মিলনায়তনে বঙ্গবন্ধু একাডেমি আয়োজিত '২১ আগস্ট গ্রেনেড হামলার দ্রুত বিচার দাবি' শীর্ষক এক আলোচনা সভায় সুরঞ্জিত সেনগুপ্ত এ কথা জানান।
প্রধান অতিথির বক্তব্যে সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, '২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় পিপিরা সঠিকভাবে দায়িত্ব পালন করছেন না। তাদের থাকার কোনো দরকার নেই। কোর্ট খোলে ৯টায়, সাহেবরা আসেন ১০টায়। বাকিরা তো আসেন আরো ১ ঘণ্টা পর। কোনো অজুহাতেই এ মামলার বিচার ১০ বছর অতিবাহিত হতে পারে না। সংসদীয় স্থায়ী কমিটির পরবর্তী সভায় আইন মন্ত্রণালয়ের কাছে এ বিষয়ে ব্যাখ্যা চাওয়া হবে।'
- - - - - - -
৩। 'শিশু স্বাস্থ্যখাতে বাংলাদেশের উন্নতি বিস্ময়কর'
স্বল্প সম্পদ নিয়ে বাংলাদেশের শিশুদের যেভাবে উন্নত চিকিৎসা দেওয়া হচ্ছে তা বিস্ময়কর। নিঃসন্দেহে শিশুস্বাস্থ্যখাতে এ দেশের অগ্রগতি প্রশংসাজনক। আর তা সম্ভব হচ্ছে চিকিৎসকদের আন্তরিকতা ও নিষ্ঠার ফলে। চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের শিশু সার্জারি বিভাগ পরিদর্শনকালে এমন মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা। শুক্রবার সকাল সাড়ে নয়টা থেকে ১১ টা পর্যন্ত তিনি এ বিভাগের বিভিন্ন কর্নার ঘুরে দেখেন।
- - - - - - -
৪। জাবি ছাত্রলীগের ১৬ নেতাকর্মী বহিষ্কার
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) মাওলানা ভাসানী হল শাখা ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষের ঘটনায় ১৬ নেতা-কর্মীকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।
- - - - - - - -
৫। নাইট উপাধি লাভ: শিল্পী শাহাবুদ্দিনকে প্রধানমন্ত্রীর অভিনন্দন


চিত্রকর্মে অসামান্য অবদানের জন্য ফ্রান্সের সর্বোচ্চ সম্মাননা নাইট উপাধি পেয়েছেন বাংলাদেশের খ্যাতনামা চিত্রশিল্পী শাহাবুদ্দিন। এই উপাধি পাওয়ায় বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে অভিনন্দন জানিয়েছেন। অভিনন্দন বার্তায় প্রধানমন্ত্রী বলেন, বীর মুক্তিযোদ্ধা এই চিত্রশিল্পী তার এ অর্জনের মাধ্যমে শুধু নিজের নয়, বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তিও উজ্জ্বল করেছেন। প্রধানমন্ত্রী শিল্পীর উত্তরোত্তর সমৃদ্ধি ও সুস্বাস্থ্য কামনা করেন। শিল্প ও সাহিত্যে অসামান্য অবদানের জন্য ১৯৫৭ সাল থেকে ফরাসি ও বিদেশি নাগরিকদের এ উপাধি দেয় ফ্রান্স। চিত্রশিল্পী শাহাবুদ্দিনের আগে ১৯৬৭ সালে বহুভাষাবিদ ড. মুহম্মদ ৮। শহীদুল্লাহ ও ২০১১ সালে মুকাভিনয় শিল্পী পার্থ প্রতীম আচার্য এ উপাধি লাভ করেন।
- - - - - - - -
৬। পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হয়ে গেছে: যোগাযোগমন্ত্রী
যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, 'পদ্মা সেতুর নির্মাণ কাজে বিশ্ব ব্যাংকের পরিকল্পনা থেকে একচুলও সরে আসা হয়নি। সেতুর কিছু অবকাঠামো এদেশে, কিছু অবকাঠামো চায়নাতে নির্মাণ হচ্ছে।' আজ শুক্রবার সকাল ১১ টায় মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার মাওয়ায় সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।
চলতি বছরের আগস্টের মধ্যেই নদী শাসন কাজের চূড়ান্ত আদেশ দেওয়া হবে বলে জানান মন্ত্রী। তিনি বলেন, 'সেতুর কাজ ও নদী শাসনের কাজ পাশাপাশি চলবে। মূল অবকাঠামোর কাজ চীনে অব্যাহত রেখেছে ঠিকাদারী প্রতিষ্ঠান। কিছু অবকাঠামো সেখান থেকে তৈরি করে এনে সরাসারি স্থাপন করা হবে।'
সেতু তৈরির কাজ শুরু হয়েছে গেছে জানিয়ে ওবায়দুল কাদের আরো বলেন, এরইমধ্যে চায়না মেজর ব্রিজ কোম্পানির প্রধান প্রকৌশলীসহ ৩০ জনের চায়না প্রতিনিধি দল মাওয়ায় এসে কাজ শুরু করেছেন। পদ্মা সেতুতে ৩৬০টি পিলার হবে। একেকটি পিলার হবে ৪০ তলা ভবনের সমান। নিজস্ব অর্থায়নে বিশ্ব ব্যাংকের পরিকল্পনা অনুযায়ী সেতুর কাজ সম্পন্ন হবে।
- - - - - - - -
৭। প্রধানমন্ত্রী আদালত অবমাননা করেছেন: খন্দকার মাহবুব
বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবি সমিতির সভাপতি অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন বলেছেন, ২১ আগস্টের গ্রেনেড হামলার ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া এবং বিএনপির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট তারেক রহমানকে জড়িয়ে প্রধানমন্ত্রী যে বক্তব্য দিয়েছেন, তা আদালত অবমাননার শামিল। আজ শুক্রবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। বিএনপি চেয়ারপারসনের এই উপদেষ্টা বলেন, '২১ আগস্টের মামলা বিচারাধীন। বিচারাধীন বিষয় নিয়ে তিনি (প্রধানমন্ত্রী) কথা বলতে পারেন না। অন্য কেউ এমন বিষয়ে কথা বললে অবমাননা হিসেবে বিবেচনা করা হয়। কিন্তু এখন বিচার বিভাগ কেন প্রধানমন্ত্রীর অবমাননা আমলে নিচ্ছে না!' ,বৃহস্পতিবার রাতে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটির বৈঠকের সুপারিশের ভিত্তিতে রাত প্রায় ২টার দিকে জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

২০১৫
=====
১। বিএনপি কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দিয়েছিল: প্রধানমন্ত্রী


প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, 'বিএনপির ধারণা ছিল কমিউনিটি ক্লিনিক চালু থাকলে জনগণ নৌকা মার্কা তথা আওয়ামী লীগকে ভোট দিবে। তাই ২০০১ সালে ক্ষমতায় এসে বিএনপি-জামায়াত সরকার রাজনৈতিক হীন উদ্দেশ্যে সকল কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দিয়েছিল। এতে দেশের মানুষ প্রাথমিক স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হয়।' তার সরকার ১৯৯৬-২০০১ সাল পর্যন্ত মেয়াদে ১৮ হাজার ক্লিনিক প্রতিষ্ঠার লক্ষ্যমাত্রা নির্ধারণ করে কাজ শুরু করে এবং সে সময়ে ১০ হাজার ৭২৩টি ক্লিনিক চালু করা হয় বলে জানান প্রধানমন্ত্রী।
আজ শনিবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে 'শ্রেষ্ঠ কমিউনিটি ক্লিনিক-২০১৪' পুরস্কার প্রদান ও কমিউনিটি হেলথকেয়ার প্রোভাইডারদের জন্য 'ই-লার্নিং কার্যক্রম' উদ্বোধন অনুষ্ঠানে একথা বলেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, '২০০৯ সালে পুনরায় ক্ষমতায় এসে তার সরকার বন্ধ কমিনউনিটি ক্লিনিকগুলো পুনরায় চালু করার উদ্যোগ নেয়। ১৩ হাজার ৫শ'রও বেশি ক্লিনিক প্রতিষ্ঠা করা হয় এবং এর মধ্যে ১২ হাজার ৬টিতে স্বাস্থ্যসেবা প্রদান করা হচ্ছে।'
- - - - - - -
২। 'ঠিকাদাররা ঠিকমতো কাজ না করলে দায় সরকারের নয়'
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সড়ক সংস্কারে সরকারের বরাদ্দের কোনো অভাব নেই। ঠিকাদাররা ঠিকমতো কাজ না করলে সেই দোষ সরকারের নয়। তবে যারা সরকারের অর্জন ম্লান করে দিচ্ছে, সরকারের ভাবমূর্তি নষ্ট করছে- তাদের বিরুদ্ধে শেখ হাসিনার সরকার কঠোর অবস্থানে রয়েছে বলে জানান তিনি। মন্ত্রী শনিবার বিকেলে ঢাকা-সিলেট মহাসড়কে ব্রাহ্মণবাড়িয়ার সরাইল-বিশ্বরোড মোড়ে ঝটিকা সফরে এসে একথা বলেন। এ সময় তিনি চালক ও যাত্রীদের সচেতনতা বৃদ্ধির জন্য সড়ক নিরাপত্তা নির্দেশিকা সংক্রান্ত লিফলেট বিতরণ করেন।
- - - - - - -
৩। জিয়া কেন মুক্তিযুদ্ধে গিয়েছেন তা আজও রহস্য: হানিফ
আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেছেন, বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মুক্তিযুদ্ধে যাওয়ার বিষয়টি আজও রহস্যজনক। শনিবার জাতীয় প্রেসক্লাবে কৃষক লীগ আয়োজিত জাতীয় শোক দিবসের আলোচনা সভায় তিনি এ মন্তব্য করে বলেন, 'জিয়াউর রহমান পাকিস্তানের এজেন্ট হিসেবে মুক্তিযুদ্ধে যোগ দিয়েছিলেন। তিনি কখনো সরাসরি রণাঙ্গণে যুদ্ধ করেছেন কিনা তার কোনো তথ্য-প্রমাণও নেই।'
- - - - - - -
৪। হাতির অবাধ চলাচলে চুক্তি হচ্ছে ভারতের সঙ্গে
বাংলাদেশ ও ভারতের মধ্যে বন্যপ্রাণী হাতির অবাধ যাতায়াত নিশ্চিত করতে চুক্তি হতে যাচ্ছে। এই চুক্তিতে দু’দেশের মধ্যে হাতি চলাচলের করিডর উম্মুক্ত রাখার পাশাপাশি চোরাকারবারিদের হাত থেকে হাতিকে রক্ষার জন্য পাহারা জোরদার করার বিষয় অন্তর্ভুক্ত থাকবে। কলকাতায় অনুষ্ঠিত এক বৈঠকে এ বিষয়ে বাংলাদেশ এবং ভারতের বন কর্মকর্তারা একমত হয়েছেন। বৈঠকে ভারত ও বাংলাদেশের হাতিরা যাতে পরস্পর মিলিত হতে পারে তার ওপর জোর দেয়া হয়।
বৈঠক সূত্র জানায়, দু’দেশের বন কর্মকর্তারা পরিস্থিতি বিবেচনায় নিয়ে কিছু সুপারিশ বিনিময় করবেন। ভারত ও বাংলাদেশের সীমান্ত পেরিয়ে বন্যপ্রাণীর চোরাচালানী দিন দিন বাড়ছে। তাই বৈঠকে বন্যপ্রাণী সংক্রান্ত অপরাধ কমানোর ক্ষেত্রেও দুদেশের মধ্যে সমন্বয়ের প্রস্তাব দেয়া হয়। এর ফলে চোরাকারবারিরা এক দেশ থেকে অন্য দেশে গেলেও তাদের গ্রেফতার করা যাবে। বৈঠকে আরো বলা হয়, মানুষের তৈরি সীমান্ত পার হলেই হাতিদের গুলিতে মরতে হয়। আবার না-পেরোলে সঙ্গী নির্বাচনেও তাদের সমস্যা হয়।

২০১৬
======
১। জবি শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ-টিয়ারশেল, আহত অর্ধশতাধিক


ঢাকার পরিত্যক্ত কারাগারে নতুন হল নির্মাণের দাবিতে প্রধানমন্ত্রী কার্যালয়ের দিকে রওনা দেওয়া জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীরা পুলিশের বাধার মুখে পড়ে। হলের দাবিতে ছাত্রদের ওপর টিয়ার শেল ও রাবার বুলেট নিক্ষেপসহ লাঠিচার্জ করে পুলিশ। প্রথমে ছত্রভঙ্গ করার জন্য জল কামান নিক্ষেপ করে।
- - - - - - -
২। জিয়াউর রহমানকে প্রথম রাষ্ট্রপতি বলায় এমপি সুবিদ আলীর বিরুদ্ধে মামলা
বিএনপির প্রতিষ্ঠাতা ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে প্রথম রাষ্ট্রপতি বলার অভিযোগ সরকারি দলের সংসদ সদস্য সুবিদ আলী ভূইয়ার বিরুদ্ধে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে (সিএমএম) মানহানি মামলা দায়ের করা হয়েছে।
- - - - - - -
মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর বিরুদ্ধে অপপ্রচারে যাবজ্জীবন
বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও জাতির পিতার বিরুদ্ধে অপপ্রচার চালালে বা তাতে মদদ দিলে যাবজ্জীবন কারাদণ্ড ও সর্বোচ্চ এক কোটি টাকা জরিমানার বিধান রেখে 'ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৬' এর খসড়ায় অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এছাড়া বিভিন্ন ধরনের সাইবার অপরাধের জন্য সর্বোচ্চ ১৪ বছর কারাদণ্ড ও এক কোটি টাকা পর্যন্ত জরিমানার বিধান রাখা হয়েছে এই আইনের খসড়ায়।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে 'ডিজিটাল নিরাপত্তা আইন- ২০১৬' এর খসড়ায় নীতিগত অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলম এসব তথ্য জানান।
- - - - - - -
৩। জেএমবির ৪ নারী সদস্য ফের রিমান্ডে


জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) চার নারীর দ্বিতীয় দফায় ফের চার দিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। তারা হলেন— জেএমবির নেত্রী আকলিমা রহমান মনি, ইসতিসনাত আক্তার ঐশী, খাদিজা পারভীন মেঘলা ও ইশরাত জাহান মৌসুমি। আকলিমা মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ছাত্রী। আকলিমা জেএমবির নারী বিভাগের উপদেষ্টা ও বাকিরা তার সহযোগী।
গত ১৭ জুলাই জেএমবির নারী সদস্যদের প্রথম দফায় পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। এর আগের দিন বিপুল পরিমাণ জিহাদি বই, ডকুমেন্টরি, অডিও ও ভিডিওসহ গাজীপুরের সাইনবোর্ড, রাজধানীর মগবাজার ও মিরপুর এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়।
- - - - - - -
৪। আকাশবাণীর 'মৈত্রী' শোনা যাবে বাংলাদেশ থেকেও
ভারত-বাংলাদেশের মধ্যে সম্পর্ক আরও সুদৃঢ় করতে মঙ্গলবার আকাশবাণী বাংলা রেডিও স্টেশন 'মৈত্রী' চালু করতে যাচ্ছে ভারতের রাষ্ট্রীয় সম্প্রচার সংস্থা 'প্রসারভারতী'। কলকাতার রাজভবনে মঙ্গলবার সকাল ১১টায় এই রেডিও স্টেশনের উদ্বোধন করবেন ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।
প্রসারভারতীয় সূত্রে জানা গেছে, এই রেডিও স্টেশনে সাংস্কৃতিক ও বিভিন্ন শিক্ষামূলক অনুষ্ঠান সম্প্রচার করা হবে। স্টেশনটি শোনা যাবে ৫৯৪ কিলোহার্টজে। প্রতিদিন ১৬ ঘণ্টা পরিষেবা দেবে আকাশবাণী মৈত্রী। পুরো বাংলাদেশকে এর আওতায় আনতে কলকাতার কাছেই চুঁচুড়াতে ১০০০ এলভি ডিআরএম ক্ষমতাসম্পন্ন ট্রান্সমিটার প্রতিস্থাপন করা হয়েছে। পড়াশোনা থেকে রান্না, পর্যটন— সব রকমের অনুষ্ঠান পরিবেশিত হবে এখানে। বাংলাদেশে যারা উচ্চ শিক্ষার জন্য বিদেশ যেতে চান তার খবরাখবর থাকবে। থাকছে সংবাদ প্রবাহ, ক্যাম্পাসে আড্ডা, বইপাড়ার খবর, ষোলো আনা বাঙালি, একমাটি এক সুর নামের বিভিন্ন অনুষ্ঠান।
- - - - - - -
৫। ১৬ দিনের রিমান্ড শেষে হাসনাত কারাগারে
দু'দফায় টানা ১৬ দিনের রিমান্ড শেষে রাজধানীর গুলশানের 'হলি আর্টিজান বেকারিতে' হামলার মামলায় গ্রেফতার নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক হাসনাত করিমকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছে আদালত। দ্বিতীয় দফায় রিমান্ড শেষে সোমবার বিকেলে হাসনাতকে ঢাকার মহানগর হাকিম আহসান হাবীবের আদালতে হাজির করা হয়। তবে পুলিশের পক্ষ থেকে নতুন করে তার রিমান্ডের আবেদন করা হয়নি।


২০১৭
======
১। তারেক সাঈদ-নূর হোসেনসহ ১৫ জনের মৃত্যুদণ্ড বহাল


নারায়ণগঞ্জের সাত খুন মামলায় র‌্যাবের চাকরিচ্যুত কর্মকর্তা সাবেক লেফটেন্যান্ট কর্নেল তারেক সাঈদ মোহাম্মদ, সাবেক মেজর মোহাম্মদ আরিফ হোসেন, সাবেক লেফটেন্যান্ট কমান্ডার মাসুদ রানা ও নাসিকের সাবেক কাউন্সিলর নূর হোসেনসহ ১৫ জনের মৃত্যুদণ্ড বহাল রেখেছে হাইকোর্ট। এছাড়া নিম্ন আদালতে মৃত্যুদণ্ড পাওয়া বাকি ১১ আসামি সাজা কমিয়ে যাবজ্জীবন করা হয়েছে। আসামিদের আপিল ও ডেথ রেফারেন্সের শুনানি শেষে বিচারপতি ভবানী প্রসাদ সিংহ ও বিচারপতি মো. মোস্তফা জামানের ডিভিশন বেঞ্চ মঙ্গলবার এ রায় ঘোষণা করেন।
মৃত্যুদণ্ড বহাল থাকা অন্য আসামিরা হলেন— হাবিলদার এমদাদুল হক, এসআই পূর্ণেন্দু বালা, আরওজি-১ মো, আরিফ হোসেন, ল্যান্সনায়েক হিরা মিয়া, বেলাল হোসেন, সেপাই আবু তৈয়ব, কন্সটেবল মো. শিহাব উদ্দিন, সৈনিক মো. আব্দুল আলীম, সৈনিক মহিউদ্দিন মুন্সি, সৈনিক আল আমীন শরিফ ও সৈনিক তাজুল ইসলাম।সাজা কমে যাবজ্জীবন পাওয়া ১১ জন হলেন— মো. আসাদুজ্জামান নূর, এনামুল কবির, মুর্তজা জামান চার্চিল, আলী মোহাম্মদ, মিজানুর রহমান, রহম আলী, আবুল বাশার, সেলিম, মোহাম্মদ ছানাউল্লাহ, সাজাহান এবং জামাল উদ্দিন।
রায়ের পর্যবেক্ষণে হাইকোর্ট আরও বলেন, 'র‌্যাব রাষ্ট্রের আইনশৃঙ্খলা রক্ষাকারী বিশেষ বাহিনী। জনগণের জানমাল রক্ষা করা এবং নিরাপত্তা দেওয়া তাদের দায়িত্ব। কিন্তু এ বাহিনীর কিছু সদস্য নৃশংস হত্যাকাণ্ডে জড়িয়ে পড়ে অপরাধ করেছে। তাই তাদের বিচার হয়েছে। দেশের জনগণের নিরাপত্তা ও আইনশৃঙ্খলা রক্ষায় এ বাহিনীর প্রতি মানুষের যথেষ্ট আস্থা রয়েছে।'
নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের কাউন্সিলর নজরুল ইসলাম, আইনজীবী চন্দন সরকারসহ সাতজনকে ২০১৪ সালের ২৭ এপ্রিল ফতুল্লার লামাপাড়া থেকে অপহরণ করা হয়। তিন দিন পর শীতলক্ষ্যা নদীতে তাদের লাশ পাওয়া যায়। নিহত অন্যরা হলেন—নজরুলের বন্ধু মনিরুজ্জামান স্বপন, তাজুল ইসলাম, লিটন, গাড়িচালক জাহাঙ্গীর আলম ও চন্দন সরকারের গাড়িচালক মো. ইব্রাহীম।
- - - - - - - -
২। সর্বোচ্চ আদালত ও আইনের পক্ষে অবস্থান নিন: ফখরুল
সর্বোচ্চ আদালত ও আইনের পক্ষে অবস্থান নিতে জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, প্রধানমন্ত্রী আদালত অবমাননা করেছেন। প্রধানমন্ত্রীর বক্তব্যে দেশে নৈরাজ্য সৃষ্টি হবে বলে তিনি মনে করেন। মঙ্গলবার রাতে গুলশানে দলের চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। প্রধান বিচারপতিকে অপসারণের দাবির জবাবে তিনি বলেন, সরকারের মন্ত্রী ও আওয়ামী লীগ নেতারা যেভাবে আদালত ও প্রধান বিচারপতির বিষোদ্গার করছেন, তা নজিরবিহীন।
- - - - - - - -
৩। নায়করাজের দাফন


আজ সকালে কর্মস্থল এফডিসিতে প্রথম জানাজা শেষে সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য বেলা সাড়ে ১২টায় নায়করাজের মরদেহ নেয়া হয় কেন্দ্রীয় শহীদ মিনারে। সেখানে ভক্ত-অনুরাগী ও সহকর্মীরা দেশের চলচ্চিত্রের এই কিংবদন্তি অভিনেতার প্রতি শেষ শ্রদ্ধা জানায়। রাজধানীর বনানী কবরস্থানে নায়করাজকে দাফন করা হবে।

২০১৮
======

সূচীপত্র:→ বাংলাদেশ: ফিরে দেখা

________________
তথ্য ও ছবিসূত্র:
দৈনিক ইত্তেফাক, দৈনিক প্রথম আলো, দৈনিক সমকাল, দৈনিক যুগান্তর এবং অন্যান্য গুরুত্বপূর্ণ সংবাদ মাধ্যম।
বাংলাদেশের তারিখ : বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমান।
বাংলাদেশের ইতিহাস সংক্রান্ত বিভিন্ন বই-পুস্তক ও পত্রপত্রিকা।
ইন্টারনেট, উইকিপিডিয়া, বাংলাপিডিয়া।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২২ শে আগস্ট, ২০১৮ রাত ১০:১১

রাজীব নুর বলেছেন: পৃথিবীর একদিকে যখন আলো, অন্যদিকে তখন অন্ধকার !
একদিকে জাগরণ, অন্যদিকে ঘুম !

২৩ শে আগস্ট, ২০১৮ রাত ১:৩২

জোবাইর বলেছেন: পৃথিবীর একদিকে যখন সূর্য উদিত হয়, অন্যদিকে তখন সূর্য অস্ত যায়!
একদিকে জাগ্রত মানুষের কর্মব্যস্ততা, অন্যদিকে নিদ্রিত মানুষের দীর্ঘ বিশ্রাম!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.